Reading Time: 4 minutes

উঠানে এখনো বসন্ত। চারদিকে বসন্ত বাতাস বইছে! আনন্দ উৎসবের কোন শেষ নেই যেন। এইজন্যই কী ফেব্রুয়ারির রঙ হলুদ? ঋতু বৈচিত্রের এই দেশে প্রতিটা মৌসুমই উৎসব মুখর হয়ে ওঠে। শুধু উৎসবের খোঁজ রাখলে কি চলবে নাকি? জানতে হবে এই শহরে কোথায় কি হচ্ছে? আচ্ছা, পুরো মাসে কোথায় কি হচ্ছে জানা গেলে কেমন হয়? নিশ্চয়ই ভালো। সারা মাসের প্ল্যান করতে সুবিধা হবে। তাহলে আর দেরি না করে জেনে নেই মার্চে কোথায় কী হচ্ছে ?    

২য় জাতীয় সাহিত্য উৎসব ২০২০

লাইব্রেরি
সাহিত্যের মেলা থেকে ঘুরে আসুন!

তারিখঃ  ৫ই মার্চ থেকে ৭ই মার্চ পর্যন্ত
সময়ঃ  দুপুর ১২.৩০টা – বিকেল ৫.৩০টা
স্থানঃ সরকারি ল্যাবরেটরি হাই স্কুল

“বুক ক্লাব অব দা ল্যাবরেটরিয়ান্‌স” আয়োজিত “২য় জাতীয় সাহিত্য উৎসব ২০২০” চলবে তিন দিন ধরে। এখানে ৬ষ্ঠ শ্রেণী থেকে শুরু করে স্নাতক ৪র্থ বর্ষের ছাত্রছাত্রীদের জন্য রয়েছে নানা আয়োজন। সাহিত্য সাহিত্যে হবে সব প্রতিযোগিতা। রহস্য উন্মোচন খেলা, প্রিয় লেখক প্রিয় চরিত্র, বুক রিভিউ, গল্প পড়ার মত চমৎকার সব প্রতিযোগিতা থাকছে এই সাহিত্য উৎসবের “বই বিভাগে”। আর “সাহিত্য বিভাগে” আপনি পাবেন গল্প লেখা, কবিতা লেখা, তাৎক্ষণিক গল্প লেখা ও বলা, কবিতা আবৃত্তির মত চমৎকার সব সুযোগ। এখানে ঘুরতে গেলে আপনি কিংবা আপনার বাড়ির ছোট শিশুটির অবশ্যই ভাল লাগবে, সুন্দর সময় কাটবে। এমন একটি সুযোগ হাত ছাড়া করবার নয়। তাই অনলাইন রেজিস্ট্রেশনের মাধ্যমে আগে বাগেই সিট বুক দিয়ে ফেলুন। 

সেলিমিন দাউদেট (Célimène Daudet)ও একটি পিয়ানো সন্ধ্যা”   

দুটি হাত পিয়ানো বাজাচ্ছে
পিয়ানোর সুরে সুরে

তারিখঃ  ০৮ই মার্চ
সময়ঃ  দুপুর ০৬.৩০ টা – বিকেল ০৭.৩০ টা পর্যন্ত
স্থানঃ  জাতীয় নাট্যশালা, বাংলাদেশ শিল্পকলা একাডেমী  

“লা গ্যালারী অ্যাট অ্যালায়েন্স ফ্রাঞ্চাইস দে ঢাকা” আয়োজন করছে এক চমৎকার সন্ধ্যার ! যেখানে আপনাদের চমৎকারভাবে পিয়ানো বাজিয়ে শোনাবেন, “সেলিমিন দাউদেট” যিনি কিনা অসংখ্য ভক্তদের হৃদয় জেতার সাথে জিতেছেন অনেক অ্যাওয়ার্ড। এই নারী দিবসে চমৎকার এই নারীর পিয়ানো শুনতে ভিড় জমাতে পারেন শিল্পকলায়। এমন একটি মধুর সন্ধ্যা নিজেকে ও প্রিয়জনদের উপহার দিতে চলে যেতে পারেন বাংলাদেশ শিল্পকলায়। সকলের জন্য উন্মুক্ত হওয়াতে নেই রেজিস্ট্রেশনের ঝামেলা। তাহলে আজই প্ল্যানলিস্টে লিখে ফেলুন!  

বঙ্গবন্ধু ডিজিটাল সোস্যাল ইনোভেশন সামিট ২০২০ 

কম্পিউটার স্ক্রীন
ডিজিটাল সোস্যাল ইনোভেশন সামিট ঘুরে আসুন

তারিখঃ  ১৩ই মার্চ
সময়ঃ  দুপুর ১০টা – সন্ধ্যা ৬.৩০টা
স্থানঃ বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র (বিআইসিসি)

এই ডিজিটাল সামিটে আপনি অংশগ্রহণ করলে জানতে পারবেন, আমাদের সামাজিক ও পরিবেশগত বেশ কিছু চ্যালেঞ্জ সম্বন্ধে এবং সেই সমস্ত চ্যালেঞ্জ মোকাবেলা করার জন্য ডিজাটাল প্ল্যাটফর্মকে কিভাবে কাজে লাগানো যায় বা হচ্ছে সেই সম্বন্ধে। আপনার নিজের জন্য ও ঘরের ছোট সদস্যের জন্য এমন একটি সামিট ঘুরে দেখা বেশ প্রয়োজনীয়। আমরা এখন যে সময়ে আছি সেখানে ডিজিটালাইজেশনের গুরুত্ব অনেক। এই সামিটে অংশগ্রহনের মাধ্যমে আপনি জানতে পারবেন আইসিটি এবং ইনোভেশনকে কাজে লাগিয়ে কিভাবে বেকার সমস্যা এবং তরুণদের জন্য নতুন কিছু করা যায়। সময় করে ঘুরে আসুন।

৬ষ্ঠ ঢাকা বাইক শো ২০২০ 

বাইক
বাইকারদের মেলা

তারিখঃ  ১৯শে মার্চ থেকে ২১শে মার্চ
সময়ঃ  সকাল ১০.৩০ টা – রাত ০৮.৩০ টা পর্যন্ত
স্থানঃ  ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরা (আইসিসিবি)

যারা বাইক সম্বন্ধে জানতে ভালোবাসেন কিংবা নিজের বাইক আছে তাদের জন্য এই শো’তে যাওয়া মাস্ট! বাংলাদেশের যাবতীয় ব্রান্ডের বাইক এখানেই প্রদর্শন করা হয়ে থাকে। এই শো’তে হয়ে থাকে বাইক এবং বাইকিং কমিউনিটির সবচেয়ে বড় মিলন মেলা, যেখানে বাইক ব্রান্ডের বড় কর্মকর্তা থেকে শুরু করে জনসাধারণ সকলেই উপস্থিত থাকেন। বাইক সংক্রান্ত সব ধরণের আলোচনা এখানে হয়ে থাকে। এখানে আপনি বাইক সম্বন্ধে অনেক কিছু জানতে পারবেন। এখানে জমায়েত হবে সারা দেশের অসংখ্য বাইকাররা। সুযোগ পাবে তাদের চমৎকার বাইক রাইডিং স্কিল দেখানোর। এখানে যেন বাইকের ঝড় বইবে! শহরে দিন দিন যে হারে বাইক এবং বাইকারদের সংখ্যা বেড়েই চলেছে এমন সময়ে এই বাইক শো দেখাটা বেশ কাজের হবে।

সিইও অ্যাওয়ার্ড 

ট্রফি
কোম্পানির প্রধান কর্মকর্তাদের জন্য এই অ্যাওয়ার্ড শো’টি আয়োজিত হয়

তারিখঃ  ৩১ শে মার্চ
সময়ঃ  ০৬.০০ টা – ০৯.০০ টা পর্যন্ত
স্থানঃ এখনও ঠিক হয়নি

দেশের প্রখ্যাত দৈনিক পত্রিকা “ঢাকা ট্রিবিউন” দ্বারা আয়োজিত “সিইও অ্যাওয়ার্ড” প্রতিবছর সম্মানিত করে যাচ্ছে সেইসব লিডারদের যারা কিনা তাদের কঠোর পরিশ্রম এবং নেতৃত্ব দিয়ে একটি কোম্পানিকে এগিয়ে নিয়ে গেছেন সাফল্যের চূড়ায়। প্রতি বছর এই অ্যাওয়ার্ডটি অনুষ্ঠিত হয়ে থাকে বিশ্বব্যাপী প্রতিটি কোম্পানির সি-লেভেল এক্সিকিউটিভদের জন্য। এই অ্যাওয়ার্ডটি প্রদানের মাধ্যমে সকল কোম্পানির প্রধান কর্মকর্তাদের উৎসাহ দেওয়া হয়ে থাকে। সিইও অ্যাওয়ার্ড এই লক্ষ্যেই প্রতিবার অনুষ্ঠিত হয়ে থাকে যেখানে প্রতিটি সম্ভাবনাময় কোম্পানির প্রধান কর্মকর্তাদের এই অ্যাওয়ার্ডটি দেওয়া হয়ে থাকে কর্মক্ষেত্রে তাদের অসামান্য অবদানের জন্য। এই অনুষ্ঠানে হয়তো আপনি অংশগ্রহণ করতে পারছেন না কিন্তু, ব্যক্তিগতভাবে জেনে রাখা জরুরী এমন একটি অনুষ্ঠান সম্বন্ধে।    

কেমন লাগলো এই সব ইভেন্টের তালিকা? কোন ইভেন্টটি আপনি ভিজিট করতে যাচ্ছেন? ভিজিট করে আপনার অভিজ্ঞতা জানাতে আমাদের ভুলবেন না! মার্চে কোথায় কী হচ্ছে এ ধরনের লেখাগুলো পড়ুন বিপ্রপার্টি ব্লগ এ।

Write A Comment