Reading Time: 4 minutes

রিয়েল এস্টেট সেক্টরের জন্য ২০২০ সালটি বেশ চ্যালেঞ্জিং ছিলো। হঠাৎ উদ্ভূত মহামারীর প্রকোপে থমকে গেছে সব কিছুই। এর প্রভাব পড়েছে আমাদের জনজীবন থেকে অর্থনীতিতে। একইভাবে, মহামারীর কারণে রিয়েল এস্টেট সেক্টরও কিছুটা বাধাগ্রস্ত হয়েছে। তবে এত অনিশ্চয়তা ও সংকটের মধ্যেও বিপ্রপার্টির অগ্রগতি থেমে যায়নি। কেমন ছিলো  ২০২০ এ বিপ্রপার্টির সাফল্যের যাত্রা? কী ছিলো এই সফলতা অর্জনের পন্থা? সেসবের উত্তর খুঁজতেই লিখছি এই ব্লগ। 

২০২০রেকর্ড ব্রেকিং পারফরম্যান্সের বছর 

রেজবীন আহসান, জেনারেল ম্যানেজার, বিজনেস অপারেশনস

এ বছরটি অবশ্যই বিপ্রপার্টির জন্য কিছুটা ভিন্ন ও সবচেয়ে ব্যস্ত বছরগুলোর মধ্যে একটি ছিলো। বছর শুরু করেছিলাম রিহ্যাব ফেয়ারে অংশ নেয়ার মাধ্যমে। সেখানে আমরা আমাদের রিয়েল এস্টেট প্রোডাক্টগুলো ক্লায়েন্ট ও স্টেকহোল্ডারদের সামনে প্রদর্শনের সুযোগ পেয়েছি। এছাড়া গ্রাহকদের সুবিধার কথা চিন্তা করে আমরা ধানমন্ডি, মোহাম্মাদপুর ও রামপুরায় ৩টি নতুন মার্কেটপ্লেস গড়ে তুলেছি। পাশাপাশি, সবগুলো মার্কেটপ্লেসেই প্রপার্টি ফেয়ারের আয়োজন করা হয়েছে। অ্যাসিউর, ইউনিয়ন, মীর ও ইউএস বাংলার সাথে নতুন কিছু প্রজেক্টের জন্য চুক্তিবদ্ধও হয়েছি আমরা।  

রিহ্যাব ফেয়ার ২০২০
রিহ্যাব ফেয়ারে অংশ নেয়ার মাধ্যমে আমরা আমাদের রিয়েল এস্টেট প্রোডাক্টগুলো ক্লায়েন্ট ও স্টেকহোল্ডারদের সামনে প্রদর্শনের সুযোগ পেয়েছি

সব মিলিয়ে বলা যায়, আমরা বেশ দুর্দান্ত ভাবে বছর শুরু করেছিলাম। যদিও মহামারীর কারণে আমাদের নিয়মিত কাজগুলো বাধাগ্রস্ত হয়েছে, তবু গ্রাহকদের সেবা দেয়ার জন্য লকডাউনের সময়টায় আমরা স্বাস্থ্যবিধি মেনে, বাড়ি থেকে কাজ করার চেষ্টা করেছি। লকডাউন উঠিয়ে নেয়ার পর আমরা আবারও উৎসাহের সাথে কর্মস্থলে ফিরেছি এবং রেকর্ড পারফরম্যান্স করতে সক্ষম হয়েছি। 

বেড়েছে আমাদের অপারেশনাল অ্যাক্টিভিটি

 এ এইচ এম জামিউল হক, হেড অফ অপারেশানস 

অপারেশনাল অ্যাক্টিভিটির কথা যদি বিবেচনা করি, ২০২০ আমাদের জন্য একটি উল্লেখযোগ্য বছর ছিলো। যদিও শুরুটা ছিলো দারুণ চ্যালেঞ্জিং, তবুও এই প্রতিকূলতা জয় করে আমাদের অপারেশন বেড়েছে ২২৫%। ঢাকার বিভিন্ন এলাকায় নতুন মার্কেটপ্লেস হওয়ায় বেড়েছে সেসব এলাকার গ্রাহকদের সাথে আমাদের সংযোগ। ২০১৯ সালে বিপ্রপার্টি চট্টগ্রামে যাত্রা শুরু করেছিলো এবং ২০২০ এর এত প্রতিকূলতা এড়িয়েও সেখানে অপারেশন ও সার্ভিস এরিয়া বাড়াতে পেরেছি আমরা।  

বিপ্রপার্টি চট্টগ্রাম
২০১৯ সালে বিপ্রপার্টি চট্টগ্রামে যাত্রা শুরু করেছিলো এবং ২০২০ এর এত প্রতিকূলতা এড়িয়েও সেখানে অপারেশন ও সার্ভিস এরিয়া বাড়াতে পেরেছি আমরা

অপারেশনসের লক্ষ্যমাত্রা অর্জনে প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহারের চেষ্টা করেছি আমরা। প্রপটেক টুলস এক্ষেত্রে কার্যকর অপারেশনস অ্যাক্টিভিটিসের নিশ্চয়তা দিয়েছে। গ্রাহকরা যাতে যেকোনো সময়, যেকোনো জায়গা থেকে প্রপার্টি দেখতে পারে, এজন্য আমরা ভার্চুয়াল ট্যুর সমেত একটি ওয়েবসাইট লিস্টিংয়ের ব্যবস্থা করেছি। বিপ্রপার্টি ওয়েবসাইটে যোগ হয়েছে আরো কিছু দুর্দান্ত ফিচার। এভাবেই আমরা ২০২০ এ বিপ্রপার্টির সাফল্যের যাত্রা অব্যাহত রাখার জন্য সর্বোচ্চ চেষ্টা করেছি। 

মহামারীতেও চলেছে নিয়োগ 

ফায়যাহ মহসীন যারা

ম্যানেজার, অর্গানাইজেশন ডেভেলপমেন্ট, হিউম্যান রিসোর্সেস 

২০২০ আমাদের জন্য অবশ্যই একটি কঠিন বছর ছিলো। কিন্তু মহামারীর এই অনিশ্চিত সময়েও, আমাদের এই কর্পোরেট পরিবারে যুক্ত হয়েছে নতুন সদস্য, নতুন মুখ। এ বছর নিয়োগ বৃদ্ধি পেয়েছে ২০% । পুরো বিজনেস প্রসেসের বিস্তৃতি ও কার্যকারিতা নিশ্চিত করার জন্য আমাদের প্রাতিষ্ঠানিক কাঠামোয় যোগ হয়েছে নতুন ৭টি ডিপার্টমেন্ট। 

তবে এর চেয়েও গুরুত্বপূর্ণ বিষয় হলো, এমন প্রতিকূল সময়েও বিপ্রপার্টি কোনো কর্মী ছাঁটাই করেনি। লকডাউনের কঠিন সময়েও আমরা আমাদের কর্মীদের পাশে ছিলাম সবসময়। অফিস শুরু হওয়ার পরও স্বাস্থ্যবিধি মানার ব্যাপারে আমরা সার্বিক ব্যবস্থা করেছি। সত্যি কথা হলো, এখানে সবাই নিজেদের অবস্থান থেকে  ২০২০ এ বিপ্রপার্টির সাফল্যের যাত্রা অব্যাহত রাখার লক্ষ্যে কাজ করেছে। 

সময়টা ডিজিটাল কমিউনিকেশনসের 

মাহজাবীন চৌধুরী

হেড অফ মার্কেটিং অ্যান্ড পিআর 

বিপ্রপার্টি অনলাইন প্রপার্টি ফেয়ার
গ্রাহকদের সুবিধার কথা চিন্তা করে আয়োজিত হয়েছিলো বিপ্রপার্টি অনলাইন প্রপার্টি ফেয়ার

এ বছরের প্রায় পুরোটাই আমরা বাসা থেকে কাজ করেছি। আর তখনই ডিজিটাল কমিউনিকেশনের গুরুত্বটা সবচেয়ে ভালোভাবে বোঝা গিয়েছে। এই ‘নিউ নরমাল’ এর সাথে অভ্যস্ত হবার সর্বোচ্চ চেষ্টা আমরা করেছি। সেই ধারাবাহিকতার সূত্র ধরেই বলছি, এতে ডিজিটাল কমিউনিকেশন ভীষণ কার্যকর ভূমিকা রেখেছে। প্রথমে আমাদের অনলাইন প্রপার্টি ফেয়ারের কথা বলতেই হয়। গ্রাহকদের সুবিধার কথা চিন্তা করে আয়োজিত হয়েছিলো বিপ্রপার্টি অনলাইন প্রপার্টি ফেয়ার, যা অভাবনীয় সাফল্যের দেখা পেয়েছে। এছাড়া লকডাউনের সময়টায়  বিপ্রপার্টি টকসহ কিছু ওয়েবিনারের মাধ্যমে আমরা ইন্ডাস্ট্রি লিডারদের একই প্ল্যাটফর্মে পেয়েছি, নিশ্চিত করেছি সর্বোচ্চ সংযুক্তি। ডিজিটাল ল্যান্ডস্কেপের সাথে আমাদের যে দ্রুত মানিয়ে নেয়ার দক্ষতা, সেটিও গ্রাহকদের কাছে সব ধরনের রিয়েল এস্টেট সেবা সহজে পৌঁছে দেয়ার ক্ষেত্রে সফলভাবে কাজ করেছে। আমি মনে করি, কঠিন এই সময়ে গ্রাহকদের জন্য সুবিধাজনক সেবা সুনিশ্চিত করার এ ব্যাপারটিই সাফল্যের হিসেবে এক অনন্য মাত্রা যোগ করে। 

সংযুক্তির ব্যাপারটি সুনিশ্চিত করেছি 

মুনির আহমেদ খান

হেড অফ কাস্টমার সার্ভিস 

আমরা সবসময় গ্রাহকদেরই সবচেয়ে বেশি প্রাধান্য দেই। তাই তারা যাতে আমাদের সাথে সংযুক্ত থাকতে পারেন সেটি সুনিশ্চিত করার জন্য কল, এসএমএস, ইমেইল, ফেসবুক, ওয়েবসাইট, গুগল, হোয়াটসঅ্যাপ এবং ব্লগের মাধ্যমে যোগাযোগের ব্যবস্থা করেছি আমরা। এমনকি সর্বোচ্চ সংযুক্তি নিশ্চিত করার জন্য আমরা আমাদের ‘ওয়ার্কিং আওয়ার’ ও বাড়িয়ে নেই। 

২০১৯ এ আমাদের টিমের যাত্রা শুরু হয়েছিলো মাত্র ৩০ জন সদস্য নিয়ে। ২০২০ সালে সদস্য সংখ্যা হয়েছে ৫০। গত বছর প্রতিদিন আমরা ১০০০ গ্রাহকের সাথে যোগাযোগ করতাম, যা এই বছরের হাজারো প্রতিকূলতা পেরিয়েও বৃদ্ধি পেয়েছে। প্রতিদিন ১৭০০ গ্রাহকের সাথে কথা বলছি আমরা। আমরা জানি কাস্টমার সার্ভিসই গ্রাহকের মনে বিপ্রপার্টির প্রথম ইম্প্রেশন সৃষ্টি করে, তাই আমাদের সবসময়ের লক্ষ্য আন্তরিক সেবা প্রদানের মাধ্যমে তাদের আত্মবিশ্বাসী করে তোলা।  ২০২০ এ বিপ্রপার্টির সাফল্যের যাত্রা পথ এভাবেই তৈরি করেছি আমরা। 

২০২০ বিপ্রপার্টির জন্য এক অন্যরকম অভিজ্ঞতা। এ বছরটি অবশ্যই কঠিন ছিলো, চ্যালেঞ্জিং ছিলো; তবে এ থেকে আমরা অনেক কিছু শিখেছিও বটে, ছুঁয়েছি অর্জনের বেশ কিছু মাইলফলক। আর বিপ্রপার্টির কর্মীদের আন্তরিক সেবা ও পরিশ্রমী মনোভাব ছাড়া কখনোই সাফল্যের এ শিখরে পৌঁছানো সম্ভব হতো না। সাফল্যের এই ধারা প্রশংসনীয় তো বটেই, সেইসাথে আমাদের ভবিষ্যত উন্নতিরও পাথেয়। 

শুরু হচ্ছে নতুন বছরে। নতুন বছরে সাফল্যের নতুন মাইলফলক ছোঁয়ার লক্ষ্য নিয়ে আমরা প্রস্তুত। আশা করবো, নতুন বছরের এই যাত্রাপথে আপনারা বিপ্রপার্টির সাথেই থাকবেন। 

Write A Comment