Reading Time: 3 minutes

পানির অপর নাম জীবন। কিন্তু, সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে যে বিশ্বজুড়ে অনেক জায়গায় পানির ঘাটতির দেখা দিয়েছে। এ কারণেই বেশ কয়েক বছর ধরেই পানি সঞ্চয়ের বিষয়টি বেশ আলোচিত হচ্ছে। আমাদের পানি সঞ্চয়ের সিরিজে সাম্প্রতি যে বিষয়গুলো নিয়ে আমরা আলাপ করছি তার মধ্যে কমার্শিয়াল বিল্ডিং এ পানি সঞ্চয় কিভাবে করবেন তা নিয়ে আমাদের আজকের ব্লগ। কিভাবে সহজ কয়েকটি উপায়ে পানি সঞ্চয় করবেন তা নিয়ে আজ কথা বলব। আজকে জানবো কমার্শিয়াল বিল্ডিং এ পানি সঞ্চয় কিভাবে করবেন। প্রতিটা বাড়িতে পানি অপচয় রোধ করা উচিত। এর জন্য উল্লেখিত বেশ কিছু পদক্ষেপ নিলেই আপনি করতে পারবেন পানি অপচয় রোধ। অপচয় রোধের পাশাপাশি জানতে হবে কিভাবে পর্যাপ্ত পানির সর্বচ্চ ব্যবহার নিশ্চিত করা সম্ভব। কমার্শিয়াল বিল্ডিং পানির ব্যবহারের প্রায় ১০ শতাংশ ব্যবহার করে। অতীতে, এই ধরনের বিল্ডিংগুলোর অপারেটররা পানি এবং শক্তি খরচ সাশ্রয় করার বিষয়ে খুব বেশি একটা উদ্বিগ্ন ছিলেন না। তবে সাম্প্রতিক সময়ে  এলইডি প্রশংসাপত্রের মান গ্রহণের কারণে বাণিজ্যিক ব্যবসা ক্ষেত্রে পরিবেশগত দিক থেকে টেকসই হওয়ার নতুন সুযোগ তৈরি হয়েছে। সুতরাং,পানি সঞ্চয়ের উপায়গুলো একবার দেখে নেওয়া যাক।

সঠিক ফিক্সচার

ফিক্সচার
সঠিক ফিক্সচার

কমার্শিয়াল বিল্ডিং এর ব্যবহৃত বেশিরভাগ পানি তার ফিক্সচারগুলির মধ্য দিয়ে প্রবাহিত হয়। সম্প্রতি, প্রযুক্তির অগ্রগতির ফলে ফিক্সচারগুলো আরও দক্ষ হয়েছে। ফলস্বরূপ ফিক্সচারগুলোতে পানি কম পরিমাণে খরচ হচ্ছে এবং একই সাথে যে ফিক্সচারগুলো বেশি পরিমাণে পানি ব্যয় করতো সেগুলোরও পানির প্রবাহ কমিয়ে এনেছে। এক্ষেত্রে, দ্বৈত-ফ্লাশ টয়লেটগুলোও ইনস্টল করা যেতে পারে পানির সর্বাধিক অপচয় রুখতে। এই ফিক্সচারগুলো বেশ ব্যয়বহুল, যার অর্থ হচ্ছে এগুলো পর্যাপ্ত পরিমানের বিনিয়োগ ছাড়া কোন ভাবেই সম্ভব না।কিন্তু এই বিনিয়োগগুলো আপনাকে একাধিক ফলাফল দিয়ে থাকবে যেমন, ইউটিলিটি বিল সঞ্চয় ও বিল্ডিং এর সুরক্ষা, দুটোই বেশ শক্তিশালীভাবে নিশ্চিত করবে। আপনার অফিসের স্থানটিকে পরিবেশগতভাবে আরও টেকসই করবে। মনে রাখবেন যে এই ফিক্সচারগুলো পুরানো বিল্ডিংগুলোতে খুব ভাল কাজ করবে না যেখানে খুব পুরানোপ্লাম্বিং সিস্টেম ইনস্টল করা রয়েছে।

পুনরায় ব্যবহার ও সংগ্রহ করা

গাছ
“গ্রে ওয়াটার রিসাইক্লিং” করা খুব দরকার

কমার্শিয়াল বিল্ডিংগুলো প্রচুর পরিমাণে পানি নষ্ট করে যা ভবনের মধ্যে বিভিন্ন উপায়ে পুনরায় ব্যবহার করা যেতে পারে। তার জন্য “গ্রে ওয়াটার রিসাইক্লিং” করা খুব দরকার। গ্রে ওয়াটার হল লন্ড্রি, ঝরনা এবং বাথরুমের বেরিয়ে আসা পানিটা কে রিসাইক্লিনিং করা। এটা স্যানিটারি বা বিষাক্তও নয় যা অসংখ্য উদ্দেশ্যে ব্যবহার করার অনুমতি আমাদেরকে দেয়।কমার্শিয়াল বিল্ডিংগুলোতে গ্রে-ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্ট স্থাপনের মাধ্যমে গ্রে ওয়াটার সঠিকভাবে পুনর্ব্যবহার করা সম্ভব। গ্রে ওয়াটার টয়লেট ফ্লাশিং এবং জলের বাগানে ব্যবহার করা যায়। কমার্শিয়াল বিল্ডিং এ পানি সঞ্চয় করার বেশ উপায় রয়েছে, বিশেষত বৃষ্টিপাতের সময়ে বৃষ্টির পানি সংগ্রহের মাধ্যমে পানি সংরক্ষণ করা সম্ভব। বৃষ্টির পানিও পুনরায় ব্যবহারযোগ্য ঠিক গ্রে-ওয়াটারের মতো। 

লিকেজ চেক করা 

পাইপস
লিকেজ চেক করা

আমরা সব সময় যা ভাবি যে আমাদের বিল্ডিং এর পাইপ বেশ মজবুত বা সবসময় ঠিকমত কাজ করে। এই পাইপগুলোতে যদি ছোট ছোট ফুটো থাকে এই ধরুন কয়েক হাজারের মত তাহলেই কিন্তু, কয়েক হাজার লিটার পানি হারিয়ে যেতে পারে। এবং বেশির ভাগ সময়ে এই পাইপগুলো দেয়ালে লিকানো থাকে, তাই পাইপে থাকা ফুটো গুলোও চোখে পড়ে না তেমন। কমার্শিয়াল বিল্ডিং এ পানি সঞ্চয় এর অন্যতম উপায় হল সঠিকভাবে রক্ষণাবেক্ষণ। চেকিং এবং পাইপ নষ্ট থাকলে ঠিক করা করা। পাইপগুলোতে পানির ফুটো পরীক্ষা করার জন্য প্রতিরোধমূলক ব্যবস্থাও নেওয়া যেতে পারে। ফুটো সনাক্তকারী সিস্টেমগুলো এই জাতীয় ফুটো সহজেই খুঁজে বেড় করতে পারে। যার ফলে আপনি আগে থেকেই সতর্ক হতে পারছেন দেয়াল, সিলিং এবং অন্যান্য সরঞ্জামগুলোর রক্ষণাবেক্ষণ নিয়ে। 

কুলিং টাওয়ার রক্ষণাবেক্ষণ

কুলিং টাওয়ার
কুলিং টাওয়ার রক্ষণাবেক্ষণ

কমার্শিয়াল বিল্ডিংগুলোতে বড় এয়ার কন্ডিশনার থাকে তাই বেশ বড় এবং শক্তিশালি সিস্টেমের প্রয়োজন হয়। আর এই সমস্ত সিস্টেমের বেশ ঠাণ্ডা পরিবেশের প্রয়োজন হয়। এবং তখনই মূলুত এই কুলিং টাওয়ারগুলোর আবির্ভাব ঘটে। আর এই কুলিং টাওয়ারগুলোতে কুলিং এর কাজ করতে প্রয়োজন হয় প্রচুর পরিমাণের পানির। এবং এখানেই প্রচুর পরিমাণের পানি আপনি সঞ্চয় করতে পারবেন। বৃষ্টির পানি এবং গ্রে ওয়াটার এই কুলিং টাওয়ারগুলোতে ব্যবহার করা যেতে পারে। কুলিং টাওয়ার থেকে পাওয়া পানি বরং অন্য কোথাও ব্যবহার করা যেতে পারে।

পানি সাশ্রয়ের জন্য উপরের উপায়গুলো ব্যবহার করলে ইউটিলিটি বিলের পরিমাণ হ্রাস পাবে এবং কমার্শিয়াল বিল্ডিংকে আরও টেকসই হতে সহায়তা করবে। এমন আরও চমৎকার সব উপায় সম্বন্ধে জানতে নিয়মিত আমাদের ব্লগগুলো পড়ুন।

Write A Comment