Reading Time: 4 minutes

এই গ্লোবাল প্যান্ডেমিকের সময় আমাদের নতুন করে ভাবতে শেখাচ্ছে অনেক বিষয়ে। অনেক বিষয়ই হচ্ছে যা আমাদের পূর্বানুমানের বিপরীত। যেখানে ভাবা হয়েছিল রিয়েল এস্টেট খাত বড় সর ধাক্কা খাবে সেখানে দেখা যাচ্ছে তেমন কিছু হয় নি। বরং অনেক ক্ষেত্রেই মানুষ আরও বেশি করে ভাবতে শুরু করছে নিজের ভবিষ্যতের একটি স্থায়ী ঠিকানার জন্য। অনেক ক্ষেত্রেই দেখা যাচ্ছে করোনা বা অন্যান্য রোগবালাইয়ের প্রাদুর্ভাব যেসব এলাকায় বেশি, সেসব এলাকা থেকে ভাড়াটিয়ারা সরে যাচ্ছে অনত্র। আর অনলাইনের উপর বিশাল একটি ঝোঁকের বিষয় তো আছেই। বাসা অথবা কর্মস্থল, বিক্রি কিংবা ভাড়ার সংক্রান্ত তথ্য এখন মানুষ অনলাইনেই আশা করছে। সব মিলিয়ে ভাড়ার জন্য হোক কিংবা বিক্রির জন্য, অনলাইনে একটি নিজের প্রপার্টি লিস্টিং থাকাটা এখন বেশ জরুরী।

নিজের প্রপার্টি লিস্টিং কেন?

খাতা কলম
কেন করবেন প্রপার্টি লিস্টিং?

বাড়ি বা প্রপার্টি বিক্রি করা কিন্তু চাট্টিখানি কথা নয়। নিজের প্রপার্টি বিক্রির সময় লক্ষ্য রাখতে হয় হাজারটা জিনিসের দিকে। ভাড়া দেয়াও হয়ে উঠে অনেক সময় ভীষণ হ্যাপার একটি বিষয়। আর এমন সময়গুলো যেন আপনাকে কখনোই না দেখতে হয়, সেজন্যই দরকার নিজের প্রপার্টি লিস্টিং করা।

এখন যেহেতু মানুষ আরও বেশি অনলাইন নির্ভর হচ্ছে তাই ঠিক এসময়েই আপনার প্রপার্টি কোন অনলাইন প্ল্যাটফর্মে লিস্টেড থাকার প্রয়োজনীয়তা বেশি। এই করোনার ক্রান্তিলগ্নেও বিপ্রপার্টি মানুষকে বাসা খুঁজতে সাহায্য করে যাচ্ছে অন্য যে কোন সময়ের চেয়ে বেশি! আর তাই বিপ্রপার্টিতে আপনার প্রপার্টি লিস্টেড থাকলে খুব অল্প পরিশ্রমেই তা ভাড়া কিংবা বিক্রি হয়ে যাবার সম্ভাবনা অত্যধিক।

এছাড়াও, বাংলাদেশে একমাত্র বিপ্রপার্টি ডট কম – ই দিচ্ছে পূর্ণাঙ্গ রিয়েল এস্টেট সাপোর্ট। আপনার প্রপার্টির লিগ্যাল দিকগুলো দেখভাল থেকে শুরু করে এক্সপার্ট প্রপার্টি অ্যাডভাইজ কিংবা উপযুক্ত মার্কেটিং, সবই দক্ষভাবে করার সক্ষমতা দেশে একমাত্র বিপ্রপার্টিরই আছে। তাই নিজের প্রপার্টি লিস্টিং করা জরুরী।

প্রপার্টি লিস্টিং অর্থ কী?

প্রপার্টি লিস্টিং একদমই কঠিন কোন বিষয় নয়। প্রপার্টি লিস্টিং মানে হল আপনার প্রপার্টি কোন অনলাইন প্ল্যাটফরমে যোগ করা যাতে কোন সম্ভাব্য একজন ক্রেতা বা ভাড়াটিয়া, যিনি কোন বাসা ক্রয় বা ভাড়া নিতে চাচ্ছেন, ইন্টারনেটের মাধ্যমে পৃথিবীর যে কোন স্থান থেকে যেন তিনি এ সম্পর্কে একটি ধারণা পেতে পারেন। প্রপার্টি লিস্টেড থাকাতে আপনার প্রপার্টির কোনপ্রকারের ক্ষতি হবারও কোন সম্ভাবনা নেই। বরং আপনার প্রপার্টি ভাড়া বা বিক্রি হয়ে যাবার সম্ভাবনা বেড়ে যায় বহুগুণে!

বিপ্রপার্টি প্রপার্টি লিস্টিং করব কীভাবে?

বিপ্রপার্টিতে নিজের প্রপার্টি লিস্টিং
বিপ্রপার্টির ওয়েবসাইটে প্রপার্টি যোগ করুন

বিপ্রপার্টি ডট কম থাকাতে প্রপার্টি লিস্টিং করার উপায়ও হয়ে গিয়েছে অত্যন্ত সোজা। আপনি ঘরে বসেই নিজের প্রপার্টি লিস্টিং করার কাজটি শুরু করতে পারেন আমাদের ওয়াবসাইটে। এজন্য প্রথমেই আপনাকে ক্লিক করতে হবে আমাদের ওয়েবসাইটের প্রপার্টি ম্যানেজমেন্ট ট্যাবে থাকা “আপনার প্রপার্টি যোগ করুন”  এই অপশনটিতে। এতে আপনি পৌঁছে যাবেন আমাদের লিস্ট ইউর প্রপার্টি পেজে যা দেখতে নিচের ছবিটির মতন। 

এই পেজে থাকা ফর্মটি পূরণ করে খুব সহজেই আপনি বিপ্রপার্টির প্রপার্টি লিস্টে আপনার প্রপার্টি যুক্ত করার প্রক্রিয়াটি শুরু করতে পারবেন। দেখে নেয়া যাক সেজন্য কী কী তথ্য দিয়ে আপনাকে ফর্মটি পূরণ করতে হবে।

প্রথমেই আপনাকে আপনার নাম এবং যোগাযোগের জন্য মুঠোফোন নাম্বারটি প্রদান করতে হবে। এরপর ঐচ্ছিক ঘরে আপনি চাইলে একটি ইমেইল অ্যাড্রেসও যোগ করতে পারেন। আধুনিকতার এই যুগে আমরা প্রায় সবাই ইমেইলের সাথে অভ্যস্ত হয়ে উঠেছি।

এখন এই নাম যে আপনার নামই হতে হবে কিংবা যার নামে প্রপার্টিটি রেজিস্টার্ড, তার নামই হতে হবে, এমন নয়। কেননা আপনার প্রপার্টির ভাড়া কিংবা বিক্রি সম্পর্কিত দায়িত্ব আপনি আপনার ম্যানেজার কিংবা প্রতিনিধির কাছে দিয়ে রাখতে পারেন। এজন্যই পরবর্তী ঘরে আপনি ব্যবহারকারীর ধরণ নির্বাচন করবেন। অর্থ্যাৎ যিনি রেজিস্ট্রেশন করছেন কিংবা বিক্রি বা ভাড়ার দায়দায়িত্ব যার উপর ন্যস্ত সে বিষয়টি এখান থেকে সিলেক্ট করতে হবে। এই বক্সে ক্লিক করলেই আপনি বেশ কিছু অপশন পেয়ে যাবেন যা ড্রপডাউন থেকে সিলেক্ট করলেই চলবে।
বিপ্রপার্টিতে ফ্ল্যাট, প্লট, ডুপ্লেক্স, অ্যাপার্টমেন্ট, অফিস, বিল্ডিংসহ বিভিন্ন ধরণের আবাসিক ও বাণিজ্যিক প্রপার্টি লিস্টেড রয়েছে। আপনি যে প্রপার্টি যোগ করতে চাচ্ছেন, সেই প্রপার্টির ধরণ নির্বাচন করুন এই ঘরে থাকা বিভিন্ন ধরণ থেকে।

এরপর আপনার এলাকা নির্বাচনের পালা। প্রথমেই শহরের ঘরে টাইপ করতে শুরু করুন আপনার প্রপার্টি কোন জেলায় অবস্থিত সেই নামটি। বর্তমানে ঢাকা, সাভার, টঙ্গী, পূর্বাচল, চিটাগাং এর মত বড় বড় অঞ্চলগুলোতেই বেশিরভাগ প্রপার্টি থাকলেও আপনি চাইলে দেশের যে কোন স্থানের প্রপার্টি আমাদের ওয়েবসাইটে অ্যাড করতে পারেন। জেলা নির্বাচন করা হয়ে গেলে আর সুনির্দিষ্টভাবে আপনার প্রপার্টি কোন এলাকায় অবস্থিত তা টাইপ করতে শুরু করুন পরবর্তী ঘরে এবং সেখান থেকে আপনার এলাকাটি নির্বাচন করে এর নিচে থাকা সাবমিট বাটনটিতে ক্লিক করুন।

Success Message
সাবমিট করার পর এমন একটি বার্তা আসবে

সাবমিট করলেই দেখবেন এই ছবির মত একটি পপ-আপ চলে এসেছে। অর্থ্যাৎ আপনার নিজের প্রপার্টি লিস্টিং করার প্রথম ধাপটি সঠিকভাবে সম্পন্ন হয়েছে, এরপর অতিদ্রুত আমাদের পক্ষ থেকে আপনার সাথে যোগাযোগ করা হবে এবং বিস্তারিত তথ্য ও ছবি, ভিডিও সংগ্রহ করে আপনার প্রপার্টি আমাদের ওয়েবসাইটে প্রদর্শন করা শুরু হবে যাতে প্রতিদিন লাখ লাখ মানুষ প্রপার্টি খুঁজতে আসে। এছাড়া আমাদের প্রপার্টি অ্যাডভাইজারেররাও আপনার প্রপার্টি সম্পর্কে জানবেন এবং সম্ভাব্য ক্রেতাকে জানাবেন।

ইদানিং দেখা যাচ্ছে নতুন বিনিয়গকারীরা রিয়েল এস্টেট খাতে বিনিয়োগ করতে উৎসাহী হয়ে উঠছেন। এছাড়াও সবাই নতুন নতুন ভাড়ার জন্য বাসা, প্রপার্টি বা অফিস খুঁজছেন। আর এওসবের জন্য অনলাইন নির্ভরতা বাড়ছেই। তাই নিজের প্রপার্টি লিস্টিং করে রাখাটাই এখন বুদ্ধিমানের কাজ।
আমাদের বিপ্রপার্টি ব্লগ একটি পূর্ণাঙ্গ লাইফস্টাইল ব্লগ। আমরা প্রতিদিন নিত্যনতুন ব্লগ পাবলিশ করি আপনাদের জন্য। তাই সেগুলো সম্পর্কে আপডেট পেতে সাবস্ক্রাইব করুন আমাদের ব্লগে। যে কোন মন্তব্য থাকলে জানাতে পারেন আমাদের মন্তব্যের ঘরে।

Write A Comment