Reading Time: 4 minutes

বাড়ির যে স্পেসটায় সবচেয়ে বেশি প্রাণ থাকে সেটা হচ্ছে ডাইনিং রুম। কর্মব্যস্ত দিন শেষে রাতের খাবারে যখন আড্ডা জমে ওঠে তখন সারাদিনের ক্লান্তি যেন এক নিমেষেই উড়ে যায়। ডাইনিং রুমটা কেবল খাবার খাওয়ার ঘর না কখনো ডিনার পার্টি কখনো অফিস ডেস্ক আবার কখনো মিটিং রুম। একের ভেতর সবকিছু। অফিসের থেকে পারিবারিক সময়টা এখানেই বেশি কাটানো হয়। গল্প আড্ডায় চায়ের কাপগুলো এখানেই জড়ো হয় বেশি। যে ঘরটা একেক সময় একেক রূপে ধরা দেয় সেই ঘরটার ডেকোরও হওয়া চাই একদমই আলাদা। আর হোম ডেকোরে বরাবরই লাইট গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। লাইটের সাহায্যে আপনি পেতে পারেন বিভিন্ন রকমের আমেজ। রঙিন আলোর নিচে বসলে উৎসব উৎসব একটা ভাব বিরাজ করবে। সুতরাং ডাইনিং রুমের লাইটিং কেমন হবে তা জানতে হবে। নান্দনিক আলোয় উজ্জ্বলতা যেমন বাড়ে, তেমনি ঘরের সৌন্দর্যও ফুটে ওঠে। সুতরাং, জানা যাক কি কি লাইট ব্যবহার করা যায়।

ঝাড়বাতি 

ঝাড়বাতি
ঘরের ডেকোর অনুযায়ী এই ঝাড়বাতি বেছে নিতে হবে

ঝাড়বাতি বেছে নেবার আগে আপনাকে জানতে হবে ঝাড়বাতি কত রকমের রয়েছে এবং কোনটা আপনার জন্য একদম পারফেক্ট! ঝাড়বাতি ডিজাইন স্টাইল, শেপ, মেটারিয়াল এবং লাইটিং স্টাইল ভেদে নানারকম হতে পারে। এবং আপনার ঘরের ডেকোর অনুযায়ী এই ঝাড়বাতিগুলো বেছে নিতে হবে। ডাইনিং রুমের লাইটিং আইডিয়া হিসেবে ঝাড়বাতি একটু ব্যয়বহুল হতে পারে কিন্তু, হোম ডেকোরে নতুনত্ব আনতে অনেকেই ঝাড়বাতিকেই বেছে নিচ্ছে। ডিজাইন ভেদেও নানারকম ঝাড়বাতি রয়েছে, মডার্ন, কনটেম্পোরারি, রাস্টিক, ফার্মহাউস / ক্রাফটসম্যান শ্যান্ডেলিয়ার ডিজাইন ইত্যাদি। আর লাইটিং ফাংশন ভেদেও ঝাড়বাতি একেক ঘরের জন্য একেকরকম যেমন, আপলাইট, ডাউনলাইট ও অ্যাম্বিয়েন্ট লাইটিং শ্যান্ডেলিয়ার্স। ডাইনিং রুমের সাইজ ও লাইটিং স্টাইল অনুযায়ী যেকোন একটি ঝাড়বাতি বেছে নিন। 

পেনডেন্ট লাইট 

পেনডেন্ট লাইট
পেনডেন্ট লাইট হোম ডেকোরে ব্যবহার করা হয়

পেনডেন্ট লাইট হচ্ছে এক ধরণের ফিক্সচার লাইট যা কিনা একটি কর্ড, চেইন বা মেটালের রড দ্বারা সিলিং থেকে ঝুলিয়ে দেওয়া হয়। অন্যান্য লাইটের থেকে সাইজ, শেপ এবং ডিজাইনে পেনডেন্ট লাইটে আপনি খুঁজে পাবেন অনেক ভ্যারাইটি। পেনডেন্ট লাইটের অন্যতম একটি বিশেষত্ব হচ্ছে, এটাতে লাইট বা বাল্বের সংখ্যা একটি বা খুব বেশি হলে ৩টি হবে। বাল্বের পরিমিত ব্যবহারই পেনডেন্ট লাইটকে শ্যান্ডেলিয়ার থেকে আলাদা করে তুলে। শ্যান্ডেলিয়ারে আমরা বেশির ভাগ সময় দেখেছি অনেকগুলো বাল্বের ব্যবহার থাকে। পেনডেন্ট লাইট হোম ডেকোরে ব্যবহার করা হয় একটি কর্নার বা কোন অবজেক্টকে হাইলাইট করার জন্য এক্ষেত্রে ডাইনিং টেবিলের উপর পেনডেন্ট লাইট ব্যবহার করা যেতে পারে। ডাইনিং রুমে ভিন্ন আমেজ আনতে এম্বিয়েন্ট লাইট ব্যবহার করা যেতে পারে। তাছাড়া আলাদা একটা অ্যাম্বিয়েন্স তৈরি করতেও পেনডেন্ট লাইটের জুড়ি নেই! 

ফ্লোর ল্যাম্প 

ফ্লোর ল্যাম্প
ফ্লোর ল্যাম্পগুলো উচ্চতার পাশাপাশি আভিজাত্য যোগ করতে পারে

প্রায় সব ইন্টেরিয়র স্টাইলেই ফ্লোর ল্যাম্পের ভূমিকা বেশ উল্লেখযোগ্য। বিশেষ করে ইন্টেরিয়র স্টাইলে এই ফ্লোর ল্যাম্পগুলো মুড এবং আবহ তৈরি করতে পারে। এমনকি ইন্টেরিয়র ডেকোরে ব্যবহৃত যেকোন আসবাব থেকেও ফ্লোর ল্যাম্পগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সচারাচর ডাইনিং রুমে ফ্লোর ল্যাম্পগুলো তেমন দেখা যায় না। কিন্তু, আপনি চাইলে ডাইনিং রুমে পছন্দসই ল্যাম্প রেখে স্টেটমেন্ট তৈরি করতে পারেন। ল্যাম্পগুলো যেমন হাইট ও এলিগেন্স যোগ করে তেমনি অন্যরকম একটি আবহও তৈরি করতে পারে। আপনি চাইলে নানারকম থিমের সাথে মিলিয়ে ল্যাম্প ব্যবহার করতে পারেন। যেমন চাইলে মিডসেঞ্চুরী স্টাইলের সাথে অ্যাঙ্গেল স্ট্যান্ডিং লাইট ব্যবহার করতে পারেন। এতে ঘরের ভেতর স্টাইলিশ একটি আবেশ বিরাজ করবে। আবার, চাইলে কিছুটা সময় পর ইন্টেরিয়র স্টাইল পরিবর্তনও করতে পারেন। তখনও এই ল্যাম্পগুলো সমান তালেই ব্যবহার করা যেতে পারে।

এক্সপোসড বাল্ব 

এক্সপোসড বাল্ব
হাইলাইট করতে অনেকেই এক্সপোসড বাল্ব ব্যবহার করে

এক্সপোসড বাল্ব হচ্ছে ক্লাসিক একটি লাইটিং আইডিয়া। ঘরকে অন্যরকম আউটলুক দিতে এই এক্সপোসড বাল্বগুলো চমৎকারভাবে ব্যবহার করা যেতে পারে। একটা নির্দিষ্ট স্পেসকে হাইলাইট করতে অনেকেই এক্সপোসড বাল্ব ব্যবহার করে থাকে। ডাইনিং টেবিলের উপর একসাথে কয়েকটি এক্সপোসড বাল্ব ঝুলিয়ে দিতে পারেন। সিলিং থেকে একটু নিচু করে এক্সপোসড বাল্বগুলো ঝুলিয়ে দিতে হবে যাতে করে ব্র্যাকগ্রাউন্ডে এটি মিশে না যায়। ওয়ার্ম লাইটগুলো বেছে নিতে পারেন এতে করে সফটার এম্বিয়েন্ট তৈরি করা সম্ভব হবে।

সিলিং স্পট লাইট 

স্পট লাইট
বাড়তি কোন জায়গা নেয় না এই লাইটগুলো

স্পট লাইটগুলো খুব বেশি জাঁকজমক নয়। তবে হালকা এম্বিয়েন্ট তৈরি করতে এর জুড়ি নেই। অনেকেই আছে যারা সিম্পল এম্বিয়েন্ট তৈরি করতে পছন্দ করে। তাদের জন্য স্পট লাইটগুলো দুর্দান্ত। বাড়তি কোন জায়গা নেয় না এই লাইটগুলো। এই লাইটের আলোটাও বেশ মৃদু তেমন উজ্জ্বল নয়। সুতরাং যারা একটু কম আলো পছন্দ করে তাদের জন্য স্পট লাইট হতে পারে সুন্দর একটি অপশন। আর যদি ডাইনিং রুমটা একটু ছোট হয় আকারে সেক্ষেত্রে স্পট লাইটগুলো বেশ কার্যকরী। এক সাথে অনেকগুলো স্পটলাইট বসানো থাকে বলে আপনি চাইলে এটিকে মেজাজ অনুযায়ী নিয়ন্ত্রণ করতে পারবেন।  

এই ছিল ডাইনিং রুমের জন্য ট্রেন্ডি কিছু লাইটিং আইডিয়া! এই টিপসগুলো ব্যবহার করে ঘরের আদল বদলে নিন মুহূর্তেই। কোন মতামত থেকে থাকলে জানিয়ে দিন কমেন্টে। 

Write A Comment