Reading Time: 3 minutes

বাংলাদেশি বিয়ের অনুষ্ঠান মানেই হল অনেক ধরনের আয়োজন। বিয়ের প্রধান অনুষ্ঠান ছাড়াও হলুদ, মেহেদি, কাবিন এর অনুষ্ঠান এর জন্য আয়োজনের যেন কোন কমতি থাকে না। বিয়ের কেনাকাটা থেকে শুরু করে স্টেজ সাজানো, খাবারের আয়োজন সহ নানান ধরনের কাজের সমন্বয়ে বিয়ের প্রস্তুতি সম্পন্ন হয়। তবে এসব কিছুর আগে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়টি হল বিয়ের কেনাকাটা শুরু করা। এক মাস বা তার বেশি সময় ধরে চলা এই কেনাকাটায় সঠিক জায়গায় সময় মতো প্রয়োজনীয় সব কিছু খুঁজে পাওয়াটাই অনেক ক্ষেত্রে বেশ চ্যালেঞ্জিং হয়ে যায়। আর তাই এই কাজটা আরেকটু সহজ করতে চলুন জেনে নেয়া যাক বিয়ের কেনাকাটার জন্য অর্থাৎ, পোশাক থেকে শুরু করে আনুষাঙ্গিক অন্যান্য জিনিস কিনতে ঢাকার কোন কোন শপিং সেন্টারে যেতে পারেন।  

শাড়ি ও শেরওয়ানি

বিয়ের দিনক্ষণ ঠিক হওয়ার সাথে সাথেই বিয়ের কেনাকাটা করতে রীতিমত হুলস্থুল লেগে যায়। আর এই তালিকায় সবার প্রথম থাকে বিয়ের পোশাক অর্থাৎ, শাড়ি এবং শেরওয়ানি কেনার পরিকল্পনা। বিয়ের শাড়ি কেনার কথা বললে, সবার প্রথমই উঠে আসে মিরপুর বেনারসি পল্লীর কথা। ১৯৯৫ সালে প্রতিষ্ঠিত হওয়া বেনারসি পল্লীটি অবস্থিত মিরপুর ১০-এ । তবে এই মার্কেটে আপনি বেনারসি শাড়ির বিশাল কালেকশন ছাড়াও, জামদানি, জর্জেট, কাতান, সিল্ক সহ বিভিন্ন ম্যাটেরিয়াল এর শাড়ি পাবেন। 

তবে বেনারসি ছাড়াও ব্র্যান্ড এর স্টোর যেমন আনজারা, জেকে ফরেইন ব্র্যান্ড, মুন’স, নাবিলা শাড়ির স্টোরও কিন্তু বেশ জনপ্রিয় বিয়ের শাড়ির জন্য। অন্যদিকে শেরওয়ানি এর জন্য যেতে পারেন বসুন্ধরা সিটি শপিং কমপ্লেক্সে। এই শপিং কমপ্লেক্সে আপনি বিভিন্ন ব্র্যান্ডের এবং ডিজাইন এর শেরওয়ানির অনেক কালেকশন পাবেন। এছাড়া বাজেটের মধ্যে শেরওয়ানি কেনার কথা ভাবলে এলিফ্যান্ট রোডের শেরওয়ানির দোকানগুলো থেকেও ঘুরে আসতে পারেন।     

জুয়েলারি

বিয়ের সাজের জন্য শাড়ির সিলেকশন শেষে এবার পালা জুয়েলারি কেনার। জুয়েলারির জন্য ঢাকার নিউমার্কেট বেশ জনপ্রিয় একটি জায়গা।  মিরপুর রোডের উপর, সায়েন্স ল্যাব থেকে কিছুটা সামনের দিকে এগিয়ে গেলেই চোখে পড়বে নিউমার্কেট এর গেট। ঢাকার সবচেয়ে পুরনো কয়েকটি কেনাকাটার জায়গা এর মধ্যে অন্যতম আজিমপুরের নিউমার্কেট। আর তাই এই মার্কেট থেকে আপনি জুয়েলারি থেকে শুরু করে প্রয়োজনীয় অন্যান্য যেকোনো জিনিসই কিনতে পারছেন খুব সহজে।   

নিউমার্কেট থেকে শপিং করার সবচেয়ে মজার একটি বিষয় হল, এখানে আপনি বাজেটের মধ্যে শপিং করতে পারছেন। একটা কথার প্রচলন আছে যে, নামীদামী মার্কেটে যে প্রোডাক্টি আপনার কাছে ৫,০০০ টাকা চাচ্ছে, নিউমার্কেট থেকে একই প্রোডাক্টই হয়তো আপনি ৫০০ টাকা দিয়েই কিনে আনতে পারবেন। যদিও কথাটি কিছুটা বাড়িয়েই বলা হয়ে থাকে, তবে এ কথা সত্যি যে, আপনি যদি দরকষাকষিতে পটু হয়ে থাকেন, তবে বিয়ের কেনাকাটা সহ যেকোনো জিনিস কেনার জন্যই ঢাকার মধ্যে নিউমার্কেট হবে আপনার জন্য সেরা জায়গা।

তবে নিউমার্কেট ছাড়াও অন্যান্য যে জায়গা গুলো থেকে আপনি চমৎকার ডিজাইনের অথেনটিক জুয়েলারি কিনতে পারবেন, এর মধ্যে রয়েছে বায়তুল মোকাররম মার্কেট, পিংক সিটি, বসুন্ধরা সিটি ও যমুনা ফিউচার পার্ক।          

জুতা এবং আনুষঙ্গিক অন্যান্য জিনিসপত্র 

শাড়ি, জুয়েলারি দিয়ে বিয়ের কেনাকাটার প্রস্তুতি নেয়া শুরু হলেও অতান্ত গুরুত্বপূর্ণ একটি জিনিস কিন্তু এখনও বাকি রয়ে গেল। আর তা হল পছন্দমতো একজোড়া জুতা কেনা। ঢাকাতে জুতা কেনার জন্য বেশ কয়েকটি নামীদামী ব্র্যান্ডের আউটলেট রয়েছে। এর মধ্যে বাটা, এপেক্স, অরিয়ন, উডল্যান্ড বেশ জনপ্রিয় কিছু নাম। এই ব্র্যান্ডগুলোর আউটলেট ঢাকা শহরের বিভিন্ন সুপরিচিত মার্কেট যেমন- পিংক সিটি, বসুন্ধরা সিটি, যমুনা ফিউচার পার্কে রয়েছে। তবে আপনি যদি বাজেটের মধ্যে জুতা কিনতে চান সেক্ষেত্রে নিউমার্কেট, গাউসিয়া হবে আপনার জন্য বেস্ট অপশন! 

আর এর পাশাপাশি বিয়ের কেনাকাটার জন্য অন্যান্য আনুষঙ্গিক জিনিসপত্র যেমন ফুল, পাগড়ি, ব্যাগ, লাগেজ ইত্যাদিও যে কেনা প্রয়োজন। হলুদ, মেহেদি এবং বিয়ের সাজের জন্য তরতাজা ফুল কিনতে খুব ভোরে চলে যেতে পারেন শাহবাগের ফুলের দোকানগুলোতে। অথবা আপনি অনুষ্ঠানের এক বা দুইদিন আগে ফুলের প্রি-অর্ডার করলে, তারাই আপনার বাসায় অনুষ্ঠানের আগে ফুল পৌঁছে দিবে। অন্যদিকে বিয়ের ব্যাগ এবং লাগেজের জন্য সরাসরি চলে যেতে পারেন বসুন্ধরা সিটি শপিং কমপ্লেক্স, নিউমার্কেট, গাউসিয়াতে। চমৎকার সব কালেকশন থেকে আপনিও বেছে নিতে পারবেন আপনার যেমন ডিজাইন পছন্দ।    

বিয়ের ডালা

বিয়ের অনুষ্ঠানের অন্যতম আকর্ষণ হল বিয়ের ডালা সাজানো। বিয়ের ডালা কত সুন্দর করে সাজানো যায়, এ নিয়ে চলে অনেক ধরনের প্ল্যানিং। কেননা বর এবং বউয়ের পরিবারের সাথে দারুণ সম্পর্ক তৈরির একটা ধাপ হিসেবেই কাজ করে বিয়ের ডালা সাজানোর এই প্রস্তুতি। বর এবং বউয়ের জিনিসের পাশাপাশি, মিষ্টান্ন, ফুল, পরিবারের অন্যান্য সদস্যের জন্য পোশাক ইত্যাদি অনেক কিছুই থাকে বিয়ের ডালাতে। ঢাকায় বিয়ের ডালা কেনার জন্য সবচেয়ে পরিচিত জায়গা এলিফ্যান্ট রোড। বাটা সিগন্যাল থেকে শুরু করে কাঁটাবন মোড়, এই পুরো রোড জুড়ে রয়েছে অসংখ্য দোকান, যেখান থেকে বিয়ের ডালা, কুলা এবং ডালা সাজানোর অন্যান্য সামগ্রী কিনতে পারবেন। তবে এছাড়াও ঢাকার গুলশান, নিউমার্কেট এবং গাউসিয়া থেকেও আপনি বিভিন্ন সাইজ এবং ডিজাইনের ডালা কিনতে পারবেন।           

বিয়ের কার্ড 

বিয়ের দিনক্ষণ ঠিক! এবার বন্ধুবান্ধব ও আত্মীয়-স্বজনদের দাওয়াত দেয়ার পালা। আর স্পেশাল এই দিনের অনুষ্ঠানে দাওয়াত দেয়ার জন্য প্রয়োজন কার্ড। বিয়ের আয়োজনে কার্ড ছাপিয়ে কাছের মানুষদের দাওয়াত দেয়ার এই প্রথা অনেক পুরনো। আর কার্ড সিলেকশনের জন্য ঢাকার মধ্যে বেশ জনপ্রিয় এবং বিশ্বস্ত একটি নাম হল আনন্দ প্রোডাক্টস, যা পুরানা পল্টনে অবস্থিত। ট্রেন্ডি ডিজাইন থেকে শুরু করে ক্ল্যাসিক প্রিন্ট, সব ধরনের ডিজাইনই আপনি পাচ্ছেন এই কার্ডের দোকানে। এছাড়া আজাদ প্রোডাক্টস, আইডিয়াল প্রোডাক্টস, পালকি কার্ড ইত্যাদি জনপ্রিয় কার্ড এর দোকানও এর মধ্যে অন্যতম। 

শীতের এই সময়টায় অর্থাৎ, ডিসেম্বর থেকে ফেব্রুয়ারিতে অনেকেই বিয়ের প্ল্যান করে থাকেন। আপনিও যদি এসময় বিয়ের অনুষ্ঠান আয়োজনের পরিকল্পনা করে থাকেন, তবে ঢাকার কোন কোন মার্কেট থেকে বিয়ের কেনাকাটা করতে পারবেন, সে বিষয়ে আগে থেকে ধারণা নিয়ে তবেই কেনাকাটা করতে যাওয়া উচিত। এতে করে শেষ মুহূর্তে কোন তাড়াহুড়া লাগবে না। এমনকি অযথা মার্কেট ঘুরে সময়ও নষ্ট হবে না। আর তাই বিয়ের কেনাকাটার জন্য কোন মার্কেটে যেতে পারেন, সে ব্যাপারে ধারণা দিতেই আজকের এই ব্লগ।             

কমপ্লিট প্রপার্টি সল্যুশন খুঁজছেন? এখনই ডাউনলোড করুন বিপ্রপার্টি অ্যাপ
অ্যান্ড্রয়েড এর জন্য: www.tinyurl.com/bpropertyapp
আইওএস এর জন্য: www.tinyurl.com/57kj4dnw

Write A Comment

Author