Reading Time: 4 minutes

যে শহরের প্রায় ৮০% মানুষ ভাড়া বাসায় বসবাস করেন। যেকোন বাসাই কাজ শেষ হতেই কোন রকম প্রস্তুতি ছাড়াই ভাড়ার জন্য দেয়া মোটেও ঠিক নয়। কথায় আছে যেকোন ক্ষেত্রে ইমপ্রুভমেন্টের জায়গা সবসময় থাকে। সেক্ষেত্রে ভাড়া বাসাও এর ব্যতিক্রম নয়। আপনার ভাড়ার জন্য দেয়া বাসাটি চাইলেই আপনি প্রস্তুত করতে পারেন। ভাড়ার জন্য প্রপার্টি প্রস্তুত করা কিন্তু গেইটে টু-লেট ঝুলিয়ে দেবার মত সহজ নয়। একজন আদর্শ ভাড়াটিয়া আর কাঙ্ক্ষিত ভাড়া পাবার জন্য আপনাকে কিছু পূর্ব প্রস্তুতি নিতে হবে। আপনি যদি সবেমাত্র একটু নতুন বাড়ি ক্রয় করেছেন বা নির্মাণ করেছেন এক্ষেত্রে তাহলে টু-লেট ঝুলিয়ে দেবার আগে কিছু বিষয় অবশ্যই বিবেচনা করা উচিত। তাই আজকের ব্লগে ভাড়ার জন্য প্রপার্টি প্রস্তুত করা নিয়ে কিছু চমৎকার টিপস দেয়া হবে। জানতে পড়তে থাকুন…

সবকিছু মেরামত করুন 

স্টিলের পাইপ
সমস্ত ফিক্সচার এবং ফিটিংগুলি ভাল অবস্থায় আছে কিনা তা যাচাই করুন

যা কিছু ভাঙা বা মেরামত প্রয়োজন সেগুলো দ্রুত সারিয়ে নিন। ভারী বৃষ্টিপাতের সময় ছাদ লিকেজ হলে, সময় করে মেরামত করুন। বাথরুমের দরজাটি আর ঠিক মত বন্ধ হচ্ছে না? রান্নাঘরে এমন কোনও কেবিনেট রয়েছে যেখানে মেরামতের প্রয়োজন রয়েছে, এগুলো দ্রুত মেরামত করে নিন। কেননা, বাসা দেখতে এসে আপনার ভাড়াটিয়ারা এই জিনিসগুলি লক্ষ্য করতে পারে। এবং এই বিদ্যমান সমস্যাগুলো এই বাসা ভাড়া নেওয়ার ক্ষেত্রে অনীহা তৈরি করতে পারে। তাই, ছাদে বা দেয়ালে যে কোনও ধরনের ফুটো বা অন্যান্য সমস্যা চিহ্নিত করুন। সমস্ত ফিক্সচার এবং ফিটিংগুলি ভাল অবস্থায় আছে কিনা তা যাচাই করুন। বৈদ্যুতিক সংযোগ ঠিক আছে কিনা তা পরীক্ষা করতে একজন ইলেক্ট্রিশিয়ান আনুন। এছাড়া, বিভিন্ন দরজার তালা বা লকগুলো ভালোভাবে পরীক্ষা করে দেখুন যদি কোন সমস্যা থাকে। সমস্ত বাড়ি ভালোভাবে পর্যবেক্ষণ করে একটা তালিকা তৈরি করুন কী কী জিনিসের মেরামত প্রয়োজন। সেগুলো দ্রুত ঠিক করিয়ে নিন।

পরিষ্কার করুন 

ক্লিনিং মপ
পরিষ্কার করার কথা এখনি ভাবুন

পরিষ্কার পরিচ্ছন্ন একটি বাড়ি সব ভাড়াটিয়াদেরই প্রথম পছন্দ। ঘরের অন্ধকার ও কালো কর্ণারগুলো বেশ সহজেই চোখে পড়ে যেগুলো পরিষ্কার করুন। এছারাও,বাথরুমের টাইলস ও ফিক্সচারে বিল্ড-আপ মোল্ড বা ছাতা থাকতে পারে এগুলো পরিষ্কার করার কথা এখনি ভাবুন। টাইলস এবং ফিক্সচারগুলি থেকে এই মোল্ডগুলো ঘষে উঠিয়ে ফেলার ব্যবস্থা করুন। ঘরের দেয়াল পরিষ্কার কিভাবে করা যায় সে সম্বন্ধে জানতে এই আর্টিকেলটি পড়ুন। 

নতুন করে রঙ করুন 

পেইন্টেড ওয়াল
নতুন আমেজ আনতে রঙের কোন বিকল্প নেই

আমরা যেমন ফ্রেশ এবং নতুন একটা বাসায় থাকতে পছন্দ করি তেমনি আমাদের ভাড়াটিয়ারাও। বাড়ির ভেতরে অন্ধকার ভাব দূর করতে ও নতুন আমেজ আনতে রঙের কোন বিকল্প নেই। দেয়ালের রঙ শুধু ঘরকেই নতুন দেখাতে সাহায্য করে না বরং পরিষ্কারও দেখায়। ভাড়াটিয়া বাসায় আনার আগে রঙ ঘরের দেয়াল রঙ করানো ভালো কিন্তু এটা বাধ্যতামূলক নয়। ঘরের দেয়ালে যদি রঙ উঠে আসতে না থাকে সেক্ষেত্রে আপনি দেয়ালের রঙ এড়িয়ে যেতেও পারেন। আপনি চাইলে দেয়ালের রঙটা নিজ হাতে করে কিছুটা ব্যয় কমিয়ে আনতে পারেন। 

বাসায় নতুন কিছু যোগ করুন 

কিচেন কেবিনেট
আপনার বাড়ি সুন্দর হয়ে উঠবে

বিভিন্ন উন্নত দেশে এটা বেশ কমন একটা প্র্যাকটিস। সেটা হল ভাড়া বাসা হোম অ্যাপ্লায়েন্সসহ ভাড়া দেয়া হয়ে থাকে। যদিও এমনটা বাংলাদেশ হয় না। এবং তাই বলে আপনাকে ওয়াশিং মেশিন বা ডিশ ওয়াশারের মতো যন্ত্রপাতি ইনস্টল করতে বলব না। কেননা, এটা বেশীরভাগ বাড়ীওয়ালার জন্যই সম্ভব নয়। তবে আপনি যদি বাসায় অতিরিক্ত কিছু অনুষঙ্গ যোগ করেন এক্ষেত্রে ভাড়াটিয়া প্রতি মাসে বাড়ির ভাড়া বেশি করে জমা দিতে মন খারাপ করবে না। আপনি দেখুন সে, রান্নাঘরে কেবিনেট ইনস্টল করতে পারেন বা লকগুলি পরিবর্তন করতে পারেন কিনা। বাথরুমে, সম্ভব হলে পুরানো কল এবং ট্যাবগুলি পরিবর্তন করুন। এছাড়াও আপনি চাইলে এ সবকিছুর পাশাপাশি অ্যাকসেন্ট ওয়াল তৈরি করতে পারেন। এটার জন্য আপনার খুব বেশি খরচ হবে না তবে, মুহুর্তেই আপনার বাড়ি বেশ সুন্দর হয়ে উঠবে।    

মেরামত করুন, পরিষ্কার করুন, রঙ করুন এবং নতুন কিছু যোগ করুন। কিন্তু এগুলো ছাড়াও ভাড়ার জন্য প্রপার্টি প্রস্তুত করা ‘র জন্য আরও বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয় রয়েছে যেগুলো আলোচনা করা দরকার। এবং ভাড়ার জন্য প্রপার্টি প্রস্তুত করা এর অন্যতম গুরুত্বপূর্ণ ধাপ। সেটা হচ্ছে, আপনি কাকে বাসা ভাড়া দিচ্ছেন তিনি সঠিক কিনা তা যাচাই করা। 

ভাড়াটিয়া যাচাই 

এগ্রীমেন্ট সাইনিং
ভাড়া দেবার আগে ভাড়ার জন্য প্রপার্টি প্রস্তুত করা বেশ জরুরী

বাসা ভাড়া দেয়ার আগে অবশ্যই ভাড়াটিয়া যাচাই করা জরুরী। বাসা ভাড়া দেয়ার আগে এই সমস্ত কাগজ যাচাই করা অবশ্যই জরুরী। 

  • ভাড়াটিয়া হিসেবে তিনি পূর্ব বাড়ীওয়ালাদের সাথে কেমন ছিলেন তা যাচাই করা
  • যার মাধ্যমে ভাড়টিয়ার সন্ধান পেয়েছেন সেই মাধ্যমকে যাচাই করা 
  • ভাড়াটিয়ার ব্যাকগ্রাউন্ড যাচাই করা
  • ডিপোজিট  

এছাড়াও এই সকল কাজ যদি আপনি নিজে না করতে চান এক্ষেত্রে চাইলে আপনি বিপ্রপার্টি এর সহায়তা সবসময়ই নিতে পারেন। ভাড়া দেবার আগে ভাড়ার জন্য প্রপার্টি প্রস্তুত করা বেশ জরুরী। শুধু বাসার মেরামত নয় একজন সঠিক ভাড়াটিয়া খুঁজে বের করাও এই প্রস্তুতির মধ্যেই পড়ে যায়। সুতরাং, বাসার জন্য আদর্শ ভাড়াটিয়া খুঁজে পেতে এই প্রস্তুতিগুলো নিতেই হবে।

Write A Comment