Reading Time: 4 minutes

আপনি যখন প্রপার্টির মালিক, তখন প্রপার্টির দেখাশোনা, রক্ষণাবেক্ষণের মতো বিষয়গুলোর দায়িত্বও থাকে আপনারই উপর। বিশেষ করে একটি বাড়ি নির্মাণের পর, বাড়ির প্রতিটি ক্ষুদ্র থেকে ক্ষুদ্র বিষয় পর্যবেক্ষণ এবং এর স্থায়িত্ব নিশ্চিত করার দায়িত্ব মূলত প্রপার্টির মালিকের উপরই থাকে। এমনকি প্রপার্টি ভাড়া দেয়ার পর ভাড়াটিয়া উক্ত প্রপার্টির দেখভাল সুনির্দিষ্টভাবে করছে কিনা সে বিষয় সম্পর্কেও পূর্ণ ধারনা রাখা আবশ্যক। কেননা, প্রপার্টির মেইনটেন্যান্স সঠিকভাবে করলেই উক্ত প্রপার্টি দীর্ঘসময় স্থায়ী থাকবে। আর তাই প্রপার্টি মেইনটেন্যান্স টিপস সম্পর্কে জেনে নিন আজকের ব্লগ থেকে।

লগ বুক (অতিথিদের তথ্য সংরক্ষণ করে রাখার জন্য)

লগ বুক
প্রপার্টির ভেতর প্রবেশ করা অতিথিদের তথ্য লিখে রাখা হয় লগ বুকে

প্রপার্টির বাসিন্দা ছাড়া, উক্ত প্রপার্টির ভেতর বহিরাগত যারাই আসছেন বা আসবেন, তাদের যথাযথ তথ্য লিখে রাখার জন্য একটি লগ বুক থাকা অত্যন্ত জরুরি। বাড়ির যে দারোয়ান থাকবেন, তার দায়িত্ব হবে অতিথি থেকে শুরু করে প্রপার্টির ভেতর যারাই প্রবেশ করবে তাদের তথ্য এই লগ বুকে লিখে রাখা এবং যে অ্যাপার্টমেন্টে তারা যাবেন, ইন্টারকমের মাধ্যমে তা তাদের জানিয়ে দেয়া। অনেক ক্ষেত্রেই দেখা যায় বাড়ির দারোয়ান এ ব্যাপারে ট্রেইন আপ করা থাকে না। তাই যে মুহূর্তে প্রপার্টির সিকিউরিটির দায়িত্ব তিনি পাবেন, তখন থেকেই তাকে এই ট্রেনিং দেয়া জরুরি।    

প্রপার্টির ভেতরে-বাহিরে সিসিটিভি ক্যামেরার ব্যবস্থা

সিসিটিভি ক্যামেরা
প্রপার্টির সার্বক্ষণিক নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করবে সিসিটিভি ক্যামেরা

প্রপার্টির ভেতর এবং আশেপাশের জায়গা নিরাপদ রাখার দায়িত্ব মূলত থাকে প্রপার্টির মালিকের উপর। যদিও উক্ত প্রপার্টিতে বসবাসরত সবাইকেই এ ব্যাপারে সচেতন থাকতে হবে। তবে প্রাথমিক পদক্ষেপগুলো নিতে হবে প্রপার্টির মালিককেই, যা কিনা প্রপার্টি মেইনটেন্যান্স টিপস এর অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি ধাপ। আর এর জন্য প্রয়োজন প্রপার্টির ভেতরে-বাহিরে প্রয়োজনীয় সংখ্যার সিসিটিভি ক্যামেরার ব্যবস্থা করা। এক্ষেত্রে বাড়ির ছাদ, করিডোর, গ্যারেজ এর মতো জায়গাগুলোতে সিসিটিভির ব্যবস্থা থাকা আবশ্যক। তবে এ সকল জায়গার পাশাপাশি বাড়ির প্রতিটি কোণেপর্যাপ্ত আলো এবং সিসিটিভির ব্যবস্থা রাখাও জরুরি। 

আপনার প্রপার্টিতে যে সার্বক্ষণিক নিরাপত্তা ব্যবস্থা আছে, এর একটি বোর্ড মেইন গেটের বাইরে ঝুলিয়ে দিতে পারেন। এতে করে বহিরাগতরা যেন অনুমতি ছাড়া প্রপার্টির ভেতরে প্রবেশ না করে সে ব্যাপারে সতর্ক করতে পারবেন। তবে সিসিটিভির ব্যবস্থা করলেই শুধু হবে না। প্রয়োজনের সময় পূর্বের রেকর্ড করা ভিডিও যেন দেখা যায়, সে ব্যাপারেও যথাযথ পদক্ষেপ নিতে হবে।      

পানির রিজার্ভ ট্যাংক পরিষ্কার রাখা

পানির রিজার্ভ ট্যাংক
স্বাস্থ্যগত ঝুঁকি এড়াতে ২-৩ মাস অন্তর পানির রিজার্ভ ট্যাংক পরিষ্কার রাখা জরুরি

প্রপার্টির ভেতর পানি সরবরাহের ব্যবস্থা থাকা উচিত নিরবিচ্ছন্নভাবে। তবে শুধু পানির ব্যবস্থা থাকলেই চলবে, পরিষ্কার পানির বিষয়টিও নিশ্চিত করা প্রয়োজন। আর এ কারণেই প্রপার্টি মেইনটেন্যান্স টিপস এর মধ্যে জায়গা করে নিয়েছে পানির রিজার্ভ ট্যাংক পরিষ্কার রাখার মতো গুরুত্বপূর্ণ বিষয়। প্রপার্টিতে বসবাসরতদের স্বাস্থ্যের কথা বিবেচনা করে তাই প্রতি ২-৩ মাস অন্তর অন্তর পানির রিজার্ভ ট্যাংক পরিষ্কার রাখা জরুরি।  এতে করে ট্যাংকের ভেতর গাদ বা  ময়লা জমে থাকবে না। ফলে রিজার্ভ ট্যাংক থেকে পরিষ্কার পানির প্রবাহ পাইপ দিয়ে পৌঁছে যাবে প্রপার্টির প্রতিটি অ্যাপার্টমেন্টে। পানির রিজার্ভ ট্যাংক পরিষ্কার করার জন্য যেহেতু সম্পূর্ণ ট্যাংকটি খালি করে নিতে হয়, তাই অ্যাপার্টমেন্টে বসবাসরতদের এ ব্যাপারে আগে থেকে জানিয়ে দিন এবং নির্ধারিত দিনে তারা যেন প্রয়োজন অনুযায়ী পানি রিজার্ভ করে রাখতে পারে, সে ব্যাপারে নিশ্চিত হয়ে নিন।    

বাড়ির আশপাশ জুড়ে নিরাপত্তা বেষ্টনীর ব্যবস্থা

নিরাপত্তা বেষ্টনী
বাড়ির আশেপাশের দেয়াল জুড়ে নিরাপত্তা বেষ্টনী

প্রপার্টির অন্তর্ভুক্ত এলাকা যেকোনো ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনা, চুরি-ডাকাতি, কিংবা বহিরাগতদের থেকে নিরাপদে রাখতে বাড়ির আশেপাশের দেয়াল জুড়ে নিরাপত্তা বেষ্টনী দেয়া অত্যন্ত জরুরি। সাধারণত প্রতিটি প্রপার্টিতে নিরাপত্তারক্ষীর ব্যবস্থা রাখা হয়। তবে অনেক ক্ষেত্রেই দেখা যায় যে প্রপার্টির পুরো জায়গার নিরাপত্তা নিশ্চিত করতে তারা হিমশিম খেয়ে যায়। এমনকি দিনে নিরাপত্তার দায়িত্ব পালন করলেও, রাতে বাড়ির আশপাশ জুড়ে নিরাপত্তা নিশ্চিত করার বিষয়টি সন্তোষজনক নাও হতে পারে। এক্ষেত্রে বাড়তি নিরাপত্তা হিসেবে বাড়ির আশপাশ জুড়ে নিরাপত্তা বেষ্টনীর ব্যবস্থা করা প্রপার্টি মেইনটেন্যান্স টিপস এর মধ্যে অন্যতম। এক্ষেত্রে মেটালের প্যানেলের সাথে কাঁটাতারের বেড়া বেশ মজবুত বেষ্টনী হিসেবে কাজ করবে এবং প্রপার্টি ও এর ভেতরে বসবাসরতরা থাকতে পারবেন নিশ্চিন্তে।  

নিয়মিত প্রপার্টির আনুষাঙ্গিক বিষয়সমূহ পর্যবেক্ষণ করা 

প্রপার্টির আনুষাঙ্গিক বিষয়সমূহ পর্যবেক্ষণ
প্রপার্টির আনুষাঙ্গিক বিষয়সমূহ নিয়মিত পরীক্ষা-নিরীক্ষা করা উচিত

একটি প্রপার্টির ভেতর ছোট-বড় অনেক ধরনের বিষয়ই থাকে যা প্রতিনিয়ত পর্যবেক্ষণের মধ্যে রাখা উচিত। এর মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ বিষয় হলো ড্রেনেজ সিস্টেম ঠিক আছে কিনা, কোথাও কোন ধরনের ব্লকেজ তৈরি হয়েছে কিনা, সে ব্যাপারে পরীক্ষা-নিরীক্ষা করা। এছাড়া বিদ্যুৎ এবং গ্যাসের লাইন, পানির সরবরাহের পাইপে কোথাও লিকেজ আছে কিনা, অগ্নিনির্বাপক যন্ত্রের মেয়াদোত্তীর্ণের তারিখ সহ গুরুত্বপূর্ণ বিষয়গুলো সম্পর্কে যথাযথ ধারনা এবং তথ্য জেনে রাখা জরুরি। এতে করে কোন ধরনের ঘটনায় হুট করে যেন কোন ঝামেলায় পড়তে না হয়, সে ব্যাপারে আগে থেকেই প্রস্তুত থাকা সম্ভব হবে।  

আর তাই প্রপার্টির রক্ষণাবেক্ষণ এবং এর দীর্ঘস্থায়িত্ব নিশ্চিত করে প্রপার্টি নির্মাণের পাশাপাশি প্রপার্টি মেইনটেন্যান্স টিপস জেনে এর সংরক্ষণও সঠিক নিয়মে করা উচিত। এক্ষেত্রে উপরে উল্লেখিত ৫টি গুরুত্বপূর্ণ প্রপার্টি মেইনটেন্যান্স টিপস অনুসরণ করে আপনিও প্রপার্টির স্থায়িত্ব নিশ্চিত করুন প্রপার্টি নির্মাণের শুরু থেকেই।

Write A Comment