Reading Time: 4 minutes

ঢাকায় নিজের এবং পরিবারের জন্য একটি বাড়ি বানানোর স্বপ্ন দেখেন অনেকেই। স্বপ্ন পূরণের এই জার্নিতে কোলাহলমুক্ত ছিমছাম কোন এলাকায় বাড়ি বানানো কিংবা ফ্ল্যাট কেনার জন্য ঢাকার কোন এলাকা হবে উপযুক্ত, এ প্রশ্নের উত্তর যারা খুঁজছেন, তাদের জন্য আজকের ব্লগে থাকছে ফ্ল্যাট কেনার জন্য ঢাকার ছিমছাম এবং নিরিবিলি এলাকা সম্পর্কে কিছু তথ্য। 

ঘনবসতিপূর্ণ এই শহরে দিনকে দিন খোলামেলা জায়গা প্রায় কমেই যাচ্ছে। তবে এর মধ্যেও যে সকল এলাকাতে পরিবারের সাথে ছিমছাম পরিবেশে বসবাসের জন্য এখনও সুযোগ রয়েছে এর মধ্যে উল্লেখযোগ্য হল বসুন্ধরা, আফতাবনগর, লালমাটিয়া এবং নিকুঞ্জ এর মতো এলাকা সমূহ।   

বসুন্ধরা

বসুন্ধরা
বসুন্ধরা আবাসিক এলাকা

বিপ্রপার্টির ডাটাবেজ থেকে পাওয়া তথ্য অনুযায়ী, ২০২০-২০২১ এ ঢাকার মাঝে ফ্ল্যাটের মূল্য তারতম্য ছিল লক্ষ্য করার মতো। এর মধ্যে বিশেষ করে বসুন্ধরার কথা যদি বলা হয়, ২০২০ সালের প্রতি বর্গফুট ফ্ল্যাটের গড় মূল্য যা ছিল, তার চেয়ে ২% বেড়ে, ২০২১ এ বসুন্ধরায় প্রতি বর্গফুট ফ্ল্যাটের গড় মূল্য দাঁড়ায় ৮,১৩৬ টাকা। 

ফ্ল্যাট কেনার জন্য ঢাকার ছিমছাম এবং নিরিবিলি এলাকা হিসেবে বসুন্ধরা আবাসিক এলাকা ইতিমধ্যেই বেশ পরিচিত। বারিধারার কাছেই গড়ে ওঠা সুবিশাল এই প্রজেক্টে গুলশান ১ এবং ২ এলাকা থেকে যাতায়াত বেশ সহজ। স্কুল-কলেজ, বিশ্ববিদ্যালয়, নামীদামী কর্পোরেট অফিস সব কিছুই রয়েছে এ এলাকায়। আর তাই তো বসবাসের জন্য ফ্ল্যাট কেনার চাহিদাও রয়েছে উল্লেখ করার মতো।  

বসুন্ধরায় ১ কোটি টাকার নিচে অ্যাপার্টমেন্ট আপনি যেমন পাচ্ছেন, তেমনি আপনার বাজেট যদি আরও কম হয়, তাহলেও ঢাকায় বাজেটের মধ্যে ফ্ল্যাট কেনা এর তালিকায়ও রয়েছে বসুন্ধরার নাম। খোলামেলা পরিবেশে ঢাকায় বসবাসে বসুন্ধরা বেশ জনপ্রিয়। সম্পূর্ণ বসুন্ধরা এরিয়াটি বেশ কয়েকটি ব্লকে বিভক্ত। উন্নয়নমূলক কাজও চলছে অনেক ব্লকে। 

ঢাকার মাঝে পরিকল্পিত আর সাজানো-গোছানো এলাকাটি ঘিরে পরিকল্পিত সড়ক অবকাঠামো থেকে শুরু করে প্রতিটি সুযোগ-সুবিধা সহ দারুণ একটি কমিউনিটি এখানে গড়ে উঠেছে। আর তাই পরিবার নিয়ে থাকতে ঢাকায় ফ্ল্যাট কেনার জন্য ছিমছাম এবং নিরিবিলি বসুন্ধরা এলাকাটি রাখতে পারেন পছন্দের তালিকায়। 

আফতাবনগর 

আফতাবনগর
বনশ্রীর খুব কাছেই গড়ে ওঠা আফতাবনগরে ফ্ল্যাট কিনতে পারেন সাশ্রয়ী মূল্যে

গুলশান কিংবা এর আশেপাশের লোকেশনে যারা কর্মরত আছেন, তারা বসবাসের জন্য বাড্ডা, রামপুরা, কিংবা বনশ্রী এলাকাকেই সাধারণত বেছে নেন। বাণিজ্যিক এলাকার পাশে অবস্থান হওয়ার কারণে এই এলাকাগুলো কিছুটা কোলাহলময়ও হয়। আর তাই যারা কিছুটা নিরিবিলি এলাকা পছন্দ করেন, তারা বনশ্রীর খুব কাছেই গড়ে ওঠা আফতাবনগরে ফ্ল্যাট কিনতে পারেন।   

গুলশানের কাছে ফ্ল্যাট কেনার ক্ষেত্রে আফতাবনগর শুধু যে সাশ্রয়ী এলাকাই হবে এমন নয়, বরং প্রপার্টিতে বিনিয়োগের জন্য ঢাকার সম্ভাব্য এলাকাসমূহ এর মধ্যেও এটি অন্যতম। ক্রমবর্ধমান উন্নয়ন এবং বসবাসের চাহিদা বেড়ে যাওয়ার কারণে আফতাবনগর ঢাকার জনপ্রিয় এলাকার তালিকায় জায়গা করে নিয়েছে। 

যারা ঢাকার কোলাহল থেকে মুক্তি পেতে নিরিবিলি এলাকার খোঁজে আছেন, তারা ফ্ল্যাট কেনার জন্য ঢাকার ছিমছাম এবং নিরিবিলি এলাকা হিসেবে বেছে নিতে পারেন আফতাবনগরকে। প্রয়োজনীয় চিকিৎসা সুবিধাসহ স্কুল-কলেজ সব কিছুরই ব্যবস্থা রয়েছে এই এলাকাতে। এখান থেকে অফিসে যাতায়াতের জন্য যানবাহন পাওয়া যেমন সম্ভব, তেমনি বনশ্রী-রামপুরার কাছে হওয়ায় দৈনন্দিন যেকোনো জিনিসের জন্য কাঁচাবাজার, শপিংমল সবকিছুই পেয়ে যাচ্ছেন হাতের নাগালে। তাই এত সুব্যবস্থা যেখানে আছে, সেই আফতাবনগরে ৩ বেডরুমের অ্যাপার্টমেন্ট কিনতে বিপ্রপার্টির ওয়েবসাইটে আপনি পাচ্ছেন আকর্ষণীয় বেশ কিছু অ্যাপার্টমেন্ট এর খোঁজ।     

নিকুঞ্জ 

নিকুঞ্জ
শহরের কোলাহল থেকে কিছুটা দূরে বসবাসের জন্য নিকুঞ্জ সেরা

ফ্ল্যাট কেনার জন্য ঢাকার ছিমছাম এবং নিরিবিলি এলাকা হিসেবে নিকুঞ্জ বেশ ভালোভাবেই মানিয়ে যায়। বিমানবন্দরের রানওয়ের খুব কাছেই এই এলাকার অবস্থান হওয়ায়, এখানে সুউচ্চ ভবন নেই বললেই চলে। ফলে ঢাকার মধ্যে খোলামেলা পরিবেশে বসবাসের জন্য নিকুঞ্জকে রাখতে পারেন পছন্দের তালিকায়।  

এছাড়া ঢাকা-ময়মনসিংহ হাইওয়ে, খিলক্ষেত, উত্তরা এই এলাকাগুলো নিকুঞ্জের কাছাকাছি হওয়ার কারণে নিত্যপ্রয়োজনীয় যেকোনো জিনিস কিনতে, স্কুল-কলেজ কিংবা অফিস যেতে যাতায়াতও বেশ সহজ হয়ে যায়। আবাসিক এলাকা হিসেবে খ্যাত নিকুঞ্জ দুইটি ভাগে বিভক্ত। দক্ষিণ দিকে রয়েছে নিকুঞ্জ ১ এবং উত্তরে তুলনামূলক বেশি জায়গা নিয়ে গড়ে উঠেছে নিকুঞ্জ ২। ঢাকা শহরের কোলাহল থেকে কিছুটা দূরে হওয়ায় ছিমছাম সাজানো গোছানো এলাকা হিসেবে নিকুঞ্জের বেশ সুনাম রয়েছে। 

আর তাই সাজানো-গোছানো চমৎকার এই এলাকাতে আপনিও যদি ফ্ল্যাট কেনার পরিকল্পনা করা থাকেন, তবে বিপ্রপার্টির তালিকায় থাকা নিকুঞ্জে ২ – ৩ বেডরুমের অ্যাপার্টমেন্ট এর বিশাল তালিকা ঘুরে দেখতে পারেন। 

লালমাটিয়া

লালমাটিয়া
বসবাসের জন্য লালমাটিয়া এলাকাটি বেশ নিরিবিলি এবং ছিমছাম

সবুজে ঘেরা লালমাটিয়ায় নিজের জন্য বসবাসের জায়গা নিশ্চিত করতে প্রতিনিয়তই গড়ে উঠছে আধুনিক সুযোগ-সুবিধা সম্পন্ন বিভিন্ন আয়তনের সব অ্যাপার্টমেন্ট। একপাশে মোহাম্মদপুর, অন্যপাশে ধানমন্ডির মতো এলাকা থাকায় লালমাটিয়াতে ফ্ল্যাটের চাহিদা বরাবরের মতোই বেশি। যারা রিক্সা করে যাতায়াত করতে পছন্দ করেন, তারা লালমাটিয়া থেকে বিভিন্ন জায়গায় সহজেই যাতায়াত করার সুযোগ পাবেন। এছাড়া দৈনন্দিন যেকোনো প্রয়োজনে কেনাকাটার জন্য মোহাম্মদপুরে চলে যেতে পারেন খুব সহজে। যদিও এ এলাকায় অফিসের ব্যস্ততা তেমন একটা নেই, তবে স্কুল-কলেজ রয়েছে বেশ কিছু। 

আর তাই ফ্ল্যাট কেনার জন্য ঢাকার ছিমছাম এবং নিরিবিলি এলাকা হিসেবে নিঃসন্দেহে বেছে নিতে পারেন লালমাটিয়া এলাকাটিকে। আপনি যদি লালমাটিয়ায় ৩ বেডের অ্যাপার্টমেন্ট এর খোঁজে থাকেন, তবে বিপ্রপার্টির তালিকা থাকা চমৎকার সব প্রপার্টি থেকে আপনিও বেছে নিতে আপনার পছন্দেরটি। 

আর তাই আপনিও যদি ফ্ল্যাট কেনার জন্য ঢাকার ছিমছাম এবং নিরিবিলি এলাকা এর সন্ধানে থাকেন, তবে উপরে উল্লেখিত ঢাকার চাহিদাসম্পন্ন এই এলাকাগুলোর ফ্ল্যাটের মূল্য কেমন হবে তার ধারণা নিতে পারেন বিপ্রপার্টির ওয়েবসাইট থেকে।

Write A Comment

Author