Reading Time: 4 minutes

একটি শহরকে চিনতে হলে জানতে হয় অনেক কিছুই- এর ইতিহাস, সংস্কৃতি, স্থাপত্যসহ আরো কত কী! তবে বলা হয়ে থাকে, কোনো শহরকে সবচেয়ে অন্তরঙ্গ ভাবে জানতে হলে প্রথমেই জানতে হবে শহরবাসীর খাদ্য তালিকা। আর শহরের রসুই ঘরের খবর জানার সবচেয়ে ভালো উপায় হলো এর স্ট্রিট ফুডগুলো চিনে নেয়া। বিশ্বের প্রায় সব বড় শহরের অলি-গলিতেই গড়ে উঠেছে স্ট্রিট ফুডের রাজ্য। স্ট্রিট ফুড এ শহরগুলোর পপ কালচার থেকে শুরু করে ট্রাভেল শো সর্বত্র ছড়িয়ে আছে। পৃথিবীর বিখ্যাত স্ট্রিট ফুড ডেস্টিনেশন গুলো হিসেবে গড়ে ওঠা এ শহরগুলোকে কেন্দ্র করে ফুড ব্লগাররা তৈরি করছেন নানা রকম কনটেন্ট। আর খাবারের প্রতি মানুষের চিরন্তন আগ্রহের কারণে ফেসবুক, ইন্সটাগ্রাম ও ইউটিউবে ফুড ব্লগারদের জনপ্রিয়তাও হু হু করে বাড়ছে। আজকের ব্লগে আমরা তেমনই কিছু শহরের কথা জানবো যেগুলো হয়ে উঠেছে পৃথিবীর বিখ্যাত স্ট্রিট ফুড ডেস্টিনেশন গুলো !  

মুম্বাই, ভারত

মুম্বাইয়ের স্ট্রিট ফুড
ম্বাইয়ের বৈচিত্রপূর্ণ স্ট্রিট ফুডের সমাহার শহরটিকে পৃথিবীর বিখ্যাত স্ট্রিট ফুড ডেস্টিনেশনস এর মধ্যে অন্যতম হিসেবে গড়ে তুলেছে

‘স্ট্রিট ফুড’ শব্দটি শুনলেই ভারতের নাম সবচেয়ে শুরুতে আমার মাথায় আসে। আর ভারতে স্ট্রিট ফুডের জন্য সবচেয়ে বিখ্যাত শহরটি হলো মুম্বাই। ‘ভাডা পাও’ এর জনপ্রিয়তাই এ শহরে সবচেয়ে বেশি। সেদ্ধ করা বা ভাজা ঝাল ঝাল স্বাদের বড়া আর নরম পাউরুটির সংমিশ্রণে তৈরি হয় সুস্বাদু এ খাবারটি। মহারাষ্ট্রের অন্তর্ভুক্ত মুম্বাই শহরের অধিকাংশ স্ট্রিট ফুডই মহারাষ্ট্রীয় ঐতিহ্য থেকে এসেছে। তবে ম ভারতের অন্যান্য অঞ্চলের জনপ্রিয় স্ট্রিট ফুডের দেখা মেলে মুম্বাইয়ের রাস্তায়। এ তালিকায় রয়েছে পানিপুড়ি, স্যান্ডউইচ, পাও ভাজি ও দোসা। সব মিলিয়ে, মুম্বাইয়ের বৈচিত্রপূর্ণ স্ট্রিট ফুডের সমাহার শহরটিকে পৃথিবীর বিখ্যাত স্ট্রিট ফুড ডেস্টিনেশন গুলো -র মধ্যে অন্যতম হিসেবে গড়ে তুলেছে।   

ব্যাংকক, থাইল্যান্ড

স্কিউয়ারে সটেড মাংস
বিচিত্র ঘ্রাণ ও ফ্লেভারের খাবারের জন্য থাইল্যান্ডের রাজধানী ব্যাংককের খ্যাতি বিশ্বজোড়া

আলো ঝলমলে রাস্তার পাশে গনগনে‍ উনুন, তাতে ভাজা হচ্ছে নুডলস-সসেজ! পৃথিবীর বিখ্যাত স্ট্রিট ফুড ডেস্টিনেশন গুলো -র তালিকায় অন্যতম শহর ব্যাংককের রাস্তায় অতি পরিচিত দৃশ্য এটি। বিচিত্র ঘ্রাণ ও ফ্লেভারের খাবারের জন্য থাইল্যান্ডের রাজধানী ব্যাংককের খ্যাতি বিশ্বজোড়া। ব্যাংককের স্ট্রিট ফুডের মধ্যে সবচেয়ে জনপ্রিয় হলো ‘টম ইয়াম’। এটি মূলত চিংড়ি দিয়ে তৈরি এক ধরনের স্যুপ যার টক স্বাদ ও ঘ্রাণ এর ফ্লেভারটিকে সম্পূর্ণ ভিন্ন রকম করে তুলেছে। ব্যাংককের আরেকটি বিখ্যাত স্ট্রিট ফুড হলো “প্যাড থাই”। এটি এক ধরনের ভাজা থাই নুডলস। এছাড়া ব্যাংককের জননন্দিত স্ট্রিট ফুডের তালিকায় রয়েছে গ্রিলড প্রন ও স্কুইড, থাই চিকেন রাইস, কোকোনাট আইসক্রিম, রোলড আইসক্রিম ইত্যাদি। এ স্ট্রিট ফুডগুলো পুরো পৃথিবীতেই এখন সুপরিচিত এবং বিভিন্ন বড় বড় রেস্তোরাঁয় ব্যাংককের স্ট্রিট কুকদের রান্নার আদলে এগুলো তৈরি করা হয়। তবে যাই হোক না কেন, এগুলোর সত্যিকারের স্বাদ পেতে হলে আপনাকে ব্যাংককের রাস্তার ধারেই ছুটে যেতে হবে। আর শহর ছাড়ার দীর্ঘদিন পরও ব্যাংককের খাবারের অদ্ভুত সুঘ্রাণ আপনার ঠিকই মনে থাকবে! 

সাংহাই, চীন

চিংড়ি ফ্রাই
সাংহাই চমৎকারভাবে ধরে রেখেছে চাইনিজ স্ট্রিট ফুডের নিজস্ব ঐতিহ্য

বিশ্বের ধনী শহরগুলোর মধ্যে অন্যতম ‘পার্ল অফ অরিয়েন্ট’ খ্যাত শহর চীনের সাংহাই। স্বাভাবিকভাবেই তাই সাংহাইয়ের জীবন ভীষণ ঝা চকচকে। ফাইন ডাইনিংয়ের অপশনও এ শহরে অন্য যেকোনো শহরের চেয়ে বেশি। কিন্তু, তবুও চীনের এ শহরটি শেকড়ের সাথে তার যোগ হারায়নি মোটেও, বরং চমৎকারভাবে  ধরে রেখেছে চাইনিজ স্ট্রিট ফুডের নিজস্ব ঐতিহ্য। সাংহাইয়ের স্ট্রিট ফুডগুলোর মধ্যে সবচেয়ে জনপ্রিয় হলো ‘শা-ও-লং-বো’ নামের এক ধরনের ডাম্পলিং স্যুপ। আর মিষ্টি খাবারপ্রেমীদের জন্য রয়েছে ‘মাং বিয়ান’ পাই এবং ‘ট্যাং গাও’ নামের ডোনাট জাতীয় খাবার। আর খাবার নিয়ে যারা এক্সপেরিমেন্ট করার সাহস রাখেন, তাদের জন্য রয়েছে ‘স্টিংকি টোফু’ নামের এক অদ্ভূত খাবার। সাংহাইয়ের এমন সব স্ট্রিট ফুডের সমাহার আর এর সাথে জড়িয়ে থাকা বহু বছরের ঐতিহ্য একে পৃথিবীর বিখ্যাত স্ট্রিট ফুড ডেস্টিনেশন গুলো -র তালিকায় বেশ ওপরের দিকেই স্থান দিয়েছে। 

ইস্তানবুল, তুরস্ক 

টার্কিশ কাবাব
সকালের নাশতার মেন্যু হিসেবে টার্কিশ স্ট্রিট ফুডের তুলনা হয় না

পূর্ব-পশ্চিমের মোহনা হিসেবে পরিচিত ইস্তানবুল শহর সাংস্কৃতিক বৈচিত্র্যে ভরপুর। ইউরোপ ও এশিয়ার ঠিক মাঝখানে অবস্থিত ইস্তানবুল শহরটির স্ট্রিট ফুডের সংস্কৃতিতেও বৈচিত্রের ছাপ স্পষ্ট। আমরা অনেকেই হয়তো তুর্কি আইসক্রিম ম্যানের ডনদুর্মা বানানোর জনপ্রিয় ভিডিওটি দেখেছি। তবে তুরস্কের স্ট্রিট ফুডের সমাহার শুধু ডনদুর্মাতেই সীমাবদ্ধ নয়। কে বা টার্কিশ চা, কাহভেসি বা টার্কিশ কফি, টার্কিশ কাবাব, সিমিট নামের এক ধরনের বেগেল ইত্যাদির চাহিদা তুরস্কে অত্যন্ত বেশি। সকালের নাশতার মেন্যু হিসেবে টার্কিশ স্ট্রিট ফুডের তুলনা হয় না। এর মধ্যে ‘মেনমেন’ নামের স্ক্র্যাম্বেলড এগের খ্যাতি বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে। এমন রকমারি স্ট্রিট ফুডের রাজত্ব বলেই পৃথিবীর বিখ্যাত স্ট্রিট ফুড ডেস্টিনেশনস এর তালিকায় ইস্তানবুল শহরকে খুঁজে পাওয়া যায় সহজেই। 

নিউ ইয়র্ক, যুক্তরাষ্ট্র 

নিউ ইয়র্কের রাস্তায় হট ডগ কার্ট
এই শহরের জনগোষ্ঠীর বৈচিত্রময়তার সবচেয়ে বড় প্রমাণ নিউ ইয়র্কের স্ট্রিট ফুডের কার্টগুলো

‘বিগ অ্যাপল’ তকমাধারী নিউ ইয়র্ক শহরের চেয়ে বিখ্যাত কোনো শহর বোধহয় পৃথিবীতে নেই। বিশ্বের নানা প্রান্ত থেকে নানা রকম মানুষ এখানে আসে ও মিলেমিশে বাস করে। আর এই শহরের জনগোষ্ঠীর বৈচিত্রময়তার সবচেয়ে বড় প্রমাণ নিউ ইয়র্কের স্ট্রিট ফুডের কার্টগুলো। ইন্ডিয়ান দোসা থেকে শুরু করে চাইনিজ ডাম্পলিং- সব মিলবে সেখানে। আছে হট ডগ, রোস্টেড নাটের মতো অ্যামেরিকান ক্ল্যাসিক খাবারগুলোও। বিভিন্ন টিভি সিরিজ ও সিনেমায় বারবার দেখানোর ফলে হট ডগ ইদানীং নিউ ইয়র্ক শহরের প্রতীক হয়ে উঠেছে। ‘নিউ ইয়র্ক ব্যাগেল’ নামের আরো একটি খাবার ঠিক যেন এ শহরের প্রতিশব্দ এখন। বলা হয়, ব্যাগেল দিয়ে শুরু করা সকালের চাইতে দারুণ সকাল আর নেই! সারা বিশ্বের স্ট্রিট ফুডের বৈচিত্রময়তা যেন এক মোহনায় মেলে এই নিউ ইয়র্ক শহরে। তাই পৃথিবীর বিখ্যাত স্ট্রিট ফুড ডেস্টিনেশন গুলোর তালিকায় নিউ ইয়র্ক তো থাকবেই!

যে শহরগুলোতে অনন্য স্বাদ, বিচিত্র ঘ্রাণ ও দুর্দান্ত ফ্লেভার সম্বলিত মজাদার সব স্ট্রিট ফুড পাওয়া যায়, সে শহরগুলোর নামই স্থান পেয়েছে আমাদের ‘পৃথিবীর বিখ্যাত স্ট্রিট ফুড ডেস্টিনেশনস’ এর তালিকায়। এসব শহরের স্ট্রিট ফুডগুলো সামাজিক যোগাযোগমাধ্যমের কল্যাণে এখন একেকটি পপ কালচার আইকনে পরিণত হয়েছে। যদি আপনার মনে হয় আমরা কোনো বিশ্বখ্যাত স্ট্রিট ফুড ডেস্টিনেশনের নাম উল্লেখ করতে ভুলে গিয়েছি, তবে এক্ষুণি মনে করিয়ে দিন কমেন্টে!

Write A Comment