Reading Time: 3 minutes

বিশ্বে রোজ অসংখ্য নির্মাণাধীন ভবন চোখ ধাঁধানো নকশায় তৈরি হচ্ছে। যার মধ্যে কিছু ভবন ইতিহাসের পাতায় নিজেদের নাম লিখে যাচ্ছে। ভাবতেই অবাক লাগে, প্রতিদিন নির্মাণ হওয়া এই ভবনগুলোর উচ্চতা দিন দিন বেড়েই যাচ্ছে। এ যেন সবচেয়ে উঁচু ভবন নির্মাণের প্রতিযোগিতা। জেনে অবাক হবেন, কিছু ভবনে নির্ধারণ করা হয়েছে আলাদা টাইম জোন। এমন উঁচু ভবন থেকে যেকোন দৃশ্য উপভোগ করা সত্যিই সৌভাগ্যের বিষয়। যদিও এসকল উচ্চতম ভবন এখনো নির্মাণ হয়নি, কিন্তু বিশ্বের উচ্চতম নির্মাণাধীন ভবন গুলো সম্বন্ধে জানা বরাবরই মজার। প্রতিটা ভবনের পেছনে রয়েছে কিছু চমৎকার গল্প। যেগুলো জেনে আপনার এই ভবনগুলোর প্রতি আগ্রহ এক ধাপ বেড়েই যাবে। চলুন, তবে শুরু করা যাক। 

ওয়ান টাওয়ার, মস্কো

ওয়ান টাওয়ার, মস্কো
ওয়ান টাওয়ার, মস্কো

বিশ্বের উচ্চতম নির্মাণাধীন ভবন এর তালিকায় প্রথমেই থাকছে রাশিয়ার ওয়ান টাওয়ার মস্কো। এই ভবন ২০১৭ সালে প্রস্তাবিত হলেও নির্মাণ কাজ শুরু হয় এই বছরই। প্রস্তাবিত পরিকল্পনা অনুযায়ী এই ভবনের নির্মাণ কাজ দ্রুত এগিয়ে যাচ্ছে বলে ধারণা করা যায়, ২০২৪ সালের মধ্যেই এই ভবনের নির্মাণ কাজ সম্পন্ন হয়ে উঠবে। ১০১ তলা বিশিষ্ট এই ভবনে নিয়োজিত আছে প্রায় ২০০০ এর মত শ্রমিক। ২০১৮ তে সম্পন্ন হওয়া অন্যতম ভবন দ্যি লাখটা সেন্টার এসটি পেটারসবার্গ (the Lakhta Center in St. Petersburg)।  ১,৩৩০ ফিটের উচ্চতা নিয়ে তৈরি হওয়া এই ভবনটি ওয়ান টাওয়ার, রাশিয়ার দ্বিতীয় উচ্চতম ভবন হতে যাচ্ছে।  

এভারগ্রান্ড ইন্টারন্যাশনাল ফাইনান্স সেন্টার টিওয়ান, হেফেই 

এভারগ্রান্ড ইন্টারন্যাশনাল ফাইনান্স সেন্টার টিওয়ান
এভারগ্রান্ড ইন্টারন্যাশনাল ফাইনান্স সেন্টার টিওয়ান

বিশ্বের উচ্চতম নির্মাণাধীন ভবন এর তালিকায় অন্যতম চায়নার এভারগ্রান্ড ইন্টারন্যাশনাল ফাইনান্স সেন্টার টিওয়ান। এই ভবনটি ১৬৯৯ ফিটের উচ্চতায় নির্মিত হচ্ছে, এ ভবনে রয়েছে ১১২ তলা। ২০১২ সালের প্রস্তাবিত পরিকল্পনায় ২০১৬ সালে এটির নির্মাণ কাজ শুরু হয়েছে। সেই পরিকল্পনা অনুযায়ী, আনুমানিক ২০২১ সালে এর নির্মাণ কাজ সম্পূর্ণ শেষ হবে বলে ধারণা করা হয়ে থাকে। সময়ের থেকে আধুনিক নকশায় নির্মিত হওয়া এই ভবনটি সকলের দৃষ্টি আকর্ষণ করতে নিঃসন্দেহে সক্ষম হবে। 

মারডেকা পিএনবি ১১৮, কুয়ালালামপুর  

মারডেকা পিএনবি ১১৮
মারডেকা পিএনবি ১১৮

বিশ্বের উচ্চতম নির্মাণাধীন ভবন এর এই তালিকায় সবশেষে যে নামটি থাকছে, তাহলো মালেয়শিয়ার মারডেকা পিএনবি ভবন। ২,১১৩ ফিটের উচ্চতায় ১১৮ তলা নিয়ে তৈরি এই ভবনটির পরিকল্পনা প্রস্তাবিত করা হয় ২০১০ সালে। কিন্তু, নির্মাণ কাজ পিছিয়ে পুনরায় শুরু হয় ২০১৪ সালে। এবং ধারণা করা হচ্ছে ২০২১ সালের ভেতর এটি মালেয়শিয়ার উচ্চতম ভবন হিসেবে পরিচয় লাভ করবে। এই প্রস্তাবনাটির ৪৩০৫৫৬৫ বর্গফুট রাখা হয়েছে বাণিজ্যিক এবং বাকিটুকু বরাদ্দ রাখা হয়েছে আবাসিক এবং হোটেলের জন্য।

লিগ্যাসি টাওয়ার, পূর্বাচল, ঢাকা

পূর্বাচলে দুর্বার গতিতে শুরু হয়েছে বঙ্গবন্ধু ট্রাই টাওয়ারের নির্মাণ কাজ। প্রকল্পের মূল আকর্ষণ ‘বঙ্গবন্ধু ট্রাই টাওয়ার’ এ থাকছে যথাক্রমে ভাষা আন্দোলনের স্মরণে ৫২তলা, মহান মুক্তিযুদ্ধের স্মরণে ৭১তলা এবং বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার লিগ্যাসি স্মরণে ১১১ তলা বিল্ডিং এবং এই তিন টাওয়ারের চারদিকে ৪৯ তলার আরও ৪০টি ভবন নির্মিত হবে। এই তিনটি আইকনিক ভবনের একত্রে নাম দেওয়া হয়েছে বঙ্গবন্ধু ট্রাই টাওয়ার। বিল্ডিংটি নির্মাণের প্রথম প্রস্তাবনা করে যুক্তরাষ্ট্র ভিত্তিক রিয়েল এস্টেট কোম্পানি কেপিসি গ্রুপ। কোম্পানিটি প্রথমে ১০০ একরে এই টাওয়ার নির্মাণের পরিকল্পনা করে কিন্তু পরে গিয়ে তা ৬০ একরে কমিয়ে আনা হয়। প্রকল্পটি তিন ভাগে বিভক্ত, প্রথম পর্বে আইকনিক টাওয়ার নির্মাণ শেষ হবে। দ্বিতীয় পর্বে ভবনটিকে ঘিরে আরো অনেক বাণিজ্যিক ভবন নির্মিত হবে। তৃতীয় পর্বে থাকবে কৃত্রিম লেক, মেগা শপিং মল, ৫ তারকা মানের আন্তর্জাতিক হোটেল, ৭০ হাজার সিটের একটি ক্রীড়া কেন্দ্র থাকবে। আনুমানিক ২০২০ সালে এই ভবনের নির্মাণ কাজ শেষ হবে বলে ধারণা করা হচ্ছে।  

বিশ্বের সবচেয়ে উঁচু নির্মাণাধীন ভবন গুলোর নাম উল্লেখ করা সম্ভব। কিন্তু, আজকের জন্য কেবল এই ৪টি ভবনের তথ্য রইল। আর এই লেখাটি কেমন লাগল জানাতে ভুলবেন না যেন!  

Write A Comment