Reading Time: 4 minutes

কর্মব্যস্ত দিন শেষে পরিবারের সবার সাথে কথা বলা, আড্ডা দেয়া কিংবা কিছু মুহূর্ত কাটানোর জন্য সবচেয়ে পারফেক্ট জায়গাটি হল ডাইনিং রুম। খাবার খেতে খেতে সারাদিনের সব আলাপ চলে ডাইনিং টেবিলকে ঘিরে। আর তাই বলাই যায় প্রত্যেকটি বাসার ডাইনিং টেবিলই যেন কতশত গল্পের আড্ডাখানা। ফ্যামিলি ডিনার, বন্ধুদের সাথে গল্প কিংবা খুনসুটি; এসব কিছুর সাক্ষী থাকে বাসার ডাইনিং টেবিল। স্মার্টফোন এবং গেজেটের এই যুগে পরিবারের সবার একসাথে বসে গল্প-আড্ডার দারুণ এক জায়গা হয়ে আছে এই ডাইনিং টেবিল। কথোপকথন এবং মজাদার সব খাবার খাওয়ার সাথে মুহূর্তগুলো যেন আরও বিশেষ হয়ে উঠে এই জায়গাটিকে ঘিরে। আর তাই তো ঘর সাজানোর জন্য বিভিন্ন রকমের ডাইনিং টেবিল থেকে বেছে নিতে হবে আপনার এবং পরিবারের যেমনটি পছন্দ! 

ম্যাটেরিয়াল এর উপর নির্ভর করে ডাইনিং টেবিল বিভিন্ন রকমের হয়ে থাকে। আর তাই আজকের ব্লগে বিভিন্ন রকমের ডাইনিং টেবিল এর একটি তালিকা দেয়া হল। তবে চলুন  ডাইনিং টেবিলের ধরন সম্পর্কে আরও বিস্তারিত জেনে নেয়া যাক। 

কাঠের ডাইনিং টেবিল 

কাঠের ডাইনিং টেবিল
প্রায় প্রতিটা ঘরেই কাঠের ডাইনিং টেবিল ব্যবহার করা হয়

ক্ল্যাসিক ডিজাইনের ডাইনিং টেবিলের কথা বললে সবার প্রথমই উঠে আসবে কাঠের কথা। প্রায় প্রতিটা ঘরেই কোন না কোন সময় কাঠের ডাইনিং টেবিল ব্যবহার করা হয়। ট্রেন্ড বা স্টাইল যখন যেমনই থাকুক না কেন, কাঠের তৈরি ডাইনিং টেবিল যেন কখনোই পুরনো হয় না। বৃত্তাকার, আয়তক্ষেত্রাকার কিংবা বর্গাকার, যেকোনো আকৃতির ডাইনিং টেবিলই মানিয়ে যায় ঘরের ইন্টেরিয়রের সাথে। আর তাই ঘর সাজানোর জন্য অনেকের কাছেই পছন্দের শীর্ষে থাকে কাঠের ডাইনিং টেবিল। তবে কাঠের রঙে কিছুটা তারতম্য থাকায়, ডাইনিং রুমের ইন্টেরিয়র ডিজাইনের সাথে মিল রেখে ডাইনিং টেবিল বানানোর জন্য কাঠের রঙটি নির্ধারণ করা উচিত।  

কাঠের ডাইনিং টেবিলের সৌন্দর্য বাড়াতে আপনি চাইলে স্টাইলিশ ফ্রেম এবং ডিজাইন ব্যবহার করতে পারেন। তবে এর সবচেয়ে বড় সুবিধা হল এর স্থায়িত্ব। যদি উন্নতমানের কাঠ দিয়ে ডাইনিং টেবিল ডিজাইন করা হয়, তবে ১৫-২০ বছর বা তার অধিক সময় ধরে নিশ্চিন্তে আপনি ডাইনিং টেবিলটি ব্যবহার করতে পারবেন। 

মার্বেল ডাইনিং টেবিল

মার্বেল ডাইনিং টেবিল
মার্বেলের তৈরি ডাইনিং টেবিল ঘরের সৌন্দর্য আরও দ্বিগুণ করে তোলে

বিভিন্ন রকমের ডাইনিং টেবিল এর মধ্যে সবচেয়ে সহজে পরিষ্কার রাখা সম্ভব মার্বেল এর ডাইনিং টেবিল। যদিও এ ধরনের ডাইনিং টেবিল কিনতে আপনাকে বেশ বড় অংকের টাকা খরচ করতে হবে। আর তাই ব্যয়বহুল এবং এক্সক্লুসিভ হওয়ার কারণেই লাক্সারিয়াস ডাইনিং টেবিল হিসেবে মার্বেলের ডাইনিং টেবিল বেশ সুপরিচিত। যেকোনো ধরনের ইন্টেরিয়রেই এ ধরনের ডাইনিং টেবিল মানিয়ে যায়। স্থায়িত্ব এবং টেকসই এর দিক বিবেচনা করলে বিভিন্ন রকমের ডাইনিং টেবিল এর মধ্যে মার্বেল ম্যাটেরিয়াল অন্যতম। প্রাকৃতিক পাথর হিসেবে পরিচিত মার্বেল বেশ পরিবেশবান্ধবও বটে, তাই এর নির্মাণে প্রকৃতির উপর তেমন কোন ক্ষতিকর প্রভাবও পড়ে না। আর এ জন্য ঘরের সাজে মার্বেল ডিজাইনের ডাইনিং হবে নিঃসন্দেহে সেরা।  

গ্লাসের ডাইনিং টেবিল 

গ্লাসের ডাইনিং টেবিল
গ্লাসের ডাইনিং টেবিলের একটি দারুণ সুবিধা হল এর ফ্রেম বাছাই এর সুযোগ

স্টাইলিশ এবং আধুনিক ডিজাইনের ডাইনিং টেবিল কেনার ক্ষেত্রে গ্লাসের ডাইনিং টেবিল অন্যতম। গ্লাসে ঢাকা ডাইনিং টেবিলের চাহিদাও তাই উল্লেখ করার মতো। বিভিন্ন রকমের ডাইনিং টেবিল এর ডিজাইনের মধ্যে আকর্ষণীয় লুক আনতে তাই অনেকেই গ্লাস দিয়ে কাভার করা টেবিলটপ ডাইনিং টেবিল পছন্দ করেন। চমৎকার ডিজাইনের এই ডাইনিং টেবিল গ্লাস দিয়ে আবৃত থাকলেও এর রক্ষণাবেক্ষণ বেশ সহজ। ফলে দাগ বা ময়লা লেগে গেলেও তা পরিষ্কার করতে তেমন একটা কষ্ট করতে হয় না। গ্লাসের ডাইনিং টেবিলের একটি দারুণ সুবিধা হল এর ফ্রেম বাছাই করা। আপনি চাইলে মেটাল, মার্বেল, কাঠ, অথবা সম্পূর্ণ গ্লাস; যেকোনো ম্যাটেরিয়ালই এ ধরনের ডাইনিং টেবিল এর ফ্রেমে ব্যবহার করতে পারেন। আর তাই আপনার ঘরের ইন্টেরিয়র ডিজাইনের সাথে মিল রেখে যেকোনো ডিজাইন বা ম্যাটেরিয়াল এর ফ্রেমেই দারুণ দেখাবে গ্লাসের ডিজাইনের ডাইনিং টেবিল।     

মেটাল ডাইনিং টেবিল 

মেটাল ডাইনিং টেবিল
মেটাল এর ডাইনিং টেবিল হয় মজবুত এবং দীর্ঘস্থায়ী

ট্রেন্ডি ডাইনিং টেবিল এর মধ্যে অন্যতম একটি হচ্ছে মেটাল ডাইনিং টেবিল। নান্দনিক ডিজাইনের জন্য অনেকেই ঘরের ডাইনিং রুমের জন্য মেটাল ধাঁচের ডাইনিং টেবিল কিনতে আগ্রহী থাকেন। বিভিন্ন রকমের ডাইনিং টেবিল এর মধ্যে আধুনিক ডাইনিং রুম ডিজাইন করতে এই ধরনটি বেশ মানানসই। দীর্ঘ স্থায়িত্বের কথা বিবেচনা করলে মেটাল ডাইনিং টেবিল এক কথায় পারফেক্ট। যেহেতু এর কাঠামো মেটালের হয়, তাই যেকোনো ধরনের এবং সাইজের পাত্রই এর উপর রাখা সম্ভব। তাই তালিকার অন্যান্য ডাইনিং টেবিল থেকে মেটাল এর ডাইনিং টেবিল কিনতে খরচটা একটু বেশি হলেও, এর স্থায়িত্ব এবং ডিজাইন বিবেচনা করলে তা লাভজনকই বটে। 

প্লাস্টিক ম্যাটেরিয়াল এর ডাইনিং টেবিল 

আপনি যদি বাজেটের মধ্যে ডাইনিং টেবিল কেনার কথা ভেবে থাকেন, সেক্ষেত্রে প্লাস্টিক ম্যাটেরিয়াল এর ডাইনিং টেবিল হবে আপনার জন্য বাজেট ফ্রেন্ডলি। প্লাস্টিক এর ডাইনিং টেবিল গুলো সাধারণত কালারফুল হয়ে থাকে। সেক্ষেত্রে পছন্দমতো রঙ এর টেবিল আপনি কিনতে পারেন, যা কিনা আপনার ঘরের অন্যান্য আসবাবের সাথেও মানানসই হবে। প্লাস্টিক ম্যাটেরিয়াল এর ডাইনিং টেবিল এর ব্যবহার যেমন সহজ, তেমনি আপনি চাইলে যেকোনো জায়গায় এটি স্থাপন করতে পারবেন। হালকা ম্যাটেরিয়াল এর হওয়ায় প্লাস্টিকের টেবিল নড়াচড়া করানোও তাই অনেক সহজ। তাই যেসব পরিবারে সদস্য সংখ্যা কম, তারা অনেকেই ডাইনিং টেবিলের জন্য প্লাস্টিক ম্যাটেরিয়াল বেছে নিতে পছন্দ করেন। বিভিন্ন রকমের ডাইনিং টেবিল এর মধ্যে প্লাস্টিক ম্যাটেরিয়াল এর ডাইনিং টেবিল তাই ডিজাইন এবং রঙের কারণে বেশ পরিচিত।   

রকমভেদে এত ধরনের ডাইনিং টেবিলের মধ্য থেকে আপনি কোনটি বেছে নিবেন, ভেবে দেখেছেন কি? 

ডাইনিং টেবিল বানানোর জন্য যেহেতু খরচটা কিছুটা বেশি হবে, তাই ডিজাইন এবং ম্যাটেরিয়াল নির্ধারণের আগে একটু ভেবেচিন্তে নিয়ে তবেই ঘরের জন্য পারফেক্ট ডাইনিং টেবিল কেনা উচিত। আর এক্ষেত্রে সঠিক সিদ্ধান্ত নিতে উপরে উল্লেখিত বিভিন্ন রকমের ডাইনিং টেবিল এর তালিকা সমূহ থেকে বেছে নিতে পারেন আপনার পছন্দেরটি!  

Write A Comment

Author