Reading Time: 4 minutes

ভাড়া বাসায় হোম ডেকোর! শুনতে কি খুব অবাক লাগছে? অবশ্য অবাক লাগারই কথা। কেননা, ভাড়া বাসার দেয়ালে ড্রিল মেশিন দিয়ে একটি ছিদ্র করার পারমিশনই যেখানে অনেক সময় পাওয়াই যায় না, সেখানে শখের বসে ভাড়া বাসার ঘরের ইন্টেরিয়রে কাজ করানো যেন কল্পনাতীত একটা বিষয়! তবে, ভাড়া বাসার ডেকোর টিপস এর ৫টি দারুণ কিন্তু সহজ এই টিপসগুলোর মাধ্যমে আপনিও আপনার বাসায় ছোট ছোট বিভিন্ন পরিবর্তন আনতে পারবেন। এতে করে বাড়িওয়ালাও যেমন আপনাকে কোন ধরনের বাধা দিবে না, অন্যদিকে আপনিও ভাড়া বাসার ডেকোরে দারুণ কিছু পরিবর্তনও আনতে পারবেন। 

তবে চলুন আজকের ব্লগ থেকে ভাড়া বাসার ডেকোর টিপস সম্পর্কে আরও বিস্তারিত কিছু জেনে আসা যাক! 

দেয়াল সাজাতে স্টিক অন ওয়ালপেপার 

স্টিক অন ওয়ালপেপার
স্টিক অন ওয়ালপেপার খুব সহজে লাগানো এবং তুলে ফেলা যায়

ভাড়া বাসার ডেকোর টিপস হিসেবে স্টিক অন ওয়ালপেপার এর ব্যবহার বেশ স্টাইলিশ। আপনি কিন্তু চাইলেই ঘরের দেয়ালের রঙ পাল্টে ফেলতে পারছেন না। তবে পছন্দের প্যাটার্ন বা থিমের স্টিক অন ওয়ালপেপার এর ব্যবহার কিন্তু করতেই পারেন। এই ওয়ালপেপার এর সুবিধা হলো ভাড়া বাসা ছেড়ে যাওয়ার সময় আপনি কিন্তু দেয়াল থেকে এটি উঠিয়ে ফেলতে পারছেন। অর্থাৎ, এতে করে দেয়ালের রঙ নষ্ট হয়ে যাওয়ার টেনশন থাকে না। এমনকি দেয়ালে কোন ধরনের আঠালো ভাব বা দাগও থাকবে না। ফলে ভাড়া বাসা ডেকোর এর জন্য সাশ্রয়ী বাজেটে করা এই পরিবর্তনটি ঘরের সৌন্দর্য যেমন বাড়িয়ে দিবে, তেমনি ঘরের দেয়াল হয়ে উঠবে আরও ইউনিক। 

ওয়াশি টেপ দিয়ে ডিজাইন করুন পছন্দের প্যাটার্ন 

ওয়াশি টেপ ডিজাইন
ওয়াশি টেপ দিয়ে দেয়ালে মুরাল, স্ট্রাইপ ডেকোর স্টাইল সহ দারুণ সব ডিজাইন করা সম্ভব

ডিজাইনিং কাজে লাগানোর জন্য ওয়াশি টেপ দারুণ একটি আইটেম। আর এর খরচও যে খুব বেশি, তা কিন্তু নয়। এই টেপ দিয়ে ডিজাইন করার সবচেয়ে বড় সুবিধা হল এটি চাইলে সহজেই সরিয়ে ফেলা যায়, আবার এর কোন দাগও থাকে না। বিশেষ করে যেকোনো সারফেসেই আপনি এই টেপ ব্যবহার করতে পারবেন। এতে করে দেয়াল বা আসবাব নষ্ট হওয়ার সম্ভাবনা থাকে না বললেই চলে। আর তাই ভাড়া বাসার ডেকোর টিপস এর মধ্যে ওয়াশি টেপ দিয়ে ডিজাইন করার আইডিয়াটা কিন্তু বেশ সময়োপযোগীও বলা যায়। ওয়াশি টেপ দিয়ে আপনি দেয়ালে মুরাল, স্ট্রাইপ ডেকোর স্টাইল, অ্যাকসেন্ট ওয়াল ডিজাইন করা সহ ফার্নিচার ডিজাইন করা ইত্যাদি বিভিন্ন কাজেই ওয়াশি টেপ দিয়ে ডিজাইন করে ভাড়া বাসা সাজাতে পারবেন।   

শেলফের দরজা সরিয়ে ফেলুন 

শেলফ
শেলফের দরজা সরিয়ে ফেললে ছোট স্পেসও খোলা এবং বড় দেখাবে

আপনি কি কিচেন এরিয়ার জন্য ওপেন স্পেস থিম পছন্দ করেন? যদি এমনটাই আপনার পছন্দ হয়ে থাকে, তবে কিচেন কেবিনেট এর দরজা সরিয়ে ফেলে আজই ওপেন স্পেস থিমে সাজিয়ে নিন কিচেন এরিয়াটি। ভাড়া বাসার ডেকোর টিপস হিসেবে আপনি ঘরে ছোট এই পরিবর্তনটা আনতে পারেন খুব সহজে। তবে শেলফের দরজাগুলো খুলে তা খুবই সাবধানতার সাথে কোথাও রাখতে হবে, যেন বাসা ছেড়ে যাওয়ার সময় এই দরজাগুলো আবারও এটাচ করে যেতে পারেন। এতে বাড়িওয়ালারও তেমন কোন আপত্তি থাকার কথা নয়।    

কেবিনেটের নব/ হ্যান্ডেল পরিবর্তন

কেবিনেটের হ্যান্ডেল
কেবিনেটের পুরানো হ্যান্ডেল পরিবর্তন করে লাগিয়ে নিতে পারেন নতুন হ্যান্ডেল

অনেক সময়ই দেখা যায় ভাড়া বাসার কিচেন, বাথরুম এর কেবিনেটের নব বা হ্যান্ডেলগুলোর অবস্থা খুব একটা ভালো থাকে না। বছরের পর বছর ধরে যেহেতু ব্যবহার হয়ে আসছে, তাই ঘরের ভেতর থাকা পুরানো এমন কেবিনেটের নব বা হ্যান্ডেল গুলো পরিবর্তন করে নতুন লাগিয়ে নিতে পারেন। তবে এটা করা যাবে শুধুমাত্র যে গুলোর লক সিস্টেম নেই বা চাবির প্রয়োজন হবে না এমন ক্ষেত্রে। 

তবে নব/ হ্যান্ডেল পরিবর্তন এর এই কাজটাও কিন্তু খুব কঠিন কিছু নয়। স্ক্রু-ড্রাইভার ব্যবহার করে খুব সহজেই আপনি নিজেই এই কাজটি করতে পারেন। তবে খুলে রাখা পুরনো নব বা হ্যান্ডেল কিন্তু অবশ্যই মনে করে নিরাপদ কোন জায়গায় রাখতে হবে। যেন বাসা বদলের সময় নবগুলো আবার লাগিয়ে দেয়া যায়। 

ঝুলন্ত শেলফ এর ব্যবহার 

দেয়ালে স্টাইলিশ শেলফ
ঝুলন্ত শেলফের উপর বেশি ভারী কিছু না রাখাই উত্তম

ঘরের দেয়ালের জন্য স্টাইলিশ শেলফ আইডিয়া নিয়ে কাজ করতে অনেকেই পছন্দ করেন। তবে ভাড়া বাসায় নিজের পছন্দমতো যেকোনো স্টাইলেই ঘর সাজানো সম্ভব হয় না। তাই এমন কিছুর প্ল্যান করা উচিত যেন বাড়িওয়ালার এতে কোন ধরনের সমস্যা না হয়। কাঠ বা পাটের রশি দিয়ে বানানো ঝুলন্ত শেলফ এক্ষেত্রে হতে পারে দারুণ এক সমাধান। সাধারণত হুক বা আংটার মধ্যে এই শেলফ গুলো ঝোলানো থাকে। আর তাই ভাড়া বাসার ডেকোর টিপস হিসেবে ঘরে আপনার পছন্দের যেকোনো জায়গায় আপনি এই ঝুলন্ত শেলফ এর ব্যবস্থা করতে পারেন।  

যদিও আপনি ভাড়া বাসায় থাকছেন, কিন্তু তার মানে এই নয় যে, আপনি আপনার পছন্দমতো ঘর সাজাতে বা ইন্টেরিয়র ডিজাইনে কিছু করতে পারবেন না। বরং, আপনাকে এমন কিছু উপায় বের করতে হবে যেন আপনার ঘর সাজানোর পরিকল্পনায় বাড়িওয়ালার কোন সমস্যা না হয়। আর তাই এমনই ৫টি সহজ ভাড়া বাসার ডেকোর টিপস সম্পর্কে জেনে আপনি সাজিয়ে নিতে পারবেন আপনার ভাড়া বাসাটি।   

Write A Comment

Author