Reading Time: 3 minutes

অ্যাপার্টমেন্টের ইন্টেরিয়র ডিজাইন করার ক্ষেত্রে ছোট-বড় অনেক বিষয়ই বিবেচনায় রাখতে হয়। ধরুন, ইন্টেরিয়র ডিজাইন করার জন্য কোন নির্দিষ্ট স্টাইল হয়তো বেছে নিলেন, কিন্তু সে স্টাইলটি যদি আপনার ড্রইং রুম কিংবা লিভিং রুমের জন্য মানানসই না হয়, তবে কিন্তু ডিজাইনিং-এ খুব বেশিদূর এগিয়ে না যাওয়াই উত্তম। আর এ বিষয়গুলো আপনি তখনই ভালোভাবে বুঝতে পারবেন, যখন আপনি একজন ইন্টেরিয়র এক্সপার্টের সহায়তা নিবেন এবং তার পরামর্শ অনুযায়ী ইন্টেরিয়র ডিজাইনের জন্য রুমের ধরন, আকৃতি বুঝে স্টাইলটি বেছে নিবেন। তবে শুধু ইন্টেরিয়র স্টাইলই নয়, দেয়ালের রঙ, পর্দা নির্বাচন, আসবাবপত্র কেনা ইত্যাদি আনুষাঙ্গিক বিষয়ও কিন্তু বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তবে চলুন আজকে সরু লিভিং স্পেস ডিজাইন করার ক্ষেত্রে যে ৫টি বিষয় অবশ্যই বিবেচনায় রাখা জরুরি, সে সম্পর্কে জেনে নেই এবং ইন্টেরিয়র ডিজাইন করার ক্ষেত্রে তা অনুসরণ করি। 

হালকা শেডের দেয়ালের রঙ নির্বাচন করি

হালকা শেডের রঙে সরু লিভিং স্পেস কিছুটা হলেও বড় দেখাবে

দেয়ালের রঙ নির্বাচনের ক্ষেত্রে বরাবরের মতোই হালকা শেডের রঙগুলোকে বেছে নেয়া উচিত। অনেকে আবার একেক রঙে ঘরের একেক রুম রাঙাতে পছন্দ করেন। তবে আপনার অ্যাপার্টমেন্টের সরু লিভিং স্পেস ডিজাইন করার ক্ষেত্রে গাঢ় শেডের কোন রঙের ধারেকাছেও যাওয়া সঠিক কোন সিদ্ধান্ত হবে না। এতে করে লিভিং স্পেস প্রয়োজনের তুলনায় আরো ছোট এবং সরু মনে হবে। আর তাই সাদা, ক্রিম, হালকা নীল, ধূসর এর মতো রঙগুলোকে বেছে নিতে পারেন সরু লিভিং স্পেস ডিজাইন করার জন্য। 

ভারী ডিজাইনের আসবাব এড়িয়ে চলি 

যেহেতু আপনি সরু লিভিং স্পেস ডিজাইন করছেন, তাই সবার প্রথম খেয়াল রাখতে হবে কোন ভারী বা বড় ডিজাইনের আসবাব যেন এই জায়গায় রাখা না হয়। অন্যথায় হাঁটাচলার জায়গা অনেকাংশে কমে আসবে। এক্ষেত্রে নানা রকমের সোফা থেকে সরু লিভিং স্পেস ডিজাইন করার জন্য অটোমান সোফা কিংবা আর্মচেয়ার রাখতে পারেন রুমের বড় দেয়ালটির ঠিক সামনে। এছাড়া লিভিং স্পেসে হোম অরগানাইজার হিসেবে বাস্কেটের ব্যবহার করতে পারেন। এতে করে বড় কোন শেলফ বা শো-কেস রাখার প্রয়োজন হবে না। এছাড়া কাঠের কারুকাজ করা কিংবা মেটালের ভারী আসবাবের জায়গায় বেতের আসবাব ব্যবহার করতে পারেন অনায়াসে। এতে করে ঘর জুড়ে বেশ নান্দনিক এক আবহ ফুটে উঠবে।    

তালিকায় অবশ্যই আয়না রাখা উচিত

আয়না ঘরের সৌন্দর্যকে আরও দ্বিগুণ করে তুলে

সরু লিভিং স্পেস মানেই হল রুমের জায়গা অনেক কম। আর এই কম জায়গাটি কিভাবে সুন্দর করে প্রয়োজনীয় কিছু আসবাব দিয়ে সাজানো যায়, সেটাই এক্ষেত্রে মূল লক্ষ্য। ছোট বেডরুমের সাজ হোক, কিংবা সরু লিভিং স্পেসের ডিজাইন, ঘরের দেয়াল জুড়ে থাকা আয়না যেন অনেকটা জাদুর মতো কাজ করে। রকম ভেদে আয়না বিভিন্ন রকমের হলেও, আপনার সরু লিভিং স্পেসের আকৃতি অনুযায়ী লম্বা আকৃতি, ক্যানভাস সাইজের বড় আয়না কিংবা ফ্লিপ আয়না রাখতে পারেন সরু লিভিং স্পেসের দেয়ালের মাঝ বরাবর অংশে।    

পর্দা হতে হবে পাতলা ফেব্রিকের

সেমি-ট্রান্সপারেন্ট কিংবা উইন্ডো স্কার্ফ পর্দা বেছে নিতে পারেন সরু লিভিং স্পেসের জন্য

ভারী ফেব্রিকের পর্দা ঘরের ভেতরটা অন্ধকার করে দেয়। যেহেতু সরু লিভিং স্পেস ডিজাইন করার কথা বলা হচ্ছে, তাই স্বভাবতই এই জায়গাটি আরও অন্ধকার এবং ছোট মনে হবে এমন কোন আসবাব এবং ডিজাইনিং ফেব্রিক ব্যবহার না করাই শ্রেয়। ঘর সাজাতে পর্দার ধরন রয়েছে অনেক রকম। সরু লিভিং স্পেসে জানালা থাকলে, সেই জানালার আকৃতি এবং সাইজ ভেদে সেমি-ট্রান্সপারেন্ট কিংবা উইন্ডো স্কার্ফ বেছে নিতে পারেন। আর পর্দার ফেব্রিক যত হালকা এবং পাতলা হবে রুমটি ততোটাই বড় এবং নিঃশ্বাস নেয়ার জন্য উপযুক্ত মনে হবে। পর্দার রঙ হিসেবে সাদা, ক্রিম, হালকা নীল, ল্যাভেন্ডার, গোলাপি ইত্যাদি রঙ বেছে নিতে পারেন।    

প্রাকৃতিক আলো প্রবেশের ব্যবস্থা সাথে ইনডোর প্ল্যান্টস

সরু লিভিং স্পেসে প্রাকৃতিক আলো প্রবেশের যদি ন্যূনতম জায়গা থাকে, তবে অবশ্যই খেয়াল রাখতে হবে জায়গাটি যেন কোনভাবেই ঢাকা না পড়ে। এতে করে জায়গাটি সরু হলেও প্রয়োজনের তুলনায় ছোট মনে হবে না। আলো-বাতাস প্রবেশের জায়গা থাকলে সরু লিভিং স্পেসটিও প্রাণবন্ত হয়ে উঠবে। আর তাই ইন্টেরিয়র প্ল্যান করার সময় এই বিষয়টি অবশ্যই খেয়াল রাখতে হবে। সরু লিভিং স্পেসের সৌন্দর্য আরও বাড়িয়ে দিবে ইনডোর প্ল্যান্টস। যদি জায়গা অনেক অল্প থাকে, তবে বাহারি ডিজাইনের গাছের টব থেকে ছোট ডিজাইনের টব এবং ঘরের ভেতর রাখা যাবে এমন পাতাবাহার, মানি প্ল্যান্ট, স্নেক প্ল্যান্টের মতো গাছ দিয়ে সরু লিভিং স্পেস ডিজাইন করে নিতে পারেন। 

আপনার বাসার লিভিং রুমের স্পেসটিতে যদি জায়গা কম থাকে বা এটি যদি লম্বাটে এবং সরু ধাঁচের হয়ে থাকে, তবে চিন্তায় না পড়ে, উপরে উল্লেখিত আইডিয়াগুলো অনুসরণ করে এবার আপনিও ডিজাইন করে নিতে পারেন অন্দরের বিশেষ এই জায়গাটি।      

Write A Comment

Author