Reading Time: 3 minutes

স্টুডিও অ্যাপার্টমেন্ট কনসেপ্টটা পুরনো হলেও দেশের অনেকেই এই সম্বন্ধে সঠিকভাবে জানে না। স্টুডিও অ্যাপার্টমেন্ট কী, কোন ধরণের অ্যাপার্টমেন্টকে স্টুডিও অ্যাপার্টমেন্ট বলেই অনেকেই এটা নিয়ে সন্দিহান। এরপর রইল সুবিধাই বা কেমন। কিংবা কোন সুবিধা কী আদৌ আছে! এমন অজানা অনেক প্রশ্ন কম বেশি সবার মনেই ঘুরপাক খায়। বর্তমান সময়ে যারা একা থাকেন তাদের জন্য স্টুডিও অ্যাপার্টমেন্টগুলো আদর্শ একটি থাকার জায়গা হতে পারে। কেন হতে পারে সেই সম্বন্ধে জানতে চলুন শুরু করা যাক আজকের ব্লগ। 

স্টুডিও অ্যাপার্টমেন্ট কী? 

স্টুডিও অ্যাপার্টমেন্ট
যেহেতু কোন আলাদা রুম নেই নিজের মত করে সাজিয়ে গুছিয়ে নেয়া যায়

“স্টুডিও অ্যাপার্টমেন্ট” হচ্ছে এমন একটি ঘর বা জায়গা যেখানে আপনি থাকবেন, ঘুমোবেন, খাবেন এমনকি রান্নাও করবেন। মানে একটি বড় ও খোলা জায়গা হবে আপনার বেডরুম, লিভিং রুম, ডাইনিং, ড্রয়িং রুম এবং কিচেন। ছোট বাসায় যারা থাকতে পছন্দ করেন না তাদের জন্য স্টুডিও অ্যাপার্টমেন্ট ভালো হতে পারে। ছোট বাসায় দেয়াল দিয়ে পার্টিসান দিলে ছোট বাসা যেন আরও আঁটসাঁট মনে হয়। দেখতেও বাসাকে ভীষণ ছোট লাগে। কিন্তু, স্টুডিও অ্যাপার্টমেন্ট এইদিকে খুবই সুবিধার। ছোট বাসা হয়েও যেহেতু দেয়ালের পার্টিসান থাকছে না তাই, স্টুডিও অ্যাপার্টমেন্ট দেখতে বেশ বড় আর খোলামেলা লাগে। এটাই  স্টুডিও অ্যাপার্টমেন্টের সবচেয়ে বড় একটি সুবিধা। 

স্টুডিও অ্যাপার্টমেন্টের সুবিধা 

স্টুডিও অ্যাপার্টমেন্ট
স্টুডিও অ্যাপার্টমেন্ট কিন্তু মনের মত একটা সল্যুশন

এক শহর থেকে আরেক শহর। কিংবা এক দেশ থেকে আরেক! কোন নতুন জায়গায় গিয়েই কিন্তু সবকিছু নিয়ে গুছিয়ে ওঠা যায় না। সময় যেমন থাকে অল্প তেমনি বাজেটও একটা ইস্যু। এই সব মিলিয়ে  স্টুডিও অ্যাপার্টমেন্ট কিন্তু মনের মত একটা সল্যুশন।  স্টুডিও অ্যাপার্টমেন্টগুলোর ভাড়া বা দাম তুলনামূলক বাসা বাড়ির চেয়ে কমই হয়। যেহেতু কোন আলাদা রুম নেই নিজের মত করে সাজিয়ে গুছিয়ে নেয়া যায়। এগুলো ছাড়াও আরও বেশ কিছু সুবিধা রয়েছে…   

খুব বেশি আসবাবের প্রয়োজন পড়ে না 

স্টুডিও অ্যাপার্টমেন্টে তো আর চার চারটে বড় বড় রুম নেই যে আপনাকে আসবাব কিনে আনতে হবে। এছাড়া খুব বেশি আসবাবের প্রয়োজনও হয় না। যারা বেশি আসবাব পছন্দ করেন তাদেরও একটু ভেবে চিন্তে আসবাব কিনতে হবে। যেহেতু একটা খোলা জায়গা আপনাকে প্রয়োজন মত এমন নির্দিষ্ট সাইজ অনুযায়ী আসবাব কিনতে হবে। ওভার সাইজড কোন আসবাব কিনে চলাফেরার জায়গা বন্ধ করা যাবে না। যতটা সম্ভব খোলামেলা আবেশ রাখতে হবে। 

পরিষ্কার করতে সহজ 

স্টুডিও অ্যাপার্টমেন্ট গুলো সবসময় একটা খোলামেলা স্পেসের হয়ে থাকে। যেখানে কেবল প্রয়োজনের আসবাবই থাকে। তাই এই অ্যাপার্টমেন্টগুলো পরিষ্কার করতে কোন রকম বেগ পেতে হয় না। যেহেতু, আসবাব কম সেক্ষেত্রে আপনার ঘর পরিষ্কারের পেছনে আপনার বেশি একটা সময় ব্যয় করতে হবে না। মেঝে আর আসবাব সহজেই কম সময়ে পরিষ্কার করে ফেলা যাবে। এক বা দুই রুমের অ্যাপার্টমেন্টে আপনাকে যেমন সময় দিতে হয় পরিষ্কার করার ক্ষেত্রে স্টুডিও অ্যাপার্টমেন্টের বেলায় নিঃসন্দেহে তার থেকে কমই দিতে হবে।   

ইউটিলিটি বিল কমে আসে

একটা বড় ঘর বা খোলা জায়গায় লাইট ফ্যান একটা বা দুটোতেই হয়ে যায়। কারণ স্টুডিও অ্যাপার্টমেন্টে যেহেতু আলাদা করে রুম নেই তাই বাড়তি ইউটিলিটি বিল আপনাকে গুনতে হচ্ছে না। একটা লাইট ও দুটো ফ্যান দিয়েই সমস্ত ঘর আলো ও ঠান্ডা রাখা সম্ভব। ইউটিলিটি বিল যেমন কমে আসে তেমনি মেইন্টেনেন্স খরচও অনেকটা কমে আসে। অবশ্যই, ৩ থেকে ৪ রুমের বাসার থেকে কমই আসবে। তাহলে কেন না আমরা স্টুডিও অ্যাপার্টমেন্ট নিয়ে ভাবি। 

পরিবেশগত দিক থেকে উপযোগী

খোলামেলা পরিসর আলো বাতাস একটা ঘরকে সহজেই পরিবেশ বান্ধব করে তুলতে পারে। ছোট বাসা হওয়াতে আপনি সবরকম অপচয় থেকে বেঁচে যাচ্ছেন। বিদ্যুৎ থেকে শুরু করে পানি সবকিছুই আপনি নিয়ন্ত্রণ করতে পারছেন। পরিবেশবান্ধব উপায়ে থাকার চেয়ে ভালো আর কী হতে পারে বলুন তো? 

বিক্রির জন্য উপযুক্ত 

যারা বাসা বাড়ি ক্রয় করছেন তারা বেশ ভালো করেই জানেন, যে ছোট স্পেস দামে যেমন কম পড়ে তেমনি ছোট স্পেস বিক্রির জন্য বিক্রেতার অভাব হয় না। স্টুডিও অ্যাপার্টমেন্টের রিসেল ভ্যালু সব সময়ই ভালো।  

নিজেকে বা প্রিয় মানুষকে সময় দেয়া যায়

ছোট জায়গায় থাকার এটাই সবচেয়ে সুন্দর একটি সুবিধা, আপনি নিজেকে সময় দিতে পারবেন। খোলা জায়গায় থাকার ফলে নিজের একটা রিলাক্সিং কর্নার অচিরেই তৈরি করা যায়।  আমরা সবাই আমাদের ফোন ও ল্যাপটপে বেশীরভাগ সময় কাটয়ে থাকি স্টুডিও অ্যাপার্টমেন্টে হলে আমাদের কোন দেয়ালে বন্দী থাকতে হচ্ছে না। নিজেকে ও প্রিয়জনের সাথে সময়ের পুরোটা কাটাতে স্টুডিও অ্যাপার্টমেন্ট খুব ভালো। 

বিনিয়োগের জন্য চমৎকার  

স্টুডিও অ্যাপার্টমেন্ট রেন্টাল পার্পাজে বেশ লাভজনক। খুব বেশি সময় ধরে এই অ্যাপার্টমেন্টগুলো খালি থাকে না। এমনকি দেশের বাইরে থেকেও অনেকে ঘুরতে এসে এমন স্টুডিও অ্যাপার্টমেন্ট ভাড়ায় নিয়ে থাকেন। স্টুডিও অ্যাপার্টমেন্টগুলোর ইন্টেরিয়র ডিজাইনের দিক থেকে আধুনিক ভাবে তৈরি করলেই তা সকলের নজরে পড়ে যায়। এছাড়াও, ব্যাচেলর থেকে শুরু করে নবো দম্পতি সবার জন্যই স্টুডিও অ্যাপার্টমেন্ট বেশ লাভজনক। বাজেট ফ্রেন্ডলি একটা থাকার জায়গা। 

স্টুডিও অ্যাপার্টমেন্ট এ থাকার অনেক সুবিধা রয়েছে। ছোট জায়গায় থাকলে আপনি অনেকটা পয়সা জমিয়ে ফেলতে পারছেন, পরবর্তীতে সে পয়সা আপনার পছন্দের কোন ক্ষেত্রে ব্যয় করতে পারছেন। এছাড়াও, স্টুডিও অ্যাপার্টমেন্ট সাজানোও বেশ সহজ। কিছু কার্যকরী টিপস মেনে আপনিও আপনার স্টুডিও অ্যাপার্টমেন্ট সাজিয়ে নিতে পারবেন। আপনি কি স্টুডিও অ্যাপার্টমেন্ট ভাড়া বা কিনবেন বলে ভাবছেন? উত্তরটি আমাদের কমেন্ট বক্সে জানিয়ে দিন। 

3 Comments

  1. Afroja Afrin

    মুহাম্মদপুর, লালমাটিয়ার বা সংসদ ভবনের আশে পাশে স্টুডিও ফ্ল্যাট ভাড়া নেয়ার জন্য খুজছি।

  2. ম্যাডাম, আপনার কন্টাক্ট ইনফোরমেশন আমাদের সাথে শেয়ার করলে স্টুডিও ফ্ল্যাট খুজে দেয়ার জন্য আমাদের একজন প্রতিনিধি আপনার সাথে যোগাযোগ করতে পারবে। আপনি চাইলে আমাদের সাথে +০৮৮০৯৬১২১১০০১১ নাম্বারেও যোগাযোগ করতে পারেন।

  3. মোঃ আবু সাইদ

    ফার্মগেটের আশে পাশে ক্রয়ের জন্য স্টুডিও এপার্টমেন্ট থাকলে প্লিজ জানাবেন।

Write A Comment