Reading Time: 2 minutes

বাসায় পোকা মাকড়ের উপদ্রব নতুন কোন খবর নয়। বেশ পুরনো এই অত্যাচার তাই তো সমাধান খুঁজে পাগল প্রায় ঘরের অনেকে। কি গরম, কি শীত সব সময়ই এই পোকা মাকড়ের উৎপাত যেন লেগেই থাকে। বেশি দিন ধরে যদি এই উৎপাত সহ্য করা হয় নিজ বাসা হয়ে ওঠে এদের ঘাঁটি। এবং তখন এই ঘাঁটি ধ্বংস করা হয়ে ওঠে অসম্ভব এক যন্ত্রণা। এমন ভয়ংকর যন্ত্রণা থেকে আপনাকে বাঁচাতেই আজকের এই ব্লগ। কিছু ঘরোয়া উপায়ে চাইলেই রান্নাঘরকে পোকা মাকড় মুক্ত করা যায়। রান্নাঘর পরিষ্কার রাখা যেমন জরুরি তেমনি পোকা মাকড় মুক্ত রাখাও প্রয়োজনীয়। বাড়ির অন্যতম প্রধান ও গুরুত্বপূর্ণ ঘর হলো রান্নাঘর। গৃহিণীদের সারা দিনের অর্ধেকের বেশি সময় কাটাতে হয় এখানে। আর রান্নার জায়গাটা যদি হয় পরিষ্কার ও পোকা মাকড়মুক্ত তাহলে তো রান্না করার আগ্রহ বেড়ে যায় অনেকাংশে। প্রায় সব রান্নাঘরেই পিঁপড়া, তেলাপোকা এমন আরো কিছু পোকা ঘুরে বেড়াতে দেয়া যায়। যা দেখলে খাবারে অরুচি চলে আসে।

বাজারে নানা ধরণের ওষুধ পাওয়া গেলেও সেগুলো ব্যবহার করতে আমাদের রয়ে যায় নানা ধরণের আতঙ্ক। কেননা, রান্নাঘরে প্রস্তুত হয় আমাদের খাবার। আবার এই রান্নাঘরেই অচিরেই ঢুকে পড়ে ঘরের ছোট সদস্যেরা তাদের নিরাপত্তার কথা ভেবেই এমন কিছু ঘরোয়া টিপস নিয়ে এসেছি যেগুলো ব্যবহার করে পোকা মাকড় মুক্ত করা সম্ভব।  

  • আলমারিতে কাপড়ে পোকার আক্রমণ নতুন কিছু নয়। এবং এই সমস্যাটা আমাদের ভুগিয়েছে কম না। তবে এখন আর না। নিমপাতা শুকিয়ে আলমারিতে বিভিন্ন স্থানে ছড়িয়ে রাখা কিংবা পুঁটলি করে বেঁধে রেখে দিলে পোকার উপদ্রব একবারেই থাকবে না। এছাড়াও কালোজিরা একইভাবে কাজ করে। 
  • চিনির কৌটায় পিঁপড়া ধরে যাওয়ার ঘটনা অহরহ ঘটে। বাজারের ঔষধগুলো এমন জায়গায় ব্যবহার করা কিন্তু নিরাপদ নয়। এক্ষেত্রে দু-একটা লবঙ্গ রেখে দিলে পিঁপড়ের উপদ্রব একদম কমে যাবে। এবং এটি নিঃসন্দেহে নিরাপদ।  
  • ঘরের দেয়ালে কিংবা তোশকের ভেতর উইপোকার উপদ্রব বেশি দেখা যায়। এক্ষেত্রে উইপোকা থেকে রেহাই পেতে যেখানে উইপোকা দেখা যায় সেখানে কর্পূরের গুঁড়ার সঙ্গে লিকুইড প্যারাফিন মিশিয়ে দ্রবণ তৈরি করে দেওয়া যেতে পারে।
  • ভিনেগার – রান্নাধরে ভিনেগার সবসময়ই থাকে তাই এই উপকরণ তৈরি করতে খুব বেশি কষ্ট হবে না। এক অংশ ভিনেগার আর দুই অংশ পরিমান পানি মিশিয়ে নিলেই যে মিশ্রণটি তৈরি হবে সেটি ঘরের আনাচে কানাচে ছিটিয়ে রাখুন। দেখবেন পোকার বংশ ধ্বংস হয়ে গেছে।
  • শসা দূর করে তেলাপোকা:- শসা কাটার সময়ে দুপাশের অংশ আমরা ফেলেই দেই। এগুলো না ফেলে সংরক্ষণ করুন। এগুলোকে রেখে দিন বিভিন্ন কোনায়, কাপবোর্ডের ভেতরে, আলমারির ভেতরে। এগুলোতে থাকা প্রাকৃতিক উপাদান তেলাপোকা পছন্দ করে না ফলে তারা এসব জায়গায় আসবে না।
  •  গোল মরিচের পেস্ট:- তেলাপোকা নামের যন্ত্রণাদায়ক উপদ্রবের হাত থেকে রেহাই করবে একটি পেস্ট। গোলমরিচ গুঁড়া, পেঁয়াজ, রসুন এবং জল দিয়ে পেষ্ট তৈরি করে নিন। পেষ্ট কিছুটা তরল করে তৈরি করবেন। এবার এটি স্প্রের বোতলে ভরে রাখুন। যেখানে তেলাপোকা দেখবেন সেখানে স্প্রে করুন। দেখবেন তেলাপোকা পালিয়ে গেছে। শুধু তেলাপোকা না অন্যান্য পোকা মাকড়ের হাত থেকে আপনার ঘরকে রক্ষা করবে।
  • ৫. পিপারমেন্ট অয়েল:- পোকা পিপারমেন্ট অয়েলের গন্ধ সহ্য করতে পারে না। কিছু পরিমাণ জলের সাথে আট ফোঁটা পিপারমেন্ট অয়েল মিশিয়ে নিন। এই মিশ্রণটি স্প্রের বোতলে ভরে রাখুন। ঘরের প্রতিটি কোনায় এটি স্প্রে করুন। ভিনেগার এবং পিপারমেন্ট এসেনশিয়াল অয়েল একসাথে মিশিয়েও ব্যবহার করতে পারেন।
  • পুদিনা পাতা:- পোকা দূর করতে পুদিনা-পাতা বেশ কার্যকর। কিছু পরিমাণ পুদিনা-পাতা কুচি করে বিছানা বা ম্যাট্রেসের চারপাশে ছিটিয়ে দিন। এছাড়া কাপড়ের ভিতরে রাখতে পারেন পুদিনা পাতা। পোকা দূর করার পাশাপাশি কাপড়ে একটি সুন্দর গন্ধ পাবেন।

পোকামাকড়ের উপদ্রব যেন না হয়, এ জন্য কীটনাশক তো ব্যবহার করতেই পারেন। তবে এসব আমাদের জন্য ক্ষতিকর। তাই ঘরোয়া ব্যবস্থাগুলো নিয়ে ঘরকে পোকামাকড়ের উপদ্রবমুক্ত রাখার চেষ্টা করে দেখতে পারেন।

Write A Comment