Reading Time: 4 minutes

বাসা ভাড়া দেবার কথা ভাবছেন? তবে এই বিষয়গুলো জানা আপনার জন্য খুবই জরুরী। এখনকার সময়ে বিনিয়োগের জন্য রেসিডেন্সিয়াল প্রপার্টি হতে পারে একটি বেষ্ট প্ল্যাটফর্ম। তাই হয়তো, প্রপার্টি বিক্রির পাশাপাশি প্রপার্টি রেন্টালের সংখ্যাও দিন দিন বেড়েই চলেছে। কিন্তু, রেসিডেন্সিয়াল প্রপার্টিকে রেন্টাল প্রপার্টি হিসেবে ব্যবহার করা সহজ কথা নয়! তার জন্য প্রয়োজন কিছু জরুরী বিষয় মেনে চলা। কেননা, এত দিন ধরে যে বাসাটি ব্যবহার হচ্ছিল আপনার নিজের থাকার উদ্দেশ্যে তা এখন ব্যবহার করবে অন্যকেও। সেই সাথে, বাসা ভাড়া দেবার আগে কিছু বিষয় নিশ্চিত করার পরই তা ভাড়ার জন্য উপযুক্ত হয়ে উঠে। এছাড়া, সঠিকভাবে বাসা ভাড়া দেয়া হলে এটি হতে পারে বিনিয়োগ এবং উপার্জনের জন্য শ্রেষ্ঠ একটি উপায়।  আসুন তবে, জেনে নেই বাসা ভাড়া দেয়ার আগে কিছু দরকারি বিষয় সম্বন্ধে!

সঠিক ভাড়া নির্ধারণ করুন

coins and sprouts
সঠিক ভাড়া নির্ধারণ করুন

ভাড়া নির্ধারণ করবার আগে সকল হিসাব করতে যেন ভুলবেন না। ইউটিলিটি, সার্ভিস চার্জ, মেরামতের খরচ সব হিসাব এক সাথে করে তবেই বাসার ভাড়া নির্ধারণ করা উচিৎ। আপনি যদি প্রথম বাসা ভাড়া দিচ্ছেন তবে এই হিসাবটি আপনাকে প্রচুর সহায়তা করবে। এবং বাসা ভাড়া কেমন হওয়া উচিৎ এইসব বিষয়েও আপনার একটা ধারণা তৈরি হয়ে যাবে। আপনি চাইলে আপনার বিল্ডিং এ কিংবা পাশের বিল্ডিং এ একটু ভাড়া যাচাই করে নিতে পারেন। এই উপায়টিও অনেক সুবিধার। এছাড়া এখন রয়েছে অনেক অনলাইন রেন্টাল পোর্টাল যেখানে কিছুক্ষণ স্ক্রল করলেই আপনি কোন এলাকায় কেমন ভাড়ায় বাসা পাওয়া যাচ্ছে তা সহজেই যাচাই করতে পারবেন। যদিও বাসার লোকেশন অনেক বড় ভূমিকা রাখে ভাড়ার ক্ষেত্রে তবুও একটা প্রাথমিক ধারণা পেয়ে যাবেন। বাসায় যদি কোন মেরামত প্রয়োজন হয়ে থাকে সেই খরচের ওপরও  ভিত্তি করে ভাড়া নির্ধারণ করুন।

বাসার ভাড়া নিয়ে তাড়াহুড়া করবেন না

ঘড়ির ছবি
সময় নিয়ে যাচাই বাছাই করে তবেই সিদ্ধান্ত নিন

আগেই বলা আছে বাসার ইউটিলিটি, সার্ভিস চার্জ, মেরামতের খরচ হিসাব করে তবেই বাসার ভাড়া নির্ধারণ করা উচিৎ কিন্তু একটি বাসায় শুধু এই সকল খরচই থাকে না থাকে আরও কিছু আনুষঙ্গিক ব্যাপার। সেগুলো সময় নিয়ে যাচাই করুন। বাসায় সম্প্রতি কি মেরামত করেছেন সেটার খরচ বাসা ভাড়ার ওপর  অনেক প্রভাব ফেলে। কেননা, বাসা মেরামত ভাড়ার পরিমাণ অনেকাংশে বাড়িয়ে দেয় এবং এটি খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। যেহেতু বাসার ভাড়া শুধু ইউটিলিটি, সার্ভিস চার্জের ওপর নির্ভর করছে না তাই একটু সময় নিয়ে যাচাই বাছাই করুন ভালো ভাবে তারপরই ভাড়া নির্ধারণ করুন। যে লোকেশনে বাসা রয়েছে সেই লোকেশনের মার্কেট প্রাইজ ভালোভাবে যাচাই করতে ভুলবেন না।  

বাসা মেরামত করুন

হাত এবং গ্রিলিং মেশিনের ছবি
ভাড়া দেয়ার আগে বাসা ঠিকমত মেরামত করুন

বাসা ভাড়া দেয়ার আগে অবশ্যই বাসা সম্পূর্নরূপে মেরামত করুন। বাসার পানির লাইন, বৈদ্যুতিক সংযোগ, গ্যাস লাইন সবকিছু একবার চেক করে দেখুন। যদি কোন সমস্যা পেয়ে থাকেন তবে যত দ্রুত সম্ভব সারিয়ে নিন। বাথরুম এবং কিচেন পরিসরে ছোট হলেও এর গুরুত্ব অনেক। ভাড়াটিয়া অনেকাংশে বাথরুম এবং কিচেন আগে দেখতে পছন্দ করেন। তাই বাথরুম ফিটিংস যাচাই করুন, বেশি ভালো হয়  বাথরুম ফিটিংস একবার পাল্টিয়ে নিলে। নতুন ফিটিংস বাথরুমের সৌন্দর্য অনেক বাড়িয়ে তোলে এবং ভাড়া বৃদ্ধিতেও রাখে বড় ভূমিকা। সর্বশেষে বাসা পুনরায় রঙ করে নিতে পারেন, যার ফলে বাসা যতদিনের পুরনোই হোক না কেন তা হয়ে উঠবে নতুনের মত। বাসা নতুনের মত দেখাচ্ছে এই বিষয়টি বাসা মালিক এবং বাসা সম্বন্ধে ভাড়াটিয়াদের ইতিবাচক ধারণা দেয়! এবং বলা বাহুল্য বাসা মেরামত বাসার মূল্য বৃদ্ধি করে তোলে দ্বিগুণ!   

প্রপার্টি লিস্টিং করুন

মোবাইল ফোনের ছবি
সম্পূর্ণ সঠিক তথ্য দিয়ে লিস্টিং করুন

এখন বাসা মালিকদের জন্য ভাড়াটিয়া খুঁজে বেড় করা হয়েছে অনেক সহজ। “বিপ্রপার্টি রেন্টাল” অনলাইন পোর্টালের কল্যাণে এখন ঘরে বসেই পাচ্ছেন ভেরিফাইড ভাড়াটিয়া। শুধু প্রয়োজন সঠিকভাবে সম্পুর্ণ তথ্য দিয়ে প্রপার্টি লিস্টিং করা। সময় নিয়ে চেক করা যে সকল তথ্য সঠিক রূপে রয়েছে কিনা। কিংবা কোন তথ্য প্রদান করতে ভুলে গেছেন কিনা! বাসার ছবি সঠিক ভাবে তুলতে হবে এবং ছবি তোলার পূর্বে বাসা পরিষ্কার এবং গুছিয়ে নিতে ভুলবেন না। যেহেতু অনলাইন পোর্টালে প্রাথমিক ভাবে বাসা দেখা হবে তাই, ছবিগুলো এমন ভাবে তুলতে হবে যাতে করে বাসার প্রতিটি ঘর স্পষ্ট করে দেখা যায়! প্রপার্টি লিস্টিং সময় সময় করে চেক করবেন যাতে সব ঠিকঠাক আছে কিনা। প্রপার্টি লিস্টিং এর ওপর অনেকটা নির্ভর করে আপনার ভাড়াটিয়ার রেসপন্স। এবং একজন আদর্শ ভাড়াটিয়া যথাযথ লিস্টিং দেখেই আসবে। 

প্রপার্টি ম্যানেজমেন্ট ফার্মের সাহায্য নিন

হ্যান্ড শেকের ছবি দিন।
প্রপার্টি ম্যানেজমেন্ট ফার্মের সাহায্য নিন

কমবেশী ব্যস্ত সময় আমরা সবাই কাটাই। এবং এই ব্যস্ততার মধ্যে বাসার খোঁজ খবর রাখাও ভীষণ স্ট্রেসের একটি কাজ। সময় করে খোঁজ খবর রাখতেও নষ্ট হয় অনেক সময়। তাই এই সময় নষ্ট হওয়া থেকে বাঁচতে, প্রপার্টি ম্যানেজমেন্ট ফার্মের সাহায্য নিন। আগে খোঁজ খবর নিয়ে দেখুন আপনার এলাকায় কোন প্রপার্টি ম্যানেজমেন্ট ফার্ম রয়েছে কিনা। আশে পাশে খোঁজ নিন তাদের কাজের অভিজ্ঞতা তাদের ক্লায়েন্টদের সাথে কেমন। তারা কতদিন যাবত এই ব্যবসায় রয়েছেন এবং তারা কেমন পারিশ্রমিক চার্জ করেন। নিজে স্ট্রেসে সময় কাটানোর থেকে উত্তম কোন ভালো প্রপার্টি ম্যানেজমেন্ট ফার্মের কাছে দায়িত্ব দেয়া। এতে আপনার সময় বাঁচবে এবং সবকিছু নিয়মে চলতে থাকবে।

বিপ্রপার্টি রেন্টাল সম্বন্ধে আরও জানতে ভিজিট করুন, বিপ্রপার্টির ওয়েবসাইটে এমন আরও লেখা পড়তে চোখ রাখুন বিপ্রপার্টি ব্লগে।  

Write A Comment