Reading Time: 3 minutes

আমাদের আশেপাশের এলাকা এবং বাসার নিরাপত্তা নিশ্চিত করতে আমরা আমাদের সর্বোচ্চ চেষ্টা করি। যেমন, অ্যাপার্টমেন্টের নিরাপত্তা সবসময়ই দরকারী। আমরা সেরা নিরাপত্তা ব্যবস্থা পাওয়ার জন্য সবসময়ই সর্বোচ্চ বিনিয়োগ করি। সৌভাগ্যক্রমে, বাসার নিরাপত্তার ক্ষেত্রে প্রযুক্তিগত অগ্রগতি বাড়ির নিরাপত্তা নিশ্চিত করাকে আরও সহজ করে তুলছে। স্মার্ট হোম সিকিউরিটি গ্যাজেটগুলির কল্যাণে আমরা যেখানেই থাকি না কেন সেখান থেকেই আমরা আমাদের বাড়ির নিরাপত্তা নিশ্চিত করতে পারি। তাই আসুন আমরা কিছু স্মার্ট হোম সিকিউরিটি ডিভাইস সম্পর্কে জেনে নিই যা বাড়ির সিকিউরিটিকে উন্নত করতে এবং ঘরকে নিরাপদ রাখতে ব্যবহার করা যেতে পারে।

স্মার্ট হোম সিকিউরিটি ক্যামেরা

বাসার নিরাপত্তা
বাসার নিরাপত্তায় সিকিউরিটি ক্যামেরার ব্যবহার

খুব কম মানুষই তাদের অ্যাপার্টমেন্টের অভ্যন্তরীন নিরাপত্তা নিরীক্ষণের জন্য ক্যামেরা ব্যবহার করেন। বেশিরভাগ ক্ষেত্রেই বিল্ডিংয়ের বাইরের দিকে এক দুটি ক্যামেরা থাকে। যদিও শুধুমাত্র বাইরের দিকে ক্যামেরা থাকাই অনেকসময় যথেষ্ট, বাসার ভেতরে ক্যামেরা থাকাটাও অনেক সময় কাজের হয়ে উঠে। এমনকি আপনি যদি ঢাকার শীর্ষস্থানীয় কোন আবাসিক এলাকার বাসিন্দাও হন, তারপরেও আপনি আপনার নিরাপত্তা আরও ভাল করতে অ্যাপার্টমেন্টের ভিতরের দিকে স্মার্ট ক্যামেরা স্থাপন করতে পারেন। এই ক্যামেরা চারিদিকে নজর রাখবে এবং আপনি দূর থেকেও এতে অ্যাক্সেস করতে পারবেন এবং দেখতে পারবেন কি হচ্ছে সেখানে। আপনি যে কোনও স্থানে এবং যে কোনও সময় আপনার ফোন বা কম্পিউটার ব্যবহার করে লাইভ ফিড দেখতে পারেন। রেকর্ড হিসাবে এই ক্যামেরা ক্লাউড স্টোরেজ ফিড আপলোড করা হবে। এছাড়া সব ভিডিও ক্লাউডে সংরক্ষণ করা হয়, যাতে অনিচ্ছাকৃতভাবে কোন রেকর্ড মুছে যাওয়ার সম্ভাবনা কমে যায়। এই সব স্মার্ট ক্যামেরা স্মার্ট হোম গ্যাজেটের যে কোন তালিকায় খুব সহজেই স্থান করে নিতে পারে।

বাসার নিরাপত্তা এবং মোশন ডিটেক্টর

মোশন ডিটেক্টর
মোশন ডিটেক্টর আপনার বাসাকে করে আরও নিরাপদ

ঘর নিরাপদ রাখার উপায় হিসাবে গতি সনাক্তকরণ বা “মোশন ডিটেকশন” -যন্ত্রের ব্যবহার অনেকের জন্যই আকাঙ্ক্ষিত বিষয়। একে এখনো সর্বাধুনিক প্রযুক্তি হিসাবেই বিবেচনা করা হয়। সৌভাগ্যবশত, এই প্রযুক্তি এখন অনেকটাই সাধ্যের নাগালে। বাড়ির নিরাপত্তা ব্যবস্থা উন্নত করতে এই প্রযুক্তি ব্যহার করা যেতে পারে তুলনামূলক অনেক কম খরচেই। কারণ, একটি মোশন ডিটেকশন ডিভাইসের জন্য আজ মানুষের হাতে অনেক অপশনও আছে। এগুলো ইনস্টল করাও মোটামুটি সহজ। এই ডিভাইসগুলির সেন্সরগুলিকে দরজা জানালায় ঠিকভাবে সেট করতে পারলেই কাজ অর্ধেক শেষ। একবার স্থাপন করা হয় গেলে যে কোন প্রকার সন্দেহজনক গতিবিধির জন্যই অ্যালার্ম বেজে উঠবে এবং আপনি এ সম্পর্কে অবহিত হবেন। কিছু কিছু ডিভাইস গতি সনাক্তকরণ ছাড়াও তাপমাত্রা পর্যবেক্ষণ ও অন্যান্য ফাংশন সহ আসে;  যা আপনার বাড়িকে করে আরও সুরক্ষিত।

উন্নত স্মোক ডিটেকশন অ্যালার্ম

স্মোক ডিটেক্টর
স্মোক ডিটেক্টর বাসাকে নিরাপত্তা দেয় আগুন থেকে

প্রত্যেকেরই ফায়ার অ্যালার্ম হিসাবে স্মোক ডিটেক্টরের সঙ্গে কম বা বেশি পরিচিতি আছে। সাধারণত, এলাকায় ধোঁয়ার উপস্থিতি টের পেলে স্মোক ডিটেক্টর অনেক জোরে শব্দ করে উঠে। উন্নত স্মার্ট সিকিউরিটি গ্যাজেটগুলির মত উন্নত স্মোক অ্যালার্মগুলি আপনার ওয়াইফাই-এর সাথে সংযুক্ত থাকে এবং যে কোন সম্ভাব্য বিপদের ঘটনায় আপনাকে দ্রুত সাবধান করবে। যাতে যখনই কোন বড় ধরণের সমস্যা হয় তখনই আপনি প্রয়োজনীয় পদক্ষেপ নিতে পারেন। এছাড়াও এমন আধুনিক যন্ত্রে আগুনের অবস্থান নির্ণয় করার ক্ষমতা আছে যা অনেক মূল্যবান সময় বাচায়। উন্নত স্মোক অ্যালার্মগুলি কার্বন মনোক্সাইডের মাত্র বৃদ্ধি এবং বিপদ সম্পর্কে আপনাকে অবহিত করতে পারে। তাই নিরাপত্তা-সচেতন যে কারও জন্য, হোম সিকিউরিটি সিস্টেমগুলিতে স্মোক অ্যালার্ম ইনস্টল করা আবশ্যক।

ভিডিও ডোর-বেল

ভিডিও ডোরবেল
ভিডিও ডোরবেল একটি আধুনিক সিকিউরিটি গ্যাজেট

ডোর বেল বা দরজার কড়া অনেক পুরনো একটি ধারণা। এর মাধ্যমে দরজায় কেউ আসলে সে সম্পর্কে আমরা জানতে পারি। সময়ের সাথে সাথে এর অনেক পরিবর্তন ঘটেছে এবং এতে লেগেছে আধুনিকতার ছোঁয়া। ভিডিও ডোর বেল হল এমনই এক আবিষ্কার। আর মাধ্যমে আপনি দরজার বাইরে থাকা একটি ক্যামেরা এবং ভেতরের মনিটরের সাহায্যে বাইরে কে এসেছে তাকে দেখতে এবং তাঁর সাথে কথা বলার সুযোগ পাবেন। এর ওয়াইড-এংগেল ক্যামেরা পুরাতন “পিপ-হোলের” চাইতে অনেক ভাল ছবি দেখাতে পারে।  তাছাড়া ওয়াইফাইয়ের সাথে যুক্ত থাকায় ভিডিও সংরক্ষনের ব্যবস্থা তো থাকছেই! এজন্যই বছরের সেরা প্রযুক্তি পণ্য হিসেবে এটি সবসময়ই তালিকাভুক্ত থাকে।

বাসার নিরাপত্তা রক্ষার জন্য সব ব্যবস্থাই গ্রহণ করি মনের শান্তি নিশ্চিত করার জন্য। স্মার্ট হোম সিকিউরিটি গ্যাজেটগুলি আমাদের বাসার নিরাপত্তা সিস্টেমগুলির সাথে সংযোগ স্থাপনের মাধ্যমে আরও ভাল রকমের নিরাপত্তা নিশ্চিত করে। তাই একটি অ্যাপার্টমেন্ট কেনার পরপরই আপনার উচিত এর নিরাপত্তার দিকে মনোযোগ দেয়া।

Write A Comment