Reading Time: 4 minutes

ফ্ল্যাট কেনার সিদ্ধান্ত নিতে গেলেই বেশ কিছু জরুরি বিষয় নিয়ে আমাদের প্রত্যেককে ভাবতে হয়। ফ্ল্যাট কেনার পুরো প্রক্রিয়াটি অবশ্যই জটিল এবং সময়সাপেক্ষ একটি প্রক্রিয়া।  তাই ফ্ল্যাট কিনতে হলে কোন বিষয়গুলোকে অগ্রাধিকার দিতে হবে, সেটা জেনে নেয়াটা ভীষণ জরুরি। তাই আপনার এবং আপনার পরিবারের জন্য যে বিষয়গুলো গুরুত্বপূর্ণ, সেটি আগে নির্ধারণ করাটা জরুরি। তাহলে কোন ফ্ল্যাটটি আপনার জন্য উপযুক্ত এবং কোনটি উপযুক্ত নয়, তা সহজেই আপনি বুঝতে পারবেন। অনুপযুক্ত ফ্ল্যাটগুলোকে সরিয়ে উপযুক্ত ফ্ল্যাটটির জন্য সঠিক সিদ্ধান্ত নিতে পারবেন। তাই, আপনার ফ্ল্যাট কেনার সিদ্ধান্তকে সহজ করতে ফ্ল্যাট কেনার আগে জরুরি বিষয়গুলো নিয়ে আলোকপাত করছি আজকের ব্লগে।  

বাজেট ও হোমলোন

Know your budget
ফ্ল্যাট কেনার সিদ্ধান্ত নেয়ার শুরুতেই বাজেট পরিকল্পনা করতে হবে

ফ্ল্যাট কেনার আগে প্রথমেই আপনাকে আপনার বাজেটটি নির্ধারণ করতে হবে  এবং প্রয়োজনে অ্যাপার্টমেন্ট খোঁজার আগেই হোম লোনের মত বিকল্প উপায়গুলোর ব্যাপারেও ভালোভাবে জেনে নিতে হবে। বর্তমানে বিভিন্ন ব্যাংক বিভিন্ন হোম লোন সুবিধা প্রদান করে। একটি বাড়ি কেনা একটি বড় রকমের অর্থনৈতিক পদক্ষেপ যা কেবল ক্রয়মূল্যের মধ্যেই সীমাবদ্ধ নয়। এর সাথে যুক্ত থাকে রেজিস্ট্রেশন ফি, ডকুমেন্ট ভেরিফিকেশন ফি সহ আরো অসংখ্য আর্থিক ব্যয়। তাই ফ্ল্যাট কেনার আগে  জরুরি বিষয়গুলো এর মধ্যে প্রথমেই ফ্ল্যাটের জন্য আপনার বাজেট, সংশ্লিষ্ট অন্যান্য খরচ এবং হোমলোন নিয়ে থাকলে মর্টগেজ পেমেন্ট সেকশন এর মত বিষয়গুলো বিবেচনায় আনুন। এতে করে সমস্ত খরচের মূল্যমান বিচার করে আপনার বাজেট কেমন হওয়া উচিৎ তা আপনি নির্ধারণ করতে পারবেন। তবে এই বাজেট পরিকল্পনার পুরোটাই কিন্তু ফ্ল্যাট কেনার সিদ্ধান্ত নেয়ার শুরুতেই করতে হবে। যা আপনাকে বাজেটের মধ্যে থেকে অ্যাপার্টমেন্ট খুঁজে পেতে সহায়তা করবে।  

প্রয়োজনীয় আইনি পদক্ষেপ

Necessary Legal Steps
ফ্ল্যাট কেনার আইনি ধাপগুলো সম্পর্কে জানুন

ফ্ল্যাট কেনার আগে, এর বাজেট যেমন নির্ধারণ করে নিতে হবে, একইভাবে ফ্ল্যাট কেনার আইনি ধাপ গুলো সম্পর্কেও জানতে হবে। নয়তো আপনার অজ্ঞতার সুযোগ নিয়ে, অসাধু ডেভেলপার বা বিক্রেতা আপনাকে সর্বস্বান্তকরে দিতে পারে। একজন ক্রেতার পক্ষে আইনি কাগজপত্র নিয়ে এক অফিস থেকে আরেক অফিসে ছোটাছুটি করা বেশ সময়সাপেক্ষ ও কঠিন একটি কাজ। যার ফলে এসব আইনি কাগজপত্রের জটিলতা সামলে উঠতে উঠতে অনেকে ফ্ল্যাট কেনার আগ্রহই হারিয়ে ফেলে। তবে এমনটাই যে আপনার ক্ষেত্রেও হবে, তা কিন্তু নয়। বিপ্রপার্টি লিগ্যাল সল্যুশন এর মাধ্যমে ফ্ল্যাট কেনার আইনি ধাপগুলো খুব সহজেই পার হয়ে যেতে পারবেন আপনি।  

প্রয়োজন ও সামর্থ্যের ভিত্তিতে লোকেশন নির্বাচন 

পছন্দের লোকেশনটিতে ফ্ল্যাট এর দাম বাজেটের মধ্যে রয়েছে কিনা ভেবে দেখুন

একজন ক্রেতা হিসাবে আপনার এমন একটি লোকেশন বাছাই করা উচিৎ যেখান থেকে আপনার নিয়মিত যাওয়া-আসার জায়গাটি খুব কাছেই অবস্থিত ও যাতায়াত ব্যবস্থাও ভালো।  বিশেষ করে অফিস, ছেলেমেয়ের স্কুল, কেনাকাটা, বিনোদন ইত্যাদিতে সহজ অ্যাক্সেস রয়েছে ফ্ল্যাট কেনার জন্য এমন একটি লোকেশন নির্বাচন করুন। সেইসাথে যে এলাকাটি আপনি নির্বাচন করলেন সেখানে ফ্ল্যাট এর দাম আপনার বাজেটের মধ্যে রয়েছে কিনা সেটিও ভেবে দেখুন। কেননা,  ফ্ল্যাট কেনার আগে জরুরি বিষয়গুলো এর মধ্যে প্রয়োজন ও সামর্থ্যের ভিত্তিতে লোকেশন নির্বাচন করাটাও অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি সিদ্ধান্ত।  

ভবিষ্যৎ ভেবে বেডরুম এর সংখ্যা নির্ধারণ   

things to consider before buying a house
আপনার ভবিষ্যৎ পরিবার পরিকল্পনাকে বিবেচনায় রাখতে ভুলবেন না

ফ্ল্যাট কেনার আগে জরুরি বিষয়গুলো নিয়ে যখন ভাবছেন, তখন আপনার ভবিষ্যৎ পরিবার পরিকল্পনাকেও কিন্তু বিবেচনায় রাখতে ভুলবেন না। কারণ, আপনি হয়তো নতুন বিয়ে করেছেন। পরিবারের সদস্য মাত্র দু’জন। দুই বেড রুমের একটি অ্যাপার্টমেন্টই হয়তো আপনাদের জন্য যথেষ্ট। কিন্তু ফ্ল্যাট আপনি নিশ্চয়ই ১/২ বছরের জন্য কিনছেন না। এটি আপনার দীর্ঘ পরিকল্পনার অংশ। এক্ষেত্রে ভবিষ্যতে আপনার সন্তান-সন্ততি কতজন হবে, ভবিষ্যতে আপনার বাবা-মা আপনার সাথে থাকবে কি না, এমন আরো অসংখ্য বিষয় নিয়ে ভাবুন এবং সিদ্ধান্ত নিন যে ঠিক কত বেডরুমের বাসা আসলে আপনার দরকার। আগেই বলেছি যে, ফ্ল্যাট কেনা অনেক বড় একটি আর্থিক সিদ্ধান্ত। তাই এ ব্যাপারে সিদ্ধান্ত নিতে কখনোই তাড়াহুড়ো করবেন না। এখানে আপনার এবং আপনার পরিবারের জন্য সেরা সিদ্ধান্তটিই আপনাকে নিতে হবে।  

বসবাসের সময়কাল 

ফ্ল্যাট কেনার আগে জরুরি বিষয়গুলো এর মধ্যে অন্যতম একটি বিষয় হচ্ছে বসবাসের সময়কাল। যদিও বিষয়টিকে আমরা অনেকেই উপেক্ষা করে থাকি। কিন্তু আপনি ফ্ল্যাটটিতে কত সময় ধরে থাকার পরিকল্পনা করছেন, তার উপরই নির্ভর করছে ফ্ল্যাট কেনা আপনার জন্য বাসা ভাড়া নেয়ার থেকে সাশ্রয়ী হবে কিনা। যদি থাকার সময়কালটা মাত্র কয়েক বছরের জন্য হয় তাহলে হয়তো বাসা কেনার সিদ্ধান্ত আপনার জন্য সঠিক নাও হতে পারে। অন্যদিকে দীর্ঘ সময় থাকতে চাইলে এবং ভবিষ্যতের কথা মাথায় রেখে ফ্ল্যাট কেনার সিদ্ধান্ত নিলে সেটাই হতে পারে আপনার জন্য সেরা সিদ্ধান্ত।  

এলাকাটির ভবিষ্যৎ সম্ভাবনা 

ফ্ল্যাট কেনার আগে, যে এলাকাটিতে ফ্ল্যাট কিনতে চাচ্ছেন সেই এলাকাটিকে ভালোভাবে যাচাই বাছাই করার প্রয়োজন রয়েছে। এক্ষত্রে পুঙ্খানুপুঙ্খভাবে এলাকাটিতে প্রপার্টির বাজারমূল্য নিয়ে গবেষণা করুন। প্রয়োজনে এলাকাটির বাড়ির মালিক এবং রিয়েল এস্টেট এজেন্টদের সাথে কথা বলুন এবং সাম্প্রতিক বিক্রি হওয়া প্রপার্টির বাজারমুল্য বিশ্লেষণ করুন। সেইসাথে, ভবিষ্যতে এলাকাটির কাঠামোগত উন্নয়ন এবং প্রপার্টির মূল্যবৃদ্ধির কতটুকু সম্ভাবনা রয়েছে সেটাও যাচাই করে নিন। কেননা, একটি ফ্ল্যাট আপনি কেবলমাত্র থাকার জন্যই কিনছেন না, এটি আপনার ভবিষতের জন্যও একটি গুরুত্বপূর্ণ বিনিয়োগ। তাই আপনি যদি আগামীতে ফ্ল্যাটটি পুনরায় বিক্রি করার পরিকল্পনা করে থাকেন তাহলে, ফ্ল্যাট কেনার আগে জরুরি বিষয়গুলো এর মধ্যে  নির্ধারিত এলাকাটির ভবিষ্যৎ সম্ভাবনাকেও  এড়িয়ে যাওয়ার উপায় নেই। 

অন্য যে কোনো বড় বিনিয়োগের মত, একটি ফ্ল্যাট কেনার জন্যও আপনাকে কিছু বিষয় বিবেচনায় আনতেই হবে এবং সবকিছু বিবেচনায় এনেই আপনাকে ফ্ল্যাট কেনার জন্য সঠিক পদক্ষেপগুলো নিতে হবে। এক্ষেত্রে আজকের ব্লগে চেষ্টা করেছি, ফ্ল্যাট কেনার আগে জরুরি বিষয়গুলো এর মধ্যে সব থেকে জরুরি ৬টি বিষয় নিয়ে আলোচনা করতে। বিষয়গুলো আপনার ফ্ল্যাট কেনার সিদ্ধান্তকে কতটুকু সহজ করেছে, আমাদেরকে জানান কমেন্ট-এ। 

Write A Comment

Author