Reading Time: 3 minutes

ছোট বাসা জায়গা হচ্ছে না স্টোরেজ সল্যুশন হিসেবে ঝুলন্ত শেলফের জুড়ি নেই। ঘরের জায়গা যেমন বাঁচিয়ে দেয় তেমনি প্রয়োজনের জন্য সমাধানটাও এনে দেয়। এই ঝুলন্ত শেলফগুলো বেশ উপযোগী। এটা সহজেই টেবিল বা কাউন্টার টপের অভাব দূর করে সেই সাথে ঘরের জন্য তৈরি করছে যথেষ্ট জায়গা। ঘরের জন্য ফরমাল বা এলিগেন্ট কিংবা ক্যাজুয়াল যে লুকই বেঁছে নিন না কেন, এই শেলফ আইডিয়া গুলো সহজেই যেকোন ডেকোরে ব্যবহার করতে পারবেন। এই ঝুলন্ত শেলফগুলোতে বই রাখা থেকে শুরু করে শো-পিস বা গাছ যেকোন কিছু রাখতে পারছেন। অনেকে এই শেলফগুলো বেডরুম কেবিনেট বা কিচেন কেবিনেটের পরিবর্তে ব্যবহার করে থাকে। হোম ডেকোরে শেলফ বেশ প্রয়োজনীয় একটি উপাদান। চলুন তাহলে, স্টাইলিশ শেলফ আইডিয়া গুলো সম্বন্ধে জানি!

চমৎকার কিছু শেলফ আইডিয়া

শেলফ
বাসার জন্য স্টাইলিশ শেলফ

নাইট স্ট্যান্ড শেলফ

অনেকেরই বেডরুমে যথেষ্ট জায়গা থাকে না বেড, আলমারি বা ড্রেসিং টেবিল রাখার পর। কিন্তু, বেড সাইড টেবিলের প্রয়োজনীয়তা সম্বন্ধে আমরা সবাই জানি। ল্যাম্প বা পানির বোতল কিংবা রাতে পড়ার জন্য বই অনেকেই অনেক কিছু রেখে থাকি। কিন্তু, যথেষ্ট জায়গার অভাবে এই টেবিল অনেকেই রাখতে পারেন না। কিন্তু, সাইড টেবিল না রেখেও যদি আপনার ঘরে বেডের পাশে একটা ঝুলন্ত তাক তৈরি করা যায় মন্দ হবে না কিন্তু! নাইট স্ট্যান্ড শেলফগুলো এমনই। আপনার প্রয়োজনমত দূরত্বে এই শেলফ দেয়ালে ঝুলিয়ে নিলেই হয়ে যাবে।

হেড বোর্ড শেলফ 

আর একটি চমৎকার আইডিয়া হচ্ছে, হেড বোর্ড শেলফ। বেডরুমে বেডের উপরের দেয়ালের অংশকে ব্যবহার করে এই শেলফ আপনি নিজেই তৈরি করে নিতে পারবেন শুধু প্রয়োজন কাঠের একটি তক্তা। দেয়ালের মাপ বুঝে এই তাক তৈরি করতে হবে। এবং বেডের থেকে কেমন উচ্চতায় আপনি এই শেলফ ঝুলাবেন সেটাও ঠিক করতে হবে। চাইলে একের অধিক শেলফ যোগ করতে পারবেন। এই শেলফে আপনি আপনার প্রয়োজনীয় অনেক কিছু আপনি চাইলেই রাখতে পারবেন।

কর্নার শেলফ 

শেলফ আইডিয়া এর ভেতর এই আইডিয়াটা সবচেয়ে ট্রেন্ডি এমনকি এই শেলফ খুব বেশি স্পেসও নেয় না। বেডরুমের কর্নারগুলো আপনি চাইলেই শেলফ হিসেবে সাজিয়ে নিতে পারেন। এই ধরণের শেলফগুলো ছোট রুম বা বাচ্চাদের রুমের জন্য বেশ উপযুক্ত।

আর্কিটেকচারাল অ্যাকসেন্ট শেলফ

প্রচুর কারুকাজ নিয়ে তৈরি হওয়া এই শেলফগুলো আপনার ঘরে নিয়ে আসবে ড্রামাটিক একটা লুক। শেলফের তাকে টেক্সচার এবং ডিটেলিং আপনাকে এনে দিবে একটা কোজি আবেশ। এই শেলফগুলো বেডরুমের পাশাপাশি রিডিং রুমেও বেশ সহজেই মানিয়ে যায়।  

গ্যালারী ওয়াল শেলফ 

বাংলাদেশের প্রেক্ষাপটে এই গ্যালারী ওয়াল শেলফ টা বেশি ব্যবহৃত হয়। কমার্শিয়াল স্পেস কিংবা রেসিডেনশিয়াল অ্যাপার্টমেন্ট সব ক্ষেত্রেই এই গ্যালারী ওয়াল শেলফ খুব সুন্দর করে ব্যবহার করা হয়ে থাকে। দেয়াল ছবি না ঝুলিয়ে একটা শেলফ তৈরি করে সেখানে সব ছবি সাজিয়ে রাখা হয়। দেখতে যেমন সুন্দর লাগে তেমনি দেয়ালের গায়ে তাড়কাটা দেয়া থেকে বাঁচা যায়। 

শেলফ
শেলফে আপনি আপনার প্রয়োজনীয় অনেক কিছু আপনি চাইলেই রাখতে পারবেন

লাইব্রেরী শেলফ 

বই প্রেমী হলে তো কথাই নেই। বই রাখার আলাদা স্পেস তৈরি করতে সবাই পছন্দ করেন কিন্তু, জায়গার অভাবে হয়তো এমন শেলফ করা হয় না। কিন্তু লাইব্রেরী শেলফ থাকতে আর চিন্তা কিসের। ঘরের যে কর্নারটায় আপনার বই পড়তে ভালো লাগে সেখানেই প্রয়োজন মত তাক বসিয়ে বানিয়ে নিতে পারেন নিজের একটা ছোট্ট লাইব্রেরী। এছাড়াও রিলাক্সিং কর্নার হিসেবে লাইব্রেরী কিন্তু চমৎকার একটা উপায় হতে পারে।

সোফার পেছনে শেলফ 

লিভিং রুম অনেক সময়ই আসবাবে আঁটসাঁট থাকে। সেখানে দেখা যায় শখের গাছ বা শোপিসগুলোই রাখার জায়গা খুঁজে পাওয়া যায় না। কিন্তু লিভিং রুম শোপিস ছাড়া কখনই ভালো লাগে না। তাই যেখানে সোফা রেখেছেন সেই দেয়ালে শেলফ ঝুলিয়ে দিতে পারেন। ডেকোরেশনের অনেক কিছু সেখানে আপনি চাইলেই রাখতে পারেন।

কিচেন সিংকের উপর শেলফ  

সিংক এর উপর শেলফ থাকলে হাতের নাগালের মধ্যে দরকারি সবকিছু আপনি সহজেই পেয়ে গেলেন। বাসনকোসন পরিষ্কারের সময় আর নোংরা হাতে কোন কিছু ধরার প্রয়োজন হবে না। সব কাজ একবারে শেষ করতে পারবেন। কিচেন সিংকের উপরের শেলফটা আপনি অনায়াসে হ্যান্ড টাওয়েল এবং কিচেনের অন্যান্য অনুষঙ্গ রাখার জন্য ব্যবহার করা যেতে পারে। এছাড়া আপনি চাইলে আপনার প্রিয় গাছটাও এখানে রাখতে পারছেন।

কেবিনেটে পরিবর্তে শেলফ 

কিচেনে কেবিনেট তৈরির জায়গা না থাকলে অনায়াসেই আপনি এই শেলফগুলো ব্যবহার করতে পারেন। প্রয়োজন মত শেলফ লাগিয়ে নিলেই কেবিনেটের অভাবটা নিমিষেই দূর হয়ে যাবে। কেননা, কিচেনের দেয়ালগুলো বেশির ভাগ সময়ই খালি থাকে সেখানে শেলফ বানিয়ে নিলে কিচেনের অনেকটুকু জায়গা বেঁচে যায়। 

কফি বা চা বার

চা কফি ভালোবাসি না এমন মানুষ খুঁজে পাওয়া ভার। সময় করে প্রিয় জনের সাথে চা কফির আড়ালে সুন্দর একটা সময় সকলেই কাটাই। কেননা, এই চা কফির একটা কর্নার করে ফেলা যাক। দেয়ালে কাঠের শেলফ ঝুলিয়ে দিলেই কিন্তু নিজের বাসায় মিনি একটা চা বা কফি বার তৈরি হয়ে গেল। শেলফে, চা কফির জার রাখার পাশাপাশি কাপগুলোও ঝুলিয়ে দিতে পারেন শেলফের নীচে।

এই ছিল আমাদের চমৎকার ১০টি শেলফ আইডিয়া । শেলফ যেমন বাজেট ফ্রেন্ডলি তেমনি মাল্টি পার্পাজ। তাই ওয়াল শেলফ বা ঝুলন্ত শেলফ বরাবরই কার্যকরী একটা ডেকোর আইডিয়া। 

Write A Comment