Reading Time: 3 minutes

কোন একটি জমি বা অ্যাপার্টমেন্ট কেনা অর্থ কিন্তু শুধুমাত্র সেই সম্পত্তির জন্য অর্থ পরিশোধ নয়। বরং আরও বেশকিছু আইনী অন্যান্য খরচ জড়িত থাকে একটি সম্পূর্ণ ট্রাঞ্জাকশনের সাথে। তাই কোন প্রপার্টি কেনার বাজেট করার সময় অবশ্যই খরচের হিসাব করতে হবে। বিশেষ করে ব্যাংক লনের দরকার হলে তো কথাই নেই, দরকার আরও পুঙ্খানুপুঙ্খ হিসেব। আর এজন্যই একটি প্রপার্টি ক্রয়ের পূর্বেই সব ধরণের ফি এবং চার্জ সম্পর্কে জেনে নেয়া উচিত সঠিক ভাবে।

এককালীন ডাউনপেমেন্ট

coin poured from a jar
প্রপার্টি কেনার সময় প্রথমেই ডাউনপেমেন্ট করতে হয়

ডাউনপেমেন্ট হল কোন প্রপার্টি ক্রয়ের প্রথম ধাপে যে এককালীন টাকা পরিশোধ করতে হয় সেটি. কোন প্রপার্টি ক্রয়ের সময় এককালীন এটিই সবচেয়ে বড় অ্যামাউন্ট। স্কল ক্রেতাকেই ডাউনপেমেন্ট জমাদিতে হয়। এই ডাউনপেমেন্টের অ্যামাউন্ট কত তার উপরেই নির্ভর করবে পরবর্তী মাসিক কিস্তি, রেজিস্ট্রেশন খরচ ইত্যাদি। বিপ্রপার্টির হোম লোন ক্যালকুলেটর ব্যবহার করে আপনি খুব সহজেই ডাউনপেমেন্টের বিপরীতে বেশ কিছু তথ্য বের করে নিতে পারবেন।

প্রাথমিক আবেদন ফি

এটি মূলত একটি ব্যাংক ফি। বাড়ি কেনার সময়ে ব্যাংক লোন নেয়া খুবই স্বাভাবিক একটি ঘটনা। আর আপনি যখন কোন ব্যাংক লোনের জন্য আবেদন করবেন তখনই আবেদন চার্জ প্রযোজ্য হবে। অনেক ক্ষেত্রে  দেখা যায় এসব সার্ভিস ফি চটকদার হয়ে থাকে, তবে আপনাকে সাবধান থাকতে হবে এগুলোর অথেনটিসিটি সম্পর্কে। সঠিক পদ্ধতি অবলম্বন করলে ৮০% পর্যন্ত অর্থ লোন পাওয়া যেতে পারে। যে প্রসেসটি শুরু করতে আবেদন ফি দিতে হয়।

ডকুমেন্ট স্ট্যাম্প ট্যাক্স 

রিয়েল এস্টেট সংক্রান্ত বিভিন্ন দলিল দস্তাবেজকে আইনসিদ্ধ উপায়ে সত্যতা প্রতিপন্ন (ভ্যালিডেশন) করে নিতে হয়। এসবের মধ্যে আছে লোন সংক্রান্ত কাগজপত্র, পেপার এভিডেন্সিং, মালিকানা হস্তান্তর ইত্যাদি। এসবকে আইনসিদ্ধ এবং দাপ্তরিক রূপ দেয়ার ফি এবং চার্জ হল ডকুমেন্ট স্টয়াম্প ট্যাক্স এর পরিমাণ ট্রান্সফার ভ্যালুর উপরে নির্ধারিত হয়। ট্রান্সফার ভ্যালুর ১.৫ থেকে ৩% পর্যন্ত হতে পারে এই স্ট্যাম্প ট্যাক্স। রেজিস্ট্রেশন খরচকে সীমার মধ্যে নিয়ে আসতে এটি করা হয়। 

ট্রান্সফার ট্যাক্স বা স্টেট রেকর্ডিং চার্জ ও ফি

Bangladeshi buildings
সদ্য ক্রয়কৃত প্রপার্টির মালিকা নিশ্চিত করার জন্য ট্রান্সফার ট্যাক্স অত্যন্ত গুরুত্বপূর্ণ

আপনার বিক্রিত বা ক্রয় করা প্রপার্টির সম্পূর্ণ লেনদেনের সব কিছুর বিস্তারিত তথ্যাবলী লিপিবদ্ধ করার উপরেও একটি ফি রয়েছে। এটিই ট্রান্সফার ট্যাক্স। বেশ জটিল হওয়ায় এর সঠিক হিসাব বের করতে একজন বিশেষজ্ঞের পরামর্শ নেয়া উচিত। বিপ্রপার্টির প্রপার্টি অ্যাডভাইজার হতে পারেন তেমনই একজন মানুষ যিনি আপনাকে সম্মক তথ্য দিয়ে সাহায্য করতে পারবেন। এর উপরে আবার ৪% গেইন ট্যাক্স বসানো হয়ে থেক, যা জাতীয় রাজস্ব বোর্ডের আয়কর শাখায় জমা হয়  সরাসরি।

রেজিস্ট্রেশন ফি

যে কোন রিয়েল এস্টেট প্রপার্টির বিক্রয়, বায়না, হাতবদল কিংবা বিনিময়, যাই হোক না কেন, তাঁর উপরে একটি রেজিস্ট্রেশন ফি থাকে। প্রপার্টির দামের উপর ভিত্তি ক্রএ এটি নির্ধারিত হয়, আপনার প্রপার্টি অ্যাডভাইজার এটি নিরূপণে আপনাকে সাহায্য করতে পারেন। রেজিস্ট্রেশন ফি মূল বায়না মূল্যের ১২-১৪% এর মধ্যে হতে পারে, এর মধ্যে সকল ট্যায, ফি এবং চার্জ অন্তর্ভুক্ত থেক।

অতিরিক্ত লোন চার্জ

বর্তমানে গৃহ ঋণের জন্য সুদের হার নির্ধারণ করে দেয়া হয়েছে ৯%। তাই ক্রেতারা গৃহ ঋণ নিয়ে বাড়ি কিনতে উৎসাহিত হচ্ছেন। তবে গৃহ ঋণের জন্য আবেদন করলে এর সাথে বেশ কিছু ফি এবং চার্জ যুক্ত থাকে, সেগুলো হল।

বীমা বা ইনস্যুরেন্স কস্ট

A bright blue sky and city buildings in Dhaka
মাথায় রাখতে হবে ইনস্যুরেন্স খরচের বিষয়টিও

মূলত তিন ধরণের ইনস্যুরেন্স কভারেজ রয়েছে। প্রতিস্থাপন কভারেজ, মূলধন কভারেজ এবং বর্ধিত প্রতিস্থাপন কভারেজ। প্রতিটির নিয়ম ও খরচ ভিন্ন তাই প্রতিটি সম্পর্কেই জানতে হবে

অ্যাপ্রাইজাল ফি

ঋণদাতা তাঁর অর্থ ছাড়ের পূর্বে ঋণগ্রহীতাকে একটি বিশেষ ফি দিতে হয়। এটি সম্পূর্ণ অর্থের উপর দেয়া হয়ে থাকে। এটি ঋণ গ্রহণের পূর্বেই দেয়া হয়ে থাকে। 

হ্যান্ডেলিং ফি

যদি আপনি পূর্বে ব্যবহৃত কোন বাড়ি কিনতে চান তাহলে সে বাসার পেছনে কিছু খরচ আপনাকে করতে হবে। যেমন কিছু সার্ভিস চার্জ, এক বা একাধিক মাসের রক্ষণাবেক্ষণ খরচ ইত্যাদি। এগুলোই হ্যান্দেলিং ফি এর মধ্যে পরে।

নোটারিয়াল ফি

নোটারী করা খুবই সহজ ও স্বাভাবিক একটি বিষয়, কিন্তু এটি করা বাধ্যতামূলক যে কোন বিক্রয়ের ক্ষেত্রে। এর পরিমাণ বেহসিরভাগ ক্ষেত্রেই অতি নগণ্য। এর একটি নির্দিষ্ট রেট থাকে অথবা সমগ্র প্রপার্টির মূল্যের সামান্য একটি ভাগ হয়ে থাকে। কিন্তু ভবিষ্যতের যে কোন আইনী সমস্যা এড়াতে নোটারাইজিং অত্যন্ত গুরুত্বপূর্ণ।

 

প্রপার্টি ক্রয় বিক্রয় এবং হস্তান্তর সংক্রান্ত পুরো প্রক্রিয়াটি বেশ জটিল।  তাই এর অভ্যন্তরে বেশ কিছু ফি ও চার্জ জড়িত থাকে। উপরে উল্লিখিত চার্জগুলোই সাধারণত মেইন। এ সম্পর্কে আপনার কিছু জানানোর থাকলে আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করতে পারেন।    

Write A Comment