Reading Time: 4 minutes

ঢাকা শহরে একটি বাড়ির মালিক হতে কেমন লাগবে তা কে না ভাবেনি! সবাই চায় এই যাদুর শহরে নিজের একটি বাড়ি। আর সেজন্যই দেশের অন্যতম বড় একটি খাত হয়ে উঠছে আবাসন খাত। আর আপনি যদি রিয়েল এস্টেটে বিনিয়োগ করতে উৎসাহী হন তাহলেও কিন্তু এখনই শ্রেষ্ঠ সময়। নানানদিক বিবেচনায় রিয়েল এস্টেট সেক্টরে বিনিয়োগ হতে পারে অন্যতম সেরা বিনিয়োগ। অভিজ্ঞ বিনিয়োগকারীরা আবাসন খাতে বিনিয়োগ করতে পছন্দ করলেও আপনি যদি একজন নতুন বিনিয়োগকারী হন তাহলে আপনাকে অবশ্যই মাথায় রাখতে হবে বিভিন্ন বিষয়। নতুবা বিনিয়োগ করে পড়তে হবে বিপদে। এই লেখায় এমন কিছু গুরুত্বপূর্ণ পয়েন্টই উল্লেখ করা আছে রিয়েল এস্টেট খাতে বিনিয়োগ করার আগে যা অত্যন্ত জরুরী। 

রিয়েল এস্টেটে বিনিয়োগ করার আদ্যোপান্ত বুঝে নিতে চেষ্টা করুন

graphs and a pen
সঠিক তথ্যই আপনাকে দিতে পারে কাঙ্ক্ষিত লক্ষ্যের ঠিকানা

কোন সিদ্ধান্তই ঝোঁকের বসে নেয়া উচিত নয়, রিয়েল এস্টেটে বিনিয়োগ করার সিদ্ধান্ত তো নয়ই! এজন্যই নতুন বিনিয়োগকারী হিসাবে আপনাকে বুঝে নিতে হবে আবাসন খাতের অবস্থা। অন্য যে কোন খাতে তো বটে, আবাসন খাতেও আছে নানা আকর্ষণীয়, চটকদার সব উৎস। দেখে সাতপাঁচ না ভেবে বিনিয়োগ করার ইচ্ছে হতেই পারে। কিন্তু সে ইচ্ছাকে নিজের নিয়ন্ত্রণে রাখুন। পৃথিবী তথা সমগ্র বাংলাদেশের আবাসন খাতই বিশাল একটি খাত এবং এর সাথে জড়িয়ে আছে আরও অসংখ্য খাতের বিষয়। এজন্যই গৎবাঁধা কোন নিয়ম মেনে রিয়েল এস্টেট খাত চলে না। বিশেষ করে বাংলাদেশে তো নয়ই যেখানে এ খাত এখনো ক্রমবর্ধমান। তাই বিনিয়োগ করার আগে অবশ্যই এই সেক্টরের আদ্যোপান্ত বুঝে নেবার চেষ্টা করুন যতটুকুন সম্ভব। 

যথাসম্ভব খোঁজখবর নিন এবং পরিকল্পনামাফিক আগান

idea notebook
আপনার বিনিয়োগের জন্য সঠিক পরিকল্পনা করুন

দেশের আবাসন খাত নিয়ে একটি সম্মক ধারণা হয়ে গেলে এবার সময় তথ্যউপাত্ত সংগ্রহ এবং রিসার্চ করার। তাই সময় নিয়ে বসুন এবং নিজের সংগ্রহ করা খবরাখবরের উপর ভিত্তি করে একটি পরিকল্পনা করে ফেলুন। কি নিয়ে খোঁজখবর বেনেব ভাবছেন? বিভিন্ন এলাকায় প্রপার্টির দাম এবং চাহিদায় আছে ভিন্নতা। কোন এলাকায় আবাসিক বাসার চাহিদা বেশি তো কোন এলাকায় বাণিজ্যিক ভবন বেশি। ঢাকাতে কোথায় বাণিজ্যিক এলাকার চাহিদা বেশি আর কোথায় গড়ে উঠছে আবাসিক এলাকা সে সম্পর্কে খোঁজ নিন।  এরপর আপনি কী পরিমাণে বিনিয়োগ করতে চান সে বিষয়টি মাথায় রেখে একটি পূর্ণাঙ্গ পরিকল্পনা করে নিন এবং সে অনুযায়ী আগান। নির্দিষ্ট প্ল্যান ছাড়া বিনিয়োগ আর হাল ছাড়া নৌকা প্রায় একই কথা, তাই আগেই নিশ্চিত হয়ে নিন আপনা পরিকল্পনা সম্পর্কে। যত যৌক্তিকভাবে পরিকল্পনা করতে পারবেন আবাসন খাত আপনার জন্য তত বেশি পুরষ্কার নিয়ে অপেক্ষা করছে।

অভিজ্ঞ বিনিয়োগকারীদের কাছ থেকে পরামর্শ নিন 

blackboard with question mark
অভিজ্ঞদের পরামর্শ আপনাকে এগিয়ে রাখবে

পৃথিবীতে টাকায় সব পাওয়া গেলেও কিনতে পাওয়া যায় না অভিজ্ঞতা। তাই যেকোন বিনিয়োগের আগেই আপনার উচিত সেই খাতে পূর্ব অভিজ্ঞতা আছে এমন কারো শরণাপন্ন হওয়া। তাই খুঁজে বের করুন রিয়েলে এস্টেট সেক্টরে বিনিয়োগের অভিজ্ঞতা আছে এমন মানুষদের। তাদের কাছে গিয়ে জেনে নিন বিভিন্ন খুঁটিনাটি সম্পর্কে। তাদের সাহায্য এবং পরামর্শে আপনি অন্য বিনিয়োগকারীদের চেয়ে একধাপ যে এগিয়ে যাবেন তা বলাই বাহুল্য। এছাড়া আপনি যে পরিকল্পনা করেছেন তা আসলে কতটা বাস্তবসম্মত এবং এতে ঝুঁকির পরিমাণ কত, তাও একজন অভিজ্ঞ কেউ বলে দিতে পারবেন। তাই আবাসন খাতের ব্রোকার, এজেন্ট, প্রপাইটর এমনকি ব্যাংকিং খাতের লোকেদের সাথে কথা বলতেও দ্বিধা করবেন না।

সঞ্চয় করতে শুরু করুন, যখন সম্ভব, যা সম্ভব!

coins and sprouts
ভবিষ্যতের কথা ভেবে সঞ্চয় করুন

আপনি হয়ত প্রচুর পরিমাণ রিসার্চ করেছেন, খোঁজখবর নিয়েছেন বাংলাদেশে আবাসন খাত সম্পর্কে। কিন্তু এটি শুধু মুদ্রার একটি দিক। জানার সাথে সাথে রিয়েলে এস্টেট সেক্টরে বিনিয়োগ করতে হলে আপনাকে অর্থনৈতিকভাবেও সক্ষম হতে হবে। এজন্যই সঞ্চয় করার অভ্যাস থাকাটা জরুরী। যত ছোটই হোক না কেন, সঞ্চয় করতে শুরু করুন। তাই আপনি যখনই সুযোগ পান, অপচয় কম করুন এবং ভবিষ্যতে বিনিয়োগের জন্য সঞ্চয় শুরু করুন। 

দেশের বর্তমানের গৃহ ঋণ এবং অন্যান্য ব্যাংক লোন সম্পর্কে খোঁজখবর নিন

coins in front of a toy house
আপডেটেড তাহকুন বর্তমানের ঘটনাবলী নিয়ে

আপনি নতুন বিনিয়োগকারী হোন কিংবা অভিজ্ঞ, বিনিয়োগের জন্য ঋণ নেয়াটা খুবই সাধারণ একটি বিষয়। প্রারম্ভিক বিনিয়োগের জন্য নিজের সঞ্চয়ের সাথে কিছুটা ব্যাংক লোন নেয়াটাও খুব খারাপ আইডিয়া নয় যদি ঠিকভাবে প্রয়োগ করা যায়। তবে নতুন বিনিয়োগকারী হিসাবে আপনার হয়ত দেশের সামগ্রিক গৃহঋণের বিষয়ে সঠিক জানাশোনা নাও থাকতে পারে। এজন্য বিনিয়োগ করার আগেই গৃহঋণ এবং অন্যান্য ঋণ সম্পর্কে সঠিক জানাশোনা থাক দরকার। তা আপনি যত দ্রুত করবেন রিয়েল এস্টেট সেক্টরে বিনিয়োগ করার জন্য ততই মঙ্গল।

ভবিষ্যতের কথা ভেবে বুদ্ধিমানেরা আগেভাগেই সিদ্ধান্ত নিয়ে থাকে। তাই রিয়েলে এস্টেট খাতে বিনিয়োগের কথা ভেবে থাকলে দেরী না করে আজই শুরু করুন প্রক্রিয়া। আমাদের এই পরামর্শগুলোর একটিও যদি আপনার কাজে লাগে তবে তাই হবে আমাদের সার্থকতা।

Write A Comment