Reading Time: 4 minutes

দৈনন্দিন জীবনে নিত্য প্রয়োজনীয় জিনিস থেকে শুরু করে, জামাকাপড়, প্রসাধনী, গেজেট কিংবা কাঁচা মাছ-মাংস বা শাকসবজি কেনা, বাড়ির যেকোনো প্রয়োজনে মার্কেটে ঘোরাফেরা আমরা হরহামেশাই করে থাকি। সাধারণত এলাকাভেদে সবচেয়ে কাছের কিন্তু সেরা জায়গাটি থেকে প্রয়োজনীয় জিনিসগুলো কিনতেই মূলত যেয়ে থাকি। কিন্তু ধরুন আপনি যদি কোন নতুন এলাকায় বসবাস করা শুরু করেন, সেক্ষেত্রে সে এলাকায় কোথায় কোন মার্কেট আছে বা কোন মার্কেটে কী পাওয়া যাবে, এ ধরনের প্রশ্নের উত্তর জানা হয়তো আপনার জন্য অনেক জরুরি হয়ে উঠবে। আর সে সব প্রশ্নের উত্তর জানতে আপনাকে কিছুটা হলেও সাহায্য করবে আমাদের এলাকা ভিত্তিক মার্কেট বিষয়ক এই আর্টিকেলটি। তো এরই ধারাবাহিকতায় আজ জেনে নিন মোহাম্মদপুর এর বিভিন্ন মার্কেট সম্পর্কে কিছু তথ্য।

আপনি যদি মোহাম্মদপুর এলাকায় থেকে থাকেন বা নতুন করে বসবাস করা শুরু করেন, সেক্ষেত্রে আপনার প্রয়োজনীয়তার দিক বিবেচনা করে মোহাম্মদপুর কিংবা এর আশেপাশের এই মার্কেটগুলো থেকে কেনাকাটা করতে পারবেন খুব সহজে। আমাদের আজকের ব্লগে থাকছে মোহাম্মদপুর এর বিভিন্ন মার্কেট সম্পর্কে বিস্তারিত।     

মোহাম্মদপুর কৃষি মার্কেট 

 

নিত্য প্রয়োজনীয় জিনিসপত্র যেমন- চাল-ডাল থেকে শুরু করে, কাঁচা বাজার, মশলাদি ইত্যাদি যেকোনো প্রয়োজনে মোহাম্মদপুর কৃষি মার্কেট বেশ পরিচিত। সুলভমূল্যে এখান থেকে প্রয়োজনীয় যেকোনো পণ্য আপনি কিনতে পারবেন খুব সহজে। কেননা, প্রায় ৫ একর জমির উপর নির্মিত এই মার্কেটে আপনি প্রায় সব কিছুই পেয়ে যাবেন পাইকারি এবং খুচরা মূল্যে। চালের আড়ত হিসেবেও বেশ পরিচিত মোহাম্মদপুরের এই কৃষি মার্কেট। 

এছাড়া আপনি যদি ফ্রেশ শাকসবজি বা মাছ-মাংস কিনতে চান তবে সকাল সকাল এই মার্কেটে গিয়ে হাজির হতে পারেন। এই মার্কেটটি অবস্থিত মোহাম্মদপুরের জাপান গার্ডেন সিটির বিপরীতে, যা ঢাকা সিটি কর্পোরেশন নিয়ন্ত্রিত একটি মার্কেট। এই মার্কেট এর দক্ষিণ পাশে অবস্থিত শিয়া মসজিদ এবং পশ্চিম পাশে শ্যামলী লিংক রোড। কাঁচা বাজারের পাশাপাশি এখানে আছে পোশাক, খেলনা, ক্রোকারীজ, ইলেকট্রিক সামগ্রী, জুতার দোকান, জুয়েলারী, কসমেটিকস এবং প্রয়োজনীয় প্রায় সকল পণ্যের দোকান। মোহাম্মদপুরের এই মার্কেটটি প্রতি সপ্তাহের বৃহস্পতিবার বন্ধ থাকে। 

মোহাম্মদপুর টাউন হল মার্কেট

Mohammadpur Town Hall Market
সুলভমূল্যে নিত্যপ্রয়োজনীয় জিনিস কেনার জন্য পরিচিত মোহাম্মদপুরের টাউন হল মার্কেট

লালমাটিয়া এবং ধানমন্ডি এলাকার কাছাকাছি অবস্থিত এই মার্কেটটি মূলত কাঁচাবাজার হিসেবেই পরিচিত। বলা যায়, কাঁচাবাজারের জন্য অত্র এলাকার সবচেয়ে বড় এবং নামকরা একটি মার্কেট। মার্কেটটির পুরো নিচতলা জুড়ে রয়েছে কাঁচা শাকসবজি, মাছ-মাংস সহ বিভিন্ন ধরনের পণ্য সামগ্রীর দোকান। আশেপাশের অন্যান্য দোকানের তুলনায় টাউন হল বাজারে সুলভ মূল্যেই পণ্য কেনাবেচা করা হয়। 

এই মার্কেটের পাশেই রয়েছে একটি সুন্দর মসজিদ। মসজিদ ঘিরেও রয়েছে বেশ কিছু দোকান। এর মধ্যে ফলমূল, স্টেশনারী, টাইলস এবং স্যানিটারি আইটেম এর দোকানগুলো বেশ পরিচিত। মসজিদ সংলগ্ন এই মার্কেটগুলো মসজিদ মার্কেট হিসেবে পরিচিত। সাধারণত মোহাম্মদপুর, লালমাটিয়া এবং ধানমন্ডির আশেপাশে যারা বসবাস করেন তাদের অনেকের কাছেই নিত্য প্রয়োজনীয় জিনিস কেনার জন্য মোহাম্মদপুর এর বিভিন্ন মার্কেট এর মধ্যে টাউন হল মার্কেটটি অন্যতম পছন্দের একটি মার্কেট। 

টোকিও স্কয়ার শপিং কমপ্লেক্স  

Tokyo Square Market
জাপান গার্ডেন সিটির ঠিক পাশেই গড়ে উঠেছে ১১ তলা বিশিষ্ট টোকিও স্কয়ার মার্কেটটি

মোহাম্মদপুর আবাসিক এলাকায় গড়ে ওঠা ১১ তলা বিশিষ্ট এই মার্কেটটিতে রয়েছে অত্যাধুনিক সব সুযোগ-সুবিধা। শ্যামলী থেকে মোহাম্মদপুর রিং রোডের দিকে যাওয়ার রাস্তায় জাপান গার্ডেন সিটির ঠিক পাশেই গড়ে উঠেছে এই শপিং কমপ্লেক্সটি। যেখানে রয়েছে গাড়ি পার্কিং এর সুবিধা। এছাড়া শপিং কমপ্লেক্সটির প্রতিটি ফ্লোরেই রয়েছে বিভিন্ন ব্র্যান্ড এর দোকান, সাথে দেশিয় বুটিকস, গেজেট শপ, জুয়েলারি এবং কসমেটিকস শপ। 

পাশাপাশি অনুষ্ঠান আয়োজনের জন্য টোকিও স্কয়ারে রয়েছে একটি কনভেনশন সেন্টার। আর এই শপিং কমপ্লেক্সটি নির্মাণ করছে জাপান গার্ডেন সিটি লিমিটেড। শপিং করার উদ্দেশ্যে মোহাম্মাদপুর, শ্যামলী, লালমাটিয়ার বসবাসরতরা তাই এখন আর ধানমন্ডি বা সাত মসজিদ রোডে না গিয়ে হাতের নাগালেই সব ধরনের সুবিধা পাচ্ছেন খুব সহজে। এছাড়া এই শপিং কমপ্লেক্সের কাছেই রয়েছে বিভিন্ন রেস্টুরেন্ট। তাই কেনাকাটা শেষে আশেপাশের রেস্টুরেন্টে বসে খাওয়া-দাওয়া এবং আড্ডা দুটোই হবে কোন চিন্তা ছাড়াই! আর আপনি যদি এই এলাকার কাছাকাছি বাস করে থাকেন তবে তো রিকশা করে যখন-তখন যেকোনো প্রয়োজনেই চলে আসতে পারবেন এই মার্কেটে।    

শ্যামলী স্কয়ার মার্কেট 

Shyamoli Square Market
শ্যামলী থেকে আদাবর রিং রোড হয়ে মোহাম্মাদপুর যাওয়ার রাস্তার কোণেই অবস্থিত বহুতল বিশিষ্ট শ্যামলী স্কয়ার মার্কেট

অনেকেই হয়তো শ্যামলী সিনেমা হলের নাম শুনে থাকবেন। ঢাকার কিছু নামকরা সিনেমা হল এর মধ্যে এটি ছিল অন্যতম। সিনেমা হলের এই জায়গাটিতেই অর্থাৎ, শ্যামলী থেকে আদাবর রিং রোড হয়ে মোহাম্মাদপুর যাওয়ার রাস্তার কোণেই দাঁড়িয়ে থাকা বহুতল বিশিষ্ট এই মার্কেটটি শ্যামলী স্কয়ার মার্কেট হিসেবে পরিচিত। টোকিও স্কয়ার এর মতো এই মার্কেটেও রয়েছে সিঙ্গার, বাটা, এপেক্স থেকে শুরু করে গেজেটস এর জন্য স্যামসাং, হুয়াওয়ে সহ অন্যান্য ব্র্যান্ডের শোরুম। তবে ব্র্যান্ডের দোকান ছাড়াও এখানে বেশ কিছু গেজেট এর দোকান আছে যেখান থেকে আপনি প্রয়োজনীয় যেকোনো ডিভাইস কিনতে এবং মেরামত করতে পারবেন। এছাড়া অন্যান্য মার্কেটের মতো কাপড়ের দোকান, জুয়েলারি, টেইলার ইত্যাদি যেকোনো প্রয়োজনেই হাতের কাছেই থাকা এই মার্কেটে চলে যেতে পারেন যেকোনো সময়ে। তবে সাপ্তাহিক রুটিনে এই এলাকার অন্য সব মার্কেটের মতো বৃহস্পতিবার এই মার্কেট পুরোপুরি বন্ধ থাকে। 

মোহাম্মদপুর এর বিভিন্ন মার্কেট এর মধ্যে এই মার্কেটটি আরও যে কারণে বেশি পরিচিত তা হল এই মার্কেটের ভেতরে থাকা ফুডকোর্ট।  মার্কেটের ছয় তলায় অবস্থিত এই ফুডকোর্টে সুলভমূল্যে বিভিন্ন খাবার আইটেম পাওয়া যায় বলেই মার্কেটটি উদ্বোধনের পর পরই বেশ পরিচিত হয়ে উঠেছিল। যদিও বর্তমানে এর অবস্থা আর আগের মতো নেই। তবে এছাড়াও বিনোদনের ব্যবস্থা হিসেবে এই মার্কেটের পাশেই আধুনিক ব্যবস্থাপনায় নতুন করে আবারো গড়ে উঠেছে শ্যামলী সিনেমা হল। আর এর সাথে মার্কেটটিতে রয়েছে গাড়ি পার্ক করার সুব্যবস্থা।   

মোহাম্মদপুর কিংবা এর আশেপাশে এলাকায় যদি আপনি বসবাস করে থাকেন, তবে কেনাকাটার জন্য কোথায় যাবেন এবং কোন মার্কেটে কী ধরনের জিনিস পাবেন সে বিষয়ে বিস্তারিত জেনেই বেছে নিন বসবাসের জন্য উপযুক্ত এই এলাকাটি। 

Write A Comment

Author