Reading Time: 4 minutes

দরজার তালা বা লক ঘরের সুরক্ষা ও নিরাপত্তার জন্য অতি প্রয়োজনীয় একটি উপাদান। সঠিক উপায়ে ঘরের জন্য দরজার লক বেছে না নিলে তা আপনার পরিবার ও মূল্যবান সম্পত্তির ক্ষতির কারণ হয়ে উঠতে পারে! বাসা বাড়ি কিংবা অফিস সবক্ষেত্রেই নিরাপত্তার কোন বিকল্প নেই। দরজার লক এমনই একটি উপকরণ যা আপনার জান ও মালের সুরক্ষা দিয়ে যায় সবসময়। সুতরাং, বিভিন্ন রকমের দরজার লক সম্বন্ধে জেনে নেওয়া বেশ জরুরী। বাসা বা অফিস কোথায় কেমন লক ব্যবহার করবেন সে সম্বন্ধে চলুন জেনে নেয়া যাক!

দরজার লক
বাসা বাড়ি কিংবা অফিস সবক্ষেত্রেই নিরাপত্তার কোন বিকল্প নেই

দরজার লকের ধরণ 

নব লকস (Knob Locks) বিভিন্ন রকমের দরজার লক এর ভেতর এই লকটি মোটামুটি কমন একটি লক, বাজারে সবসময়ই সবরকম মূল্যে পাওয়া যায়। বেশির ভাগ বাসা বাড়িতে সাধারণত এই ধরণের লক চোখে পড়ে। কিন্তু, বাসার বাইরের দরজা বা অফিস কিংবা কমার্শিয়াল স্পেসে এই ধরণের লক ব্যবহার না করাই শ্রেয়। কেননা, খুব বেশি শক্তিশালী নয় এই লকগুলো। হাতুড়ি বা রড দিয়ে সহজেই এই লকগুলো ভেঙ্গে ফেলা যায়। 

ক্যাম লকস (Cam Locks) – এই লকগুলো সাধারণত স্টোরেজ বা কেবিনেটে ব্যবহার করা হয়ে থাকে। এবং এই লকগুলোর বেশীরভাগ অংশ কেবিনেটের ভেতরেই থাকে। ক্যাম লকগুলো সাধারণত আসবাবপত্রে ব্যবহার করা হয়। এই লকগুলো ক্লক ওয়াইজ অথবা কাউন্টার  ক্লক ওয়াইজ ঘুরিয়ে ব্যবহার করতে হয়। 

ডেডবোল্ট লক (Deadbolt Lock) – চুরি ডাকাতি বা দরজার লক ভাঙার বিরুদ্ধে সেরা সুরক্ষা দিয়ে থাকে এই ডেডবোল্ট লকগুলো। স্প্রিং এর ব্যবহার ছাড়াই চাবি দিয়ে ঘুরিয়ে এই লকগুলো খোলা যায়। ডেডবোল্ট লক ব্যবহারের ফলে আপনি নিশ্চিন্তে বাড়ির বাইরে বা ভেতরে অবস্থান করতে পারবেন, কেননা এগুলো কোন ভাবেই ছুরি হাতুড়ি এই সব দিয়ে খোলা যায় না। এই ডেডবোল্ট লকগুলোর মধ্যেও ৩ টি ধরণ রয়েছে, সিঙ্গেল, ডাবল এবং সি(C)। সিঙ্গেল ডেড বোল্ট এক পাশ থেকে চাবি দিয়ে ঘুরিয়ে খুলতে পারবেন। ডাবল ডেড বোল্ট দুইপাশ দিয়েই চাবি ঘুরিয়ে ব্যবহার করা যাবে। সেই সাথে থাম্ব টার্ন ফিচারের সাথে চাবি দিয়ে ভেতর থেকেও লক করতে পারবেন। ডেডবোল্ট লক ঘর এবং আপনার জন্য বয়ে আনে স্বাচ্ছন্দ্য ও সুরক্ষা। 

প্যাডলকস (Padlocks) – প্যাডলক অনেকটা ফ্রি-স্ট্যান্ডিং লকগুলোর মত। এবং এগুলো আপনি আপনার সাথে বহন করতে পারবেন। অর্থাৎ শুধু দরজায় না আপনার যেখানে প্রয়োজন সেখানে ব্যবহার করতে পারবেন। কোন কিছুর সাথে এটা স্থায়ীভাবে সংযুক্ত থাকে না। এই লকগুলোর মধ্যে বিভিন্ন মডেল রয়েছে। এগুলোতে যেমন চাবি ব্যবহার করা যায় তেমনি কোডও বসানো যায়। এগুলোর মধ্যে  স্মার্ট ব্লু-টুথ প্যাডলকও রয়েছে। বিভিন্ন শেপের বিভিন্ন স্টাইলের লক রয়েছে।

দরজার লক
বিভিন্ন রকমের দরজার লক সম্বন্ধে জেনে নেওয়া বেশ জরুরী

মর্টিজ লক (Mortise Locks) – এই লকগুলো অন্যান্য লকের তুলনায় বেশ শক্তিশালী। সাধারণত, বাইরের দরজায় বা প্রধান দরজায় ব্যবহার হয়ে থাকে। এই লকগুলো ওজনে হালকা বা ভারী দুইভাবেই পাওয়া যায়। এই লকগুলো ইন্টারনাল সিস্টেম দ্বারা তৈরি হওয়াতে এগুলোর সুরক্ষা বেশ শক্তিশালী। এই লকগুলোতে নব বা লিভার এবং সিলিনড্রিকাল বডি থাকে। 

লিভার হ্যান্ডেল লকস (Lever Handle Locks) – বাসা বাড়ির ভেতরের দরজার জন্য এই লকগুলো ব্যবহার করা হয়ে থাকে। নব লকগুলোর চেয়ে ব্যবহারের দিক থেকে এই লকগুলো বেশ সহজ। হ্যান্ডেল ঘুরিয়েই সহজেই দরজা খোলা যায়। যারা কিনা শারীরিক প্রতিবন্ধী তাদের জন্য এই লকগুলো বেশ উপকারী। 

ইউরো প্রোফাইল সিলিন্ডার (Euro Profile Cylinders) – ইউরো প্রোফাইল সিলিন্ডারগুলো ইউরোপ এবং বিশ্বের অন্যান্য দেশে বিপুল পরিমাণে ব্যবহার হওয়া জনপ্রিয় একটি লকিং ডিভাইস। এগুলো কাঁচের দরজা এবং দুই ঘরের মধ্যবর্তী দরজায় ব্যবহার করা হয়ে থাকে। এই লকগুলো বিভিন্ন ধরণের হয়ে থাকে, সিঙ্গেল, ডাবল এবং থাম্ব ইন সিলিন্ডার। অন্যদিকে সিলিন্ডার লক করা এবং অন্যদিকে থাম্ব টার্ন। 

স্মার্ট লক (Smart Locks)-  স্মার্ট লক বেছে নিতে চাইলে আপনার জন্য রয়েছে অসংখ্য অপশন। স্মার্ট লকের মধ্যে আপনি পাবেন, রিমোট কন্ট্রোল, ভয়েস কন্ট্রোল, অ্যাক্সেস লগ, জিওফেন্সিং, ফিঙ্গার প্রিন্ট লক, বায়োমেট্রিক ফিঙ্গারপ্রিন্ট ডোর লক, মোবাইল অ্যাপ ডোর লক ইত্যাদি। তবে এই সবগুলো লক ব্যবহার করতে আপনার ওয়াইফাই অ্যাডাপ্টার প্রয়োজন হবে। ওয়ারলেস রাউটারের সাহায্যে আপনার ডোর লকে সংকেত গেলে তবেই দরজা খুলবে নয়তবা না। আর তাই এই লকগুলো বেশ দামী এবং নিরাপত্তা প্রদানেও অধিক কার্যকরী। এগুলো বেশিরভাগ সময় কমার্সিয়াল স্পেস বা অফিসে ব্যবহার করা হয়ে থাকে। কারণ, লকের ধরণ অনুযায়ী এগুলো বেশ প্রফেশনাল লুক দিয়ে থাকে। 

যেভাবে বাছাই করবেন

দরজার লক
দরজার ধরণ বুঝে লক ব্যবহার করুন

বিভিন্ন রকমের দরজার লক সম্বন্ধে আমরা ইতিমধ্যেই জেনে গেছি। সুতরাং, কোন দরজায় কেমন লক বসবে তা আমরা বুঝে গেছি। সুতরাং বাসা বা অফিসের দরজার জন্য লক বাছাই করা এখন আর কোন ঝামেলার বিষয় নয়। দরজার ধরণ বুঝে লক ব্যবহার করুন। প্রধান দরজার লক অবশ্যই শক্তিশালী হতে হবে। কেননা,সমস্ত বাড়ির নিরাপত্তা ও সুরক্ষা এই প্রধান দরজারটির উপর নির্ভর করে। শুধু প্রধান দরজার দিকে খেয়াল করলে হবে না, ঘরের বাকি দরজাগুলোও সমান গুরুত্বপূর্ন  তাই মাস্টার বেডরুমের দরজা বাকি ঘরের থেকে কিছুটা শক্তিশালী হওয়া শ্রেয়। দরজার লক কেনার আগে অবশ্যই বাজেটের কথা ভাবতে হবে। কেমন খরচ করতে পারবেন তার উপরও বিভিন্ন রকমের দরজার লক নির্ভর করছে। যেকোন ধরণের লক বেছে নেওয়ার আগে অনলাইনে ঘাটাঘাটি করতে ভুলবেন না। আপনি যদি স্মার্ট লক ব্যবহার করতে চান সেক্ষেত্রে ভেবে নিন কেমন স্মার্ট লক নিচ্ছেন। দরজার উপরও অনেক সময় লক নির্ভর করে। সেভাবে ভেবে তবেই লক কেনা উচিত।

Write A Comment