Reading Time: 4 minutes

শীতের আমেজ কাটতে বসেছে। চারদিকে কিন্তু সবকিছুই রুক্ষ। শীতের সময়টা প্রকৃতিগত দিক থেকে এমনই, এখানে আমার আপনার করার তেমন কিছু নেই। কিন্তু, নিজের ঘরের সাজে আমার আপনার অনেক কিছু করবার আছে। ঘরের আমেজ বদলে ফেলতে রঙের প্রভাব অনেক। শুনতে একটু অদ্ভুত মনে হলেও এটাই ঠিক। সবুজ, হলুদ, কমলা রঙগুলো ঘরের ভেতরের শীতল ভাব দূর করে দেয়, একটা সতেজভাব এনে দেয়। ঘরের ভেতর নতুন কিছু করতে দেয়ালের রঙ বদলে ফেলার তেমন প্রয়োজন নেই, ছোটখাটো কিছু করলেই কিন্তু ঘর অনেক বদলে যাবে। রঙের জাদু কিন্তু এমনই। তাই হয়তো “ফেব্রুয়ারির রঙ হলুদ” হয়েছিল। বসন্তকে মনে ধরে রাখতে ঘরের সাজ যদি মাস অনুযায়ী হয়, তাহলে মন্দ হয়না কিন্তু! তাহলে, কি আমি বলতে পারি মার্চ হোক কমলা রঙ এর?

রঙের কৌটা
উজ্জ্বল রঙ ব্যবহারে অল্পেই ঘরের ভেতরটা বদলে যায়

কমলা রঙ বেশ উজ্জ্বল এবং প্রাণবন্ত একটি রঙ। যে ঘরে আলোর যাওয়া আসা কিছুটা কম সেখানেও কমলা রঙ মূহুর্তেই আলো ছড়াবে। হোম ইন্টেরিয়রে কমলা রঙের ব্যবহারটা বেশ মজার। এতই মজার যে, এই রঙটা ঘরের সাজে বেশ চমৎকারভাবে ব্যবহার করা যাবে। কমলা রঙটি বহুমুখী। এই একই রঙের নানা শেড রয়েছে, আপনি চাইলে এর গাঢ় শেডটা যেমন ব্যবহার করতে পারবেন তেমনি এর হালকা শেডটাও বেশ সুন্দরভাবে ব্যবহার করতে পারবেন । কমলা রঙকে অন্য যেকোন রঙের সাথে ব্যবহার করলেও দেখবেন বেশ ভালোই লাগছে। ঘরের সাজে রঙের প্রভাব বুঝতে এবং যেকোন রঙ সম্বন্ধে জানতে রঙের নানা রকম টেক্সচার আপনাকে জানতে হবে। তাছাড়া, ঘরের জন্য রঙ এবং রঙের শেড বাছাই করতে আপনাকে কিছু মুশকিলে পরতে হতে পারেকমলা রঙটা একটু বেশি উজ্জ্বল বলে অনেকের চোখে লাগে, কিন্তু এই উজ্জ্বল রঙ ব্যবহারে অল্পেই ঘরের ভেতরটা বদলে ফেলা যায়। কমলা রঙটা হলুদের অনেক কাছাকাছি হওয়াতে বসন্তের একটা ছোঁয়া তো থেকেই যায়। 

রঙের মেজাজ

কমলা দেয়াল
সৃষ্টিশীলতা বাড়িয়ে তোলে

কমলা রঙটি আপনার মধ্যে সক্রিয়তা এবং সৃষ্টিশীলতা বাড়িয়ে তোলে। অর্থাৎ, শীতের আমেজ কাটাতে এই রঙটি বেশ কাজের। ঘরের ভেতরটা উজ্জ্বল লাগা বেশ জরুরী, তাই আপনিও বেছে নিতে পারেন কমলা রঙ । কমলা রঙটা খুব  হাস্যোজ্জ্বল, দেখলেই মনে হবে আপনার ঘর আপনার সাথে হাসি মুখে কথা বলতে চাইছে। বড় আপন এই রঙ। আনন্দ এবং ভালোবাসার এক আবহ তৈরি করতে পারে এমন একটি রঙ এটি। এই রঙের সাহায্যে খুব সহজেই ঘরের ভেতর বাহারি সাজ তৈরি করে নেওয়া যায়। এখন কিন্তু অনেক অফিস কিংবা কমার্শিয়াল স্পেসেও এই রঙ ব্যবহার করা হচ্ছে। কমলা বা হলুদের মত উজ্জ্বল এই রঙগুলো কিন্তু, অফিসস্পেসে সুন্দরভাবে মানিয়ে যাচ্ছে। কমলা রঙটা আপনার ইতিবাচক ভাবনাকে বেশ উৎসাহ যোগাবে। অফিস কিংবা বাসা সব রকম ডেকোরেই কমলা রঙটা বেশ ফুটে উঠবে। শুধু কমলা রঙ ব্যবহার করলে অনেকের কাছেই একটু বেশি কড়া মনে হতে পারে, সেক্ষেত্রে এই রঙটা হালকা করে নিতে পারেন। কিংবা অন্য কোন রঙের সাথে মিশিয়েও নিতে পারেন। বা অন্য রঙের সাথে কনট্রাস্টেও যেতে পারেন। খারাপ দেখাবে না।  

রঙের থিম 

বেলকনিতে কুশন রাখা
সমস্ত বাড়ি জুড়ে এই রঙ ছড়িয়ে দিন

বাচ্চাদের ঘর থেকে শুরু করে বড়দের ঘর, সব জায়গায়ই কিন্তু কমলা রঙটা বেশ মানিয়ে যায়। কমলার নানারকম শেড আছে, টেরাকোটা কমলা রঙটা যেকোন ইন্টেরিয়রের জন্য বেশ ভালো। গাঢ় কমলা রঙটা দেয়ালে সুন্দর মানিয়ে যায়। কমলার সাথে সবুজ মিলিয়ে সাজাতে পারেন। ঘরের ভেতর বাঙালিয়ানা ধরে রাখতে এই রঙগুলো ব্যবহার করাই যায়। একদম প্রাকৃতিক একটা ভাব এনে দেবে। যারা স্টার্টআপ নিয়ে কাজ করছেন তাদের জন্য আধুনিক অফিস হওয়া জরুরী। তাদের কাজে এনার্জি আর উৎসাহ যুগিয়ে রাখতে কমলা রঙটা বেশ উপকারী। থিম আলাদা কোন কিছু নয়। পুরো বাড়িটা আপনি কিভাবে সাজাতে চান তারই একটা ছবি নিজের মনে এঁকে নেওয়া। কমলা রঙের নির্দিষ্ট কোন থিম নেই, কিন্তু এই রঙটা অনেক জায়গায় ব্যবহার করার উপায় রয়েছে। আপনাকে সেটা খুঁজতে হবে।  সমস্ত বাড়ি জুড়ে এই রঙ ছড়িয়ে দিন, আসবাবে কিংবা দেয়ালে কিংবা পর্দায়। তাহলেই দেখবেন আপনার বাড়িতে একটা থিম তৈরি হয়ে গেছে।

আসবাবে কমলার ছোঁয়া

চেয়ার এবং টেবিল
কমলার ছোঁয়া রাখুন

শুনতে একটু নতুন আইডিয়া মনে হলেও, আসবাব কিন্তু এখন বেশ রঙিন ও নতুনভাবে তৈরি করা হচ্ছে। আসবাবের আগেকার গতানুগতিক নকশা বা রঙের ব্যবহারে এসেছে অনেক পরিবর্তন। এখন আসবাবেও লেগেছে আধুনিকতার ছোঁয়া। কিভাবে? এই তো আপনার ড্রয়িং রুমের সোফাটা যদি কমলা রঙের হয় ভাবুন তো ঘরটায় কি আর সাজসজ্জার প্রয়োজন আছে? ড্রয়িং রুমের ডেকোর এখন খুব সহজেই সম্ভব। এবার আসুন ডাইনিং রুমের দিকে। ডাইনিং টেবিলের চেয়ারগুলো বা চেয়ারের কাভার কমলা রঙের হলে ঘর অনেক উজ্জ্বল দেখাবে। দেয়ালটা কেনই বা বাদ যাবে! দেয়ালটা যদি কমলা রঙের হয়ে যায় কেমন হবে? পুরো দেয়াল কমলা নাই বা করলেন। নকশাটা কমলা রঙের আঁকলেন, দেখতে কিন্তু বেশ সুন্দর লাগবে! রান্নাঘরের কেবিনেটগুলো কমলা রঙের হলে কেমন হয়? বারান্দার গ্রিলগুলো কমলা রঙের হলে কেমন দেখাবে? কিংবা বারান্দার বসার যে ব্যবস্থা করলেন সেটা যদি কমলা কাপড়ের হয়ে থাকে কেমন হয়? ঘরের জন্য কার্পেটটা কমলার মধ্যে নানান নকশা করে নিলেন। ভালো দেখাবে কিন্তু, এছাড়া পর্দা তো আছেই। ঘরের জন্য পর্দাগুলো বেছে নিলেন কমলা রঙের?

ঘরের সাজের নির্দিষ্ট কোন সময় নেই। যখন ইচ্ছা তখনই করে ফেলা যায়। কিন্তু, মাস অনুযায়ী যদি ভাগ করে নেন তাহলে ঘরের সাজ কিন্তু বেশ চমৎকার হয়ে ওঠে। ফাল্গুনের মায়ায় মার্চ হোক কমলা রঙ এর!

Write A Comment