Reading Time: 4 minutes

অধিকাংশ বহুতল ভবনের জন্য সিঁড়ি একটি গুরুত্বপূর্ণ অংশ। ভবনের এক তলা থেকে অন্য তলায় যাওয়ার পথ হিসেবে সিঁড়ি ব্যবহৃত হয়। ভবনের ফাংশানালিটি ছাড়াও ইন্টেরিয়র ফিচার হিসেবেও সিঁড়ি বেশ বিখ্যাত। অনেকেই আছেন ঘরের ভেতরে সিঁড়ি রাখতে পছন্দ করেন। বাংলো, কটেজ, পেন্টহাউজ, ভিলা, ডুপ্লেক্স বাড়ি এবং কমার্শিয়াল স্পেসেও এখন ব্যবহৃত হচ্ছে সিঁড়ি। ডুপ্লেক্স বাড়িতেও দেখা যায় নানা ডিজাইন ও নানা ধরনের সিঁড়ি। সিঁড়ির রেলিং শুধু সেফটি ফিচার নয়, ইন্টেরিয়র ডিজাইনের ক্ষেত্রেও রেলিং নিয়ে ডিজাইন করার নানান বিষয় রয়েছে। কনটেম্পরারি স্টাইল হোক কিংবা ট্র্যাডিশনাল বা আলট্রামডার্ন যেকোন স্টাইলের সাথেই আপনি সিঁড়ির রেলিং ম্যাচিং করে নিতে পারেন। সিঁড়ির জন্য পারফেক্ট রেলিং বেছে নেওয়ার আগে অবশ্যই রেলিং সম্বন্ধে জানতে হবে। জানার জন্য পড়তে থাকুন! 

সিঁড়ির রেলিং এর নানা ধরন 

সর্বপ্রথম কিছু বিখ্যাত রেলিং নিয়ে আলাপ করবো, যেগুলো কম বেশি সব জায়গায়ই ব্যবহার করা হয়। রেসিডেনশিয়াল বা কমার্শিয়াল যেকোন প্রপার্টিতে এই রেলিংগুলো বেশ আকর্ষণীয়ভাবে ব্যবহার করতে দেখা যায়। রেন্টাল প্রপার্টিতে স্ট্যান্ডার্ড রট-আয়রনের রেলিংই বেশি ব্যবহার করা হয়। আর নিজস্ব ব্যবহারের জন্য যে প্রপার্টি ব্যবহার করা হয়ে থাকে সেখানে দেখা যায় রেলিং বাছাইয়ে সৃজনশীলতা। নানারকম ম্যাটেরিয়াল আর ডিজাইনেই রেলিং বেছে নিতে দেখা গিয়েছে। ইন্টেরিয়র স্টাইল এর সাথে মিলিয়ে রেলিং ব্যবহারও এখনকার সময়ে বেশ ট্রেন্ডি। 

রট আয়রন রেলিং

রেলিং
আপনি নানারকম ডিজাইন এবং স্টাইলে সহজেই পছন্দের রেলিং পেয়ে যাচ্ছেন

এই ধরনের রেলিংগুলো সবচেয়ে বিখ্যাত। অসংখ্য নকশায় এই রেলিংগুলো বাজারে খুঁজে পাবেন আপনি। এই রেলিংগুলো বেশ সহজেই সব ধরনের সিঁড়িতে মানিয়ে যায়। হোক তা স্ট্রেইট বা কার্ভড। রট আয়রনের রেলিং বাছাই করার সুবিধা হচ্ছে, আপনি নানারকম ডিজাইন এবং স্টাইলে সহজেই পছন্দের রেলিং পেয়ে যাচ্ছেন। সিঁড়ির স্পেস অনুযায়ী রট আয়রন আপনি সহজেই বসিয়ে নিতে পারছেন। রট আইরনের রেলিং এর সাথে আপনি কাঠ বা অন্য কোন ম্যাটেরিয়াল দিয়েও ব্যবহার করতে পারেন।

স্টেইনলেস স্টিল 

আর একটি বিখ্যাত রেলিং হচ্ছে স্টেইনলেস স্টিল। মার্জিত এবং আধুনিক স্টাইলে রেসিডেনশিয়াল বা কমার্শিয়াল প্রপার্টি তে সহজেই মানিয়ে যায়। এমনকি অনেক টেকসই দেখে এই রেলিংয়ের জনপ্রিয়তা বরাবরই বেশি। এই রেলিং এর ডিজাইনে আপনি অনেক ভিন্নতা খুঁজে পাবেন। আপনি চাইলে কাঠের সাথে এই স্টেইনলেস স্টিল রেলিং ব্যবহার করতে পারেন। কাঠের গাঢ় রঙের স্টিলের রূপালী রঙটা বেশ জমকালো ভাব এনে দিবে। এছাড়াও, স্পেসের দিক থেকে আপনি এই রেলিং বেছে নিতে পারেন। সিঁড়ির বেশি অংশ জুড়ে এই রেলিং রাখতে হয় না।

ক্যাবল রেলিং সিস্টেম 

রেলিং
যেকোন স্টাইলে এই রেলিং বেশ সহজ ভাবে মানিয়ে যায়

এখন আমরা আলাপ করবো বিখ্যাত ক্যাবল রেলিং নিয়ে। এটা যেমন দেখতে ছিমছাম তেমনি বেশ স্লিক মডার্ন লুক এনে দেয়। ক্যাবল রেলিংগুলো চমৎকারভাবে ব্যালকনি এবং যে কোন জায়গার সিঁড়িতে মানিয়ে যায়। এই রেলিংগুলো ব্যবহারে বেশ খোলামেলা একটা আউটলুক তৈরি হয়। ডুপ্লেক্সে ক্যাবল রেলিং ব্যবহার করার সুবিধা হচ্ছে, আপনার রেলিং ব্লক আউটলুক দিবে না। বরং আনবে খোলামেলা পরিসর। রেসিডেনশিয়াল বা কমার্শিয়াল দুই স্পেসেই আপনি এই রেলিং ব্যবহার করতে পারছেন। যেকোন স্টাইলে এই রেলিং বেশ সহজ ভাবে মানিয়ে যায়। এই রেলিংটা আপনি যেকোন জায়গায় ব্যবহার করতে পারছেন। ইন্টেরিয়র বা এক্সটেরিয়র দুই ক্ষেত্রেই এই রেলিং এর জনপ্রিয়তা রয়েছে। ক্যাবল রেলিং আপনার স্পেসকে স্টাইলিশ ভাব এনে দেয়।  

গ্লাস রেলিং 

মেটাল ফ্রেম দিয়ে আউটলাইন করা গ্লাস প্যানেলের সিঁড়ির রেলিং, যেকোন স্পেসে মিনিমাল একটা লুক তৈরি করতে পারে। রেসিডেনশিয়াল বা কমার্শিয়াল প্রপার্টিতে যদি স্পেস কম থাকে এক্ষেত্রে গ্লাস রেলিংগুলো ঘরের ভেতরে অন্ধকার বা গুমটভাব দূর করে আলোকিত ভাব নিয়ে আসে। যে স্পেসে আগে থেকেই একটু আলো কম, এমন জায়গায় গ্লাস রেলিং ব্যবহার করলে তা অল্প আলোতে বেশি উজ্জ্বল দেখাবে। ট্রান্সপারেন্ট গ্লাস অল্প আলোতে উজ্জ্বল প্রতিবিম্ব তৈরি করতে পারে। কমার্শিয়াল স্পেস যেমন, ডুপ্লেক্স অফিস বা শপে গ্লাস রেলিংগুলো বেশ স্টাইলিশ দেখায়। মডার্ন ডেকোরে অফিসের জন্য সবাই মিনিমাল স্টাইলটাই পছন্দ করেন আর গ্লাস রেলিং মিনিমাল ডেকোরের জন্য চমৎকার অপশন।      

কাঠের সিঁড়ি 

রেলিং
ভিজুয়ালি কাঠের রেলিংগুলো দেখতে ভীষণ সুন্দর দেখায়

কাঠের ঐতিহ্য আসবাবে বেশ পুরনো এবং বেশ নন্দিত। ইন্টেরিয়র ডিজাইনে কাঠের ব্যবহার মোটামুটি সবকিছুতেই আছে। সিঁড়ি রেলিং এর ক্ষেত্রেও কাঠ বেশ কার্যকরী ভূমিকা রেখেছে বিগত সময়ে। কার্ভড সিঁড়িতে ব্লন্ড টোনড কাঠের রেলিং বেশ এলিগেন্ট একটা লুক তৈরি করে। মডার্ন আবার ট্র্যাডিশনাল লুক আনতে, গ্লাস আর কাঠের এমন সামঞ্জস্য একটা ম্যাজিক্যাল আমেজ তৈরি করতে পারে। এতো গেল, মডার্ন ট্র্যাডিশনাল স্টাইল! যারা রাস্টিক ডেকোর পছন্দ করেন তাদের জন্য কাঠের কোন বিকল্প নেই। ইন্টেরিয়র বা আর্কিটেকচারাল ডিজাইনে কাঠের রেলিং সহজেই রাস্টিক লুক এনে দেয়। রেসিডেনশিয়াল বা কমার্শিয়াল হোক ইনডোর বা আউটডোর আপনি যদি প্রাকৃতিক একটা আভাষ আনতে চান এক্ষেত্রে কাঠের রেলিং এর জুড়ি নেই। ভিজুয়ালি কাঠের রেলিংগুলো দেখতে ভীষণ সুন্দর দেখায়। কাঠ যেকোন ম্যাটারিয়ালের সাথে মিশে চমৎকার একটা ডেকোর স্টাইল তৈরি করতে পারে। বিভিন্ন কমার্শিয়াল স্পেসে মেটালের রেলিং এ কাঠকে ব্যবহার করতে দেখা গেছে। এ যেন রাস্টিক আর কনটেম্পরি স্টাইলের ফিউশন। 

রেলিং নিয়ে ভাবার আগে আপনাকে ভাবতে হবে সিঁড়ির রেলিং এর জন্য সেখানে কতটুকু জায়গা রয়েছে। সিঁড়ির জন্য পারফেক্ট রেলিং তখনই বাছাই করতে পারবেন যখন জায়গা অনুযায়ী সঠিক রেলিং আপনি খুঁজে বের করতে পারবেন। এমন কোন রেলিং ডিজাইন আমরা বেছে নিব না যা কিনা আপনার অনেকটুকু স্পেস অপ্রয়োজনীয়ভাবে নষ্ট করবে। আপনার স্পেস যদি বড় হয় এক্ষেত্রে আপনি অবশ্যই ডেকোরেটিভ রেলিং বেছে নিতে পারেন। আপনার স্পেস বুঝে আপনাকে রেলিং বাছাইয়ের সিদ্ধান্ত নিতে হবে।

সিঁড়ির জন্য পারফেক্ট রেলিং বাছাই করতে এই বিষয়গুলো অবশ্যই মাথায় রাখা উচিত। সিঁড়ির জন্য পারফেক্ট রেলিং এর ধরন বুঝে সেটা কেমন টেকসই হবে এটা জেনে তবেই সিঁড়ি বেছে নিন। টিপসগুলো কেমন লেগেছে জানাতে কমেন্ট করুন!

Write A Comment