Reading Time: 5 minutes

সময় এগিয়ে যাচ্ছে তার সাথে এগিয়ে যাচ্ছি আমরাও। আধুনিক বিশ্বের সাথে পাল্লা দিয়ে বদলে যাচ্ছে ঢাকা, তাই হয়তো এশিয়ার মধ্যে ঢাকা বেশ জনপ্রিয় বসবাসের জন্য এবং প্রপার্টি ক্রেতাদের কাছেও রয়েছে বেশ চাহিদা। দ্রুত বদলে যাওয়া শহরের সাথে বদলে যাচ্ছে আমাদের জীবন এবং লাইফস্টাইলে এসেছে আধুনিকতা। আমাদের জীবনের অনেক বড় অংশ হচ্ছে আমাদের থাকার জায়গা কিংবা বাসস্থান। আমরা কোথায় বাসা নিব? কত স্কয়ার ফিটের হবে সেই বাসা? এসব বেসিক চাহিদা থেকে আমরা এগিয়েছি বহুদূর! শুধু ভালো দাম, ভালো লোকেশন কিংবা ভালো বাসা আমাদের আর তেমন আকর্ষণ করতে পারে না, প্রয়োজন হয় আরও নতুন কিছু উপাদান। আপনি বাসা বিক্রয় করবেন বলে ভাবছেন কিংবা কিনতে যাচ্ছেন নতুন বাসা, দু ক্ষেত্রেই আপনার জেনে নেয়া উচিৎ বাসা ক্রেতাদের পছন্দের ১০টি জিনিস! এই তালিকাটি আপনাকে অনেক সাহায্য করবে বর্তমান সময়ে এক জন ক্রেতার চাহিদা সম্বন্ধে ধারণা করতে। এই বিষয়গুলোর পাশাপাশি কিছু টিপসও আছে যেগুলো ব্যবহার করে আপনি আপনার ফ্ল্যাটের মূল্য বৃদ্ধি করতে পারবেন দ্বিগুণ! চলুন তবে জেনে নেই বাসা ক্রেতাদের পছন্দের ১০টি জিনিস কি কি!

লোকেশন

ম্যাপ
বাসা বাছাই এর ক্ষেত্রে লোকেশন খুবই গুরুত্বপূর্ণ

প্রজন্ম থেকে প্রজন্মে পছন্দ অপছন্দ যেমন বলদেছে তেমনি চাহিদাতেও এসেছে নতুনত্ব। আগেকার সময়ে ঢাকায় এত যানজট ছিলনা, যার কারণে শহরের এ প্রান্ত থেকে ঐ প্রান্ত ছুটে যাওয়া যেতো সহজেই। এমনকি প্রয়োজনের জায়গা গুলো যেমন স্কুল-কলেজ, হাসপাতাল, শপিং সেন্টার এবং অফিস এগুলোর দূরত্ব বাসস্থান থেকে দূর হলেও তা অতটা ভাবার বিষয় ছিলনা! তাই বাসা যেকোন লোকেশনেই হোক না কেন, বাসা মনের মত হলেই তা ক্রয় করা হত। কিন্তু এখন অবস্থা ভিন্ন। সময়ের সাথে ঢাকায় মানুষের আনাগোনা যেমন বেড়েছে তেমনি বেড়েছে যানবাহন। এবং অবশ্যই যানবাহনের সাথে বেড়েছে যানজট! তাই বাসা থেকে প্রয়োজনীয় সবকিছুর দূরত্ব আমাদের ভাবাতে বাধ্য করে যে “আমি যেখানে বাসাটি নিতে যাচ্ছি তা আমার ও আমার পরিবারের জন্য কতটা সুবিধাজনক”! কেননা, আমরা বেশিরভাগ সময় কাটাই বাইরে। তাই সময় বাঁচাতে প্রয়োজনের সব গন্তব্য হওয়া চাই আশেপাশে। তাই বাসা ক্রেতাদের পছন্দের ১০টি জিনিস এর মধ্যে লোকেশন খুবই গুরুত্বপূর্ণ।

স্মার্ট হোম  

রাউটার
স্মার্ট হোম খুবই উপকারী একটি উপাদান

এখনকার সময়ে স্মার্ট হোম একটি চাহিদা নয় বরং প্রয়োজন হয়ে উঠেছে। ব্যস্ত নগরীতে আমরা সবাই বেশিরভাগ সময়ই থাকি বাসার বাইরে, তাই আমরা এমন একটি বাসা চাই যেটার তদারকি আমরা বাসার বাইরে থেকেও আমাদের ছোট মুঠোফোন থেকে করে ফেলতে পারি। ভাবুন তো, আপনি বাসার বাইরে জ্যামে বসে আছেন অথচ, বাসার লাইট এসি সবকিছু জ্যামে বসেই চালু করতে পারছেন! কিংবা বাসা থেকে দূরে থাকতে হবে ১০ থেকে ১৫ দিন এবং বাসা থাকবে তালাবদ্ধ, নিরাপত্তা নিয়ে মনে অনেক প্রশ্নই উঠতে পারে। যদি বাসার স্মার্ট লক এবং সিসিটিভি লাগানো থাকে তবে যেকোন প্রান্তে বসেই যেকোন সময় দেখে নিতে পারবেন বাসার ভেতর ও বাইরের দুটো অবস্থাই। এই ব্যস্ততায় একটি স্মার্ট হোম আপনাকে দিতে পারে অনেকটা স্বস্তি।

প্রাকৃতিক আলো বাতাস

সূর্যের আলো
প্রাকৃতিক আলো-বাতাস জিবনে ছড়ায় সজীবতা

প্রাকৃতিক আলো বাতাস এমন একটি উপাদান যা বরাবরই ক্রেতাদের দৃষ্টি আকর্ষণ করে বেশি। দিনের বেলায় লাইট এবং এসি ব্যবহার করতে আমরা অনেকেই পছন্দ করি না। এবং সবসময় জানালা বন্ধ করে থাকাও স্বাস্থ্যকর নয়। প্রাকৃতিক আলো বাতাস যেমন মন ভালো করে তেমনি বৈদ্যুতিক খরচও কমায়। তাই আধুনিক ক্রেতারা প্রাকৃতিক আলো বাতাস আসবে এমন বাসা পছন্দ করেন। তাই বাসাটি এমন ভাবে তৈরি করুন যেখানে আলো বাতাসের অভাব যেন না হয়। তারজন্য বড় জানালা এবং বড় বারান্দা রাখতে পারেন। বড় জানালা সবসমই ঘরে আলো বাতাস আনে এবং বড় বারান্দা যেমন আলো বাতাস আনে তেমনি অনেক কাজেও আসে।  

ষ্টোরেজ

বক্স
বাসার ভেতরে তৈরি করুন ক্যেবিনেট এবং বরাদ্দ কিছু জায়গা

বাসা ক্রেতাদের পছন্দের ১০টি জিনিস এর মধ্যে ষ্টোরেজ অন্যতম গুরুত্বপূর্ণ একটি বিষয়। আপনি যদি আপনার বাসাটি বিক্রয় করতে চান তবে দেয়ালের ভেতরে ওয়ারড্রোব তৈরি করুন, কিচেন এবং বাথরুমে ক্যাবিনেট তৈরি করুন। বলতে গেলে যেখানেই একটু জায়গা পাবেন সেখানে ছোট করে হলেও একটি ক্যেবিনেট তৈরি করুন। কারণ দিন দিন আপনার বাসার যেকোন জিনিষ বেড়েই যাবে তাই আগে থেকে বেশি করে জায়গা বরাদ্দ করে রাখলে মন্দ হবে না। 

নিরাপত্তা

সিসিটিভি
নিরাপদ বাসা সকলের কাম্য

দিনশেষে আমরা সবাই নিজের এবং পরিবারের জন্য চাই নিরাপত্তা। আমরা যেখানে থাকব সেই জায়গাটি যদি আমাদের নিরাপত্তাই না প্রদান করতে পারে তবে বাকী সকল উপদানই বৃথা আসলে! কেননা, আপনি যদি আপনার বাসা এবং প্রিয়জনদের নিয়ে নিশ্চিন্তেই না থাকতে পারেন তবে আর কোন কাজই ঠিক হবে না। এবং বাসাটি যতই আধুনিক হোক না কেন কিংবা যদি তা কম মূল্যেও হয়ে থাকে তাতেও কোন ফল হবে না, যদি না বাসার নিরাপত্তা জোরদার থাকে। একজন ক্রেতা প্রথমেই এই বিষয়টি যাচাই করে তবেই সিদ্ধান্ত নেন।

খোলা জায়গা

দোলনা
খোলা জায়গা যেমন বাসাকে সুন্দর করে তুলবে তেমনি আপনাকে এনে দিবে সজীবতায় ঘেরা পরিবেশ!

আগেরকার বাসায় যেমন উঠান থাকতো বাসার সামনে তেমনি এখনকার বাসাও সেই ভাবে তৈরি করা হচ্ছে। বাসার বিভিন্ন জায়গায় খোলা জায়গা না রেখে বরং একটি মোটামটি বড় খোলা জায়গা হলে তা যেমন ক্রেতাদের আকর্ষণ করে তেমনি অনেক উপকারেও আসে। এমন খোলা জায়গায় আমরা নিজেদের মত সময় কাটাতে পারি কিংবা বন্ধুদের নিয়ে আড্ডাও দিতে পারি।

কিচেন এবং বাথরুম

বাথরুম
আধুনিক কিচেন এবং বাথরুম তৈরি করুন

কিচেন এবং বাথরুম একটি বাসার সবথেকে গুরুত্বপূর্ণ দুটি বৈশিষ্ট্য। কিচেনকে যতটা সম্ভব আধুনিক করা তার ফলে ততোটাই ক্রেতা আকর্ষণ করা সম্ভব হবে। কিচেন ক্যেবিনেট, মার্বেল কাউন্টারটপ এবং সাদা-কালো রঙের প্যালেট ব্যবহার করে কিচেনকে করে তুলতে পারেন আধুনিক। একই ভাবে বাথরুমে ব্যবহার করতে পারেন আধুনিক ডিজাইনের ফিটিংস এবং ক্যাবিনেট।

বেডরুম

বেডরুম
খোলামেলা বড় বেডরুম সকলের পছন্দ

কিচেন এবং বাথরুমের পরই আসে বেডরুম! বেডরুম কতটা বড় এবং খোলামেলা সেটা অনেক বড় ভূমিকা ফেলে ক্রেতার ওপর। শুধু মাত্র যে মাস্টার বেডরুম বড় আর খোলামেলা হতে হবে তা নয়, বাসার সবকয়টি রুম বড় ও খোলামেলা হওয়া চাই। তবেই তা ক্রেতার মোনযোগ আকর্ষণ করতে সক্ষম হবে। পর্যাপ্ত পরিমাণে ক্যাবিনেট এবং প্রয়োজনীয় আসবাব রাখার পর্যাপ্ত জায়গা থাকা চাই শতভাগ।

রক্ষণাবেক্ষণ সুবিধা

ল্যাপটপ
স্বল্প খরচ এবং অল্প সময়ে দেখাশোনা করা যাবে এমন বাসা সকলেরই পছন্দ

কর্ম ব্যস্ততার এই জীবনে আমারা সবাই ছুটে চলছি নিজেদের গতিতে। এই ব্যস্ততায় নিজের জন্য সময় বের করাই যেখানে মুশকিল সেখানে বাসার জন্য আলাদা করে সময় বের করে তা নিয়ে কাজ করার সময় সুযোগ কয়জনেরই বা থাকে। একজন আধুনিক ক্রেতা এমন একটি বাসা চাইবেন যেটির রক্ষণাবেক্ষণে ব্যয় করতে হবে অল্প সময় এবং টাকা! স্বল্প খরচ এবং অল্প সময়ে যে বাসাটি রক্ষণাবেক্ষণ সম্ভব এমন একটি বাসা ক্রেতাদের আকর্ষণ করে বেশি।

বিনোদনের জায়গা

ডাম্বেল
অবসর কাটানোর জন্য থাকা চাই কিছু বিনোদনমূলক জায়গা

বাসা এমন জায়গা যেখানে আমরা একদম নিজের মত করে থাকি! শুধু যে ঘুমিয়ে কিংবা খেয়ে সময় কাটাই তা কিন্তু নয়! অবসর কাটানোর জন্য থাকা চাই কিছু বিনোদনমূলক জায়গা। যেমন ধরুন, ইনডোর গেইমিং রুম, বাসকেট বল কোর্ট , জিম ইত্যাদি। এমনকি পার্টি হলও অনেক উপকারে আসে। তাই  যখন কোন ক্রেতা একটি বাসা ক্রয়ের কথা ভাববেন বিনোদনের এই সুবিধাটি তার জন্য খুবই আকর্ষনীয় এবং আধুনিক হবে। এবং সেই বাসাটি ক্রয় করতে তিনি আরও আগ্রহী হবেন।

সময়ের সাথে তাল মিলিয়ে যেভাবে বাংলাদেশ রিয়েল এস্টেট সেক্টর পরিবর্তন হচ্ছে আধুনিক ক্রেতাদের চাহিদাও সেই একই হারে পরিবর্তন হচ্ছে। তবে এই বিষয়গুলো কিছুটা মেনে চললে আধুনিক বাসা ক্রেতাদের দৃষ্টি আকর্ষণ করা অনেকটাই সম্ভব।  

Write A Comment