Reading Time: 3 minutes

বিপ্রপার্টি এর লক্ষ্য সবসময় তার ক্লায়েন্টদের জন্য সম্পত্তি ক্রয়বিক্রয়ের অভিজ্ঞতাকে অনেক সহজ করে তোলা। বিপ্রপার্টি এর সমৃদ্ধ ওয়েবসাইট এবং এর নানারকম ফিচারের সাহায্যে যে কেউ তাদের ঘরে বসেই প্রপার্টি/সম্পত্তি দেখতে পারবেন এবং তা সম্পর্কে খোঁজ নিতে পারবেন। এছাড়াও ঢাকা এবং চট্টগ্রামে বিপ্রপার্টি এর টি অফিস বিক্রয়কেন্দ্র রয়েছে। বিপ্রপার্টি এর মাধ্যমে সম্পত্তি ক্রয়কারী গ্রাহকদের আশ্বস্ত করা হয় যে সম্পত্তি সঠিকভাবে যাচাই করা হয়েছে এবং সমস্ত কাগজপত্র সঠিক আছে। সম্পত্তির এই যাচাইবাছাই আমাদের লিগ্যাল টিম/আইনি দলের সাহায্যে সম্পন্ন করা হয়, যারা অক্লান্ত পরিশ্রমের মাধ্যমে লেনদেন হওয়ার পূর্বেই প্রয়োজনীয় প্রতিটি দলিল বা নথির যথাযথতা নিশ্চিত করে। আজকের ব্লগে, আমরা দেখে নেব কিভাবে বিপ্রপার্টি এর আইনি পরিষেবাগুলো কাজ করে এবং প্রতিটি সম্পত্তি সঠিকভাবে পরীক্ষা এবং যাচাইবাছাই করার জন্য তারা কী করে।

white-paper-folders-with-black-tie
আমাদের আইনি দল সম্পত্তি সংক্রান্ত সমস্ত নথি সংগ্রহ করে এবং যাচাই করে

বিপ্রপার্টি লিগ্যাল সার্ভিস

বিপ্রপার্টির একটি নিবেদিত পেশাজীবী আইনি দল রয়েছে, যাদের একমাত্র উদ্দেশ্য হল ক্লায়েন্টের/ক্রেতার কাছে হস্তান্তর করার পূর্বেই একটি সম্পত্তির সঠিক যাচাই নিশ্চিত করা। এটি করার জন্য, আইনি দলকে সম্পত্তির সাথে সম্পর্কিত অসংখ্য নথি সংগ্রহ, যাচাইবাছাই এবং অনুসন্ধানের  একটি ক্লান্তিকর প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হয়। লিগ্যাল টিম বা আইনি দল দ্বারা সরবরাহিত সমস্ত পরিষেবা।

দলিল/নথিপত্র সংগ্রহ 

একজন ক্রেতা একটি সম্পত্তি ক্রয় করার সিদ্ধান্ত নেওয়ার পর, বিপ্রপার্টি লিগ্যাল সার্ভিস কার্যক্রম শুরু করে এবং বিভিন্ন ধরনের খতিয়ান সহ সম্পত্তি সম্পর্কিত সমস্ত প্রয়োজনীয় নথি সংগ্রহ করে, এবং পরিবর্তন/মিউটেশন খতিয়ান এবং কর সংক্রান্ত নথিসহ অন্যান্য প্রাসঙ্গিক নথি, যা সম্পত্তির সত্যতা যাচাই করার জন্য প্রয়োজনীয় তাদের সমস্ত নথিপথ সংগ্রহ হওয়ার পর তারা যাচাই প্রক্রিয়া আরম্ভ করে।

পরীক্ষানিরীক্ষা যাচাইকরণ

সম্পত্তি যাচাই
আমরা নিশ্চিত করি যে বিক্রয় শেষ করার আগে সম্পত্তি যাচাই করা হয়েছে

সংগৃহীত নথিগুলি ব্যবহার করে, আমাদের আইন বিশেষজ্ঞরা একটি চেইন অফ টাইটেল তৈরি করেন, যার মাধ্যমে এটি সম্পত্তির মালিকানার ইতিহাস এবং তথ্য ট্র্যাক করে এবং প্রাপ্ত দলিলাদি বা নথিপত্রের সাথে এগুলো মিলিয়ে দেখে। আমাদের আইনজীবীরা তখন কি কি পাওয়া গেল এবং কোন দলিল বা নথি অনুপস্থিত তার একটি তালিকা তৈরি করে। যদি কোন নথিপত্র অনুপস্থিত থাকে, তাহলে আমাদের আইনি দল সম্পত্তির মালিকদের সম্পত্তির নথি যোগাড় ও সরবরাহ করার আহ্বান জানায়।

দলিল/নথি অনুসন্ধান

যদি সম্পত্তির মালিকরা যাচাইকরণ সম্পন্ন করার জন্য প্রয়োজনীয় অনুপস্থিত নথির যোগাড় করতে অক্ষম হন, তাহলে আমাদের আইন বিশেষজ্ঞরা সেই রেজিস্ট্রি অফিসের সন্ধান করবেন যেখানে সম্পত্তি নিবন্ধিত হয়েছিল এবং প্রাসঙ্গিক নথি সংগ্রহ করতে সেখানে যাবেন। রেজিস্ট্রি অফিস থেকে এই নথি সংগ্রহের সাথে সম্পর্কিত সমস্ত খরচ বিপ্রপার্টি বহন করে। সমস্ত প্রয়োজনীয় নথি সংগ্রহ করার পরে, সেগুলো ইতিমধ্যে আইনি দলের কাছে থাকা তথ্যের সাথে মিলিয়ে দেখা হয়। এই ধাপের পরেই সম্পত্তিটি সত্যিকার অর্থে বিপ্রপার্টি লিগ্যাল সার্ভিস দ্বারা যাচাই্কৃত বলে বিবেচনা করা যেতে পারে।

আইনি পরামর্শ

সম্পত্তি যাচাইবাছাই করার পর বিপ্রপার্টি লিগ্যাল সার্ভিস, সম্পত্তি কেনার জন্য ঠিক আছে কি না সেই ব্যাপারে পরামর্শ প্রদান করবে। ক্লায়েন্ট/মক্কেল সম্পত্তির বিষয়ে যেকোন প্রশ্ন করতে পারেন, এবং এমনকি স্বাক্ষর এবং ক্রয় প্রক্রিয়ার সময় সবকিছু সঠিক আছে কিনা তা যাচাইয়ের জন্য আইনি প্রতিনিধিকে তাদের সাথে যাওয়ার অনুরোধ করতে পারেন। তবে এধরণের পরিষেবার জন্য অতিরিক্ত ফি প্রদান করতে হতে পারে।

চুক্তির ফর্ম এবং দলিল/নথির খসড়া

বিপ্রপার্টি লিগ্যাল সার্ভিস বিপ্রপার্টি দ্বারা লেনদেনের সময় সকল পক্ষের দ্বারা স্বাক্ষরিত অনেক ফর্ম এবং চুক্তির খসড়া তৈরির জন্যও দায়ী। এই দলিলগুলো একটি প্রতিষ্ঠান হিসাবে ক্রেতা, বিক্রেতা এবং বিপ্রপার্টি এর জন্য একটি (failsafe) ব্যর্থতার নিরাপত্তা হিসেবে কাজ করে এবং বিপ্রপার্টির পরিষেবার মাধ্যমে সম্পত্তি ক্রয়, বিক্রয়, ভাড়া এবং অনুমোদন দিতে সম্মত হওয়ার সময় প্রতিটি পক্ষকে অবশ্যই মেনে চলতে হবে এমন কিছু নিয়ম প্রণয়ন করে। যদি কোন পক্ষ এই নিয়ম ভঙ্গ করে, তাহলে এই চুক্তিগুলো লেনদেনের সাথে জড়িত অন্যান্য সকল পক্ষের যথাযথ ক্ষতিপূরণ নিশ্চিত করবে।

বেশিরভাগ লেনদেনের অগ্রভাগে দেখা না গেলেও, বিপ্রপার্টি লিগ্যাল সার্ভিস একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, সকল ক্লায়েন্ট/ক্রেতা যেন সঠিকভাবে যাচাইকৃত সম্পত্তি পায় তা নিশ্চিত করতে তারা পরোক্ষভাবে অক্লান্ত পরিশ্রম করে তাদের প্রচেষ্টা এবং কঠোর পরিশ্রমের ফলে আমাদের ক্লায়েন্টরা/ক্রেতাগণ সম্পত্তি ক্রয়ে সম্ভাব্য সেরা সমাধান পেয়েছেন। এবং যদি আপনি সম্পত্তি সংক্রান্ত সর্বোত্তম সমাধান পেতে আগ্রহী হন, তাহলে ০৯৬১২১১০০১১ নম্বরে আমাদেরকে কল করুন।

Write A Comment