Reading Time: 3 minutes

ঢাকা শহরে নিজের একটা বাড়ির স্বপ্ন কার না থাকে? সেই স্বপ্নপূরণের লক্ষ্যেই চলে লোকেশন বাছাই, জমি কেনা, বাড়ির নকশা নির্মাণ সহ আরও অসংখ্য পরিকল্পনা। কিন্তু এ সকল পরিকল্পনাকে কার্যকর করতে ভবন নির্মাণের আগেই প্রয়োজন পড়ে ভবন নির্মাণের অনুমোদন এর। এক্ষেত্রে রাজউক বা রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ ঢাকার সকল উন্নয়ন পরিকল্পনার দেখভালের দায়িত্বে নিয়োজিত সরকারি প্রতিষ্ঠান। গণপূর্ত মন্ত্রণালয়ের অধীনস্ত প্রতিষ্ঠানটির অন্যতম কাজ হচ্ছে ভবন নকশার অনুমোদন দেওয়া। তাই ঢাকায় যেকোনো ভবন নির্মাণ করতে চাইলে আগে আপনাকে এর নকশা রাজউকে জমা দিতে হবে ও অনুমোদন নিতে হবে। এ কারণে ভবন নির্মাণের আগে তার নকশাও রাজউকের বিধিমালা অনুসারে তৈরি হওয়া আবশ্যক। বিশেষত ঢাকার মাঝে ভবন নির্মাণের অনুমোদন পেতে, যেকোনো ভবনের নকশাই বাংলাদেশের জাতীয় ভবন নির্মাণ বিধিমালা ও  রাজউক ইমারত নির্মাণ বিধিমালা মেনে করতে হবে।   

প্রপার্টি
ভবন নির্মাণের আগে তার নকশাও রাজউকের বিধিমালা অনুসারে তৈরি হওয়া আবশ্যক

ভবন নির্মাণের ক্ষেত্রে এই দুই ধরনের বিধিমালা ভঙ্গ করে কোনো ভবন বা অংশবিশেষ নির্মাণ করা হলে বাংলাদেশের আইনে সেই ভবন বা অংশবিশেষ অবৈধ বলে বিবেচিত হয়। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এ ব্যাপারে যেকোনো সময় তদন্ত করতে পারেন এবং ত্রুটিপূর্ণ বা অননুমোদিত নকশার উপর ভিত্তি করে  নির্মাণ করা অংশ নোটিশ প্রদান সাপেক্ষে ভেঙে ফেলতে পারেনতাই ভবন নির্মাণের অনুমোদন পেতে প্রথমেই সকল বিধিমালা মেনে ভবন নির্মানের একটি পূর্ণাঙ্গ নকশা করিয়ে নিন। এবার ভবন নির্মাণের অনুমোদন পেতে ধাপে ধাপে আপনাকে বেশ কয়েকটি কাজ করতে হবে।  

রাজউক এর অনুমোদন পেতে যা যা করণীয়

১। রাজউক এর নির্ধারিত ব্যাংক থেকে নির্মাণ অনুমোদনপত্র নকশা অনুমোদনের আবেদন ফরম নং-৪০১ সংগ্রহ করতে হবে।

২। সংশ্লিষ্ট ব্যাংকে নকশা অনুমোদন শাখায় নির্ধারিত ফি জমা দিয়ে ব্যাংক রশিদ সংগ্রহ করতে হবে।

৩। দলিল, নামজারি, ভূমি উন্নয়ন কর, ডিসিআর, পর্চা ইত্যাদি কাগজপত্রের সত্যায়িত কপি প্রস্তাবিত ভূমিতে আবেদনকারীর বৈধ মালিকানার স্বপক্ষে দাখিল করতে হবে।

৪। নির্দিষ্ট ভূমি ব্যবহারের জন্য রাজউক নির্ধারিত ছাড়পত্র, সার্ভিস চার্জ পরিশোধের রশিদ ও ১ কপি প্রস্তাবিত নকশা জমা দিতে হবে।

 ভূমি ব্যবহারের ক্ষেত্রে ছাড়পত্র বিভিন্ন ধরনের হতে পারে। যেমন-

  • নগর পরিকল্পনা শাখার ছাড়পত্র (ব্যক্তি মালিকানাধীন জমির ক্ষেত্রে)
  • এস্টেট শাখার ছাড়পত্র (রাজউক প্লট অথবা জমির ক্ষেত্রে)
  • সংশ্লিষ্ট অফিসের ছাড়পত্র (অন্যান্য সরকারি জমি/প্লটের ক্ষেত্রে)
  • বিশেষ প্রকল্প ছাড়পত্র (বৃহদায়তন বা বিশেষ ধরনের প্রকল্পের জন্য) 
  • নির্মাণ অনুমোদন পত্র
  • বসবাস ও ব্যবহার ছাড়পত্র
  • উন্নয়ন অনুমতি পত্র (প্রযোজ্য হলে)

এক্ষেত্রে জেনে রাখা ভালো যে,  রাজউকে সাধারণত তিন ধরনের জমি চিহ্নিত করা হয়-

  • রাজউক প্লট
  • রাজউক অনুমোদিত আবাসিক প্রকল্পের প্লট ও
  • ব্যক্তিমালিকানাধীন প্লট 

রাজউক আওতাধীন প্লটে বাড়ি নির্মাণ করার জন্য আবেদন করতে রাজউকের এস্টেট শাখা থেকে ছাড়পত্র নিতে হবে। রাজউক অনুমোদিত বেসরকারি আবাসিক প্রকল্পের প্লট হলে রাজউক নগর পরিকল্পনা শাখার প্রত্যয়নপত্র নিতে হবে। অন্যদিকে ব্যক্তিমালিকানাধীন প্লট হলে রাজউক নগর পরিকল্পনা বিভাগ থেকে ভূমি ব্যবহারের ছাড়পত্র নিতে হবে।

৫. ৮ কপি স্থাপত্য নকশা (প্রণয়নকারী স্থপতি বা প্রকৌশলী, মালিক বা ডেভেলাপারের নাম, পেশাজীবী প্রতিষ্ঠানের সদস্য নিবন্ধন নম্বর, ঠিকানা ও ফোন নম্বরসহ) নির্ধারিত মাপের কাগজে অ্যামোনিয়া প্রিন্ট করে জমা দিতে হবে।

৬. সাইট প্ল্যান, লে-আউট প্ল্যান, ফ্লোর প্ল্যান, পার্কিং প্ল্যান, লম্বালম্বি ও আড়াআড়ি ২টি সেকশন ও এলিভেশন- এই ড্রয়িংগুলো জমাকৃত নকশার মধ্যে থাকা আবশ্যক। তবে কর্তৃপক্ষ প্রয়োজন সাপেক্ষে আরো ড্রয়িং দেখতে চাইতে পারেন।

৭. নকশার সাথে রাজউকের ড্যাপ (ডিটেইলড এরিয়া প্ল্যান) অনুসারে নির্ধারিত কিছু অংশের জন্য সয়েল টেস্ট এর রিপোর্টও জমা দিতে হয়।

এছাড়া, রাজউক বিধিমালাতে জমির যথাযথ ব্যবহার নিশ্চিতকরণ, শহরের ঘনত্ব, প্রতিবেশী হিসাবে ভূমির এলাকাভিত্তিক অধিকার, অগ্নি নির্বাপণ ও ব্যবস্থাপনা সংক্রান্ত বিস্তারিত বিধি নিষেধ রয়েছে। রাজউক থেকে ভবন নির্মাণের অনুমোদন পেতে এবং একটি বৈধ, নিরাপদ ও বসবাসযোগ্য ভবন তৈরি করতে এগুলোও মানতে হবে। 

রাজউক বিধিমালাতে জমির যথাযথ ব্যবহার, শহরের ঘনত্ব, প্রতিবেশী, অগ্নি নির্বাপণ ও ব্যবস্থাপনা সহ বিভিন্ন বিধি নিষেধ রয়েছে

ভবিষ্যতের নিরাপত্তায় বাড়ি নির্মাণ অবশ্যই আপনার অধিকার। তবে স্বপ্নের বাড়িটি নির্মাণ করতে গিয়ে বসবাসযোগ্য পরিবেশ এর ক্ষতি করা যাবে না। তাই পরিবেশকে বসবাসযোগ্য রাখতেই রাজউক এর ভবন নির্মাণ বিধিমালা অনুসরণ ও রাজউক থেকে ভবন নির্মাণের অনুমোদন নেয়া অত্যাবশ্যক।  

আজকের আর্টিকেলটি ভবিষ্যতে আপনার ভবন নির্মাণের অনুমোদন পেতে কতটুকু সহায়ক হবে? আমাদের জানান কমেন্ট করে।  

Write A Comment

Author