Reading Time: 4 minutes

৯০ দশক কেবল একটি সময়কাল নয়! এটা একটা অনুভূতি, একটা আবেগ! এই সময়ে যারাই জন্মেছে বা এই সময়টা পেয়েছে তারা যেমন চিঠি লিখেছে মনের কথা পাঠাতে তেমনি আবার ভিডিও কলেও কথা বলেছে। চিঠি পাঠিয়ে অপেক্ষায় থাকার স্বাদ যেমন তারা পেয়েছে তেমনি কয়েক সেকেন্ডে প্রিয়জনদের দেখার সুখটাও পেয়েছে। মিটে গেছে যোজন যোজন দূরত্ব। মাইলের পর মাইলের দূরত্ব ঘুচতে দেখেছি আমরা। তাই বলা যায় বিশ্বায়নের যুগে এমন অনেক কিছুই হারিয়ে গেছে আমাদের জীবন থেকে। এই লেখাটি তাদের জন্য যারা কিনা সেই ফেলে আসা ৯০ দশক এ ঢুঁ মেরে আসতে যাক। চলুন ফিরে যাই থেকে আসি কিংবা ঘুরে আসি সেই সব সোনালি দিন থেকে। 

৯০’র শৈশব

ক্যান্ডি ছোট বেলার এমন একটা সময় যেখানে ৯০ দশকের ছোটদের সময় কেটেছে চমৎকারভাবে! কখনো ঘরে খেলে কখনোবা বাইরে খেলতে গিয়ে। কখনো ভাই বোন মিলে ক্যারাম খেলেছি কখনো বা লুকোচুরি। আবার কখনো সেই ৯০ দশকের প্লে স্টেশন এ খেলা হতো “ব্রিক গেম”। কি চমৎকার সময় ছিল। খেলার সময় ধরা হতো প্রিয় কোন উপহার যেমন লজেন্স! খুব মজাদার একটা খাবারের নাম লজেন্স। ৫০ পয়সা বা ১ টাকার বিনিময়ে এই মজার লজেন্স আমরা খেতে পেতাম। এত সুন্দর ছিল সেই সময়কার সবকিছু। হাওয়াই মিঠাই ছিল কাঁচের জারে, কখনো এই হাওয়াই মিঠাই সাদা আবার কখনো গোলাপি! মুখে পুড়ে নিলেই কয়েক সেকেন্ডেই মিলিয়ে যেত মুখের ভেতর। এত এত লোভ কখনো আমার হয়নি সেই হাওয়াই মিঠাই নিয়ে। ঘরে বসে সময় কাটানোর জন্য ছিল চমৎকার খেলা “লুডু”। কখনো ৪ জন আলাদা ভাবে আবার কখনো দু জন দুজন করে জোড়া করে। সবাই মিলে এই লুডু খেলতে গিয়ে কখনো হয়েছে রাজ্যের যুদ্ধ আবার কখনো হয়েছে রাজ্য জয় করার মত আনন্দ। আর যারা একটি একা থাকতে ভালোবাসে তা নিজে নিরিবিলি বসে পড়েছে কমিক বুক। কমিক বুকের সাথে আমরা পেরিয়েছি মাইলের পর মেইল। বিকেল বা সন্ধ্যায় দেখা হতো টেলিভিশন!  

৯০’র প্রেম 

হাত ধরে থাকা মায়ের মুঠোফোন নিয়ে রাত জেগে আমরা সবাই টুকটাক গল্প করেছি। কখনো ধরা খেয়েছি কখনো বা পার পেয়েছি কিন্তু সেই সময়ের প্রেমগুলো ছিল মুঠোফোনে আর চোখ বেলকনিতেই থাকতো। বন্ধুকে লুকিয়ে একটা মিসডকল বা টেক্সট ম্যাসেজ দিয়ে আবার এটাই বলতে দেখেছি যে “খবরদার ফোন দিও না যেনো, মা থাকবে কাছে”। স্কুলে বা কলেজে যাওয়ার পথে এক পলক দেখার মধ্যে যে আকুলতাটা বিরাজ করত সেই আকুলতা আজ আর কই! পরন্ত বিকেলে ছাদে কিছু সময় কাটানো। ঘুড়ি উড়ানোর সময় চোখে চোখে কথা বলে যাওয়া। ছাদআলাপ এবং ঢাকার ছাদে কাটানো সময় সবকিছুই মনে করিয়ে দেয় এখনকার সময়ে সবকিছু কতটা সহজ ছিল! কখনো মনের খবর জানতে লেখা হতো চিঠি সেটা পৌঁছাতে এবং আবার খবর ফিরে আসতে সময় লাগত কখনো এক সপ্তাহ আবার কখনো দুই সপ্তাহ! অপেক্ষায় থেকে প্রহর গোনার ভেতর যে একটা ভালোবাসা বিদ্যমান তা ৯০ দশকের এই মর্মগাথারই প্রতিফলন। অপেক্ষা মানুষের সকল আবেগকে দৃঢ় করে।  

৯০’র ঘর-গেরস্থি 

ল্যাম্প এবং দেয়াল তখনকার সময়ে ঘর ছোট বড় যেমনই হোক না কেন বারান্দা বা খোলামেলা আঙ্গিনা অথবা বাগান থাকতো। জায়গা জমির বড় একটা অংশ জুড়ে থাকতো বাগান। সেই বাগানে থাকতো ফুল ফলের নানারকম গাছ! পরিবার নিয়ে সময় কাটানোর একটা বড় অংশ কেটে যেতো এই আঙ্গিনায়। সেই সময়ে পরিবার নিয়ে একই ছাদের নিচে সবাই মিলে থাকা হতো, এতে যেমন পারিবারিক সম্পর্ক আরও মজবুত হতো তেমনি স্মৃতির ঝুলিতে জমা পড়তে থাকে সুন্দর সব মুহূর্ত। সারাদিন সকলে যে যেখানেই সময় কাটাক না কেন দিনের একটা সময় তারা সকলে এক সাথে সময় কাটাতো। দুটো বা একটা ঘর থাকতো বেশ বড় পরিমাপের। যেখানে জড়সড় হয়ে থাকতো গোটা পরিবার। সে সময়ে একক পরিবারের তেমন একটা চল ছিল না, সবাই সপরিবারে এক ছাঁদের নিচে থাকতো। বিরাট বড় একটা ঘরে কম করে হলেও দুটো খাট এক সাথে রাখা থাকতো সকলে মিলে সেখানেই গুটিসুটি করে থাকা হতো। 

৯০’র সময়  

বাচ্চা ফেলে আসা ৯০ দশক এর সময়টা এমনই ছিল যেখানে মায়া মমতা ঘেরা সময় কাটাতো সকলে। আমরা তখনও জানতাম না, আমরা সকলে মিলে মিশে থাকার মধ্যে খুঁজে পেতাম আনন্দ। আমরা জানতাম না একাকীত্ব কি কেমন তার স্বাদ। সবাই মিলে গল্প গুজব আড্ডা সবকিছুই হতো একই ছাঁদের নিচে কিংবা ছায়ায়। মনে পরে মান্না দে’ এর কালজয়ী গান কফি হাউজ? একটা টেবিলে সেই ৩/৪ ঘন্টা চার মিনার ঠোঁটে জ্বলত! এটাই, তখন আমাদের ব্যস্ততারাও অবসরে ছিল। আমরা গল্প গানে সময় কাটাতে জানতাম। সবাই মিলে ঘুরতে যাওয়া কিংবা বসে গল্প করা ছিল হরহামেশার ঘটনা। টেলিভিশন বা সিনেমা হলে থাকতো লম্বা লাইন। হুমায়ূন আহমেদের বই পড়ে পার হতো সময়। হুমায়ূন আহমেদের নাটক আর সিনেমার জন্য করা হতো অপেক্ষা। এমন সবকিছুই ছিল আমাদের সেই ফেলে আসা ছোটবেলায়। 

৯০’র দশক যেমন আমাদের মস্তিষ্কে গেঁথে আছে আমরা একটু সময় পেলেই নস্টালজিয়া হয়ে ফিরে যাই এই ৯০ দশকে! নিজেকে খুঁজে ফিরি সেই হারানো স্মৃতির ভিড়ে। আমি তো নস্টালজিক হয়ে গিয়েছি আপনিও যদি এমনি হয়ে থাকেন তাহলে কমেন্ট করুন, জানিয়ে দিন আপনার ফেলে আসা ৯০ দশক এর কোন মিষ্টি ঘটনা।

Write A Comment