Reading Time: 3 minutes

যদি কোনও বড় শহরে আপনার নিজস্ব জমি বা প্লট থাকে, তাহলে আপনি প্রথমেই চাইবেন জায়গাটিতে নিজের একটি বাড়ি বানাতে, যা কিনা প্রতিমাসে আপনাকে ভাড়ার মাধ্যমে নিশ্চিত আয়ের উৎস তৈরি করে দেবে। তবে নিজেই একটি সম্পূর্ণ ভবন নির্মাণ করা বেশ ব্যয়বহুল একটি প্রচেষ্টা। এছাড়াও যখন এত বড়  কোনও নির্মাণ প্রকল্প পরিচালনার কথা আসে তখন সঠিক জ্ঞানের অভাবে বাড়ি নির্মাণে খরচ আরও এক মাত্রা বেড়ে যায়।  ঠিক এখানেই প্রয়োজন হয়  একজন ভালো রিয়েল এস্টেট ডেভেলপার। কারণ একজন রিয়েল এস্টেট ডেভেলপার কেবলমাত্র প্রকল্পের অর্থায়নেই সহায়তা করে না, ভবন নির্মাণের জন্য প্রয়োজনীয় জ্ঞান, তথ্য এবং নির্মাণের দক্ষতাও সরবরাহ করে। এছাড়াও, একজন ভাল রিয়েল এস্টেট ডেভেলপার এর তৈরি প্রকল্প বেশীরভাগ ক্ষেত্রেই ক্রেতার কাছে আকর্ষণীয় হয়ে থাকে। তাই আপনি যদি অ্যাপার্টমেন্ট বিক্রি করে দিতে চান সেক্ষত্রেও ক্রেতাদের আগ্রহী করে তুলতে একজন ভালো রিয়েল এস্টেট  ডেভেলপার চেনা খুবই গুরুত্বপূর্ণ। তাই, আজকের ব্লগে, আমরা একজন ভাল রিয়েল এস্টেট ডেভেলপার এর বৈশিষ্ট্যগুলো নিয়ে আলোকপাত করব। যাতে আপনার জন্য একজন ভালো ডেভেলপার চেনা সহজ হয় এবং বাড়ি নির্মাণে সঠিক সিদ্ধান্তটি  আপনি নিতে পারেন। 

সুনাম ও সুখ্যাতি 

একজন ভালো রিয়েল এস্টেট ডেভেলপার চেনা এর ক্ষেত্রে আপনি প্রথমেই যে বিষয়টির সন্ধান করবেন তা হচ্ছে এর সুনাম ও সুখ্যাতি। একটি ডেভেলপার প্রতিষ্ঠান যখন দীর্ঘদিন ধরে ইন্ডাস্ট্রিতে থাকে এবং  সুনিপুণভাবে তাদের নির্মাণকাজগুলো পরিচালনা করে যায়, তখন সেটি অবশ্যই সুনাম ও সুখ্যাতি অর্জন করে। যা দেখে আপনি সনাক্ত করতে পারবেন যে ডেভেলপার প্রতিষ্ঠানটি তার ক্লায়েন্টদেরকে বছরের পর বছর ধরে ভালো সার্ভিস দিয়ে যাচ্ছে কিনা। রিয়েল এস্টেট প্রকল্পে বিনিয়োগ অবশ্যই কোনো ঝুঁকিবিহীন সিদ্ধান্ত নয়। তাই এক্ষেত্রে ভালো রিয়েল এস্টেট ডেভেলপার চেনা গেলে আপনি নিশ্চিত হতে পারবেন যে দিনশেষে, আপনার কষ্টার্জিত বিনিয়োগ সফল হবে। 

Handshake
ভালো রিয়েল এস্টেট ডেভেলপার চেনার অন্যতম উপায় হচ্ছে এর সুনাম ও সুখ্যাতি

 

ট্র্যাক রেকর্ড 

অন্য ডেভেলপারদের থেকে একজন ভালো রিয়েল এস্টেট ডেভেলপারকে আলাদা করার একটি গুরুত্বপূর্ণ জিনিস হল তাদের ট্র্যাক রেকর্ড। একজন ভালো রিয়েল এস্টেট ডেভেলপারের অভিজ্ঞতার ঝুলিতে অবশ্যই এমন অসংখ্য প্রজেক্ট থাকবে যা তারা ইতিমধ্যে সম্পন্ন করেছে। এটি আপনাকে তাদের পূর্ববর্তী কাজগুলো পর্যবেক্ষণ করতে এবং আপনি যে প্রজেক্টে বিনিয়োগ করতে চাচ্ছেন, তা পরিচালনা করতে ডেভেলপার কোম্পানিটি কতটুকু যোগ্য সেটি বিচার করতে সাহায্য করে। এ থেকে এটিও বুঝা যায় যে তারা দীর্ঘ সময় ধরে, কোনও ত্রুটি ছাড়াই একাধিক নির্মাণকাজ সম্পাদন করেছে কিনা। 

Construction Site
ডেভেলপার কোম্পানির ট্র্যাক রেকর্ড যাচাই করুন

কনস্ট্রাকশন প্র্যাক্টিস

নির্মাণ ও প্রকৌশল এর মান কতটা উন্নত ও আধুনিক, সেটি দেখেও কিন্তু ভালো রিয়েল এস্টেট ডেভেলপার চেনা যায়। কোনো ডেভেলপার এর সাথে পার্টনারশীপে যাওয়ার আগে বা প্রপার্টি কেনার আগে এ বিষয়টি  আপনার যাচাই করা উচিৎ।  যেমনঃ  বাড়ি নির্মাণে যে সিমেন্ট বা রড ডেভেলপার কোম্পানি ব্যবহার করছে, তার স্থায়ীত্ব ও গুণাগুণ কেমন, এটি বিল্ডিংয়ের টেকসই স্থায়িত্বের জন্য কার্যকর হবে কিনা কিংবা  এগুলো কতটা ক্ষতি প্রতিরোধী হবে ইত্যাদি বিষয়ে নিশ্চিত হতে হবে। অর্থাৎ, এমন একটি ডেভেলপার কোম্পানি নির্বাচন করুন যা আধুনিক নির্মাণ উপকরণ এর সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করে এবং ভূমি মালিকের জন্য বৃহত্তর বিনিয়োগের সুযোগ তৈরি করে। 

প্রপার্টি হস্তান্তরের সময়সীমা 

রিয়েল এস্টেট ডেভেলপারের সাথে কাজ করার সময় বেশিরভাগ ক্রেতা এবং জমির মালিকদের জন্য আরেকটি বড় মাথাব্যথার কারণ হল প্রপার্টি হ্যান্ডওভারের তারিখ। প্রপার্টির  নির্মাণ ও এর হস্তান্তর এর বিষয়টি যখন আসে তখন অনেক ডেভেলপারই স্বল্প সময়ের মধ্যে প্রপার্টি হস্তান্তরের প্রতিশ্রুতি দেয়। তবে বেশিরভাগ ক্ষেত্রেই তারা এ প্রতিশ্রুতি রাখতে ব্যর্থ হয়। প্রজেক্টের সকল স্টেকহোল্ডারদের জন্যই এটি একটি বড় সমস্যা হয়ে দাঁড়ায়, যেহেতু এখনও রাজস্ব আদায় করতে পারেনি এমন একটি প্রপার্টিতে তাদের বড় একটি ডাউনপেমেন্ট পরিশোধ করতে হবে। এক্ষেত্রে একজন ভালো ডেভেলপার কিন্তু যথাসময়েই প্রপার্টি হস্তান্তর করে। সুতরাং, কোনও ভালো রিয়েল এস্টেট ডেভেলপার চেনা এর জন্য আপনাকে অবশ্যই তাদের প্রপার্টি হ্যান্ডওভারের সময়সীমার রেকর্ডটি বিবেচনা করতে হবে।

Contract
রিয়েল এস্টেট ডেভেলপার চেনার জন্য তাদের প্রপার্টি হ্যান্ডওভারের সময়সীমার রেকর্ডটি চেক করুন

স্বচ্ছতা এবং জবাবদিহিতা 

আমাদের দেশের অনেকেরই ধারণা হলো, রিয়েল এস্টেট ডেভেলপাররা সবসময় সত্যি কথা বলেন না। আর এখানেই একজন ভালো রিয়েল এস্টেট ডেভেলপার চেনা সহজ হয়ে যায়। ভাল রিয়েল এস্টেট ডেভেলপার অবশ্যই সর্বদা সত্যি কথা বলেন এবং তাদের নির্মাণ প্রকল্পগুলো সম্পর্কে ক্লায়েন্টদেরকে নিয়মিত আপডেট দিয়ে থাকেন।  তারা নির্মাণের সময় যে কোনও সমস্যা বা বিলম্বের জন্যও দায় স্বীকার করেন। স্বচ্ছতা এবং জবাবদিহিতা বজায় রাখে এমন ডেভেলপার নির্বাচন করতে পারলে, যে কোনও ক্লায়েন্টও উদ্বেগ ও চিন্তামুক্ত থাকেন। তাই আপনার প্রকল্পের জন্য কোনও রিয়েল এস্টেট ডেভেলপার নির্বাচন করার সময় এই বিষয়গুলি সন্ধান করতে ভুলবেন না।  

যদি আপনি এমন কোনও ডেভেলপার খুঁজে পান যার মধ্যে উপরোল্লিখিত প্রতিটি  বৈশিষ্ট্য বিদ্যমান রয়েছে, তবে নিশ্চিত হয়ে নিন যে, ডেভেলপার নির্বাচন করার ক্ষেত্রে আপনি সঠিক সিদ্ধান্তটিই নিয়েছেন।  লাইফস্টাইল এবং রিয়েল এস্টেট সংক্রান্ত আরো তথ্য পেতে চোখ রাখুন বিপ্রপার্টি ব্লগে। 

Write A Comment

Author