Reading Time: 4 minutes

আধুনিক সময়ে সবচেয়ে প্রয়োজনীয় জিনিসগুলোর মধ্যে এয়ার কন্ডিশনার অন্যতম। বিশেষ করে অতিরিক্ত গরম এবং আর্দ্র আবহাওয়ায় এসি বা এয়ার কন্ডিশনারের ব্যবহারও অনেক বেশি হয়। এয়ার কন্ডিশনারের মাধ্যমে সৃষ্ট বাতাস বিভিন্ন উপায়ে ঘরকে শীতল রাখে। যেখানে তাপমাত্রা নিয়ন্ত্রণ করা থেকে শুরু করে, ভেতরে থাকা ফ্যানের স্পিড নিয়ন্ত্রণ করা ইত্যাদি সবই সম্ভব। আর ঘরের এই গুমোট বা গরম বাতাস বাহিরে নিয়ে গিয়ে ঘরের ভেতর একটা আরামদায়ক ভাব আনতে বাতাসে এই পরিবর্তন আনার কাজটাই করে থাকে এয়ার কন্ডিশনার। কিন্তু দীর্ঘ সময় ধরে বন্ধ হয়ে পড়ে থাকা এয়ার কন্ডিশনার মারাত্মক দুর্ঘটনার কারণও হতে পারে। তাই যেকোনো ধরনের দুর্ঘটনা বা মেশিন বিকল হয়ে যাওয়ার মতো বিষয় এড়িয়ে চলতে এয়ার কন্ডিশনার ব্যবহার উপযোগী অবস্থায় রাখা অত্যন্ত জরুরি। নির্দিষ্ট কিছু ধাপ অনুসরণ করে কীভাবে আপনিও বাসার পুরাতন এয়ার কন্ডিশনারটি ব্যবহার উপযোগী করে রাখবেন, জানতে পড়ুন আজকের ব্লগ।

এয়ার কন্ডিশনার পরিষ্কার রাখার উপায়

AC
দুর্ঘটনা এড়ানোর জন্য এসি পরিষ্কার রাখা অনেক প্রয়োজনীয়

এয়ার কন্ডিশনার ব্যবহার উপযোগী করার জন্য প্রথমেই এর পরিচ্ছনতার বিষয়টি খেয়াল রাখতে হবে। বিশেষ করে দীর্ঘ সময় ধরে এর সার্ভিস পেতে এয়ার কন্ডিশনার খুব ভালোভাবে পরিষ্কার যেন না করলেই নয়! ঘরের ভেতরের গরম বাতাস দূর করে ঘরে শীতল বাতাসের প্রবাহ নিশ্চিত করাই এই যন্ত্রের প্রধান কাজ। আর তাই, প্রতি দুই মাসে অন্তত একবার হলেও এয়ার কন্ডিশনার পরিষ্কার করা উচিত। তবে যেহেতু মেশিনটা অনেক বড়, তাই ঘরের ভেতর জটিল কোনও যন্ত্রপাতি ব্যবহার করে এই মেশিন পরিষ্কার করাও কিন্তু সহজ কোন কাজ নয়।

 মেইন সুইচ বন্ধ করে নিন

 সুরক্ষার বিষয়টিকে গুরুত্ব দিয়ে, এসি পরিষ্কারের প্রথম ধাপেই ব্রেকার বক্সে থাকা সুইচটি বন্ধ করে নিতে হবে। যেহেতু এসির ভিতরে চলমান অনেক অংশ থাকে, তাই প্রথমেই পাওয়ার অফ বা বৈদ্যুতিক সংযোগ বিচ্ছিন্ন করে নেয়া জরুরি। খেয়াল রাখবেন, এসি পরিষ্কারের কাজটি যেন অবশ্যই দিনের আলোতে করা হয়। কেননা আলোর স্বল্পতা জনিত কারণে, রাতের বেলায় করলে যেকোনো ধরনের দুর্ঘটনা ঘটার সম্ভাবনা থেকে থাকে। তাই অবশ্যই দিনের আলো থাকতেই কাজটি করতে হবে।

এসির ইউনিটটি খুলে নিন

এয়ার কন্ডিশনার ব্যবহার উপযোগী করতে প্রথমেই ব্লোয়ার ইউনিটের দরজাটি খুলে নিন। এই ইউনিটটি মূলত বাষ্পীকরণ কয়েলের সাথে সংযুক্ত থাকে। এই ধাপে ইউনিটের ভেতরটা ভালোভাবে দেখে নিন এবং ভেতরে থাকা ফয়েল ডাট টেপটি সাবধানে বের করে আনুন। এসির এই অংশের দরজাটি বেশ কিছু স্ক্রু দিয়ে আটকানো থাকে। তাই কাজ শেষ না হওয়া পর্যন্ত সাবধানতার সাথে স্ক্রুগুলো নির্দিষ্ট কোন জায়গায় রাখুন, যেন কাজ শেষে আবার ঠিকমতো পাওয়া যায়।

বাষ্পীকরণ কয়েলটি পরিষ্কার করুন

AC
যদি এসির মাধ্যমে রুম ঠান্ডা না হয়, তাহলে বাষ্পীকরণ কয়েলটি চেক করে দেখুন

 এ পর্যায়ে আপনার দরকার হবে একটি কয়েল ক্লিঞ্জিং সল্যুশন, যা বাষ্পীকরণ কয়েলটি পরিষ্কার করতে কাজে লাগবে। মনে রাখবেন কনডেনসার কয়েলের জন্য এই ক্লিনারটি এতটাই ক্ষতিকর যে অসাবধানতা বশে কয়েলটি পুড়েও যেতে পারে। এমনকি এর থেকে বের হওয়া বাষ্পও বেশ বিপদজনক। আর তাই ক্লিনারটি ইনডোর কয়েলে ব্যবহার করা একেবারেই উচিত হবে না। তবে পাম্প স্প্রেয়ারের মধ্যে ক্লিঞ্জিং সল্যুশনটি মিশিয়ে নিলে পরিষ্কার করতে আর কোনও সমস্যা হবে না। এছাড়া ক্লিঞ্জিং সল্যুশনটি সরাসরি কয়েলের উপর স্প্রে করেও কিন্তু পরিষ্কার করতে পারবেন। অতঃপর হোজ পাইপ ব্যবহার করে ভালোভাবে ধুয়ে নিন। তবে খেয়াল রাখবেন হোজ পাইপের বদলে যেন প্রেশার ওয়াশার ব্যবহার  করা না হয়। কেননা, এসিতে থাকা ফিন বা পাখনাগুলো অনেক নরম হওয়ায় তা ভেঙে যেতে পারে।

ফিনগুলো সোজা করে দিন

এসির বাতাস যেদিক দিয়ে বের হয়, সেখানে থাকা ফিন বা পাখনা যদি বাঁকা হয়ে যায় তবে বাতাস চলাচল বাধা প্রাপ্ত হবে। তাই এটি ঠিক করতে হবে অত্যন্ত দক্ষতার সাথে। ফিন ঠিক করার যন্ত্র থাকলে অবশ্য কাজটা সহজ হয়ে যাবে। এই যন্ত্রটির মধ্যে কয়েকটি দাঁতের মতো থাকে, যা প্রত্যেক ইঞ্চিতে নির্দিষ্ট সংখ্যক ফিন রাখতে সাহায্য করবে। তবে এক্ষেত্রে খেয়াল রাখতে হবে একটি নির্দিষ্ট ইউনিটে থাকা ফিনের সংখ্যা যেন কম বা বেশি না হয়।

এসির ইউনিটের আশপাশ পরিষ্কার রাখুন

 এই ধাপে এয়ার কন্ডিশনারের ভেতরে থাকা ফ্যানের যে খাঁচাটি আগে খুলে রাখা হয়েছিলো তা স্ক্রুগুলো দিয়ে ঠিকমতো বসিয়ে দিন এবং এই জায়গার আশপাশটা ভালোভাবে পরিষ্কার করে নিন, যেন অন্তত ২ফুট পর্যন্ত জায়গায় কোনও ধুলো ময়লা জমে না থাকে।

এয়ার কন্ডিশনিং ইউনিটটির লেভেল ঠিক রাখা

AC unit on the backyard
এয়ার কন্ডিশনারটিকে লেভেলে রাখা প্রয়োজন

 প্রায়শই দেখবেন এয়ার কন্ডিশনিং ইউনিটের নিচের দিকে ময়লা জমে যাচ্ছে এবং যা বারবার সংকেত দিচ্ছে। কনডেনসার ইউনিটটি যদি অনেকটা সময় ধরে বাইরে থাকে, তখন খুব অল্প সময়ের মধ্যেই এটি নষ্ট হয়ে যেতে পারে। আর তাই এ ব্যাপারে খেয়াল রাখা জরুরি।

এভাবে প্রত্যেকটি ধাপ অনুসরণ করে এয়ার কন্ডিশনার ব্যবহার উপযোগী করার কাজটি সমাপ্ত করতে পারবেন খুব সহজেই। এয়ার কন্ডিশনার মেশিনটি যেকোনো ধরনের ক্ষতির হাত থেকে রক্ষা করতে নিয়মিত পরিষ্কার করে রাখা এবং সাবধানতার সাথে ব্যবহার করার কোনও বিকল্প নেই। তবে খুব দীর্ঘ সময় ধরে যদি আপনার বাসার এসি ব্যবহার করা হয়ে না থাকে, তাহলে অন্তত মেশিনের ভেতরের এবং বাহিরের দিকটা পরিষ্কার রাখলেই চলবে। এ প্রক্রিয়ায় আপনি আপনার বাসার এয়ার কন্ডিশনার ব্যবহার উপযোগী করে রাখার কাজটা ঝামেলাহীনভাবেই সম্পন্ন করতে পারবেন। এ ব্যাপারে বিশেষজ্ঞদের আরও মতামত জানতে, কমেন্ট করে আমাদের জানিয়ে দিন আপনার প্রশ্নগুলো।

Write A Comment

Author