Reading Time: 4 minutes

যখন দুই বা এর অধিক উপাদানের মিশ্রণের মাধ্যমে কোন কিছু প্রস্তুত করা হয়, তখন ভিন্ন ভিন্ন এই উপাদানগুলো একত্রিত হয়ে নতুন এক সংস্করণ তৈরি করে, যা সাধারণত হাইব্রিড হিসেবে পরিচিত। একইভাবে, হাইব্রিড হোম এর কাঠামোর গঠনের দিকে যদি আমরা তাকাই, দেখা যাবে এতে বিভিন্ন ম্যাটেরিয়াল যেমন কাঠের লগ, তাপ প্রতিরোধক কংক্রিট, সিনথেটিক স্টোন এবং সিমেন্ট বোর্ডের মিশ্রণ রয়েছে। 

যদিও বসবাসের এরিয়ার উপর নির্ভর করে হাইব্রিড হোমের কনসেপ্টের ক্ষেত্রে ভিন্ন ভিন্ন ব্যাখা থাকে, তবে হাইব্রিড হোমের মূল ধারণাই আসে উপযুক্ত পরিবেশের জন্য বিভিন্ন ম্যাটেরিয়াল এর মিশ্রণের দারুণ এক সমন্বয় নিশ্চিত করার মধ্য দিয়ে। আর তাই ফলাফল স্বরূপ, ভূতাত্ত্বিক পরিবেশ যেমন- মরুভূমি, গ্রীষ্মমণ্ডলীয় এবং তুষারপাত হওয়া এরিয়ায় বসবাসের ক্ষেত্রে হাইব্রিড হোমের ধারণা একেক জনের কাছে হবে একেক রকম। আর তাই আজকের ব্লগের পরবর্তী অংশে আমরা হাইব্রিড হোম নির্মাণের বিভিন্ন সুবিধা নিয়ে আলোচনা করবো।  

Hybrid home
হাইব্রিড হোমসমূহের মধ্যেই এখন পর্যন্ত সবচেয়ে বেশি ভবিষ্যতের বাড়ির ডিজাইন পরিলক্ষিত হয়

ইউনিক ডিজাইন এবং কার্যকারিতা 

হাইব্রিড হোমের বেশিরভাগ উপাদানই এর  প্রয়োজনীয় পরিমাপ অনুযায়ী ফ্যাক্টরিতে প্রস্তুত করা হয়। যা পরবর্তীতে প্রয়োজন অনুসারে বিল্ডিং সাইটের বিভিন্ন অংশ প্রস্তুত ও এর সঠিক আকার দেয়ার প্রয়োজনীয়তা কমিয়ে আনে। এর ফলে কাজ সম্পন্ন করতে সময় কম লাগে এবং অধিক কার্যকারিতা নিশ্চিত করা যায়। এছাড়া এর আরও একটি বাড়তি সুবিধা হল, বাড়ির মালিক তার পছন্দ এবং প্রয়োজন অনুসারে বিল্ডিং এর ইউনিক ডিজাইন করার ক্ষেত্রে ফ্যাক্টরি থেকেই সব ধরনের সুযোগ-সুবিধা পেয়ে যাবেন, যা কিনা হাইব্রিড হোমের ক্ষেত্রে বেশ বড় সুবিধাই বলা যায়।  

পুনর্ব্যবহারযোগ্য ম্যাটেরিয়াল 

হাইব্রিড হোমের ক্ষেত্রে প্যানেল তৈরিতে পুনর্ব্যবহারযোগ্য ম্যাটেরিয়াল ব্যবহার করা যেতে পারে। যেহেতু প্যানেল সমূহ স্ট্যান্ডার্ড সাইজেই প্রস্তুত করা হয় এবং এর স্থাপন প্রক্রিয়া ও এটি সরানোর প্রক্রিয়াও বেশ সহজ, তাই বাড়ির মালিকের প্রয়োজন অনুসারে বাড়ির অন্য অংশেও একবার ব্যবহার করা ম্যাটেরিয়াল সমূহ পুনরায় ব্যবহার করতে পারবেন। তবে উল্লেখ করার মতো সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল, যেহেতু হাইব্রিড হোমের প্যানেল এবং উপদানগুলো হাতে না বরং ফ্যাক্টরিতে প্রস্তুত করা হয়, তাই ভবিষ্যতে অন্য বাড়ি নির্মাণের ক্ষেত্রেও এগুলো ব্যবহার করা সম্ভব।     

নির্মাণ প্রক্রিয়ার বিষদ কারিগর

a home with slanted rooftop
হাইব্রিড হোমের রয়েছে বহুমুখী ব্যবহার সুবিধা

হাইব্রিড হোম এর প্রধান সুবিধাগুলোর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হল কোন রকমের বিলম্ব ছাড়াই প্যানেল সমূহ এবং অন্যান্য উপাদানের মাধ্যমে বিষদ কারিগরি দক্ষতায় দ্রুত বাড়ি  নির্মাণ করা সম্ভব। 

স্থায়িত্ব এবং আবহাওয়ার প্রভাবে পর্যাপ্ত প্রতিরোধ ক্ষমতা

হাইব্রিড হোম এর উপাদানগুলো বেশ দক্ষতার সাথে প্রস্তুত করা হয় এবং এর বিম ও ফ্রেমগুলো কাভার করার জন্যও এর প্যানেলগুলো বেশ বড় ভূমিকা পালন করে। ফলাফলস্বরূপ, বৈরি আবহাওয়াতেও বিল্ডিং এর উপাদানগুলোতে উল্লেখযোগ্য কোন প্রভাব পড়ে না এবং প্রত্যেকটি প্রোডাক্টের স্থায়িত্বও নিশ্চিত হয়। আর তাই হাইব্রিড হোম এর সুবিধা সমূহের মধ্যে এটিই অন্যতম যে, আপনাকে এর মেরামত বা ঘন ঘন সার্ভিসিং এর ব্যাপারে চিন্তা করার তেমন কোন প্রয়োজনই পড়বে না। 

খরচ ও কার্যকারিতা 

interior kitchen
পছন্দ অনুযায়ী আপনি হাইব্রিড হোমের ইন্টেরিয়র ডিজাইন করে নিতে পারবেন

হাইব্রিড হোমের যেসকল সুবিধা রয়েছে তার মধ্যে উল্লেখ করার মতো অন্যতম একটি সুবিধা হল, হাইব্রিড সিস্টেম স্থাপন করার জন্য সবচেয়ে কম সংখ্যক শ্রমিক এবং সময়ের প্রয়োজন হয়। এমনকি এই প্রক্রিয়ায় বাড়ি স্থাপনে তেমন কোন আবর্জনারও সৃষ্টি হয় না। যেহেতু হাইব্রিড হোমের জন্য প্রয়োজন এমন উপাদান গুলো নির্দিষ্ট পরিমাপ অনুযায়ী আগে থেকেই ফ্যাক্টরিতে প্রস্তুত করা হয়, তাই স্থাপনের ক্ষেত্রে সহজে এবং দ্রুততার সাথে কাজ সম্পন্ন করতে বাড়তি কোন কিছুর প্রয়োজন পড়ে না। শুধু তাই-ই নয়, বিভিন্ন কাজের জন্য আলাদা আলাদা সময় নির্ধারণ এবং আবহাওয়ার অবস্থা বুঝে নির্মাণ প্রক্রিয়া বাধাগ্রস্থ বা বিলম্ব হওয়ার মতো সময়সাপেক্ষ এবং ব্যয়বহুল পরিস্থিতির সম্মুখীন হওয়ার সম্ভাবনাও কম থাকে।   

স্টাইল এবং ডিজাইনে পরিবর্তনযোগ্যতা

এছাড়াও আপনি কিন্তু চাইলেই আরও অধিক প্যানেল বসানোর মাধ্যমে বাড়ির যেকোনো অংশ পরিবর্তন বা সম্প্রসারণের কাজ করতে পারবেন। এর মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে বাড়ির কোন দেয়াল, দরজা বা জানালা প্রতিস্থাপনের পরিকল্পনা। একজন মালিকের দৃষ্টিকোণ থেকে যদি বলা হয়, তাহলে এই হাইব্রিড হোম এর সুবিধাও বেশ চোখে পড়ার মতো। কেননা, বাড়ি নির্মাণের বহু সময় পরেও আপনি চাইলে আপনার চাহিদামত বাড়ির অবকাঠামোগত পরিবর্তন আনতে পারবেন।  

সহজে পরিবহনযোগ্য  

interior of a hybrid home
হাইব্রিড হোমের সব উপকরণই সস্তা, পরিবেশ বান্ধব এবং সহজে পরিবহনযোগ্য

পরিশেষে বলা যায়, কারখানার নির্মাণ প্রক্রিয়া,  এর পর্যাপ্ত উৎপাদন ক্ষমতা এবং এর সহজ পরিবহন ব্যবস্থা সম্পর্কে নিশ্চয়তা দিয়ে থাকে। আর এর ফলে বিভিন্ন ধরনের উপাদান পছন্দ করা এবং শিপমেন্ট এর জটিল প্রক্রিয়ার মধ্যে যাওয়ার প্রয়োজনীয়তা নিমিষেই দূর হয়ে যায়। এমনকি নির্মাণ প্রক্রিয়া চলাকালীন সাইটে যে ধরনের ঝামেলার মধ্যে দিয়ে যেতে হয়, সেটাও এটি অনেকাংশেই কমিয়ে দেয়।  এছাড়াও, হাইব্রিড হোম এর অন্য আরেকটি সুবিধা হল কারখানার প্রোডাকশন লাইনে প্যানেল এবং মডিউলসমূহ যেহেতু আগে থেকেই থাকে, তাই আপনি যদি এইসব প্যানেল এবং মডিউল গুলোর মধ্য থেকেই একটি পছন্দ করেন, তবে তো খুব দ্রুত সময়ের মধ্যেই এর ডেলিভারি পাওয়া সম্ভব, সাথে স্থাপন করার প্রক্রিয়াটাও সহজে সম্পন্ন করা সম্ভব।  

আর তাই  হাইব্রিড হোম এর যে সমস্ত সুবিধার কথা উপরে উল্লেখ করা হল, এর মধ্যে এতক্ষণে হয়তো আপনার একটা ধারণা হয়েই গিয়েছে যে, গতানুগতিক বাড়ি নির্মাণের পদ্ধতির তুলনায় হাইব্রিড হোম নির্মাণে উল্লেখযোগ্য পরিমাণ সুবিধা পাওয়া আসলেই সম্ভব। 

2 Comments

  1. saad rayhan

    eta bangladeshe je kono jilay pawa somvob?ar dam koto porbe?

  2. Tasnim Jarin

    ধন্যবাদ স্যার আপনার কমেন্টের জন্য। হাইব্রিড পদ্ধতিতে বাড়ি নির্মাণ এখনো খুবই সীমিত আকারে হচ্ছে বিধায়, আপাতত আমাদের কাছে পর্যাপ্ত কোন তথ্য নেই। তবে আশা করছি খুব শীঘ্রই এ পদ্ধতিতে আরও অধিক পরিমাণে বাড়ি নির্মাণ হবে।

Write A Comment

Author