Reading Time: 2 minutes

বহুল প্রতীক্ষিত পদ্মা সেতুর আনুষ্ঠানিক উদ্বোধন দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষের ভাগ্য পরিবর্তনে উল্লেখযোগ্য অবদান রাখবে, তা খুব সহজেই অনুমেয়।  এর মধ্য দিয়ে শুধুমাত্র রাজধানী ঢাকার যোগাযোগ ব্যবস্থা গতিশীল হতে যাচ্ছে তাই নয়, এর ফলে সামগ্রিকভাবে প্রসারিত হতে যাচ্ছে দেশের ব্যবসা-বাণিজ্যের খাতটি।  আর এ কারণেই পদ্মা সেতুর সংযোগ এর মাধ্যমে ঢাকার সাথে যুক্ত হওয়া ২১টি জেলার মানুষ এখন স্বপ্ন দেখছে এক উজ্জ্বল ভবিষ্যৎ এর। 

সবচেয়ে বড় কথা, পদ্মা সেতুর সংযোগ এর মাধ্যমে বাংলাদেশ যুক্ত হয়েছে এশিয়ান হাইওয়ের সঙ্গে। ফলে, অর্থনীতির পাশাপাশি বাংলাদেশের গোটা দক্ষিণাঞ্চল সাক্ষী হতে যাচ্ছে এ অঞ্চলের বাসিন্দাদের কর্মসংস্থান বৃদ্ধির। উল্লেখ্য যে, খুলনা বিভাগের খুলনা, বাগেরহাট, যশোর, সাতক্ষীরা, নড়াইল, কুষ্টিয়া, মেহেরপুর, চুয়াডাঙ্গা, ঝিনাইদহ ও মাগুরা এবং বরিশাল বিভাগের বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি, পটুয়াখালী, বরগুনা ও ভোলা এবং ঢাকা বিভাগের গোপালগঞ্জ, ফরিদপুর, মাদারীপুর, শরীয়তপুর ও রাজবাড়ী সহ দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মোট ২১টি জেলা এখন পদ্মা সেতুর সংযোগ সুবিধা উপভোগ করবে।  

নিচের ইনফোগ্রাফিকটির মাধ্যমে দেখে নিন পদ্মা সেতুর সাথে সংযুক্ত এলাকাগুলো- 

পদ্মা সেতু
পদ্মা সেতু বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমের যে অঞ্চলগুলোতে সম্ভাবনার দ্বার খুলে দিয়েছে, দেখে নিন ইনফোগ্রাফটিতে

পদ্মা সেতুর সুবাদে দক্ষিণাঞ্চলের ২১টি জেলায় এখন থেকেই শিল্পায়নের কাজ শুরু হয়ে গেছে। যার সুবিধা ইতোমধ্যেই পরিলক্ষিত হচ্ছে দেশের বিভিন্ন অঞ্চল, বিশেষত মংলা বন্দরে। বন্দর থেকে এখন সরাসরি সারাদেশে অসংখ্য পণ্যের চালান পৌঁছে দেওয়া যাচ্ছে বেশ কম সময়েই। একইভাবে, চালু হয়ে গেছে বেশ কিছু সিমেন্ট কারখানা এবং গড়ে উঠতে শুরু করেছে গার্মেন্টস সহ রপ্তানিমুখী শিল্প। 

তাই,  দক্ষিণ-পশ্চিমাঞ্চল এর সাথে পদ্মা সেতুর সংযোগ দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে, এটা এখন শুধু আশার বাণীই নয়, নানা হিসেব নিকেশ কষে, অসংখ্য বিচার বিশ্লেষণ করে  বিশেষজ্ঞরাও তেমনটাই বলছেন।  

Write A Comment

Author