Reading Time: 5 minutes

বাসা ভাড়া দেয়ার ক্ষেত্রে রিয়েল এস্টেট এজেন্সির শরণাপন্ন হওয়ার ধারণাটি আমাদের দেশে একদমই নতুন। আবার প্রপার্টি বা বাসা বিক্রির সময় দালালদের খপ্পরে পড়ে সর্বস্ব হারানোর উদাহরণও পাওয়া যায় অনেক। আর ভাড়ার সময় সদর দরজায়, খুব বেশি হলে বাসার আশেপাশের উঁচু খুটিতে দুই-একটি “টু-লেট” ঝুলিয়েই এখনো ক্ষান্ত দেন বেশিরভাগ মানুষ। তবে বিপ্রপার্টি ডট কম প্রপার্টি ম্যানেজমেন্ট এবং হাতবদলের বিষয়ে দেশে এক নতুন দৃষ্টান্ত স্থাপন করছে। যে কোন প্রপার্টি ভাড়া বা লিজ দেয়া এখন আগের চেয়ে অনেক অনেক সহজ ও নিরাপদ। আপনি যদি এই আধুনিক ধারণা নিয়ে এখনো বিস্তারিত না জেনে থাকেন তাহলে জেনে নিন বাসা ভাড়া দেয়ার সময় রিয়েল এস্টেট এজেন্সি ব্যবহারের সুবিধা আসলে কী।

আপনার কি একাধিক প্রপার্টি আছে?

অ্যাপার্টমেন্ট
একাধিক প্রপার্টি একহাতে দেখভাল করা কষ্টসাধ্য

সবাই চায় তার বেশি বেশি প্রপার্টি থাকুক। কিন্তু সেই পরিমাণ বেশি হয়ে গেলে তা ম্যানেজ করা অনেক সময়ই হয়ে উঠে ভীষণ ঝামেলার। একটি বা দুটি প্রপার্টি নিজে নিজেই দেখভাল করা গেলেও, একাধিক প্রয়াপ্ররটি, তাও যদি আবার ভিন ভিন্ন জায়গায় হয়, ব্যস্ততার মাঝে তা হয়ে উঠে কঠিন এক কাজ। সময় বের করে ভাড়াটিয়া খোঁজা, তাদের বাড়ি বা খালি স্পেস দেখানো, দর কষাকষি, তাদের নানা প্রশ্নের উত্তর দেয়া, এই লিস্ট যেন শেষ হবার নয়! একজন ব্যক্তি মালিকের পক্ষে এতটা সময় অথবা সুযোগ বের করা অনেক সময়ই কঠিন হলেও রিয়েল এস্টেট এজেন্সি ব্যবহারের সুবিধা ঠিক এখানেই। প্রয়োজন অনুসারে তারা এক বা একাধিক প্রপার্টি এক্সপার্ট নিয়োগ করতে পারে শুধু আপনার প্রপার্টির ভাড়া দেয়ার বিষয়টি দেখভাল এবং যোগ্য একজন ভাড়াটিয়া খুঁজে বের করার জন্য। তাই আপনার সবগুলো প্রপার্টি পায় সমান অ্যাটেনশন।

সঠিক ভাড়া নির্ধারণ করেছেন তো?

রিয়েল এস্টেট এজেন্সি ব্যবহারের সুবিধা
বাসার জন্য সঠিক ভাড়া নির্ধারণ করা অত্যন্ত জরুরী

আপনার প্রপার্টির জন্য সঠিক ভাড়া কোনটি? খুব বেশি ভাড়া চাইলে ভাড়াটিয়া পাওয়া যেমন কঠিন হয়ে দাড়ায়, সাধারণের চেয়ে কম ভাড়া চাইলে তাও ঠিক নয়। বাংলাদেশের বাড়ি ভাড়া আইন দেখেও অনেক সময় নিশ্চিত হওয়া যায় না যে ভাড়া ঠিক কীভাবে নির্ধারণ করতে হবে। তাই দেখা যায় একই এলাকায় পাশাপাশি বাসার ভাড়া আলাদা। এমনকি একই ভবনের ভিন্ন ফ্ল্যাটের ভাড়া ভিন্ন হওয়াও ঢাকায় সাধারণ একটি ঘটনা। এজন্যই রিয়েল এস্টেট এজেন্সি, যারা শুধু একটি দুটি নয় বরং বিশাল এলাকা জুড়ে কার্যক্রম চালায়, ভাড়া নিয়ে তাদের একটি সম্মক ধারণা থাকে। তারা চাইলে আপনাকে আপনার বাড়ির সঠিক ভাড়া নির্ধারণে পরামর্শ দিতে পারেন।

কতজন সম্ভাব্য ভাড়াটিয়া আপনার এই প্রপার্টির কথা জানেন?

মাইক
সবাইকে জানিয়ে দিন আপনার প্রপার্টির অ্যাভেইলিবিলিটি

প্রপার্টি ফাকা আছে এবং তা ভাড়া করার জন্য রেডি, এই তথ্য সম্ভাব্য ভাড়াটিয়াদের কাছে পৌছাতে অনেকসময়ই বেগ পেতে হয় প্রপার্টির মালিকদের। কারণ আগেই উল্লেখ করা হয়েছে, এখনো বেশিরভাগ মালিক ছোট্ট একটি “টু-লেট” নোটিশ ঝুলিয়েই অপেক্ষা করতে থাকেন কখন তা ভাড়াটিয়ার চোখে পড়বে। দিন যায়, মাস যায়, কিন্তু দেখা যায় তাদের সেই অপেক্ষা ফুরায় না। কেননা এটি একটি পুরাতন এবং খুবই ধীরগতির প্রক্রিয়া। অন্যদিকে বিপ্রপার্টির মত প্রপার্টি মার্কেটপ্লেসে যেমন অসংখ্য মানুষ তাদের প্রপার্টি ভাড়া বা বিক্রির জন্য আসে, তেমনই প্রচুর সম্ভাব্য ক্রেতাও আসেন তাদের পছন্দের প্রপার্টি খুঁজে পেতে। তাই একটি টু-লেট সাইন যেখানে আপনাকে নিয়ে যাবে মাত্র কয়েকজন মানুষের কাছে, একটি রিয়েল এজেন্সি আপনাকে দেয় হাজারো সম্ভাব্য ভাড়াটিয়ার কাছে পৌঁছানোর সুযোগ।

আপনার প্রপার্টি কি আপনার বাসস্থান থেকে অনেক দূরে?

ম্যাপ
প্রপার্টিগুলো বাসার কাছাকাছি হলে ভাল

ভাড়া দেয়ার জন্য প্রপার্টি যদি আপনার বাসার কাছেই হয় তাহলে প্রপার্টি ভিউয়িং এবং অন্যান্য ম্যানেজমেন্ট অনেক সহজ হয়ে যায়। কিন্তু আপনার বাসা যদি হয় আপনার প্রপার্টিগুলো থেকে অনেক দূরে তাহলে? সাধারণত যাদের একের অধিক প্রপার্টি আছে তাদের প্রায়ই এই সমস্যার মুখোমুখি হতে হয়। প্রতিনিয়ত বিভিন্ন প্রয়োজনে তাদের আসা যাওয়ার মধ্যেই থাকতে হয় যা খুবই কষ্টকর। কিন্তু একটি রিয়েল এস্টেট এজেন্সির সাহায্য নিলে এ বিষয় নিয়ে আপনার কোন ঝামেলাই থাকে না। বাসা কাছে হোক কিংবা দূরে, প্রপার্টি ম্যানেজমেন্টের সব দায়িত্ব থাকে তাদের।  

প্রপার্টি দেখানোর জন্য কি আপনি সবসময় প্রস্তুত থাকবেন?

দেয়াল ঘড়ি
সম্ভাব্য ভাড়াটিয়া যে কোন সময় প্রপার্টি দেখতে চাইতে পারেন

প্রপার্টি ভাড়া দেয়া যেন এক ক্লান্তিকর যাত্রা, আগ্রহী ভাড়াটিয়াদের সাথে যোগাযোগ রক্ষা করা, বাসার ভাড়া এবং অন্যান্য চার্জ নিয়ে আলোচনা করা, বাসা দেখানো, আপনার সময়ের বিশাল এক অংশ এর পেছনে ব্যয় হয়। তাছাড়া, কেউই দিনের সমস্ত সময় ফ্রি থাকে না, সবারই কোন না কোন কাজ থাকে। তাই যেসময়ে কেউ বাসা দেখতে আসতে চাইসে, সেই সময় হয়ত আপনি ব্যস্ত থাকতে পারেন। থাকতে পারে অন্যধরনের সমস্যাও। এক্ষেত্রে রিয়েল এস্টেট এজেন্সি ব্যবহারের সুবিধা অনেক। আপনার প্রপার্টি ভিউয়িং নিয়ে আপনাকে সবসময় ব্যাতিব্যস্ত থাকতে হবে না। এজেন্সির প্রপার্টি এক্সপার্ট আপনার প্রপার্টি ভিউইং সহ যাবতীয় দায়িত্ব নিয়ে নেবেন।

সঠিক ভাড়াটিয়া আপনি নিজে বেঁছে নিতে পারবেন কি?

চেকলিস্ট
বাসার জন্য সর্বোত্তম ভারাটিয়াকেই বেঁছে নিন

আপনার বাসার নিরাপত্তা অবশ্যই আপনার জন্য অনেক বড় একটি বিষয়। তাই যখন আপনি আপনার বাসা অন্য কাউকে থাকার জন্য ভাড়া দিয়ে দিচ্ছেন, আপনাকে নিশ্চিত হতে হবে, যারা ভাড়া নিচ্ছে তারা যেন কোনভাবেই আপনার বাসার ক্ষতি না করে। আপনার প্রতিবেশীদেরও যেন কোন সমস্যা না হয়। সমস্যা হল, একহাতে এতকিছু সামলানো খুবই কঠিন। প্রায়শই দেখা যায়, ভুল লোককে ভাড়া দেয়ার জন্য মালিককে নানা আইনী জটিলতায় পড়তে হয়। আর বাসার ক্ষতি করার বিষয়টি তো আছেই! রিয়েল এস্টেট এজেন্সি, যারা প্রফেশনাল ভাবে এসব নিয়েই কাজ করে, তারা ভাড়াটিয়ার বিভিন্ন রেকর্ড সংরক্ষণ করে এবং প্রয়োজনমাফিক আপনাকে তা সরবরাহ করে।

আপনার কি প্রয়োজনীয় সকল আইনী অভিজ্ঞতা আছে?

বই ও কলম
ভাড়ার জন্য রয়েছে অনেক আইনী দিক

আবাসিক বা বাণিজ্যিক, প্রপার্টি যেরকমই হোক না কেন, তা ভাড়া বা লিজ দেয়ার জন্য আপনার থাকতে হবে বিভিন্ন আইনী দিক সম্পর্কে ধারণা। উভয়পক্ষের জন্যই একটি লিখিত চুক্তি থাকা প্রয়োজন যেখানে বিভিন্ন আইনী দিক লিপিবদ্ধ থাকবে। যদি আপনি একজন আইনজীবী না হয়ে থাকেন, ভাড়া বা লিজ নিয়ে আপনার সুস্পষ্ট ধারণা না থাকাটাই স্বাভাবিক। বিপ্রপার্টির মত টপ রিয়েল এস্টেট সার্ভিস যারা প্রোভাইড করে, তাদের সবারই নিজস্ব লিগ্যাল টিম থাকে। তারা দক্ষ হাতে প্রপার্টি বিভিন্ন কাগজপত্র যাচাই বাছাই করে এবং আপনার জন্য ভাড়া দেবার চুক্তিপত্র তৈরি করে দেয়।

দেশে বিপ্রপার্টির মত ৩৬০ ডিগ্রি রিয়েল এস্টেট সার্ভিস প্রোভাইডার আসায় বাড়ি ভাড়া দেয়ার পদ্ধতি শুধু বদলেই যায়নি বরং তা অনেক আধুনিকও হয়ে উঠেছে। রিয়েল এস্টেট এজেন্সি ব্যবহারের সুবিধা হল বাড়ি বা প্রপার্টি ভাড়া দেয়ার জন্য এখন আর দিনের পর দিন বসে থাকতে হবে না যদি আপনি বিপ্রপার্টির মত এজেন্সিকে দায়িত্ব দেন। রিয়েল এস্টেট এজেন্সি ব্যবহারের সুবিধা নিয়ে আমাদের লেখাটি আপনার কেমন লাগলো? এসব প্রশ্নের বাইরেও কি আপনার আর কিছু জানার আছে? তাহলে আপনার জন্য মন্তব্যের ঘর খোলা থাকলো, আমাদের জানিয়ে দিন সেটি।

2 Comments

Write A Comment