Reading Time: 3 minutes

বারান্দা আমাদের অনেকেরই পছন্দের একটি জায়গা। আর শহুরে এই জীবনে এই জায়গাটি যেন একটু বেশিই স্বস্তির। তবে প্রায়শই বেশীরভাগ বাড়ির বারান্দায় দেখা যায় কাপড়চোপড় ও অপ্রয়োজনীয় সরঞ্জাম দিয়ে এলোমেলো করে রাখা হয়। এমনটা না করে বরং বারান্দা পরিষ্কার পরিচ্ছন্ন রাখলে ও সুন্দর করে সাজিয়ে রাখলে বারান্দাটিকে পছন্দের রূপ সহজেই দেয়া যেতে পারে। বারান্দা সাজানোর প্রসঙ্গ আসলে বেশীরভাগ মানুষই ভাবে গাছের কথা। অথচ গাছ ছাড়াও আরও অনেক উপায় রয়েছে যেগুলোর মাধ্যমে বারান্দাকে সাজিয়ে তোলা সম্ভব। বারান্দা সাজানোর পাশাপাশি কীভাবে সেটাকে রিলাক্সিং কর্নার হিসেবে ব্যবহার করা যায় সেটাও অনেকে জানেন না। আজকের লেখায় বারান্দা সাজানোর টিপস থাকছে।

বিভিন্ন ধরনের গাছ 

মানসিক সুস্থতা বজায় রাখতে ঘর প্রস্তুত করুন সহজ উপায়ে। বিপ্রপার্টি
ফুলের গাছ দিয়ে বারান্দা সাজিয়ে নিন

যারা বাগান করতে ভালোবাসেন তাদের কাছে এ এক রাজকীয় সুযোগ। ছোট্ট একটা বাগান মনের মত সাজিয়ে নিলেই হয়ে গেল। কিন্তু মনে রাখতে হবে “লেস ইজ মোর”। সবরকম গাছ রেখে ঘিঞ্জি করবেন না। বেশি গাছ রেখে নিজের জন্য ব্যালকনিতে জায়গা বন্ধ করবেন না। পরিমিত গাছ ব্যালকনিকে সুন্দর করবে। আপনি চাইলে গাছের টবগুলো বিভিন্ন রঙে রাঙিয়ে দিন। দেখতে সুন্দর দেখাবে এবং ডেকোর আইটেম হিসেবে কাজেও লাগবে। রিলাক্সিং ব্যালকনি যখন তৈরি করছেন কেননা ফুলের গাছ দিয়ে তৈরি করুন। ফুলের ছোট ছোট পট বেলকনির সিলিং এ ঝুলিয়ে দিন। এতে করে আপনার বেলকনি দেখতে ভীষণ রঙিন দেখাবে।

বসার জায়গা করুন 

বারান্দা
নিজের করে কিছু সময় কাটানো!

সাধের বারান্দায় শেষ বিকেলে কিংবা সকালে আপনার একটু বসে সময় কাটাতে ইচ্ছে করবে। নান্দনিক কিছু চেয়ার বা মোড়া দিয়ে সাজিয়ে তুলতে পারেন। বাঁশ, বেত, রড আয়রন, কাঠের টুল বা চেয়ার রাখতে পারেন। কোনোও শক্ত স্ট্যান্ডের ওপর গ্লাস বসিয়ে নিয়ে তৈরি করতে পারেন টেবিল। সকাল বা বিকেলে চায়ের কাপ হাতে পড়তে পারেন বই। শুনতে পারেন গান কিংবা কাছের মানুষকে নিয়ে দিতে পারেন আড্ডা। গাছে ভরা বারান্দায় কেটে যাবে আপনার সুন্দর মুহূর্ত।

কৃত্রিম ঝর্ণা 

কৃত্রিম ঝর্ণা
বারান্দাতে বসিয়ে দিতে পারেন কৃত্রিম ঝর্ণা

সারা দিনের ক্লান্তি দূর করতে ও মনকে শান্ত এবং সতেজ করতে পানির শব্দ অনেক জাদুকরী অর্থে কাজ করে থাকে। তবে এক্ষেত্রে আপনাকে একটু বেশি টাকা খরচ করতে হবে। যেহেতু আপনি ঘরে প্রাকৃতিক ঝর্ণার পাশে বসে কলকল শব্দ শুনতে পারছেন না, তাই কৃত্রিম ঝর্ণার শব্দ বারান্দাতে আনতে পারলে এই অনুভূতিটা সত্যিকার অর্থেই পেতে পারেন। 

আলো 

এম্বিয়েন্ট লাইট
এম্বিয়েন্ট তৈরি করে নিতে পারেন!

মনের মত বারান্দা তৈরি করার আগে কিছু জিনিস আপনাকে অবশ্যই নিশ্চিত করতে হবে। তার মধ্যে উল্লেখ্যযোগ্য হচ্ছে লাইট, বাজারে খুঁজলেই পেয়ে যাবেন নানা রঙের বাহারি বাতি।  দিনের বেলায় আপনি পর্যাপ্ত পরিমাণের আলো পাচ্ছেন। সুতরাং, দিনের বেলা নিয়ে আপনার ভাবনার জায়গা নেই। সন্ধ্যা রাতে অনেকে আছেন রঙ বেরঙের লাইট ব্যবহার করতে পারেন। শহরগুলোতে বেশীরভাগ বারান্দাতে দেখা যায় ডিম লাইটের ব্যবহার। এগুলো মৃদু আলো হিসেবে ব্যবহার করা যেতে পারে কিংবা এম্বিয়েন্ট তৈরি করতেও এই আলোগুলো সহজেই ব্যবহার করা যেতে পারে। এছাড়াও, চাইলে ল্যাম্প ব্যবহার করতে পারেন। বারান্দা সাজানোর টিপস গুলোর মাঝে সবচেয়ে কার্যকরী টিপস হচ্ছে ফ্লোর ল্যাম্পের ব্যবহার

আপনার পছন্দের যেকোন কিছু দিয়ে বারান্দা সাজিয়ে তুলতে পারেন। সেটা হতে পারে পছন্দের পুতুল, পেইন্টিং বা অন্য যেকোন কিছু। বারান্দা সাজানোর টিপস গুলো কেমন লেগেছে জানাতে পারেন কমেন্টে! 

Write A Comment