Reading Time: 3 minutes

বেঁচে থাকার জন্য পানির মত গুরুত্বপূর্ণ আর কিছু নেই। তাই তো পৃথিবীর ৭১ শতাংশ পানি দ্বারা আচ্ছাদিত। তবে এর বেশীরভাগই সমুদ্রের নোনা জল যা আমরা আমাদের দৈনন্দিন কাজে ব্যবহার করতে পারি না। শুধু মানুষ নয়, জগতের সকল প্রাণীর বেঁচে থাকার জন্য পানির প্রয়োজন। এটি আমাদের বাস্তুসংস্থানের একটি অপরিহার্য উপাদান। যদিও পৃথিবীতে প্রচুর পরিমাণে পানি রয়েছে এবং এর উৎসও নবায়নযোগ্য, তবুও পৃথিবীর সকল স্থানে পানির প্রাপ্যতা সমান নয়। দক্ষিণ আফ্রিকার কেপটাউনের মতো বৈশ্বিক শহরসহ পৃথিবীর আরও অনেক স্থানে পানির অভাব লক্ষ্য করা যায় এবং আমাদের শহর ঢাকাও এ তালিকা থেকে মুক্ত নয়। কেননা ঢাকার অনেক স্থানের অধিবাসীদের আজ পানির সংকটে ভুগতে হয়। মূলত এ কারণেই আমরা  কীভাবে আপনি বাড়িতে পানির অপচয় রোধ এবং এর সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করে এমন ব্যবস্থা নিতে হবে এবং ভবনে বৃষ্টির পানি সংরক্ষণ কীভাবে করবেন সে সম্বন্ধে জানতে হবে। তাই জানতে পড়তে থাকুন। 

ভবনে বৃষ্টির পানি সংরক্ষণ বিষয়টি মূলত কী? 

বিশ্বজুড়ে মোট পানির একটা বৃহৎ অংশ ব্যবহার হয় বাসা বাড়ি বা অন্যান্য ভবনগুলোতে। তাই এটাই প্রথম স্থান হতে পারে যেখানে কিনা আমরা বৃষ্টির পানি সংরক্ষণ করতে পারি। বাড়িঘর এবং বিল্ডিংগুলো থেকে জল সংরক্ষণের সবচেয়ে কার্যকরী উপায়গুলির মধ্যে একটি হল বৃষ্টিপাতের পানি সংগ্রহ করে রাখা এবং আপনি চাইলে এই কাজটি নিয়মিত করতে পারেন। গাছে পানি দেওয়া থেকে শুরু করে অন্যান্য জরুরী কাজগুলো আপনি সহজেই করতে পারছেন। তাই বাড়িতে পানি সংরক্ষণ করা শুরু করুন। সেই সাথে কর্মাশিয়াল বিল্ডিং এ পানি সংরক্ষনের কাজ করতে পারেন।  

ভবনে বৃষ্টির পানি সংরক্ষণ যেভাবে করবেন

চালে বৃষ্টির পানি পরছে
বৃষ্টির পানি যা মাটি বা অন্যান্য পৃষ্ঠের উপরে পড়ে তা ট্যাংকে ধারণ করার মাধ্যমে সংগ্রহ করা হয়

পানি সংরক্ষণের জন্য দুটি প্রধান পদ্ধতি রয়েছে। 

ভূপৃষ্ঠের পানি সংরক্ষণ

এই পদ্ধতিটি ব্যবহার করে বৃষ্টির পানি যা মাটি বা অন্যান্য পৃষ্ঠের উপরে পড়ে তা ট্যাংকে ধারণ করার মাধ্যমে সংগ্রহ করা হয়। যা বেশীরভাগ ক্ষেত্রে সেচের জন্য ব্যবহার করা হয় এবং যেহেতু এই পানি ফিল্টার করা হয় তাই অনেক ক্ষেত্রে ব্যবহার করাও যায়।  

ছাদের পানি সংরক্ষণ 

এই পদ্ধতিতে, আবাসিক এবং বাণিজ্যিক ভবনের ছাদে পড়া বৃষ্টির পানি সংগ্রহ করা হয় এবং ভবিষ্যতের ব্যবহারের জন্য সংরক্ষণ করা হয়। যদিও এই ব্যবস্থাটি সাধারণ ভবনে তেমন থাকে না। কিন্তু, ইকোফ্রেন্ডলি ভবনগুলোতে এই বৈশিষ্ট্যগুলো থাকে তাই ছাদের পানি জমিয়ে রাখা বেশ সহজ এই ভবনগুলোতে। 

ভবনে বৃষ্টির পানি সংরক্ষণ করার উপদানসমূহ

টিনের চাল ও ছাদ
উপাদান সমূহ

সাধারণত বৃষ্টির পানি ধরে রাখার বেশ কয়েকটি উপাদান রয়েছে যা আপনাকে পানি ধরে রাখতে সহায়তা করবে।

ক্যাচমেন্ট

ক্যাচমেন্ট হল মূল উপাদান যা বৃষ্টির পানি সংগ্রহ করতে সহায়তা করে। এটা ছাদ থেকে পানি প্রবাহিত করতে সহায়তা করে।

পাইপ

পাইপগুলি ক্যাচমেন্টের সাথে সংযুক্ত এবং বৃষ্টির পানিকে নির্দিষ্ট গন্তব্যে নিয়ে যায়।

ফিল্টার বা ছাকনী

পানিকে পরিশোধিত করতে ব্যবহৃত হয় এই ছাকনী। এটি বৃষ্টির পানি থেকে ধুলো, পাতা এবং অন্যান্য জৈব পদার্থ সরিয়ে ফেলে। বিভিন্ন ধরণের ফিল্টারগুলির মধ্যে রয়েছে:

স্যান্ড গ্রাভেল ফিল্টার
চারকল ফিল্টার
পিভিসি পাইপ ফিল্টার
স্পঞ্জ ফিল্টার ইত্যাদি

ট্যাংক  

বেশি ব্যবহৃত হওয়া এই উপাদানটি সহজেই বৃষ্টির পানি সংরক্ষণ করতে পারে। 

বৃষ্টির পানি সংগ্রহের সুবিধা

মোটর
বৃষ্টির পানি একাধিক কাজে ব্যবহার করা যেতে পারে

বৃষ্টির পানি একাধিক কাজে ব্যবহার করা যেতে পারে। টয়লেট ফ্লাশিং, ধোয়া এবং পরিষ্কার করা এবং গাছপালায় পানি দেওয়ার কাজে ব্যবহার করা যেতে পারে। এইভাবে জমানো পানি ব্যবহার করার ফলে তা পানি সরবরাহ ও পানির অপচয়কে কমিয়ে আনবে। এবং আমাদেরকে পানির মূল্য বোঝাতে সহায়তা করবে। এছাড়াও, বিদ্যুৎ বিল কমিয়ে আনতে অনেক সহায়তা করবে। এই প্রক্রিয়ায় পানির ঘাটতি দূর করা সম্ভব। 

ভবনে বৃষ্টির পানি সংরক্ষণ বেশ কার্যকরী একটি উপায়। একই সাথে আপনাকে পরিচয় করিয়ে দিবে ইকোফ্রেন্ডি লাইফস্টাইলের সাথে। পানি সাশ্রয়ের জন্য উপরের উপায়গুলো ব্যবহার করলে ইউটিলিটি বিলের পরিমাণ হ্রাস পাবে তেমনি পানির স্বল্পতাও এমন আরও চমৎকার সব উপায় সম্বন্ধে জানতে নিয়মিত আমাদের ব্লগগুলো পড়ুন।

Write A Comment