Reading Time: 3 minutes

প্রায় সব ইন্টেরিয়র স্টাইলেই ফ্লোর ল্যাম্পের ভূমিকা বেশ উল্লেখযোগ্য। বিশেষ করে ইন্টেরিয়র স্টাইলে এই ফ্লোর ল্যাম্পগুলো মুড এবং আবহ তৈরি করতে পারে। এমনকি ইন্টেরিয়র ডেকোরে ব্যবহৃত যেকোন আসবাব থেকেও ফ্লোর ল্যাম্পগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। পেনডেন্ট লাইটের পাশাপাশি ফ্লোর ল্যাম্পগুলোকে নানাভাবে ব্যবহার করা যায় দেখে ইন্টেরিয়রে এগুলোর ব্যবহার রয়েছে অনেক। ল্যাম্পের এত ব্যবহারিক সুবিধা রয়েছে দেখেই আপনি চাইলে এগুলোকে নানাভাবে ব্যবহার করতে পারবেন। লাইটিং ছাড়া ইন্টেরিয়র ডেকোর স্টাইলগুলো তেমন একটা ফুটে উঠে না। আসুন আরও জানা যাক ফ্লোর ল্যাম্পের ভূমিকা সম্বন্ধে, তারা কীভাবে একটা ঘরকে আলাদা করে তোলে।

তিন ধরনের লাইটিংয়ে ফ্লোর ল্যাম্পগুলো ব্যবহার করা যায়

ল্যাম্প
এম্বিয়েন্ট লাইট হিসেবেও চমৎকার

লেয়ারিং লাইটিং এর আওতায় ৩ ধরনের লাইটিং সাধারণত দেখা যায়। একটি হচ্ছে এম্বিয়েন্ট লাইটিং, টাস্ক লাইটিং এবং অ্যাকসেন্ট লাইটিং। আপনি চাইলে ফ্লোর ল্যাম্পগুলোকে এই ধরনের লাইটিং এর ভেতর ব্যবহার করতে পারবেন। এই লাইটগুলো কেমন এখন সে সম্বন্ধে জানা যাক। এম্বিয়েন্ট লাইট বলতে বোঝানো হচ্ছে সাধারণ লাইটগুলোকে। বাসার প্রায় সব ঘরেই এই লাইটগুলো ব্যবহার করা যায়। ফ্লোর ল্যামগুলো এম্বিয়েন্ট লাইট হিসেবেও চমৎকার দেখাবে। এরপর, টাস্ক লাইট! অনেকে ডেস্ক লাইট হিসেবেও ব্যবহার করে থাকে। অফিস কিংবা বাসায় রিডিং কর্নারগুলোতে এই ধরনের লাইট ব্যবহার করতে দেখা যায়। আপনি চাইলে ফ্লোর লাইটগুলোকে অনায়াসে টাস্ক লাইট হিসেবে ব্যবহার করতে পারবেন। আর রইল অ্যাকসেন্ট লাইটিং! এগুলো ব্যবহার হয়ে থাকে ঘরের ভেতর বিশেষ কোন স্পেস বা পেইন্টিংকে হাইলাইট করার জন্য। অনেক সময় বাসার সেন্টার পয়েন্টকে বোঝাতে এই অ্যাকসেন্ট লাইটগুলো ব্যবহার করা হয়ে থাকে। অ্যাকসেন্ট লাইটগুলো ফ্লোর ল্যাম্প হিসেবে ঘরের সেন্টারে ব্যবহার করা যেতে পারে। এই তিন ধরনের কাজে নিঃসন্দেহে ফ্লোর ল্যাম্প ব্যবহার করা যেতে পারে। লম্বা ল্যাম্পগুলো ব্যবহার করে ঘরের ইন্টেরিয়রের মুড পরিবর্তন করা সম্ভব। আপনার যদি আকর্ষণীয় আর্কিটেকচার ফিচার থাকে তাহলে ফ্লোর ল্যাম্পগুলো ব্যবহার করে প্রতিটি ফিচার ফুটিয়ে তোলা সম্ভব।

পোর্টেবল

ফ্লোর ল্যাম্প
ফ্লোর ল্যাম্পগুলো বেশ উপকারী

দেয়ালের রঙ কিংবা আসবাব দুটোই বদল করার সুযোগ হয় কালেভাদ্রে। তাছাড়া, বড় বাড়ি হলে আসবাবগুলো মনের মত করে রি-পজিশন করে নেয়া যায়। কিন্তু, যারা ছোট বাসার বাসিন্দা তাদের জন্য আসবাব এদিক-সেদিক করাও যেন কঠিন। এমন প্রেক্ষাপটে ফ্লোর ল্যাম্পগুলো বেশ উপকারী ভূমিকা পালন করে। আপনি চাইলে ইচ্ছে ও প্রয়োজন অনুযায়ী ল্যাম্পগুলোকে ইন্টেরিয়রের সুবিধার্থে যেকোন জায়গায় রাখতে পারবেন। অন্যদিকে আসবাবগুলোকে উল্লেখযোগ্য আমেজ দিতে এই ল্যাম্পগুলো যুগান্তকারী উপায় হিসেবে বিবেচনা করা যেতে পারে। একটি স্পেসের চেহারা আর আউটলুক বদলে দিতে বড় ভূমিকা রাখে। ঘরের যেকোনো কোণে একটা আলাদা মেজাজ তৈরি করতে এই ল্যাম্পগুলো অনেকেরই প্রথম পছন্দ। এই ল্যাম্পগুলোকে আপনি সমস্ত বাড়িতেই প্রয়োজন অনুযায়ী ব্যবহার করতে পারছেন। ল্যাম্পগুলো পোর্টেবল হয় বলে বাড়ির যেকোন স্থানে রাখতে পারবেন এমনকি করিডোরেও।

হাইট এবং এলিগেন্স যোগ করে 

ফ্লোর ল্যাম্প
ফ্লোর ল্যাম্পগুলো উচ্চতার পাশাপাশি আভিজাত্য যোগ করতে পারে

যেকোন ছোট স্পেসকে বড় দেখাতে সবচেয়ে কার্যকরী উপায় হচ্ছে ঘরের ডেকোর, পর্দা, আসবাবে ভার্টিক্যাল শেইপ ব্যবহার করা। ভার্টিক্যাল শেইপটা ব্যবহার করলে ঘরের ভেতর উচ্চতার একটি আবেশ তৈরি হয়। যেমন লম্বা স্ট্রিপের পর্দা, উঁচু লম্বাটে বুকশেলফ ইত্যাদি রাখলে ঘরে লম্বা আউটলুক তৈরি হয়। ঘরে ঢুকলে তখন ঘরটাকে একটু উঁচু মনে হবে। ভার্টিক্যাল পাশাপাশি একটি লম্বা স্টিকের ফ্লোর ল্যাম্পও ব্যবহার করতে পারেন। উঁচু ল্যাম্পগুলো কিন্তু ঘরের ভেতর লম্বাটে ভাবটা যোগ করতে পারে। এতো গেল উচ্চতার বিষয়টি। এই ফ্লোর ল্যাম্পগুলো উচ্চতার পাশাপাশি আভিজাত্য যোগ করতে পারে। ঘরের যে স্পেসটি আপনার কাছে খুব পানসে লাগে সেখানে একটা ল্যাম্প রেখেই দেখুন। স্পেসটা এক পলকে আকর্ষণীয় হয়ে উঠবে। যেকোন স্পেসে এলিগেন্স যোগ করতে এই ল্যাম্পগুলোর তুলনা নেই।

স্টেটমেন্ট তৈরি করতে পারে 

ল্যাম্প
ঘরের ভেতর স্টাইলিশ একটি আবেশ

ফ্লোর ল্যাম্পগুলো একটি ঘরের প্রধান বৈশিষ্ট্য হতে পারে। যা আপনি চাইলে নানারকম  থিমের সাথে মিলিয়ে ব্যবহার করতে পারেন। আপনি চাইলে মিডসেঞ্চুরী স্টাইলের সাথে অ্যাঙ্গেল স্ট্যান্ডিং লাইট ব্যবহার করতে পারেন। এতে ঘরের ভেতর স্টাইলিশ একটা আবেশ বিরাজ করবে। আবার চাইলে কিছুটা সময় পর ইন্টেরিয়র স্টাইল পরিবর্তনও করতে পারেন। তখনও এই ল্যাম্পগুলো সমান তালেই ব্যবহার করা যেতে পারে। যেকোন স্টাইলেই কোথাও না কোথাও ল্যাম্পের ব্যবহার সেখানে থাকবেই। ফ্লোর ল্যাম্পের ভূমিকা বেশ গুরুত্বপূর্ণ। ল্যাম্পগুলো সবসময়ই আলাদা আবহ তৈরি করতে পারে।

মনের মত ল্যাম্প খুঁজে পেতে আপনি ঘুরে আসতে পারেন এই মার্কেটসমূহ থেকে। ঘরের কোণায় বাজেট ফ্রেন্ডলি ডেকোর করতে চাইলেও ল্যাম্পের জুড়ি নেই। আপনার যদি এমনটাই মনে হয় তাহলে জানিয়ে দিন কমেন্ট করে।  

Write A Comment