Reading Time: 3 minutes

কোভিড-১৯ এর সময়ে আমরা সবাই বাসায় থেকে কাজ করছি! সবারই একটা অফিস স্পেস নিশ্চয়ই আছে? যেখানে আর কিছু থাকুক না থাকুন একটা “অফিস ডেস্ক” অবশ্যই আছে। আর আমি একজন হোম ডেকোর রাইটার হিসেবে সবকিছুতে নান্দনিকতা দেখতে কিংবা খুঁজে পেতে পছন্দ করি। তাই হোম অফিস হোক কিংবা অফিস সবকিছু পরিমার্জিতভাবে সাজিয়ে কাজ করলে নিজের কাছেই ভালো লাগে এবং কাজের গতি বাড়ে তাই, আজ চলুন জেনে নেই, হোম অফিস ডেস্ক ডেকোর -“ডি আই ওয়াই”- চমৎকার সব আইডিয়া সম্বন্ধে। 

মিনিমাল লুক 

ডেস্ক হোম ডিজাইন করতে গেলে মিনিমাল লুকের সুবিধা হচ্ছে আপনি খুব কম খরচে যেকোন কিছুই ফুটিয়ে তুলতে পারবেন। মিনিমাল লুক ডেস্ক ডেকোর আপনার ঘরের জায়গা অনেকটা কমিয়ে আনবে এবং আপনি কম জায়গায় খুব সুন্দর করে সবকিছু গুছিয়ে রাখতে পারবেন। ছোট খাটো একটা টেবিল প্রথমেই বেছে নিন এবং টেবিলের সৌন্দর্য বাড়াতে রাখতে পারেন ছোট একটা ফ্রেম। ফ্রেমের আসে পাশে রেখে দিতে পারেন ছোট ছোট বেশ কয়েকটি শোপিস। তবে খেয়াল রাখবেন বেশি কিছু রাখবেন না এতে করে মিনিমাল লুক আর থাকবে না। 

লাইট অ্যাকসেন্ট

পিসি কিবোর্ড ডেস্ক ডেকোর রঙের সাথে মিলিয়ে করলে আরও বেশি সুন্দর দেখাবে! লাইট কনট্রাস্টের সাথে ডীপ কনট্রাস্ট মিলিয়ে নিয়ে বেশ সুন্দর করেই সাজানো সম্ভব। হলুদের সাথে সাদা মিলিয়ে চমৎকার একটা কনট্রাস্ট তৈরি হয় যেখানে হালকা ও গাঢ় দুটো রঙই এক সাথে থাকে। বাহারি বাতি ব্যবহার করলে আপনার হোম অফিস ডেস্ক দেখতে বেশ সুন্দর দেখাবে! 

সব একসাথে অর্গানাইজ রাখতে হবে

কাঠের টেবিল এবং পিসি আপনি যদি অনেক রঙ এক সাথে পছন্দ করেন তাহলে, আপনাকে একটু সাবধানে এই রঙগুলো ব্যবহার করতে হবে। মনে রাখতে হবে আপনার হোম অফিস ডেস্কটা এতটাও বড় না যে সব রঙ এক সাথে ব্যবহার করা যাবে না। প্রথমে আপনাকে বেছে নিতে হবে কোথায় কোথায় রঙ ব্যবহার করবেন, এরপর সেখানে রঙ করুন।  আপনি চাইলে ডেস্ক অর্গানাইজার ব্যবহার করতে পারেন। এতে করে ডেস্ক ডেকোর আরও সুন্দর হবে। পেন হোল্ডার বা কলমদানি রাখুন। ডেস্কের পাশা বুক সেলফ রাখুন যাতে করে আপনি সময় পেলে বই পড়তে পারেন। খুব সম্ভবত আপনার ডেস্কটি কাঠের যদি তাই হয়ে থাকে তাহলে আপনি এই কাঠের আসবাবে রাস্টিক লুক আনতে আপনি ল্যান্ড শেড ব্যবহার করতে পারেন। এটা সহজেই ডেস্ক ডেকোর বদলে ফেলবে। 

এক টুকরো গাছ রাখুন 

গাছ এবং পিসি ডেস্কের উপর একটা ছোট টবে পছন্দের যেকোন গাছ রাখুন। চেষ্টা করবেন আপনার টেবিলটা জানালার কাছে রাখতে, এতে করে আপনার ছোট্ট গাছে আলো ছায়া পর্যাপ্ত পরিমাণে আসবে।  ক্যাকটাস, অ্যাগলেওনমা, পিস লিলি, ফিলোডেনড্রন, ড্র্যাকেনা ইত্যাদি গাছগুলো বেশ ভালো। আশাপাশের যেকোন নার্সারিতে আপনি সহজেই এই গাছগুলো খুঁজে পাবেন। মনে রাখতে হবে, আপনার ডেস্কটি ঘরের এমন কোণায় রাখবেন যেখানে আলো বাতাসের প্রবেশ থাকে পুরোদমে।

আলোর ব্যবস্থা 

টেবিল এবং গাছ অনেকে আছি আমরা রাতের বেলায় কাজ করি তাদের জন্য অফিস ডেস্ক ডেকোর হওয়া উচিত সময় উপযোগী। আপনি যদি মৃদু আলো পছন্দ করে থাকেন তাহলে, আপনি এই মৃদু আলো ব্যবহার করেই অফিস ডেস্ক সাজাতে পারেন। এমন অনেক “এলইডি লাইট” আছে যা আপনি অফিস ডেস্কের উপরে লাগাতে পারেন, কাজেও সাহায্য হবে এবং দেখতেও সুন্দর দেখাবে! অফিস ডেস্ক সাজাতে আপনি “এঞ্জেল লাইট” ব্যবহার করতে পারেন। এটাও বেশ মানাবে!   

এগুলো ছিল চমৎকার সব অফিস ডেস্ক ডেকোর আইডিয়া। কেমন হয় বা কেমন কাজের জানাতে ভুলবেন না!  

Write A Comment