Reading Time: 3 minutes

বেডরুম আমাদের কাছে শুধু শোবার ঘর নয় কিন্তু! শোবার ঘরের থেকেও যেন বেশি কিছু। কম বেশি সকলেই নিজের এক অন্য ভুবন গড়ে তুলি নিজের এই বেডরুমে। সেটা বেডরুমের জন্য আসবাব কেনা থেকে শুরু করে ঘরের ডেকোর সবকিছু প্ল্যান করবার আগে আমরা যথেষ্ট সময় নেই। চিন্তা ভাবনা করে তবেই কোন সিদ্ধান্ত পৌঁছাই । ঘরের জন্য সব আসবাব সম্বন্ধে আমরা কম বেশি জানি। ঘরের জন্য আসবাব কেনার আগে কিছু জিনিস জেনে তবেই আসবাব কিনি ! ঘরের জন্য আসবাব হিসেবে আলমারি আমরা অনেকেই বেঁছে নেই কিন্তু, একটা আসবাব এমন আছে যাকে ঘিরে রয়েছে নানা প্রশ্ন! কি সেই আসবাব! 

বেডরুম কেবিনেট! হ্যাঁ, ঠিক ভাবছেন! এই বেডরুম কেবিনেট নিয়ে রয়েছে নানা প্রশ্ন। কেউ বলে কেবিনেট বেশ উপকারী আবার কেউ বলে কিনা, না এটা মোটেও ভাল না। বেডরুম কেবিনেটের গুণাগুণ আমরা অনেকেই কমবেশি জানি! চলুন না একটা স্বচ্ছ তালিকা তৈরি করে নেই, যেটা পড়লে আপনি নিজেই সিদ্ধান্ত নিতে পারবেন যে, আপনার ঘরের জন্য বেডরুম কেবিনেট উপকারী না নাকি না! 

প্রথমে সুবিধা নিয়ে কথা বলব! এরপর নাহয় অসুবিধা।

সুবিধা

ঘরের অনেকটুকু জায়গা বেঁচে যায়  

বিল্ট-ইন আলমারিবেডরুম কেবিনেটের অন্যতম একটি সুবিধা হচ্ছে, এটা ব্যবহার করলে আপনার ঘরের ভেতর অনেকটা জায়গা বেঁচে যায়। এখন ভাবছেন কিভাবে? ঘরের ভেতর আলমারি বা অন্য আসবাব রাখলে তাতে তো কিছু জায়গা ব্লক হয়ে যায়, এটাই তো স্বাভাবিক! আসলে ব্যাপারটা মোটেও এমন না! আমি নিজেই প্রথমে কেবিনেট বলতে আলমারিকেই বুঝতাম। কিন্তু, বাস্তবে মোটেও এমনটা নয়। কেবিনেট জিনিসটা আপনার দেয়ালের ভেতর তৈরি করা হয়ে থাকে। অর্থাৎ, কেবিনেটের সম্পূর্ণ অংশই থাকবে দেয়ালের ভেতর! কেবিনেটের দরজা অনেক সময় বাইরে থেকে খুলবে আবার স্লাইড ডোরও হতে পারে। সুতরাং, আপনার ঘরের অনেকটা জায়গা বেঁচে যাবে কেবিনেটের জন্য। বেঁচে যাওয়া জায়গাতে আপনি চাইলেই অন্য কিছু রেখে দিতে পারেন। কিংবা ঘরের ভেতরতা খোলামেলা রাখতেও সাহায্য করবে। এছাড়া, যতকিছুই বলেন না কেন, ঘরের ভেতর কেবিনেট থাকাটা কিন্তু আভিজাত্যময় একাট ভাব এনে দেয়!  

নিজের জায়গা অনুযায়ী তৈরি করে নেয়া যায় 

কেবিনেট কেবিনেটের সবচেয়ে বড় সুবিধা হচ্ছে এটা আপনি ঘরের জায়গা অনুযায়ী তৈরি করে নিতে পারবেন। এমনটা যে অন্য আসবাবের সাথে সম্ভব নয় তা কিন্তু নয়! সম্ভব কিন্তু এতটা নিখুতভাবে সম্ভব নয়। কেবিনেট তৈরির আগে আপনি যেখানে কেবিনেট তৈরি করবেন সেখানের একটা মাপ নিয়ে ঠিক ঐ মাপে আসবাব বানানোর সুবিধাটা শুধু কেবিনেটে পাচ্ছেন। সুতরাং আন্দাজে কেবিনেট তৈরি করে টাকা নষ্ট করবার আর কোন প্রয়োজন নেই। জায়গা বুঝে আপনি আগে থেকেই সিদ্ধান্ত নিতে পারছেন। 

আভিজাত্যের ছোঁয়া 

লিভিং রুম কেবিনেট কেবিনেট জিনিসটা বরাবরই আভিজাত্য এবং স্টাইলের প্রতীক। অনেকেই মনে করেন একটা স্টাইলিশ ঘর মানেই সেখানে কেবিনেট থাকবে। সবার কাছে কেবিনেটের আইডিয়াটা এখনও তেমন পরিষ্কার না। মানুষ যেভাবে আলমারি কিনতে পছন্দ করে তেমনি কেবিনেট তৈরি করতে ভয় পায়। সবাই কেবিনেট ব্যবহার করে না বলেই এটা এতটা ইউনিক একটা আসবাব হয়ে দাঁড়িয়েছে।! তাই যে ঘরেই কেবিনেটের সন্ধান পাওয়া যায় সেই ঘর বেশ আকর্ষণীয় হয়ে উঠে। সবার বাসার সাথে আপনার ঘরটা যেন একটু আলাদা হয়ে ওঠে!   

অসুবিধা

সরিয়ে নেওয়া যায় না

লিভিং রুম কেবিনেট কেবিনেটগুলোর সমস্যা হল, এগুলো আপনি কখনো এক ঘর থেকে অন্য ঘরে নিতে পারবেন না। অর্থাৎ, আপনি যে ঘরের জন্য বানাচ্ছেন সেই ঘর থেকে অন্য ঘরে সেটা কখনো সরানো যাবে না। এছাড়া আপনি যদি ভাড়া বাসায় থেকে থাকেন সেক্ষেত্রে কেবিনেট আপনার জন্য কখনই সুবিধাজনক না। নিজের বাসা কিংবা স্থায়ী ঠিকানা ছাড়া কেবিনেট ব্যবহার করা কখনই সুবিধাজনক নয়। এতে লোকসানের পরিমানটাই বেশি। যেহেতু, আপনি যখন তখন সরিয়ে নিতে পারছেন না সেক্ষেত্রে এটা বেশ অসুবিধার হয়ে যায় যদি আপনি নিজের বাসায় না থেকে থাকেন।  

নিয়মিত পরিষ্কার করা কিছুটা মুশকিল

অন্যান্য আসবাব পরিষ্কার করা যেমনটা সহজ এবং সময় উপযোগী, কেবিনেট ততটা না। কেবিনেটের তিন ভাগের এক ভাগ যেহেতু দেয়ালের ভিতরেই থাকছে তাই কেবিনেট নিয়মিত পরিষ্কার করা অনেকটাই কঠিন। এবং কম সময়ে পরিষ্কার করা সম্ভব হয়ে ওঠে না। বেশিরভাগ কেবিনেটের একটা ধরণ থাকে, হয় খাঁজকাটা হবে কিংবা আলমারির মত নকশা হবে, দুই ভাবেই দেয়ালের ভিতরের অংশ পরিষ্কার করা কিছুটা মুশকিল এবং সময়ের ব্যাপার। 

কেবিনেট ব্যবহারের এই সকল সুবিধা এবং অসুবিধা রয়েছে যা কিনা আপনার সাথে খোলামেলা আলাপ করা হল, এরপর আপনি নিজেই সিদ্ধান্ত নিতে পারবেন বেডরুম কেবিনেট আপনার জন্য উপকারী নাকি না! আপনার মতামত কি সেটা আমাদের জানাতে ভুলবেন না যেন!

Write A Comment