Reading Time: 3 minutes

পোষ্য প্রাণীটি আমাদের অনেক প্রিয়। অনেকের কাছে পরিবারের অংশ হলেও কিছু মানুষের কাছে তারাই পরিবার। এমনকি তাদের জীবনে এই প্রাণীটির প্রাধান্য কতটুকু সেটা নিয়ে কোন সন্দেহ বা প্রশ্ন অনেকের মনেই জাগ্রত হবে না। পছন্দের এই প্রাণীটির প্রতি ভালোবাসাটাই থাকে এমন। তাই এদের সর্বক্ষণ খেয়াল রাখা আমাদের একটা বড় দায়িত্ব। কখন এদের ক্ষুধা পায় আবার কখন এদের ঘুরতে যেতে মন চায় সবকিছুই আমাদের চেক লিস্টের শীর্ষে থাকে। তেমনি একটি বিষয় হচ্ছে এদের স্বাস্থ্য সেবা বা চিকিৎসা সেবা। যাতে করে যখন তাদের কোন রকম লক্ষণ দেখা দিবে সাথে সাথে যেন পার্শ্ববর্তী চিকিৎসা কেন্দ্রে নিয়ে যাওয়া যায়। তাই এই প্রিয় পোষ্য প্রাণীর স্বাস্থ্য পরীক্ষা কোথায় কোথায় করানো যায় তার একটি তালিকা আমরা আজকের ব্লগে জানবো। এতে করে প্রয়োজনের সময় যেন দ্রুত এখানে ছুটে যাওয়া যায়।

গুলশান পোষ্য ক্লিনিক

Gulshan Pet Clinic
গুলশান দুই মার্কেটের কাছে পোষ্য ক্লিনিকটি বেশ দারুণ

পোষ্য প্রাণীর সংখ্যা বেশ বেড়েছে এবং গুলশান ও বনানীর মত এলাকায় এই সংখ্যা আরও দ্বিগুণ। সংখ্যায় বেড়ে ওঠা এই প্রাণীগুলোর নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা করানোর প্রয়োজন হয়। এক্ষেত্রে জানা জরুরী এদের নিয়ে নিয়মিত চেকআপ কোথায় সম্ভব? গুলশান দুই মার্কেটের কাছে পোষ্য ক্লিনিকটি বেশ দারুণ নিয়মিত চেকআপ করানোর জন্য। ক্লিনিকটি নিঃসন্দেহে চমৎকার। এখানের সেবার মান বরাবরই ভালো তাই পরিবারের সবচেয়ে ছোট সদস্যের স্বাস্থ্য নিয়ে আর ভাবনা নেই। শুধু স্বাস্থ্য পরীক্ষা নয় আপনি চাইলে প্রিয় পোষ্য প্রাণীর প্রয়োজনের যাবতীয় কেনাকাটা এখান থেকেই সেরে নিতে পারবেন।

পাও লাইফ কেয়ার 

লাইফ কেয়ার ক্লিনিক
জাকির হোসেন রোডের বিপরীতে লালমাটিয়ায় এই লাইফ কেয়ার অবস্থিত

এই ক্লিনিকে রয়েছে পেশাদার চিকিৎসক। এছাড়াও স্বাস্থ্য সেবার মান এখানে অসম্ভব ভালো। এখানে আপনার পোষ্য প্রাণীটির কোন সমস্যা হবে না। তারা তাদের রোগীদের প্রতি সর্বক্ষনিক মায়া এবং স্নেহ প্রদর্শিত করে থাকে। সুতরাং, চিকিৎসা নেওয়া অবস্থায় আপনার কখনোই মনে হবে না যে আপনি ভুল কোন জায়গায় এসেছেন। চিকিৎসা ব্যবস্থা যেমন ভালো তেমনি তাদের সৌহার্দপূর্ণ ব্যবহার। আপনি যদি এই এলাকার কাছাকাছি থেকে থাকেন তাহলে আপনি এই ক্লিনিক থেকে অবশ্যই ঘুরে যেতে পারেন। জাকির হোসেন রোডের বিপরীতে লালমাটিয়ায় এই লাইফ কেয়ারটি অবস্থিত। পোষ্য প্রাণীর স্বাস্থ্য পরীক্ষা এর জন্য নিঃসন্দেহে এটা একটি দুর্দান্ত পেটস ক্লিনিক।

কেয়ার এন্ড কিউর ভেটেরিনারি ক্লিনিক 

Care & Cure Veterinary Clinic
ঢাকার সেরা ক্লিনিকগুলোর মধ্যে একটি

ধানমন্ডির ৭ নাম্বার রোডের এই ক্লিনিকটি হয়ে উঠতে পারে আপনার ভরসার একটি জায়গা। ডঃ সাদ্দাম তার সুক্ষ্ম দৃষ্টি, দ্রুত রোগ নির্ণয় এবং কার্যকরী ক্ষমতার জন্য সারা দেশে বেশ জনপ্রিয় একটি নাম।  এমনকি স্থানীয় এলাকার বাইরের রোগীরাও পোষা প্রাণী নিয়ে তাঁর কাছে আসেন। এটি অবশ্যই ঢাকার সেরা ক্লিনিকগুলোর মধ্যে একটি যেখানে নিশ্চিন্ত হয়ে পোষ্য প্রাণীর স্বাস্থ্য পরীক্ষা করাতে পারবেন। এই ক্লিনিকে পোষ্য প্রাণীর জন্য তৈরি করা হয়েছে ছোট্ট একটি ক্যাফে যেখানে আপনার ছোট্ট বন্ধুটি আনন্দে কিছুটা সময় কাটাতে পারবে। 

টিচিং এন্ড ট্রেনিং পেট হসপিটাল ও রিসার্চ সেন্টার 

Teaching & Training Pet Hospital and Research Centre
টিচিং এন্ড ট্রেনিং পেট হসপিটাল ও রিসার্চ সেন্টারটি চট্টগ্রামের ভেটেরিনারি স্কুলের একটি শাখা

প্রাইভেট ট্রান্সপোর্ট ছাড়া এই ক্লিনিকে যাওয়া একটু কঠিন হতে পারে। কিন্তু আপনার আদরের পোষ্যটির জন্য হতে পারে বেস্ট একটি ক্লিনিক। পূর্বাচল সেক্টর ১৮ এর এই ক্লিনিকটি গুণে মানে সেরা। আপনার পোষ্য প্রাণীর জন্য প্রয়োজনীয় সমস্ত সরঞ্জাম এখানে পাবেন। সনোগ্রাম, এক্স-রে সাথে থাকবে সুরক্ষা স্যুটস, অক্সিজেন মাস্ক ইত্যাদি। এখানের ডাক্তাররা পেশাদার, যত্নশীল এবং অত্যন্ত সতর্ক। সমস্ত ধরণের চেকআপ, অপারেশন এবং চিকিত্সা এখানে রয়েছে। এমনকি গুরতর কেসের ক্ষেত্রে কেমোথেরাপির মত চিকিৎসাও এখানে রয়েছে। টিচিং এন্ড ট্রেনিং পেট হসপিটাল ও রিসার্চ সেন্টারটি চট্টগ্রামের ভেটেরিনারি স্কুলের একটি শাখা। পোষ্য প্রাণীর স্বাস্থ্য পরীক্ষা এর জন্য বেছে নিতে পারেন এই ক্লিনিককে। 

আমাদের পোষা প্রাণীরা আমাদের জীবনের একটি অবিচ্ছেদ্য অংশ। তাদের স্বাস্থ্য ও সুরক্ষা নিশ্চিত করা আমদেরই দায়িত্ব। আমরা তদের জন্য পোষা প্রাণী বান্ধব বাড়ি তৈরি করি। তাদের জন্য পছন্দসই ও মজাদার খাবারের ব্যবস্থা করি। তাদের প্রয়োজনে আমরা সর্বদা প্রস্তুত থাকি। তাই তাদের স্বাস্থ্যের যত্নে আমাদের জানা উচিত কোথায় তাদের স্বাস্থ্য পরীক্ষা করানো যায়। এরপর যখন পোষ্য প্রাণীর স্বাস্থ্য পরীক্ষা করানোর প্রয়োজন পড়বে এই কয়েকটি স্থান অবশ্যই মনে করবেন। শুভ কামনা রইল।

Write A Comment