Reading Time: 4 minutes

বাংলাদেশের কোন বিখ্যাত রিয়েল এস্টেট মার্কেটপ্লেসের সেলসম্যান অথবা নিজের প্রপার্টি নিজেই বিক্রি করতে চেষ্টা চালাচ্ছে এমন কেউ, আপনি যা-ই হয়ে থাকুন না কেন, কেউই ভুলের উর্ধ্বে নয়। প্রপার্টি বিক্রি বা ভাড়ার ক্ষেত্রে আইন – আদালত, কাগজপত্রের সাথে সাথে বিশ্বাসও অনেক বড় একটি ভূমিকা রাখে। কোন কারণে ক্রেতা বা ভাড়াটিয়ার বিশ্বাস একবার ছুটে গেলে সেই বাড়ি বা জমি ভাড়া বা বিক্রি করা আসলেই অনেক কঠিন। তাই মি বা ফ্ল্যাট বিক্রির সময় যেমন কিছু প্রয়োজনীয় কাগজপত্র প্রস্তুত রাখতে হয়, একই সাথে সাবধান থাকতে হয় কিছু নির্দিষ্ট শব্দ ব্যবহারের ক্ষেত্রে। বাংলাদেশে রিয়েল এস্টেট সেক্টরে যে শব্দগুলি ব্যবহার করলে লাভের চেয়ে ক্ষতি হবার সম্ভাবনাই বেশি!

১. গলির ভেতর

a anarrow alley
দেশের বড় বড় শহরগুলো অলিগলি দিয়ে ভর্তি

আপনার জমি বা প্রপার্টির দাম কেমন হবে এবং ক্রেতাদের নিকট তা কতটা আকর্ষণীয় হবে তা অনেকাংশেই নির্ভর করে মেইন রোড থেকে এর দূরত্বের উপর। কেউ কেউ হয়ত একদম মেইন রোডের সাথেই থাকতে চায়, কেউ হয়ত চায় রোডের কাছেই থাকতে। কিন্তু আপনি যখন বলেন আপনার প্রপার্টি “গলির ভেতরে” তা ক্রেতাদের মনে একপ্রকার বিভ্রান্তির সৃষ্টি করতে পারে এবং তারা ধারণা করে নিতে পারেন যে আপনার এই প্রপার্টি আসলে মেইন রোড থেকে অনেক ভেতরে অবস্থিত। তাই বাস্তবতা চিন্তা করে এমন আপাত নিরীহ এক জোড়া শব্দকেও বাংলাদেশে রিয়েল এস্টেট সেক্টরে ব্যবহার করার আগে দুবার ভাবা উচিত।

২. মেইন রোডের উপর

মজার বিষয় হল, ঠিক দুই নম্বরে এসেই আমরা যে শব্দটি আপনাকে ব্যবহার করতে নিষেধ করব সেটি হল “একদম মেইন রোডের উপর”! মানুষ যেমন মেইন রোড থেকে বেশি ভেতরে থাকতে চায় না, ঠিক তেমনি একদম মেইন রোডের উপরেও থাকতে চায় না অনেকেই। মেইন রোডের কাছে থাকাটা যেমন অনেক সুবিধারম একদম মেইন রোডের উপরে থাকতে গেলে সম্মুখীন হতে হয় অনেক অসুবিধারও। সর্বদা ব্যস্ত কোন রাস্তায় সবসময় মানুষের চলাচল থাকবে, গাড়িঘোড়ার ভয়ানক যান্ত্রিক শব্দ, হর্নের আওয়াজ, মানুষের কোলাহল এখানে নিত্যদিনের ঘটনা। সাথে ভয়ানক রোড আর ধুলাবালির বিষয়তো থাকছেই। এজন্যই এই শব্দটিকে কিছুটা ঘুরিয়ে ব্যবহার করাই শ্রেয়। 

৩. সর্বাধুনিক

a modern living room
আধুনিক বাসায় থাকে অনেকরকম আধুনিক সুবিধা

সর্বাধুনিক বলতে সাধারণত একদম উন্নত এবং আধুনিক প্রযুক্তিকে বুঝায়। আবাসন খাতে এ শব্দ ব্যবহারের অর্থ হল অত্যাধুনিক প্রযুক্তি এবং সেরা সব কাঁচামাল ব্যবহার করে এই স্থাপনাটি নির্মাণ করা হয়েছে। অনেকেই আশা করতে পারেন যে এই বাসার নিরাপত্তা নিশ্চিত থাকবে অত্যাধুনিক সব স্মার্ট গ্যাজেট ব্যবহারের মধ্যমে।  কিন্তু বাংলাদেশে রিয়েল এস্টেট বিক্রেতারা এই শব্দটিকে অধিক ব্যবহারে অযোগ্য করে তুলেছে। আজ এই শব্দ শুনলে যত না মানুষ আগ্রহী হয় তার চেয়ে বেশি করে সন্দেহ, পিছিয়ে আসে সেই প্রপার্টি কেনা থেকে। 

৪. কমার্শিয়াল কাম রেসিডেন্সিয়াল

আপাত নিরীহদর্শন এই শব্দগুলো আপনার প্রপার্টির প্রতি মানুষের আগ্রহ কমিয়ে দিতে পারে বহুগুণে। আমাদের দেশের ট্রেন্ড অনুযায়ী কোন রেসিডেন্সিয়াল প্রপার্টিকে যখন কমার্শিয়াল প্রপার্টি হিসেবে ব্যবহার করা হয়, মানুষ তা খুব স্বাভাবিকভাবেই নেয়। কিন্তু এর উল্টোটা হলেই ঘটে বিপত্তি। বিশেষ করে বাংলাদেশে বাসা ভাড়া দেবার সময় এটি আরও বেশি সত্যি। যদিও সঠিক অনুমতি থাকলে ভবনটি আবাসিক না বাণিজ্যিক তাতে কিছু যায় আসে না, কিন্তু বাস্তবতা ভিন্ন। তাই এমন কিছু প্রচার না করাই ভাল। 

৫. টপ ফ্লোর

বাংলাদেশে রিয়েল এস্টেট সেক্টরে প্রচারনার জন্য এই প্রায় “নিষিদ্ধ” একটি শব্দ। দেশের মানুষের বড় একটি অংশ এখনো দৃঢ়ভাবে বিশ্বাস করে যে সবচেয়ে উপরের তলা বা টপ ফ্লোর হল বসবাসের জন্য সবচেয়ে অনুপযুক্ত ফ্লোর। অতীতে অসহনীয় গরমের কারণে তা হয় একসময় সত্যি ছিল কিন্তু বর্তমানে অনেক ধরণের উন্নত প্রযুক্তি আবিষ্কার হয়েছে যা ছাঁদের গরমকে সহনীয় করে তোলে এবং অন্যান্য সব অ্যাপার্টমেন্টের মতই হয় এই ফ্লোরও। “পেন্টহাউজ” নামের এক বিশেষ ধরণের অ্যাপার্টমেন্ট সারাবিশ্বেই জনপ্রিয়। কিন্তু বাংলাদেশের মানুষের মধ্যে বদ্ধমূল ধারণা, ছাদ মানেই গরম। তাই এমন শব্দ ব্যবহারের আগে সাবধান।  

৬. বাংলাদেশে রিয়েল এস্টেট – উন্নয়নশীল এলাকায়

Construction land
বাংলাদেশে রিয়েল এস্টেট সেক্টরে সবসময়ই উন্নয়ন চলছে

কোন জমি বা প্রপার্টি কেনার সময় অনেক ক্রেতাই এই শব্দ যুগল শুনতে পেলেই কেনার সম্ভাবনা নাকচ করে দেন। অনেকের কাছেই “উন্নয়নশীল এলাকা” আর “অনুন্নত এলাকা” একই কথা। রাজউক পূর্বাচল প্রকল্প বা এর আশেপাশে যদি আপনার প্লটটি না হয় তাহলে এই শব্দটি ব্যবহার না করাই ভাল।

 ৭. বাজারের অন্যান্য প্রপার্টির চেয়ে কম মূল্যে

অনেকেই দ্রুত প্রপার্টি বিক্রির জন্য এই শব্দটি ব্যবহার করেন। কিন্তু এতে লাভের চেয়ে ক্ষতি হবার সম্ভাবনাই বেশি। যখন কোন জিনিসের দাম একই ক্যাটাগরির অন্যান্য জিনিসের চেয়ে কম হয়, স্বভাবতই প্রশ্ন জাগে এর সম্পর্কে। এই নেতিবাচক ধারণাটির জন্যই হয়ত আপনি যে প্রপার্টি দ্রুত বিক্রি করতে চাচ্ছেন তা বিক্রিই হবে না! আর এজন্যই, আপনার নিজস্ব প্রপার্টি বিক্রির সময় এমন কিছু ব্যবহার করা থেকে বিরত থাকুন।

৮. অন্য সবকিছু থেকে আলাদা

ইংরেজিতে “ইউনিক” বলে একটি শব্দ আছে। বাংলা কর যার অর্থ দাঁড়ায়, “অন্য সবকিছু থেকে আলাদা”। অন্য অনেক পণ্যের ক্ষেত্রে এই শব্দটি কার্যকর হলেও, বাংলাদেশে রিয়েল এস্টেট সেক্টরে এর ব্যবহারকে বেশিরভাগই নেতিবাচকভাবে দেখে। ইউনিক প্রপার্টি বলতে হয়ত তার ডিজাইন ভাল হবে না, ফ্যাসিলিটিজ ভাল হবে না, এমন অনেক ধারণা জন্ম নেয় ক্রেতার মনে। এছাড়াও, বাড়ির মালিকের পছন্দমত তৈরি করা কোন ইউনিক ডিজাইন যে সবার পছন্দ হবে এমন কোন কথাও নেই।

৯. “এতগুলি” পিলারের উপর করা বিল্ডিং

construction of a building
কোন ভবন দাঁড়িয়ে থাকার শক্তি পায় পিলারগুলো থেকেই

কতগুলি পিলারের উপর আপনার বাড়িটি দাড়িয়ে আছে এমন তথ্য প্রচারনায় না দেয়াই ভাল। এর মূল কারণ হল, প্রযুক্তি ও প্রকৌশলগত দিক নিয়ে জনসাধারণের মাঝে ধারণা অনেক কম। তাই এই তথ্য আসলেই কতটা কাজে আসবে তা নিয়ে সন্দেহ থেকে যায়। এজন্য এমন কিছু উল্লেখ না করাই ভাল। 

১০. পুরোনো ধাচের

সবশেষে সে শব্দটি আপনার বাসা বিক্রি করতে গেলে ব্যবহার করা উচিত না তা হলে এটি পুরোনো ধাচের। পুরোনো ধাঁচের বাড়িতে সাধারণত মিউজিয়াম করা হয়, এতে কেউ থাকে না। তাই আপনি বাসা বিক্রি করতে চাইলে এটি যে পুরাতন ধাচের তা উল্লেখ করার কোন প্রয়োজন নেই। কারণ পুরানো বাসায় লিফট, জেনারেটরের মত দরকারী সুবিধা না-ও থাকতে পারে।  এর ইলেক্ট্রিক্যাল ওয়্যারিং, আর্থিং হয়ে যেতে পারে জরাজীর্ণ বা মেয়াদউত্তীর্ন। 

প্রপার্টি বিক্রি বা ভাড়ার সময় কোন শব্দগুলো ব্যবহার করা যাবে না তা জানার পর নিশ্চয়ই ভাবছেন দ্রুততম সময়ে প্রপার্টি বিক্রি করতে হলে কী করতে হবে? তা নিয়ে বিস্তারিত আলাপ হবে আরেকদিন। আশা করা যায় এই শব্দগুলো সম্পর্কে তথ্য আপনাকে প্রপার্টি বিক্রি বা ভাড়া করতে সহায়তা করবে। আরও বিস্তারিত জানতে চাইলে তো বিপ্রপার্টি ডট কম আছেই!

Write A Comment