Reading Time: 4 minutes

ঘর সাজানোর জন্য একেকজনের পছন্দ হয় একেক রকম। কারো পছন্দ থাকে কাঠের কারুকাজ করা আসবাব, কেউ প্রাধান্য দেন মেটাল ফ্রেমের আসবাব। অন্যদিকে কারো জন্য বাঁশ বা বেতের আসবাব থাকে পছন্দের তালিকার শীর্ষে। যারা সাধারণ কিন্তু নান্দনিক ডিজাইনের আসবাব পছন্দ করেন, তারা বেতের সাধারণ বুনন বেছে নিতে পারেন ঘর সাজানোর মাধ্যম হিসেবে। বেতের আসবাবের সৌন্দর্য এতটাই দারুণ হয় যে, পুরো বাসার জন্য না হলেও নির্দিষ্ট কোন রুমের জন্য বা অনেক ক্ষেত্রে দেখা যায় ঘরের কোন কর্নার বা দেয়াল সাজানোর জন্য বেত বেছে নেন অনেকেই। এর মধ্যে বেতের ফ্রেম করা আয়না, ইনডোর প্ল্যান্টস এর জন্য বেতের ঝুড়ি, বেতের মোড়া, প্ল্যান্ট শেলফ, বেতের দোলনা ইত্যাদি বেশ জনপ্রিয়। 

তো চলুন ঘর সাজানোর জন্য বেতের আসবাব ব্যবহারের আরও কিছু উপায় সম্পর্কে জেনে নেয়া যাক আজকের ব্লগ থেকে!

ড্রইং রুমের জন্য বেতের সোফা-সেট 

বেতের সোফা-সেট
ড্রইং রুমের জন্য বেতের সোফা-সেট

ড্রইং রুমের জন্য কাঠের কারুকাজ করা সোফা সেট কিংবা রঙিন ফেব্রিক এর সোফা রুমে নিঃসন্দেহে ভিন্ন লুক নিয়ে আসে। তবে এবার একটু দেশীয় ধাঁচে ঘর সাজানোর জন্য বেছে নিতে পারেন বেতের সোফা। বেতের যেকোনো আসবাব ঘরকে সাধারণের মধ্যেও নান্দনিক করে তুলবে। যারা ঘরে আভিজাত্যের বদলে প্রকৃতির ছোঁয়া ধরে রাখতে চান তারা নিঃসন্দেহে ঘরে বেতের আসবাব ব্যবহার করতে পারেন। বেতের সোফা-সেট হতে পারে গোলাকৃতির অথবা গতানুগতিক চেয়ার এর মতো ডিজাইন। তবে এর মধ্যে ভিন্নতা আনতে ড্রইং-রুম কিংবা বেড রুমে বেতের ডিভান সোফাও রাখতে পারেন।      

অবসর সময় কাটবে বেতের আর্মচেয়ারে

বেতের আর্মচেয়ার
বেতের আর্মচেয়ার সময় কাটবে আরামে

গল্পের বই হাতে এক কাপ চা নিয়ে একান্তে কিছুটা সময় কাটানোর জন্য বেডরুমের কর্নারে রাখতে পারেন বেতের আর্মচেয়ার। মেটাল বা কাঠের মতো বেতের আর্মচেয়ারও বেশ সহজলভ্য। ডিজাইন ভেদে আর্মচেয়ার অনেক ধরনের হয়ে থাকে। গোলাকৃতি, চারকোণা কিংবা উঁচু চেয়ার স্টাইল। সাধারণত এ ধরনের আর্মচেয়ারে গদি ব্যবহৃত হয়। আর তাই আর্মচেয়ারটি দেখতে আরও সুন্দর করে তুলতে রঙিন ফেব্রিকের গদি বা কুশন ব্যবহার করতে পারেন।      

বেতের ঝুড়িতে সাজবে ইনডোর প্ল্যান্টস

বেতের ঝুড়ি
বেতের ঝুড়ির ব্যবহার এখন বেশ ট্রেন্ডি

ইনডোর প্ল্যান্টস রাখতে প্লাস্টিকের পাত্র, মাটির টব এর ব্যবহার তো হরহামেশাই করা হয়। তবে নতুনত্ব হিসেবে বেতের ঝুড়িতে ইনডোর প্ল্যান্টস রাখা এখন বেশ ট্রেন্ডি। বেতের ঝুড়ি বিভিন্ন আকারের পাওয়া যায়। গাছের আকৃতি ভেদে গোলাকার, চতুর্ভুজ এবং আয়তক্ষেত্র বিভিন্ন স্টাইলের বেতের ঝুড়ি পাওয়া যায় দোকানে। যেখানে প্লাস্টিক কিংবা মাটির গাছের টবগুলোতে রাখা গাছগুলো আরও সুন্দর করে উপস্থাপন করতে এবং ঘরের বিভিন্ন কর্নারে সাজাতে বেতের এই ঝুড়িগুলো বেশ চমৎকার দেখায়।       

বেতের মোড়া এবং টেবিল 

বেতের টেবিল
বেতের চেয়ার এবং টেবিল

একটা সময় ছিল যখন অনেকেই ঘরে বেতের মোড়া ব্যবহার করতো। লিভিং রুম থেকে শুরু করে বারান্দা, অনেক জায়গায়তেই রাখা হতো ছোট-বড় বিভিন্ন সাইজের মোড়া। এমনকি বাসার সবচেয়ে ছোট সদস্যের জন্যও অর্ডার দিয়ে কাস্টমাইজড সাইজের ছোট মোড়া বানানো হতো। সময়ের পালাক্রমে প্লাস্টিক, কাঠ ইত্যাদির ব্যবহার বেড়ে গেলেও, বেতের মোড়া এবং টেবিল এর সৌন্দর্য এখনও আগের মতোই আছে। ঘরে শৈল্পিক একটা ভাব ধরে রাখতে এবং ইউনিক ইন্টেরিয়রে ঘর ডিজাইন করতে বেতের মোড়া এবং টেবিল দিয়ে ঘরের যেকোনো কর্নার সাজিয়ে নিতে পারেন খুব সহজে।      

বেতের স্টোরেজ  

বেতের স্টোরেজ
স্টোরেজ হিসেবে বেতের ঝুড়ি বেশ কাজের

বেতের ঝুড়ি সাধারণত জিনিসপত্র স্টোর করার জন্য ব্যবহৃত হয়। ইনডোর প্ল্যান্টস রাখার জন্য বেতের ঝুড়ির ব্যবহার তো বেশ ট্রেন্ডি। তবে আকার-আকৃতি ভেদে ঘরের বিভিন্ন প্রয়োজনেও বেতের ঝুড়ি ব্যবহার করা যায়। হোম অরগানাইজার হিসেবে বেতের ঝুড়ি একারণেই বর্তমান সময়ে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। ছোট কোন স্পেসেও বেতের এই ঝুড়িগুলো বেশ ভালোভাবেই জায়গা করে নেয়। আর এ কারণেই রুমে এলোমেলো হয়ে পড়ে থাকা কাপড়, খেলনা, বই অথবা অন্যান্য যেকোনো জিনিস গুছিয়ে রাখার জন্য বেতের এই ঝুড়িগুলো এককথায় সেরা।   

বারান্দায় বেতের দোলনা 

বেতের দোলনা
বেতের দোলনার সৌন্দর্যই আলাদা

গান শুনতে শুনতে বিশ্রাম করার জন্য কিংবা এক কাপ চা হাতে গল্প-আড্ডায় সময় কাটাতে অনেকেই শখের বসে বারান্দায় দোলনার ব্যবস্থা করেন। আবার অনেকেই কর্মব্যস্ত দিনশেষে একান্তে কিছু সময় কাটাতে পছন্দ করেন, সেক্ষেত্রে বেতের এই দোলনা গুলো বেশ সুন্দর। অনেকে ঘরের কর্নারেও দোলনা রাখতে পছন্দ করেন। বেতের দোলনার মধ্যে কাপড়ের গদি বা রঙিন কুশন ব্যবহার করে এর আশেপাশে ইনডোর প্ল্যান্টস দিয়ে কর্নারটি সাজালে তা দেখতে চমৎকার দেখাবে। চাইলে বেতের দোলনাটি পছন্দের কোন রঙে পেইন্ট করে নিতে পারেন। দেখতে বেশ ইউনিক দেখাবে।          

বেতের বিছানা এবং শেলফ 

বেতের বিছানা
ছিমছাম ডিজাইনের বেতের বিছানা

কাঠের এবং মেটালের বিছানা ছাড়াও ঘর সাজাতে কিনতে পারেন বেতের বিছানা এবং এর সাথে মিল রেখে শেলফ। আপনি ছোট ছোট প্ল্যান্টস, বই কিংবা ফটোফ্রেম রাখতে পারেন বেতের এই শেলফে। এমনকি এই শেলফে কসমেটিকস রেখে তা ড্রেসিং টেবিল এর মতোও ব্যবহার করতে পারেন। ভাবছেন আয়না কীভাবে সেট করবেন? চিন্তার কোন বিষয়ই নয়, বেতের ফ্রেম করা আয়নাও বাজারে পাওয়া যায়। গোলাকৃতি, চতুর্ভুজ আপনার পছন্দ অনুযায়ী সাইজ এবং ডিজাইনে আয়না বানিয়ে নিয়ে ঝুলিয়ে দিন শেলফের উপরের দেয়ালে। ব্যাস হয়ে গেল, কাস্টমাইজড ডিজাইনের বেতের ড্রেসিং টেবিল। 

কাঠ এবং মেটাল এর পাশাপাশি ঘর সাজাতে ভিন্ন কিছু বেছে নিতে চমৎকার ডিজাইনের বেতের আসবাব। বাসার যেকোনো রুম সাজাতে বেতের আসবাব গুলো নিঃসন্দেহে ঘরে ছিমছাম এবং অসাধারণ আবহ তৈরি করবে। তবে ঘর সাজানোর পরিকল্পনায় বেতের কোন আসবাবটি রাখার কথা ভাবছেন, জানিয়ে দিন কমেন্ট করে।      

Write A Comment

Author