Reading Time: 3 minutes

বিপ্রপার্টি বাইটসের এবারের অতিথি জনপ্রিয় কুলিনারি আর্টিস্ট আলপনা হাবিব। যিনি কিনা বাংলাদেশের রন্ধন শিল্পকে নিজের মেধা আর পরিশ্রমের দ্বারা নিয়ে গেছেন বিশ্বের দরবারে, হয়েছেন বিশ্ব নন্দিত। কুড়িয়েছেন অগণিত মানুষের প্রশংসা আর ভালোবাসা। তিনি প্রখ্যাত রন্ধন শিল্পী ছাড়াও একাধারে লেখিকা এবং টিভি ব্যক্তিত্ব। তার মেধার দূতি ছড়িয়েছেন যে ক্ষেত্রেই তিনি প্রবেশ করেছেন। গোরমন্ড ওয়ার্ল্ড কুকবুক অ্যাওয়ার্ডকে অনেকে বলেন, ‘অস্কার অব গ্যাস্ট্রোনমি’। আলপনা’স কুকিং বইয়ের জন্য বাংলাদেশ থেকে দ্বিতীয়বারের মতো আলপনা হাবিব পেয়েছেন এ পুরস্কার। এই অ্যাওয়ার্ডটি প্রথমবারের মত পেয়েছিলেন কিংবদন্তী সিদ্দিকা কবির ২০১২ সালে। যাকে তিনি নিজের রোল মডেল হিসেবে মেনে আসছেন। তাই আমাদের এবারের আয়োজনে সাথে আছেন আলপনা হাবিব। এবার শুনবো তার জীবন এবং রান্না সম্বন্ধে কিছু কথা। 

 “ আমি ষষ্ঠ শ্রেনী থেকেই সিদ্দিকা আপার রান্নার বই পড়া শুরু করেছিলাম”

আলপনা’স কুকিং বুক
আলপনা’স কুকিং বুক

ছোটকাল থেকেই আলপনা হাবিবের রান্নার প্রতি ছিল অদ্ভুত এক আকর্ষণ। এমনকি সেই ছোট বয়সেই রান্না ঘরে ঢুকে রান্নার জিনিসপত্র এদিক সেদিক করতেন। এলোমেলো করে রাখতেন রান্নাঘর। রান্নার প্রতি তার এমন আগ্রহের জন্যই হয়তো ষষ্ঠ শ্রেণীতেই সিদ্দিকা কবিরের রান্নার বই কিনে আনেন। এবং সেই বই থেকেই তার রান্নার হাতেখড়ি বলা যায়। শিখেছেন উপকরণের পরিমাপ ও রান্নার খুঁটিনাটি। রান্নার প্রতি তার এই আগ্রহ ও অদম্য ভালোবাসা দেখে তার বোন টেলিভিশনে রান্নার অনুষ্ঠান করার পরামর্শ দেন।

“প্রায় ৬ বছর আমি দেশ টিভিতে রান্নার অনুষ্ঠান করি, যার মাধ্যমে আমার রান্না সকলের সামনে পেশ করার সুযোগ পাই”। “আমি একান্ত ধন্যবাদ জানাই “সারা যাকেরকে” যিনি কিনা আমার আগ্রহ বুঝতে পেরেছিলেন এবং উৎসাহ যুগিয়েছেন”  আলপনা হাবিবের মতে, আগে একটা সময় ছিল যখন তিনি কেবল নিজের রান্না নিয়ে কাজ করতেন। কিন্তু এখন তিনি সবাইকে রান্নার দক্ষতা বাড়াতে সাহায্য করতে চান।  

“পরবর্তীতে রান্নার সময় নিজের মত করে দুই একটা উপকরণ যোগ করতে লাগলাম”    

অনেকের মত আলপনা হাবিবের রান্নার যাত্রাটা শুরু হয়েছিল, বিভিন্ন রেসিপি নিয়ে এক্সপেরিমেন্ট করে। প্রথমে তিনি বিভিন্ন রেসিপি অনুযায়ী রান্না করতেন। তারপরে তিনি ধীরে ধীরে তার মত করে একটি বা দুটি উপকরণ যোগ করে রান্না করা শুরু করেন। বিভিন্ন উপকরণ দিয়ে পরীক্ষা নিরীক্ষা করে ভিন্ন একটি রেসিপি তৈরি করেন। নিজের তৈরি করা রেসিপি দিয়ে অত্যন্ত মজাদার রান্না করতেন। ভালোবেসে অনেকেই খেতে দিতেন এবং পরিবার ও বন্ধুবান্ধব অনেকের বাহবা পেতে শুরু করলেন।  তিনি সবসময় খেয়াল রাখতেন, তার যোগ করা উপকরণের জন্য রান্নার আসল স্বাদ যেন হারিয়ে না যায়।

“আমার সবচেয়ে প্রিয় উপকরণ হল খাঁটি ঘি” 

দেয়ালে গাঁথা ছুরি
রান্নার কাজে উনার কাছে ছুরি বেশি গুরুত্বপূর্ণ

বিপ্রপার্টি বাইটসকে তিনি কথার প্রসঙ্গে বলেন, তার রান্নাঘরে বেশি পাওয়া যাবে “ছুরি”। রান্নার কাজে উনার কাছে ছুরি বেশি গুরুত্বপূর্ণ। তার মতে, ছুরি ঠিকঠাক না হলে রান্নার কাজ ঠিকমত হয় না। তাই তার রান্নাঘরে পাওয়া যাবে সবরকম ছুরির সন্ধান। বিপ্রপার্ট বাইটস তার কাছে আরও জানতে চায়, আপনার পছন্দের উপকরণ কোনটি? তিনি উত্তরে বলেন “খাঁটি ঘি”! তার পরিবার ও বন্ধুবান্ধবরা নাকি বলেন, “আলপনা সবকিছুতেই ঘি ঢেলে দেন”। কিন্তু আলপনা হাবিব বিশ্বাস করেন, খাঁটি ঘি এর সেই ক্ষমতা আছে যা একটা সাধারণ রান্নাকেও মূহুর্তেই অসাধারণ করে ফেলতে পারে।       

“ওরিয়েন্টাল খাবার রান্না করতে বেশ পছন্দ করি”

আলপনা হাবিব কখনও কোন সেফকে অনুকরণ করার চেষ্টা করেননি কিন্তু, হ্যাঁ অনুসরণ করে বরাবরই সম্পূর্ণ নতুন রেসেপি তৈরি করেছেন। তাদের থেকে কিছু কৌশল রপ্ত করে নিজেকে আরও দক্ষ করার চেষ্টা করেছেন সবসময়। “থাই, জাপানিজ ও চাইনিজ এই সমস্ত কুজিনগুলো রান্না করতে সময় যেমন লাগে কম এবং স্বাদও হয় চমৎকার”। সম্প্রতি তিনি আবিষ্কার করেছেন অস্ট্রেলিয়ান সেফ মিস্টার গ্রাসবির সাথে তার কৌশলগত কিছু মিল রয়েছে এবং তিনি এই আন্তর্জাতিক মানের সেফের সাথে কাজ করার ইচ্ছাও পোষণ করেন। সময় হলে হয়তো কখনও তাদের এক সাথে দেখা যাবে।

“রান্নার প্রতি আমার নিখাদ ভালোবাসাকেই আমি সারা জীবন বিশ্বাস করেছি” 

কথায় আছে কারও “মন জয় করার পথ পেট হয়ে মনে পোঁছায়” সুতরাং কারও মন তখনই জয় হবে যখন আপনি পরম ভালোবাসা দিয়ে কোন কিছু রান্না করবেন। আপনার রান্না যদি শুরু হয় দায় সারা করার জন্য সেক্ষেত্রে আপনার পরিশ্রম বৃথা হতেই পারে। ব্যক্তি আলপনা হাবিবের এটাই মূল মন্ত্র। তিনি নানারকম রেসেপি রান্না করে প্রিয়জনদের খাওয়াতে ভালোবাসেন। তাই আপনার প্রতিটা রান্না হওয়া উচিত পরম আদর আর ভালোবাসার। 

বাংলাদেশের মানুষ রান্না করতে যেমন ভালোবাসে ঠিক ততোটাই খেতে ভালোবাসেন। তাই বাংলাদেশের মানুষদের আলপনা হাবিবের জন্য ভালোবাসা অকৃত্রিম। আলপনা হাবিবের সাথে কাটানো সময়ের জন্য বিপ্রপার্টি বাইটস সত্যি পুলকিত। ঠিক এমনই আরও সুন্দর পর্ব দেখতে চোখ রাখুন বিপ্রপার্টি বাইটস আগামী পর্বগুলোতে। 

Write A Comment