Reading Time: 3 minutes

প্রিয় শহর ময়মনসিংহের সৌন্দর্যগুলো এই শহরের ছোট খাটো সবকিছুতেই লুকিয়ে আছে। শান্ত ও ঝলমলে এই শহর সবকিছুতেই আশ্চর্যজনকভাবে পরিপূর্ণ। ভারতীয় উপমহাদেশের একসময়ের বৃহত্তম জেলা ময়মনসিংহকে যেতে হয়েছে নানা পরিবর্তনের মধ্য দিয়ে। যদিও সময়ের সাথে ময়মনসিংহের বৃহত্তম জেলার উপাধি হারিয়ে যায় কিন্তু হারিয়ে যায়নি তার সৌন্দর্য আর সুনাম। শত শত বছর ধরে অনেক ঐতিহাসিক ঘটনার সাক্ষী হয়ে থাকা এই শহরটি বেঁচে থাকবে আরও কয়েকশো বছর। নানাদিক থেকে সমৃদ্ধ হওয়ার কারণে এই শহরের প্রেমে পড়েছে অনেক মানুষ। কেউ হয়তো বসবাস করেন আর কেউ হয়তো ঘুরতে এসেছেন। কিন্তু মায়া ছাড়তে পারেন নি এমন অনেকেই আছেন। চলুন জেনে নেওয়া যাক ময়মনসিংহের প্রিয় বিষয়গুলো সম্বন্ধে! 

খাবার 

মন্ডা
খাদ্যে সমৃদ্ধ হওয়ার কারণে এই শহরের প্রেমে পড়েছে অনেক মানুষ

খাবার বা খাদ্য সবসময়ই আমাদের সংস্কৃতির একটি প্রধান অংশ। আর এই খাবারের সবচেয়ে চমৎকার দিক হচ্ছে দেশের প্রতিটি অঞ্চলে এর স্বাদ,নাম আর ধরণ সম্পূর্ন আলাদা। আর ময়মনসিংহও এর ব্যতিক্রম নয়। স্থানীয় খাবার থেকে শুরু করে কন্টিনেন্টাল এবং ওরিয়েন্টাল সব খাবারই বেশ সুস্বাদু। কিন্তু, স্থানীয় খাবারে যেন এক অন্যরকম মাধুর্য। কাঁচা মরিচ, পেঁয়াজের কোয়া ও লেবুর শরবত এখানের বিখ্যাত। ময়মনসিংহে বাংলাদেশের অন্যান্য জেলার চেয়ে বেশি প্রচলিত সাংস্কৃতিক খাবার রয়েছে। যেমন- মুড়ি, চিড়া, খৈ যদিও এগুলো ভাতের বিকল্প কিন্তু এগুলো দিয়ে মিষ্টি জাতীয় খাবারও তৈরি করা হয়ে থাকে। যেমন, দই চিড়া কিংবা গুঁড় খৈ। এছাড়াও, মৌসুমী পিঠা, ডাল-পুরী এবং সিংগারা অদ্ভুত রকমের মজার খাবার সবার কাছে। এছাড়াও, মন্ডা (একধরণের দুধের মিষ্টিজাতীয় খাদ্য) ময়মনসিংহের স্থানীয় এক স্বাদের মিষ্টান্ন খাবার। এই মন্ডায় আপনি খুঁজে পাবেন মিষ্টি ও দুধের নিখুঁত ভারসাম্য। আর নিদারুণ স্বাদের জন্য আপনাকে চলে যেতে হবে মুক্তাগাছায় গোপাল পালের মন্ডার দোকানে। ময়মনসিংহের প্রিয় বিষয়গুলোর মাঝে মিষ্টান্ন খাবারের জনপ্রিয়তা আসলেই অনেক। 

ইতিহাস ও সংস্কৃতি 

শশী লডজ
সংস্কৃতিতে সমৃদ্ধ এই শহরের ইতিহাস ঘাটলে উঠে আসবে অনেক শাসক এবং রাজবংশের নাম

সে সময়ে সমগ্র ভারতীয় উপমহাদেশে ময়মনসিংহের চেয়ে বড় কোন জেলা ছিল না। বৃহত্তর ভারতের প্রধান অংশ হয়ে থাকা এই জায়গাটি অনেকগুলো ঐতিহাসিক ঘটনার সাক্ষীও ছিল। পরে গিয়ে ৬টি আলাদা জেলায় বিভক্ত হয়ে একটি বিভাগে পরিণত হয়। অনেকে যদিও মনে করে থাকেন, প্রাচীন বাংলা গঠিত হয়েছে বৃহত্তর ঢাকা এবং ময়মনসিংহ নিয়ে। সংস্কৃতিতে সমৃদ্ধ এই শহরের ইতিহাস ঘাটলে উঠে আসবে অনেক শাসক এবং রাজবংশের নাম। এর মধ্যে অন্যতম মৌর্য, গুপ্ত এবং পাল সহ বিভিন্ন শাসক রাজবংশ।

এরপর ইসলামিক আমলে ময়মনসিংহকে দেখা গেছে ভিন্ন ভিন্ন মতাদর্শে। শহর জুড়ে ছড়িয়ে ছিটিয়ে থাকা ভবনগুলির ধ্বংসাবশেষ সেই গল্পেরই জানান দেয়। শুধু স্থাপনা দিয়েই এই শহর সবার মনে জায়গা করে নেয়নি রয়েছে আরও বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয়। অনেক মহারথীদের জন্ম এই শহরেই, স্যার জগদীশ চন্দ্র বোস, সুকুমার রায়, শিল্পাচার্য জয়নুল আবেদীন, হুমায়ূন আহমেদসহ আরও অনেক উল্লেখযোগ্য ব্যক্তির জন্মস্থান এখানেই। এছাড়াও, দেশের বৃহত্তম কৃষি বিশ্ববিদ্যালয়টিও ময়মনসিংহে অবস্থিত।  

নদী 

ব্রহ্মপুত্র নদী
ব্রহ্মপুত্র নদীতে সূর্যাস্ত এবং সূর্যোদয়ের দৃশ্য মন ভোলানো

এই শহরকে ভালোবাসার আর একটি কারণ হচ্ছে এই শহরের নদী। ময়মনসিংহে ব্রহ্মপুত্র, ভোগাই, বাজুয়া এবং কংসসহ পাঁচটি প্রধান নদী রয়েছে। যার ভেতর ব্রহ্মপুত্র নদ এই শহরটিকে দুটি ভাগে বিভক্ত করে। এছাড়াও বলার অপেক্ষা রাখে না। এতগুলো নদী থাকার ফলে এখানে নৌকা বাইচ, মাছ ধরা ও আরও নানান বিনোদনমূলক অনুষ্ঠান সবসময়ই হয়ে থাকে। এছাড়া না বললেই নয়, ব্রহ্মপুত্র নদীতে সূর্যাস্ত এবং সূর্যোদয়ের দৃশ্য কোনভাবেই এড়িয়ে যাওয়া উচিত নয়। এই অভিজ্ঞতা আপনাকে উপলব্ধি করতে সাহায্য করবে যে এই শহরটা আসলে কতটা সুন্দর আর আপন।  

এখানের বাসিন্দাদের অবসরে সুন্দর সময় কাটানোর জন্য অন্য কোন কিছু করার প্রয়োজন হয় না। নদী তীরে গেলে এমনি সময়টা সুন্দর কেটে যায় এছাড়াও, প্রকৃতিতে নিজস্ব সময় কাটাতে ঘুরে আসা যায় পার্ক থেকে। জয়নুল আবেদিন পার্ক এর মধ্যে অন্যতম। এছাড়াও, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের বোটানিকাল গার্ডেন তো রয়েছেই। যেখানে প্রায় বিভিন্ন প্রজাতির শতাধিক গাছ এবং ফুল রয়েছে, যা সারা বছর জুড়ে ফোটে।

প্রাকৃতিক সৌন্দর্য 

ব্রহ্মপুত্র নদী
প্রকৃত সৌন্দর্য অনুভব করার সর্বোত্তম উপায় হচ্ছে প্রকৃতির মাঝে হারিয়ে যাওয়া

মনমাতানো সৌন্দর্যে ভরপুর এই শহর। একদিকে হাওড়ের প্রশস্ত জলাভূমি এবং অন্যদিকে মধুপুর ও ভাওয়ালের বিশাল বনভূমি। ময়মনসিংহ-জামালপুরের সমভূমি, শেরপুর-ময়মনসিংহের পার্বত্য অঞ্চল এবং টাঙ্গাইলের বিস্তীর্ণ অঞ্চল এই শহরকে করে তুলেছে আলাদা। এছাড়াও, ভৌগলিক বৈচিত্র্যের কারণে আবহাওয়াও বেশিরভাগ অংশের চেয়ে খুব আলাদা। তবে ময়মনসিংহের প্রকৃত সৌন্দর্য অনুভব করার সর্বোত্তম উপায় হল প্রকৃতির মাঝে হারিয়ে যাওয়া। আর এমন হারিয়ে যাওয়ার জায়গার অভাব নেই ময়মনসিংহে। 

এই ছিল ময়মনসিংহের প্রিয় বিষয়গুলো । শান্তি প্রিয় এক শহর ময়ময়সিংহ। আপনার কোন বিষয়টি ভালো লেগেছে? জানাতে কমেন্ট করুন।

Write A Comment