Reading Time: 3 minutes

এরিয়া গাইড অর্থ কী? অপরিচিত কোন এলাকার সম্পর্কে পরিচিতিমূলক কোন ডকুমেন্ট বা লেখাই হল এরিয়া গাইড। সাধারণত ব্যবসা কিংবা পর্যটনের উদ্দেশ্যে তৈরি করা হয় বিশেষ এরিয়া গাইড যা দেশে দেশে বা বিদেশের অপরিচিত গন্তব্য সম্পর্কে ধারণা পাওয়া যায়। তবে বিপ্রপার্টি হল বাংলাদেশের একমাত্র ৩৬০ ডিগ্রি রিয়েল এস্টেট সলুশ্যন প্রোভাইডার প্রতিষ্ঠান। তাই আমরা চিন্তা করেছি সে সকল মানুষের কথা যারা বসবাসের জন্য হয়ত এক এলাকা থেকে অন্য এলাকায় যাবার কথা ভাবছেন। তারা যেন ঘরে বসেই বিভিন্ন আবাসিক এলাকা সম্পর্কে যথাপোযুক্ত ধারণা পেতে পারেন সেজন্যই বিপ্রপার্টি এরিয়া গাইড সৃষ্টি। বর্তমানে ঢাকার প্রধান প্রধান এলাকা সম্পর্কে তথ্যবহুল সব লেখা পাওয়া যাচ্ছে বিপ্রপার্টি এরিয়া গাইড এর ওয়েবপেইজে যা প্রতিনিয়ত আপডেট হচ্ছে। ভবিষ্যতে শুধু ঢাকা নয় বরং সারা বাংলাদেশের বিভিন্ন জনপ্রিয় এলাকা দিয়ে এরিয়া গাইড প্রস্তুত করার পরিকল্পনা চলছে। আমাদের আজকের লেখা বিপ্রপার্টি এরিয়া গাইড নিয়েই তা বলাই বাহুল্য। চলুন শুরু করা যাক।

বিপ্রপার্টি এরিয়া গাইড কাদের জন্য?

Bashundhara R/A
বসুন্ধরা আবাসিক এলাকা নিয়েও আছে আমাদের এরিয়া গাইড

 

দেশের একমাত্র ৩৬০ ডিগ্রি রিয়েল এস্টেট সলুশ্যন প্রোভাইডার প্রতিষ্ঠান হিসেবে ঢাকা শহরের আবাসন এবং অন্যান্য রিয়েলে এস্টেট সম্পর্কে সবচেয়ে হালনাগাদ ও সঠিক তথ্য আছে বিপ্রপার্টির কাছে। এছারা ঢাকা শহরে রিয়েলে এস্টেট নিয়ে মানুষের কাছে পৌঁছাতে সবচেয়ে বেশি কাজও করছি আমরাই, ঢাকা শহরজুড়ে গুলশানে হেড  অফিস ছাড়াও সারা ঢাকাজুড়ে ৬টি মার্কেটপ্লেস এবং উত্তরাস্থ দেশের প্রথম প এখন পর্যন্ত একমাত্র রেন্টাল মার্কেটপ্লেস তারই প্রমাণ। রিয়েল এস্টেট খাত নিয়ে কাজ করতে গিয়ে ঢাকার বিভিন্ন এলাকা নিয়ে সুস্পষ্ট ধারণা আমাদের হয়েছে এবং হাজার হাজার মানুষকে আমরা এক এলাকা থেকে অন্য এলাকায় স্থানান্তর হতে সাহায্য  করেছি। আর এসব বিষয়ই আমদেরকে উপযুক্ত এলাকা পরিচিতি বা বিপ্রপার্টি এরিয়া গাইড তৈরি করতে উৎসাহ জুগিয়েছে।

আমাদের এরিয়া গাইডগুলো একটি এলাকা সম্পর্কে জানতে যে কারো জন্য মূল্যবান হিসেবে গণ্য হবে। ঢাকার বাইরে থেকে আসা কোন মানুষ হোক, ঢাকার ভেতরেই এক এলাকা থেকে অন্য এলাকায় স্থানান্তরিত হোক কিংবা দেশের বাইরে থেকে আগত কেউ হোক, সবার জন্যই এই গাইড সমান কার্যকরী। শুধু যে বাসাবাড়ি খুঁজতে কিংবা বদলাতে তাই নয়, বরং কোন এলাকায় চিত্তবিনোদনের কী সুজোগ আছে, ঘুরতে যাবার জন্য সেখানে কী আছে অথবা খাবার দাবারের কেমন ব্যবস্থা আছে, বিপ্রপার্টি এরিয়া গাইড থেকে জানে যাবে সেসব তথ্যও। 

এই এলাকা পরিচিত আপনাকে কীভাবে সাহায্য করবে?

Uttara Road
এরিয়া গাইড আপনাকে সাহায্য করে এলাকার যাতায়াতব্যবস্থা সম্পর্কে জানতে

নতুন কোন এলাকায় সিফট করতে চাইলে বেশ কিছু বিষয় সম্পর্কে বিশদ ধারণা থাকা প্রয়োজন। যেমন যাতায়াত ব্যবস্থা, প্রপার্টির মূল্য বা ভারা, জীবনযাপনের খরচ, নিরাপত্তা ইত্যাদি। বিপ্রপার্টি এরিয়া গাইডে এসব তথ্যবলী তো থাকেই, সাথে থাকে আরও অনেক জানা অজানা তথ্য যেগুলো হয়ত প্রথমে বিবেচনা করার জন্য মাথাতেই আসে না! এরিয়া গাইডে আমরা উল্লেখ করতে চেষ্টা করি বসবাসের জন্য এলাকাটি কেমন, এখানকার কমিউনিটি কেমন, আশেপাশে স্কুল কলেজসহ কী কী শিক্ষা প্রতিষ্ঠান আছে এসব তথ্য থাকে এরিয়া গাইডে যা সকল পরিবারের জন্যই জানা জরুরী। একটি আলাদা অংশ বরাদ্দ থাকে এলাকার যোগাযোগ ব্যবস্থা কেমন, রাস্তাঘাট কেমন ইত্যাদি নিয়ে। মুদি দোকা, সুপার শপসহ অন্যান্য বাজারঘাট সম্পর্কেও থাকে বিস্তারিত আলোচনা। পরিবারের কারও কখনো চিকিৎসাসেবার প্রয়োজন হলে উক্ত এলাকায় কী কী মেডিক্যাল ফ্যাসিলিটি আছে তাও আলোচনা করার চেষ্টা করি আমরা বিপ্রপার্টি এরিয়া গাইড জুড়ে। এছারা আশেপাশে কোন কোন এলাকা আছে, সেসব এলাকায় কীভাবে যাতায়াত করা সম্ভব, তাও উল্লেখ করা হয় প্রতিটি এরিয়া গাইডে। সব মিলিয়ে বিপ্রপার্টি এরিয়া গাইড হাতের কাছে থাকার জন্য একটি খুবই কার্যকরী জিনিস। 

এরিয়া গাইডের সাহায্য নিয়ে পরিকল্পনা করতে পারেন সব কিছুর

Kiva Han
কোন এলাকায় কেমন খাবার পাওয়া যায় তাও জানতে পারবেন এরিয়া গাইড থেকে

বিপ্রপার্টির ইউটিউব চ্যানেল এবং বিপ্রপার্টি ব্লগ-এ আমরা সম্পূর্ণ লাইফস্টাইলের উপর ফোকাস করে কন্টেন্ট নির্মাণ করে থাকি। তাই বিপ্রপার্টি এরিয়া গাইড যে লাইফস্টাইল-কেন্দ্রিক কিছু অংশ রাখবে তা খুবই স্বাভাবিক। এই সেকশনে থাকে উল্লেখিত এলাকার শপিং এর গন্তব্য নিয়ে বিস্তারিত আলোচনা। কোঠায় কোন মার্কেটে গেলে আপনি লাক্সারি আইটেম পাবেন, কোথায় পাবেন কাপড়চোপর কিংবা ইলেক্ট্রনিক দ্রব্যাদি, সব তথ্যি থাকে এখানে। এছারা কোন নির্দিষ্ট এলাকার খাবারদাবার সম্পর্কেও থাকে বিস্তারিত আলোচনা। স্ট্রিট ফুড থেকে শুরু করে দামী হোটেল কিংবা রেস্টুরেন্ট কী খাবেন, কোথায় খাবে, সবই আছে এখানে। এছাড়া থেকে স্থানীয় বিভিন্ন পার্ক বা ঐতিহ্যবাহী স্থাপনার কথাও।

সব মিলিয়ে অনেকের জন্যই বিপ্রপার্টি এরিয়া গাইড হতে পারে অত্যন্ত প্রয়োজনীয় একটি নথি। কারণ এতে থাকে একটি এলাকার আদ্যোপান্ত। তাই এখনই ঘুরে আসুন বিপ্রপার্টির এরিয়া গাইড থেকে, আপনার যে কোন মন্তব্য আমাদের জানাতে পারেন কমেন্ট সেকশনে।

Write A Comment