Reading Time: 4 minutes

পৃথিবীর বুকে শিল্পীর তুলির নিখুঁত ছোয়ার মত আঁকা পর্বত,নদী, সমুদ্র, পাহাড়, উপত্যকা এবং মালভূমি। কি সুন্দর করে যত্ন নিয়ে আঁকা হয়েছে। শিল্পী যেমন রঙের সাথে রঙ মিলিয়ে সাজিয়ে নেয় তেমনি। আর এই আজকের পাহাড় পর্বত গড়ে ওঠার পেছনেও তো রয়েছে বিরাট এক ইতিহাস। লক্ষ কোটি বছর পার হয়ে যায় তবেই না এমন ল্যান্ডফর্ম হয় আসলে। এই তো গতমাসেই আমরা জেনেছি সমুদ্র তীরবর্তী বিশ্বের কয়েকটি সুন্দর শহরগুলো সম্বন্ধে। আজ জানবো সমুদ্রতীরের সম্পূর্ণ বিপরীত পর্বত নিয়ে। আসুন দেখে নেওয়া যাক বিশ্বের সবচেয়ে সুন্দর পর্বতমালা কোনগুলো। 

হিমালয়

হিমালয়
হিমালয় পর্বত

সবচেয়ে সুন্দর ৫টি পর্বতমালা নিয়ে কথা বলার সময় যদি হিমালয়ের উল্লেখ না করা হয় তা যেন এক বিরাট বড় অন্যায়। এই পর্বতটি গল্প আজ থেকে কোটি বছর আগেরকার, যখন ইন্দো-অস্ট্রেলিয়ান টেকটোনিক প্লেট ইউরেশিয়ান প্লেটের সাথে সংঘর্ষে লিপ্ত হয় তখন থেকে। এই অকল্পনীয় ঘটনাটির ফলেই একটি পর্বতশ্রেণী তৈরি হয় যা আজ আমরা হিমালয় হিসেবে চিনি। এটি একটি সুদীর্ঘ পর্বতশ্রেণী যা দক্ষিণ এবং মধ্য এশিয়ার আটটি দেশে বিস্তৃত। এই তালিকায় মাউন্ট এভারেস্ট অন্তর্ভুক্ত রয়েছে, যা ৮,৮৪৮ মিটার উচ্চতা নিয়ে দাড়িয়ে আছে বিশ্বের উচ্চতম পর্বত হিসাবে। হিমালয় খুবই জনপ্রিয় পর্যটকদের মধ্যে নানান কারণে। তাই এর চারপাশে অনেকগুলো স্কিইং রিসর্ট নির্মিত হয়েছে। সবচেয়ে বড় কথা, এটি বিশ্বের পর্বতারোহীদের কাছে  বেশ প্রিয়, কারণ এটি বিশ্বের সবচেয়ে চ্যালেঞ্জিং কিছু জায়গার মধ্যে অন্যতম।

আন্দিজ

অ্যান্ডিস পর্বতমালা
অ্যান্ডিস পর্বতমালা

আন্দিজ পর্বতমালা! এই পর্বতশ্রেণী  দক্ষিণ আমেরিকার পুরো পশ্চিম প্রান্ত জুড়ে রয়েছে। এটি বিশ্বের দীর্ঘতম পর্বতশ্রেণী, প্রায় ৭,০০০ কিলোমিটার জুড়ে বিস্তৃত। জায়গাটি প্যাসিফিক রিং অফ ফায়ারেরও একটি অংশ যা কিনা আমেরিকা এবং এশিয়া-প্যাসিফিক উভয় অঞ্চলেরই প্রশান্ত মহাসাগরকে ঘিরে থাকা আগ্নেয়গিরির একটি প্রধান অঞ্চল। আন্দিজ দক্ষিণ আমেরিকার সাতটি দেশ পেরিয়ে গেছে, আর্জেন্টিনা, বলিভিয়া, চিলি, কলম্বিয়া, ইকুয়েডর, পেরু এবং ভেনিজুয়েলা। আন্দিজের আর্জেন্টিনার অংশে আপনি অ্যাকনকাগুয়া দেখতে পাবেন, যা এশিয়ার বাইরের সর্বোচ্চ উঁচু পর্বত! এর শীর্ষে পৌঁছাতে ৬,৯৬০ মিটার উঠতে হবে। অন্যান্য পর্বতমালার তুলনায় আন্দিজ অনেক বেশি জনবহুল, বোগোটা, সান্টিয়াগো, মেডেলিন এবং লিমা সহ অনেকগুলো বড় শহর এর আশেপাশে অবস্থিত।

আলাস্কা রেঞ্জ

আলাস্কা পর্বত
আলাস্কা পর্বত

আলাস্কা পর্বতটি মার্কিন যুক্তরাষ্ট্রের আলাস্কা রাজ্যে অবস্থিত। এটি খুব ছোট ও সরু পর্বতমালা। এই পর্বতের অবস্থান মার্কিন যুক্তরাষ্ট্রের খুব বিচ্ছিন্ন ও জনবহুল অঞ্চল দক্ষিণ আলাস্কাতে। তবে এই পর্বতকে যা আরও বিশেষ করে তোলে তা হ’ল ডেনালি নামের একটি সুন্দর পর্বত। এটি উত্তর আমেরিকার দীর্ঘতম পর্বত। স্থানীয় বাসিন্দারা এটাকে ‘ডেনালি’ নামে অভিহিত করেন। কিন্তু ১৮৯৬ সালে যখন কোনও গোল্ড প্রসপেক্টর এই পর্বতটি দেখতে এসেছিলেন,  তিনি মার্কিন প্রেসিডেন্ট প্রার্থী উইলিয়াম ম্যাককিনির নাম অনুসারে এই পর্বতের নাম মাউন্ট ম্যাককিনলে করেন। এটি ২০১৫ সাল পর্যন্ত এই নামে পরিচিত ছিল, এরপর ফেডারাল সরকার পর্বতটিকে ডেনালি হিসাবে স্বীকৃতি দেয়। মার্কিন যুক্তরাষ্ট্র এবং উত্তর আমেরিকার সবচেয়ে উঁচু পর্বতে অনেক পর্বতারোহীরা ঘন ঘন আরোহণ করেন।

আল্পস

পর্বতমালা আল্পস
পর্বতমালা আল্পস

হিমালয়ের পরে, আল্পস বিশ্বের সবচেয়ে স্বীকৃত এবং সবচেয়ে সুন্দর পর্বতমালার মধ্যে একটি। এই পর্বতমালার বিলাসবহুল স্কি রিসোর্টগুলো আপনাকে বরাবরই অবাক করবে। আল্পস ১,২০০ কিলোমিটার পর্বত শ্রেণী যা দক্ষিণ, মধ্য এবং পূর্ব ইউরোপের আটটি আলপাইন দেশগুলির মধ্য দিয়ে বিস্তৃত। আল্পসের সর্বাপেক্ষা দুটি আইকনিক পর্বত হল ফরাসি-ইতালিয়ান সীমান্তে অবস্থিত মন্ট ব্লাঙ্ক এবং সুইস-ইতালিয়ান সীমান্তের ম্যাটারহর্ন। এটি বিশ্বের অন্যতম জনপ্রিয় পর্যটন কেন্দ্র, যেখানে প্রতি বছর ১২০ মিলিয়নেরও বেশি দর্শনার্থী আসেন। আল্পস হল বহু স্কি রিসোর্ট এবং বিশ্বের সবচেয়ে বড় শীতের ক্রীড়া ইভেন্টের হোস্ট।

রকি

রকি পর্বতমালা
রকি পর্বতমালা

রকি পর্বতমালা, ভালোবেসে ‘রকিস’ নামে পরিচিত। এটি একটি এমন পর্বতশ্রেণী যা উত্তর আমেরিকার পশ্চিমে অবস্থিত। কানাডা থেকে নিউ মেক্সিকো পর্যন্ত প্রসারিত, রকিস বিশ্বের দীর্ঘতম পর্বতমালার মধ্যে একটি যা ৩,০০০ কিলোমিটার অঞ্চল জুড়ে রয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রের কলোরাডো রাজ্যে অবস্থিত মাউন্ট এলবার্ট এই শ্রেণির উচ্চতম পর্বত। রকিজ উত্তর আমেরিকার প্রথম আদিবাসীদের পাশাপাশি বরফ যুগের বিশাল বিশাল জনগোষ্ঠীর অন্যতম আবাসস্থল ছিল। রকি পর্বতমালায় খনিজ ও জীবাশ্ম জ্বালানীর মতো প্রচুর প্রাকৃতিক উপাদান রয়েছে বলে এই পর্বতশ্রেণীটির অর্থনৈতিক গুরুত্বও রয়েছে অনেক। এই পর্বতে খুব সুন্দর কিছু হ্রদ, স্কি-রিসোর্ট এবং অনেক জাতীয় উদ্যান রয়েছে যা গ্রীষ্ম এবং শীতকালে প্রচুর পর্যটক আকর্ষণ করে।

বিশ্বের সবচেয়ে সুন্দর পর্বতমালা গুলোতে ছুটিতে যাবার কথা ভাবছেন? তাহলে বিশ্বের সবচেয়ে সুন্দর পর্বতমালা গুলো আপনার দেখা অবশ্যই উচিত। এগুলো প্রকৃতির সবচেয়ে সুন্দর সৃষ্টি । এমন আরও তথ্য জানতে বিপ্রপার্টির ব্লগ দেখুন এবং লাইফস্টাইলের সংক্রান্ত পেতে আমাদের সাথে যুক্ত থাকুন!

Write A Comment