Reading Time: 6 minutes

২০২০ এর করোনা ক্রান্তিকাল কাটিয়ে ২০২১ ছিল বিপ্রপার্টির ঘুরে দাঁড়ানোর বছর। তবে ঘুরে দাঁড়ানোটা এতো সহজ ছিল না। কারণ, তখন পর্যন্ত রিয়েল এস্টেট সেক্টর ছিল কিছুটা বাধাগ্রস্ত। লকডাউনে ব্যবসা সহ প্রতিটি সেক্টর ক্ষতিগ্রস্ত হওয়ায়, সাধারণ মানুষের পক্ষে বিনিয়োগের সিদ্ধান্ত নেওয়াটাও ছিল বেশ কঠিন। তাই সব দিক বিবেচনা করে আমাদেরকেও, গ্রাহকদের জন্য ভাবতে হয় আরেকটু অন্যরকমভাবে। হোম অফিসের জড়তা কাটিয়ে, পর্যাপ্ত স্বাস্থ্যনীতি মেনে আবারো নতুন উদ্যমে প্রধান কার্যালয়সহ প্রতিটি মার্কেটপ্লেসে বেড়ে যায় কর্মব্যস্ততা। ততদিনে, করোনার কারণে গ্রাহকরা অনেক বেশি অভ্যস্ত হয়ে পড়ে অনলাইন কেনা-বেচায়। তাই অনলাইন-অফলাইন উভয় প্ল্যাটফর্মেই আরো বেশি সক্রিয় হয়ে উঠি আমরা। চলমান পরিস্থিতির সাথে সাথে খাপ খাইয়ে, ২০২১-এ বিপ্রপার্টি এর বাৎসরিক কর্মপরিধি কেমন ছিল? কেমন কেটেছে পুরোটা বছর? এসব কিছু নিয়েই আমাদের আজকের আলাপন। 

২০২১ সালে প্রধান কার্যালয়সহ প্রতিটি মার্কেটপ্লেসে বেড়ে যায় কর্মব্যস্ততা

বছরজুড়ে ইভেন্ট ও অ্যাক্টিভেশন 

২০২১-এ বিপ্রপার্টি বছরজুড়েই অনেকগুলো ইভেন্ট ও অ্যাক্টিভেশন এর আয়োজন করে। আমাদের উদ্দেশ্য ছিল এই ইভেন্ট ও অ্যাক্টিভেশন এর মাধ্যমে মানুষের কাছে প্রপার্টি কেনা-বেচার উপায়গুলোকে আরো সহজ করা। ২০২১ এর ফেব্রুয়ারিতে আমরা প্রথমবারের মত চট্টগ্রামে বিপ্রপার্টি প্রজেক্ট ফেয়ার এর আয়োজন করি। যেখানে এয়ারবেল ডেভেলপমেন্ট টেকনোলোজিস এর ৪ টি এক্সক্লুসিভ প্রজেক্ট এর উপর গ্রাহকদের জন্য ছিল বিভিন্ন ডাউনপেমেন্ট-এ দারুণ সব অফারে প্রপার্টি ক্রয়ের সুযোগ। 

ঢাকার মাঝে, বিশেষ করে উত্তরাবাসী ও বনানীবাসীর কথা মাথায় রেখে আয়োজিত হয় ‘বিপ্রপার্টি এক্সিবিট উত্তরা’ ও ‘বিপ্রপার্টি এক্সিবিট বনানী’। যেখানে ছিল রিয়েল এস্টেট বিষয়ক যেকোনো জিজ্ঞাসা নিয়ে মার্কেটপ্লেসে এসে আমাদের এক্সপার্টদের সাথে সরাসরি কথা বলার ও প্রপার্টি দেখার সুযোগ। বছরের শেষের দিকে আমরা আয়োজন করি এসসিবি বুথ ব্র্যান্ডিং। এসসিবি ব্যাংকের প্রধান কার্যালয়ে এই বুথ ব্র্যান্ডিংটি করা হয় যাতে করে নিকটবর্তী গ্রাহকরা আমাদের বুথ থেকেই রিয়েল এস্টেট বিষয়ক সকল পরামর্শ পেতে পারেন। এছাড়াও বাস ব্র্যান্ডিং এর মাধ্যমে ২০২১-এ বিপ্রপার্টি সাধারণ মানুষের কাছে আরো এক ধাপ পৌঁছে যেতে সক্ষম হয়। এই কার্যক্রমগুলো বিগত বছরে রিয়েল এস্টেট-এ বিনিয়োগ নিয়ে জনমনে যে উদ্বেগ তৈরি হয়েছিল, সেগুলো কাটিয়ে উঠতে অনেকখানি সক্ষম হয়। 

 উল্লেখ্য যে, প্রতিটি ইভেন্ট ও এক্সিবিটে স্বাস্থ্যবিধি মেনে আমরা কার্যক্রম গুলো পরিচালনা করি, যার ফলে সাধারণ মানুষ সুরক্ষা বলয়ের মাঝে থেকেই নিশ্চিন্তে আমাদের রিয়েল এস্টেট সেবা গ্রহণ করতে পেরেছে। 

উত্তরাবাসীর জন্য আয়োজিত হয় ‘বিপ্রপার্টি এক্সিবিট উত্তরা’

এতো ছিল গ্রাহকদের জন্য ২০২১-এ বিপ্রপার্টির কার্যক্রমের কিছু অংশ। একই বছরে আমরা আয়োজন করি বিপ্রপার্টি ক্রিকেট ব্যাশ। আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে নারী কর্মীদের জন্যও দারুণ সেমিনার এর আয়োজন করেছিলাম আমরা। এই সেমিনারটিতে, রিয়েল এস্টেট সেক্টরে নারীর ভূমিকা, নারীর বর্তমান অবস্থা, প্রপার্টির অধিকার পেতে নারীদের প্রতিবন্ধকতা ও কীভাবে তা মোকাবেলা করা যায়, এরকম গুরুত্বপূর্ণ বিষয়গুলো নিয়ে আলোচনা করা হয়। মূলত এই ইভেন্টগুলোর মধ্য দিয়েই, ২০২১-এ বিপ্রপার্টি এর কর্মীরা আরো প্রাণবন্ত ও আত্মবিশ্বাসী হয়ে ওঠে এবং চমৎকার একটি কর্ম পরিবেশে গ্রাহকদের জন্য সর্বোচ্চ সেবা নিশ্চিত করতে সক্ষম হয়।

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে আয়োজিত হয় বিশেষ সেমিনার

বসুন্ধরা মার্কেটপ্লেস এর সংযুক্তি 

প্রপার্টি সেবা সর্বোপরি নিশ্চিত করতে ২০২১-এ বিপ্রপার্টি বসুন্ধরায় তার ৮ম মার্কেটপ্লেসটি চালু করে। এই মার্কেটপ্লেসটি তৈরির উদ্দেশ্য হল বসুন্ধরা রেসিডেন্সিয়াল এরিয়ার রিয়েল এস্টেট ব্যবসাকে ত্বরান্বিত করা এবং বসুন্ধরাবাসীর জন্য প্রপার্টি ক্রয়-বিক্রয় সংক্রান্ত সেবাগুলো আরও সহজ করা। ২০২১-এ  বিপ্রপার্টি এর ওয়েবসাইটে ৬.৮% লিস্টিং এসেছে কেবলমাত্র বসুন্ধরা থেকে। আর এই মার্কেটপ্লেসটি বিপ্রপার্টিকে সহায়তা করেছে এই সমস্ত লিস্টিং নিয়ে আরও কাছে থেকে কাজ করতে। এর ফলে বসুন্ধরায় প্রপার্টির চাহিদার অনুপাতও বৃদ্ধি পেয়েছে। ২০২০ সালের ১০:১ থেকে ২০২১ সালে প্রপার্টির চাহিদা বেড়ে দাঁড়ায় ১৫:১-এ। এই সবকিছুই ইঙ্গিত দেয়, ২০২১ এ বিপ্রপার্টি এর এই মার্কেটপ্লেসটি উদ্বোধন কতটা যুগোপযোগী সিদ্ধান্ত ছিল। এর মধ্য দিয়ে কেবল আমাদের মার্কেটপ্লেসই সম্প্রসারণ হয়নি, বরং বসুন্ধরার গ্রাহকদের দৃষ্টি আকর্ষণ করতে এবং এই এলাকায় রিয়েল এস্টেট ব্যবসাকে সম্প্রসারিত করতেও আমরা সক্ষম হই।  

২০২১-এ বিপ্রপার্টি বসুন্ধরায় তার ৮ম মার্কেটপ্লেসটি চালু করে

আবারো ওয়ার্ক ফ্রম হোম

২০২১-এ বিপ্রপার্টি তার কার্যক্রম যখন পুরোদমে চালিয়ে নিয়ে যাচ্ছে, তখনই দেখা দেয় করোনার দ্বিতীয় ঢেউ। আবারো শুরু হয় লকডাউন। স্বাভাবিক কার্যক্রম এর বদলে আমাদের কর্মীদেরকেও আরো একবার খাপ খাইয়ে নিতে হয় হোম অফিস সংস্কৃতির সাথে। প্রতিবন্ধকতা থাকলেও, আমাদের কর্মীরা পুরোপুরি প্রস্তুত ছিল এই পরিবর্তনটির জন্য। যার ফলে হোম অফিসের সময়গুলোতেও দক্ষতার সাথে তারা কাজ করতে সক্ষম হয়। কর্মদিবসের শুরুতেই প্রতিটি ডিপার্টমেন্ট এর প্রধান কাজ এর দায়িত্ব নির্ধারণ করে দিতেন অনলাইন মিটিং এর মাধ্যমে। মিটিং থেকে শুরু করে ক্যাম্পেইন, সিদ্ধান্ত গ্রহণ ও পরিকল্পনা প্রতিটি কাজই আমাদের কর্মীরা সম্পন্ন করেন অত্যন্ত সুনিপুণভাবে। এসময় গ্রাহকদেরকে অনলাইনে পরিসেবায় যেন কোনো ঘাটতি না থাকে, সেই লক্ষ্যে আধুনিক প্রযুক্তির দিকেও গুরুত্ব দেই আমরা।  

আমাদের কর্মীদেরকে আরো একবার খাপ খাইয়ে নিতে হয় হোম অফিস সংস্কৃতির সাথে

নতুনরূপে বিপ্রপার্টি অ্যাপ

২০২১-এ বিপ্রপার্টি অ্যাপ নতুনরূপে গ্রাহকের কাছে নিয়ে আসি আমরা। বছরটির নানা সময়ে সশরীরে রিয়েল এস্টেট সংক্রান্ত সেবা নেয়া যেহেতু বেশ অনিশ্চিত ছিল, এজন্যই গ্রাহককে অ্যাপভিত্তিক দারুণ একটি অভিজ্ঞতা দিতে বিপ্রপার্টি অ্যাপ-এ অনেকগুলো  গুরুত্বপূর্ণ ফিচার যুক্ত করা হয়! এর মধ্যে রয়েছে অ্যাড প্রপার্টি অপশন, সার্চ ফিল্টার এবং মর্টগেজ ক্যালকুলেটর। তবে, ঘরে থেকেই অসংখ্য প্রপার্টি ঘুরে দেখার সুযোগটা এনে দেয় বিপ্রপার্টি অ্যাপ এর ভার্চুয়াল ট্যুর এর অপশন। যেখানে ক্লিক করলেই গ্রাহক সরাসরি চলে যেতে পারছেন ভার্চুয়াল ট্যুর স্ক্রিনে এবং ট্যাপ করেই পুরো অ্যাপার্টমেন্টেটি দেখে নিতে পারছেন থ্রি ডি-তে। লিস্টিং পেইজ অথবা আলাদা আলাদা পছন্দের প্রপার্টি সংরক্ষণ করার সুযোগও রয়েছে এই অ্যাপে। চাইলে সেগুলো বিভিন্ন মাধ্যমে শেয়ার ও করা যাবে যে কারো সাথে। আর এত সব নতুন নতুন ফিচার যুক্ত হওয়াতেই, বিপ্রপার্টি অ্যাপ এর জন্য ২০২১ সাল ছিল একটি গুরুত্বপূর্ণ বছর। ২০২১-এ বিপ্রপার্টি অ্যাপ ডাউনলোড ও এর ব্যবহারকারীদের সংখ্যাও বৃদ্ধি পায় অভাবনীয় হারে। 

২০২১ সালে বিপ্রপার্টি অ্যাপ-এ অনেকগুলো  গুরুত্বপূর্ণ ফিচার যুক্ত করা হয়

চুক্তি ও অংশীদারিত্ব

বিপ্রপার্টির হোমলোন পার্টনার
২০২১-এ বিপ্রপার্টির সাথে চুক্তিবদ্ধ হয় নানান ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান সমূহ

২০২১-এ বিপ্রপার্টি এর সাথে নামকরা কয়েকটি ডেভেলপার কোম্পানির চুক্তি স্বাক্ষরিত হয়। এর মধ্যে রয়েছে র‍্যাংগস রিয়েল এস্টেট লিমিটেড, সিমকো হোল্ডিংস লিমিটেড, জেমস ডেভেলপমেন্ট লিমিটেড, এসকিউব ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট, জেদ্দা প্রপার্টিস লিমিটেড ও এস্টেট ম্যানেজমেন্ট পার্টনার্স লিমিটেড। চুক্তি অনুযায়ী ডেভেলপার কোম্পানিগুলোর নির্ধারিত প্রপার্টি বিক্রি ও বিপণন এর দায়িত্ব নেয় বিপ্রপার্টি।  এর ফলে গ্রাহকদের জন্য পছন্দের প্রপার্টি খুঁজে পেতে আরো অনেকগুলো অপশন যুক্ত হয়, তেমনি চুক্তিবদ্ধ ডেভেলপার কোম্পানিগুলোর জন্য কম সময়ে প্রপার্টি বিক্রি করা সহজ হয়ে ওঠে। 

কেবল, ডেভেলপার কোম্পানির সাথেই নয়, গ্রাহকদেরকে বিশেষ হোম লোন সুবিধা দিতে ২০২১-এ বিপ্রপার্টি চুক্তিবদ্ধ হয় মিডল্যান্ড ব্যাংক, স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক, লংকাবাংলা ফাইন্যান্স, আইপিডিসি ফাইন্যান্স, ও ডেল্টা ব্র্যাক হাউজিং এর মতো গুরুত্বপূর্ণ আর্থিক প্রতিষ্ঠান গুলোর সাথে। চুক্তি অনুযায়ী, গ্রাহকদের হোম লোন নেয়ার ক্ষেত্রে তাদের  বন্ধকী সম্পত্তিগুলোর মূল্য নির্ধারণ এবং লিগ্যাল ভেরিফিকেশন এর প্রক্রিয়ায় বিপ্রপার্টি সহায়তা প্রদান করে। ফলে, গ্রাহকদের জন্যও দ্রুত এবং কার্যকর হোম লোন নেয়ার সুযোগ সৃষ্টি হয়। এছাড়া বিপ্রপার্টির যেসকল ক্লায়েন্টরা উল্লিখিত ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান থেকে হোম লোন নেবেন, তাদের জন্য বিশেষ সুদের হার, দ্রুত হোম লোন প্রক্রিয়া-সহ আরও বিভিন্ন ধরনের সুযোগ সুবিধা আমরা নিশ্চিত করি।  

এ বছরের ক্যাম্পেইন 

২০২১-এ বিপ্রপার্টি এর ক্যাম্পেইন নিয়ে কথা বলতে গেলে শুরুতেই আসবে অ্যাপ ক্যাম্পেইনের নাম। এই ক্যাম্পেইনটির লক্ষ্য ছিল, বিক্রেতাদের আকৃষ্ট করা। এই ক্যাম্পেইনে আমাদের ট্যাগলাইন ছিল “আজাইরা অপশন ছাড়েন, বিপ্রপার্টি ধরেন”। এর মধ্য দিয়ে আমরা দেখিয়েছি ভুল জায়গায় প্রপার্টি বিক্রয়ের ঝুঁকি গুলো কী কী। সেইসাথে কীভাবে বিপ্রপার্টির মাধ্যমে ঝামেলাবিহীনভাবে সঠিক ক্রেতা পাওয়া সম্ভব সেই বিষয়টিও গ্রাহকের কাছে তুলে ধরেছি।

 

বছরের শুরুতেই, আমাদের গুরুত্বপূর্ণ একটি ক্যাম্পেইন ছিল ফ্রি “হোম অফিস মেকওভার” ক্যাম্পেইন। এই ক্যাম্পেইনে আমাদের সাথে পার্টনার হিসেবে ছিল বহু, মিনিসো বাংলাদেশ, অ্যাকোয়া পেইন্টস এবং দ্যাট কুইক। করোনা পরবর্তী বদলে যাওয়া সময়ে, ঘরের মাঝে হোম অফিসের গুরুত্বকে মাথায় রেখেই এই ক্যাম্পেইনটি পরিচালিত হয়। এর মাধ্যমে আমরা “ফর হার”, “ফর হিম” এবং “ফর কিডস” এই তিন ক্যাটাগরিতে বিজয়ীদেরকে আমরা ফ্রি হোম অফিস মেকওভার করে দেই। এছাড়াও, এই প্রতিযোগিতায় অংশগ্রহণকারী সবার জন্যই ছিল বিপ্রপার্টি ইন্টেরিয়র সার্ভিসে ১৫% এক্সক্লুসিভ ডিসকাউন্ট!  

২০২১-২ আমাদের গুরুত্বপূর্ণ একটি ক্যাম্পেইন ছিল ফ্রি “হোম অফিস মেকওভার” ক্যাম্পেইন

২০২১-এ আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ ক্যাম্পেইনটি হচ্ছে “সিঙ্গেল লিভিং প্রবলেম” ক্যাম্পেইন। মূলত পড়াশোনা, চাকরির প্রস্তুতি, অথবা চাকরি জীবনের শুরুতে নানা কারণে হাজারো সিঙ্গেল নারী ও পুরুষের জন্য একটি একা থাকার জায়গা জরুরি হয়ে পড়ে। অথচ বেশিরভাগ বাড়িওয়ালাই সিঙ্গেলদের বাসা ভাড়া দিতে অনাগ্রহ প্রকাশ করেন। বিপ্রপার্টি যেহেতু বাসা ভাড়া সংক্রান্ত সেবাও প্রদান করে, তাই সামাজিক দায়বদ্ধতা থেকেই এই ক্যাম্পেইনটি শুরু করি আমরা।  সিঙ্গেলদের বাসা ভাড়ার এ সমস্যাটি সামগ্রিক সমস্যা, যেখানে নানা কারণে সিঙ্গেলদেরকে বাসা ভাড়া পেতে হিমশিম খেতে হয়। তাই পারস্পরিক বোঝাপড়া ও সহনশীল আচরণের মাধ্যমে কীভাবে বাড়িওয়ালা ও সিঙ্গেল ভাড়াটিয়ার মাঝে একটি সহাবস্থান নিয়ে আসা যায় সেটিই ছিল এই ক্যাম্পেইনের লক্ষ্য। 

এছাড়াও, আমরা বিজয় দিবসকে উপলক্ষ্য করে “এক টুকরো বাংলাদেশ” ক্যাম্পেইন শুরু করি। এই ক্যাম্পেইনে অসংখ্য মানুষ তাদের ঘরের মাঝে থাকা “এক টুকরো বাংলাদেশ” এর ছবি শেয়ার করে। অংশগ্রহণকারীদের মাঝ থেকে ৩ জন বিজয়ীর কাছে আমরা পৌঁছে দেই বিজয় দিবসের বিশেষ উপহার। ঘরের মাঝে মানুষ কতোটা দেশকে ধারণ করে এবং দেশাত্ববোধে অনুপ্রাণিত হয়, সেই প্রশ্নের উত্তর খুঁজে নেয়াই ছিল আমাদের এই ক্যাম্পেইনটির মূল উদ্দেশ্য।     

এভাবেই নানা সীমাবদ্ধতার মাঝেও, বছরের শুরু থেকে শেষ পর্যন্ত বিপ্রপার্টি সক্রিয় ছিল সর্বত্র। ২১ এর সকল সংকট মোকাবেলা করে চ্যালেঞ্জটা এবার তোলা থাকলো ২০২২ এর জন্য। ২০২২ এ আর নতুন কী কী দেখতে চান বিপ্রপার্টিতে, জানিয়ে ফেলুন মন্তব্যের ঘরে।

Write A Comment

Author