Reading Time: 5 minutes

একটি বাড়ি বা বিল্ডিং নির্মাণ করা যতটা সহজ মনে হয় আসলে ততটা সহজ নয়। এর সাথে রয়েছে বিভিন্ন রকম নিয়মকানুন। যখন আপনি রাস্তার পাশে বা অন্যের প্লট সংলগ্ন একটি ভবন নির্মাণ করছেন, তখন আপনাকে হাউজিং অ্যান্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউট (এইচবিআরআই) কর্তৃক নির্ধারিত বাংলাদেশ ন্যাশনাল বিল্ডিং কোড (BNBC) অবশ্যই মানতে হবে। বিএনবিসি ২০১৫ অনুযায়ী, অগ্নি নিরাপত্তা, বৃষ্টির পানি শোষণ ইত্যাদির জন্য ভবন নির্মাণের সময় একটি নির্দিষ্ট পরিমাণ জায়গা খোলা বা খালি রাখা বাধ্যতামূলক। আপনি চাইলে ন্যাশনাল বিল্ডিং কোড প্রবন্ধের মৌলিক নিয়ম সম্বন্ধে আরও জানতে পারেন। তবে এই আলোচনা আজকে করবো না। বরং এই আর্টিকেলে আমরা জানবো, বিএনবিসি এর নির্দেশনা অনুযায়ী ছেড়ে দেয়া খোলা জায়গাটি আসলে কীভাবে ব্যবহার করা যায়! 

ছেড়ে দেয়া খোলা জায়গাটি যেভাবে ব্যবহার করা সম্ভব

বিএনবিসি এর নির্দেশনা অনুযায়ী ভবন নির্মাণের জন্য ছেড়ে দেয়া খোলা জায়গাটি আপনার প্লট বা বিল্ডিং অনুযায়ী কম বেশি হতে পারে। যেমন, বিএনবিসি এর নির্দেশনা অনুযায়ী ৩ কাঠা প্লটে ভবন নির্মাণের ক্ষেত্রে যে পরিমাণ জায়গা ছাড়তে হয় তা ১০ কাঠা প্লটে ভবন নির্মাণের ক্ষেত্রে আরও বেশি ছাড়তে হতে পারে। সুতরাং ছেড়ে দেয়া জায়গায় আপনি অনেক কিছুই তৈরি করতে পারবেন। বিএনবিসি ২০১৫ এর ১.৮.২ – ৪ [এ] আইন অনুসারে, উক্ত প্লটে বিধিমালা অনুসারে বাড়ি নির্মাণের জন্য যে পরিমাণ জায়গা খোলা রাখা বাধ্যতামূলক সেই জায়গার ন্যূনতম ৫০% এবং ৩৩% অনির্মিত রাখতে হবে। এক্ষেত্রে বেছে নেওয়া প্লটটিতে পানি যাতায়াতের জন্য ন্যূনতম ৫০% এবং ৩৩% অপরিশোধিত বা খোলা জায়গা থাকবে। কিন্তু, এই খোলা জায়গায় অন্যান্য দরকারী জিনিস তৈরি করা যেতে পারে। কী কী করা যেতে পারে সেটা জানাতেই আজকের বিএনবিসি এর নির্দেশনা অনুযায়ী ছেড়ে দেয়া খোলা জায়গাটি কীভাবে ব্যবহার করবেন সেই তালিকা তৈরি করছি! 

সুইমিং পুল

সুইমিং পুল
সহজেই আপনার বাড়ির উঠোনে বা ভবনের পাশে একটি সুইমিং পুল তৈরি করতে পারেন

একটি ভবন নির্মাণের পর যদি পর্যাপ্ত জায়গা পাওয়া যায়, তাহলে সেখানে আপনি সহজেই সুইমিং পুল তৈরি করতে পারেন। আপনি চাইলে যেকোন সাইজের সুইমিং পুল তৈরি করতে পারেন, সুইমিংপুল তৈরির জন্য কোন আদর্শ মাপ নেই। এটা জায়গা আর আপনার চাহিদার উপর নির্ভর করে। এছাড়াও, আপনি চাইলে বৃষ্টির পানি সংরক্ষণ করতে জলাধার তৈরি করতে পারেন কিংবা ট্যাঙ্কে সংরক্ষণ করতে পারেন। একটি বিল্ডিংয়ে বৃষ্টির জল সংগ্রহের অনেকগুলি উপায় থাকে। সেগুলো কাজে লাগিয়ে বিএনবিসি এর নির্দেশনা অনুযায়ী ছেড়ে দেয়া খোলা জায়গাটি বেশ চমৎকারভাবে কাজে লাগানো সম্ভব।

গার্ডস কোয়ার্টার

আজকাল যেকোন ভবনেরই নিরাপত্তা এবং রক্ষণাবেক্ষণের জন্য কেয়ারটেকার বা গার্ড রাখা খুবই সাধারণ বিষয়। বেশিরভাগ ক্ষেত্রে, আপনাকে ভবনের ভিতরে তাদের বাসস্থান বা থাকার ব্যবস্থা করতে হয়। কিন্তু, আপনার যদি খোলা জায়গা থাকে তাহলে সেই খানে গার্ড কোয়াটার বা ঘর নির্মাণ করা যেতে পারে। বিএনবিসি এর নির্দেশনা অনুযায়ী ছেড়ে দেয়া খোলা জায়গাটি আপনি চাইলে এমন ভাবেও ব্যবহার করতে পারেন।

গ্যারেজ

গ্যারেজ
সহজেই তৈরি করে নিতে পারেন গ্যারেজ

আরেকটি জিনিস যা আপনি তৈরি করতে পারেন সেটা হচ্ছে আপনার গাড়ির জন্য গ্যারেজ। যদি গাড়ির গ্যারেজের জন্য পর্যাপ্ত জায়গা না থাকে তাহলে আপনি বাইক এবং সাইকেলের জন্য বিএনবিসি এর নির্দেশনা অনুযায়ী ছেড়ে দেয়া খোলা জায়গাটি ব্যবহার করতে পারেন। এমনকি আপনি যদি এই ধরনের যানবাহনের মালিক নাও হন তারপরও অতিরিক্ত আয়ের উৎস হিসেবে গ্যারেজ নির্মাণ করতে পারেন। সহজেই গ্যারেজ ভাড়াও দিতে পারবেন। এছাড়া, আপনি যদি বাড়িওয়ালা হয়ে থাকেন এক্ষেত্রে এই খোলা জায়গাটি ভাড়াটিয়াদের জন্য বরাদ্দ রাখতে পারেন।

ক্যান্টিলেভার্ড ক্যানোপি বা ল্যান্ডস্কেপিং

ক্যান্টিলেভার্ড ক্যানোপি বা ল্যান্ডস্কেপিং
ক্যান্টিলেভার্ড ক্যানোপি বা ল্যান্ডস্কেপিং করে আপনার বাড়ির সৌন্দর্য্য বৃদ্ধি করতে পারে কয়েক গুন

“ক্যান্টিলেভার্ড ক্যানোপি” শব্দটি সম্বন্ধে অনেকের ধারণা নেই। এই শব্দটি আসলে কী? কী এর অর্থ? ক্যান্টিলেভার্ড ক্যানোপি হচ্ছে বিল্ডিংয়ে থাকা অদ্ভুত এক স্থাপত্য বৈশিষ্ট্য। এই বিষয়টি ভবনে বাড়তি নান্দনিকতা যোগ করে। বিল্ডিং স্টাইলিং বা বিল্ডিংয়ে বাড়তি কার্যকারিতা যোগ করার জন্যেও ব্যবহার করা যেতে পারে। ক্যান্টিলেভার্ড ক্যানোপি ছাউনিটি ভবনের নান্দনিকতায় যেমন আলাদা মাত্রা যোগ করতে পারে তেমনি ফুটপাথকে কাভারও করে রাখে। সুতরাং আপনার বাড়তি জায়গায় আপনি চাইলে এটি নির্মাণ করতে পারেন। এছাড়া, খোলা রাখা ৫০% বা ৩৩% জায়গায় চাইলে ল্যান্ডস্কেপিংও করতে পারেন।   

বাগান অথবা শিশুদের খেলার যায়গা

বাগান অথবা শিশুদের খেলার যায়গা
খুব সহজেই বাগান অথবা শিশুদের জন্য খেলার যায়গা তৈরি করে নিতে পারেন

বিএনবিসি এর নির্দেশনা অনুযায়ী ছেড়ে দেয়া খোলা জায়গাটি এর সবচেয়ে সুন্দর আর সাধারণ ব্যবহার হচ্ছে বাগান বা বাচ্চাদের খেলার জায়গা তৈরি করা। বাগান তৈরি করলেই ছেড়ে দেয়া খোলা জায়গাটি আপনি শতভাগ অর্থে ব্যবহার করতে পারছেন। আপনাকে কেবল বাগানের ধরণ বেছে নিতে হবে। হতে পারে ফুলের বাগান! যেখানে প্রজাপতিরা ঘুরে বেড়াবে নিজের ইচ্ছে মত। অথবা আপনি বেছে নিতে পারেন সবজি বাগান। কিংবা ফলের বাগান। যেকোন ধরণের বাগানই এই খোলা জায়গাটায় আপনি করতে পারবেন। বাগান ছাড়াও আরও একটি চমৎকার কাজ করা যেতে পারে সেটা হচ্ছে, বাচ্চাদের কর্নার বা গেমিং জোন তৈরি করতে পারেন যদি পর্যাপ্ত জায়গা থেকে থাকে। শহরে বাচ্চাদের খেলার মাঠ যে হারে কমে যাচ্ছে এতে করে নিজেদের বাড়ির ভেতর এমন একটি কর্নার তৈরি করা অত্যাবশ্যকীয়।এটি একটি নো-ব্রেইনার। বাধ্যতামূলক জায়গার সবচেয়ে সাধারণ ব্যবহারগুলির মধ্যে একটি হল একটি বাগান তৈরি করা। বাগান তৈরির সবচেয়ে বড় সুবিধা হল আপনি আমাদের বাধ্যতামূলক জায়গার ১০০% ব্যবহার করতে পারেন। আপনি বিভিন্ন ধরণের বাগান বেছে নিতে পারেন। যদি স্থান সীমিত হয়, একটি ধারক বাগান আদর্শ হতে পারে। অথবা আপনি ফুল দিয়ে একটি প্রজাপতি বাগান তৈরি করতে পারেন যা প্রজাপতি পছন্দ করবে। আপনি যদি তাজা শাকসবজি এবং ফল উৎপাদন করতে চান তবে একটি সবজি এবং ফলের বাগান তৈরি করুন। যাইহোক, শুধু একটি বাগান নয় আপনি একটি বাচ্চাদের কর্নার বা গেমিং জোন তৈরি করতে পারেন যদি আপনার পর্যাপ্ত জায়গা থাকে। ঢাকায় খেলার মাঠ যে হারে হ্রাস পাচ্ছে, তাতে শিশুদের জন্য এই ধরনের গেমিং স্পেসের প্রয়োজনীয়তা এখন একদিক থেকে অপরিহার্যই বলা চলে।

শেষ কথা

বিএনবিসি এর নির্দেশনা অনুযায়ী ছেড়ে দেয়া খোলা জায়গাটি তে আপনি চাইলে অনেক কিছু করতে পারবেন। এত এত আইডিয়া কাজে লাগিয়ে তৈরি করতে পারবেন অনেক কিছু। প্লটে কাঠামো নির্মাণের সময় আপনাকে কিছু নিয়ম মেনে চলতে হবে। উদাহরণস্বরূপ, আপনি স্থাপনা নির্মাণের ক্ষেত্রে প্লট বা মাটি থেকে ২.৭৫ মিটার এর বেশি উঁচু কিছু তৈরি করতে পারবেন না। এছাড়াও, যে কোন স্থাপনার ছাদ আপনি অন্য কোন উদ্দেশ্যে ব্যবহার করতে পারবেন না যা পার্শ্ববর্তী ভবন মালিকের সম্পত্তিতে হস্তক্ষেপ করে। এবং গ্যারেজের জন্য তার প্রবেশ পথটি রাস্তা থেকে ১.৫ মিটার দূরে রাখতে হবে। যদি একটি ঢালু ড্রাইভওয়ে থাকে, তাহলে প্রবেশপথটি রাস্তা থেকে কমপক্ষে ৪.৮ মিটার দূরে রাখতে হবে। এছাড়া, আপনি চাইলে প্রপার্টির চারপাশে দেয়ালে তৈরি করতে পারেন। 

**[এ]

১.৮.২ বিএনবিসি ২০১৫ এর ১.৮.২ – ৪ [এ] আইন অনুসারে, উক্ত প্লটে বিধিমালা অনুসারে বাড়ি নির্মাণের জন্য যে পরিমাণ জায়গা খোলা রাখা বাধ্যতামূলক সেই জায়গার ন্যূনতম ৫০% এবং ৩৩% অনির্মিত রাখতে হবে।
১.৮.৩ যে প্লটে শিক্ষা প্রতিষ্ঠান, স্বাস্থ্যসেবা বা কোন প্রাতিষ্ঠানিক ভবন নির্মাণ হবে সেখানে খোলা জায়গা ৫০ শতাংশের কম হবে না।
১.৮.৪ যেকোন প্লটের খোলা জায়গা ১.৮.৩ তে উল্লিখিত, প্রতিষ্ঠান, স্বাস্থ্যসেবা বা কোন প্রাতিষ্ঠানিক ভবন ব্যতীত যে কোন ধরণের বিল্ডিংয়ের ন্যূনতম ৩৩% এর কম হবে না।  

Write A Comment