Reading Time: 4 minutes

যেকোন কিছুর জন্য রঙ বাছাই করা এক রাজ্যের কাজ! এই রঙের পর কোন রঙ হবে এ নিয়ে ভাবতে ভাবতে দিন সারা! রঙের মধ্যেকার সামঞ্জস্য বজায় রাখা কঠিনই নয় বেশ চ্যালেঞ্জিং। এমন পরিস্থিতিতে কালার স্কিম আপনাকে বেশ সাহায্য করতে পারবে। কিন্তু তার আগে আমাদের জানতে হবে কালার স্কিম কি?  কালার স্কিম হল, সামঞ্জস্যপূর্ণ কয়েকটি কালারের প্যালেট, যেখানে কোন কালারের সাথে কালার যাবে বা গেলে ভালো দেখাবে তা দেওয়া থাকে। অর্থাৎ, একটি ঘরে কি কি কালার আপনি ব্যবহার করলে সাজানো লাগবে তার একটি পূর্ব ধারণা বা নির্দেশিকা আগে থেকেই হাতে পেয়ে যাওয়া। এই কালার স্কিমের প্রচুর গুনাগুণ রয়েছে। কালার স্কিম মেইন্টেইন করলে ঘরের ভেতর যেকোন থিম সহজেই ফুটিয়ে তোলা যায়। কোন রঙের সাথে কোন রঙ ব্যবহার করা যায় এটাও সহজে জানা যায়! আমাদের আজকের প্রসঙ্গ কিচেন কেবিনেট এর জন্য কালার স্কিম কেমন হতে পারে সুতরাং আর দেরি না করে চলুন দেখি নেই স্কিমগুলো!

ক্লাসিক সাদা-কালো

 সাদা-কালো
ক্লাসিক সাদা-কালো

রান্নাঘরের একটা বড় অংশ জুড়ে থাকে এই কেবিনেট। দৈনন্দিন কাজে কেবিনেটের ভূমিকাও অনেক। নিজের বাসা হোক কিংবা ভাড়া বাসা ঘরের সাজে মনের মত করে কেবিনেট লাগিয়ে নেওয়া সবারই সম্ভব। রান্নাঘর নিয়ে অনেকেই ভাবেন এখানে সাজানোর কি আছে? কিন্তু আমরা ভুলে যাইযে রঙের প্যাটার্ন ও টেক্সচা সম্বন্ধে। যেকোন ঘরকে সুন্দর করে রাঙিয়ে দিতে রঙ একাই বড় ভূমিকা পালন করে। যেমন কিচেন কেবিনেট এর জন্য সাদাকালো রঙ বেছে নিলে কিন্তু আপনার রানান ঘরের চেহারা বদলে যেতে পারে। সাদা রং শুভতা আনে আর কালো রঙের সাহায্যে সবকিছু ফুটে ওঠে আর যখন এই দুটি রঙ এক সাথে ব্যবহার হবে তখন বলাই বাহুল্য রান্নাঘর কতটা সুন্দর হতে যাচ্ছে। আপনি চাইলে কেবিনেটের এক পাল্লা কালো আর অন্যপাল্লা সাদা কিংবা দুই পাল্লার প্রতিটা কেবিনেট সাদাকালো মিলিয়ে রাখতে পারেন। কিংবা সাদা রঙের কেবিনেটে কালো বর্ডারও দিতে পারেন।  

সাদা এবং হালকা নীল

সাদা এবং হালকা নীল
সাদা এবং হালকা নীল

সাদা রঙ একেবারে বেইস কালার বলা যায়। সব রঙের সাথে যেমন সাদা রঙ মিশে যায় তেমনি সব রঙের আগে সাদা রঙের আস্তর দেওয়া হয়। এরপর যত রকম রঙ বসিয়ে নেওয়া যায়। সাদা বলতে অনেকেই ঠিক এক রকম সাদাকেই বোঝে কিন্তু সাদারও অনেক রকম শেডস আছে। যেমন, অফ হোয়াইট, ওয়ার্ম হোয়াইট ইত্যাদি। সুতরাং আপনি কেমন সাদা চাচ্ছেন তা আগে আপনাকে জানতে হবে এরপরই রঙের কাজে নামুন। কালোর পাশাপাশি সাদার সাথে নীল রঙ বেশ মানিয়ে যায়। নীল রঙ বরাবরই মন ও চোখে শান্তি বয়ে আনে। ফ্রেশ একটা অনুভূতি দেয়। আমাদের ঘরে এই রঙের প্রভাব সবচেয়ে বেশি।নীল রঙটা প্রাথমিক রঙ হিসেবেই পরিচিত। তাই আপনি চাইলে অন্যান্য রঙের সাথে মিশিয়ে ব্যবহার করতে পারবেন। চাইলে অন্য কোন রঙের সাথে ফিউশন করে ব্যবহার করতে পারবেন। নীলের অনেকগুলো শেডস রয়েছে যেমন, হালকা নীল, গাড় নীল, ডীপ ইন্ডিগো ইত্যাদি। কেবিনেটে এই রঙের কম্বিনেশনটা বেশ মানিয়ে যায়।  

পেস্টাল সবুজ এবং পেট্রোল সবুজ  

পেস্টাল এবং গ্রে কালার স্কিম
পেস্টাল এবং ধূসর 

ঘরের সাজে যারা রাস্টিক লুক পছন্দ করেন তাদের জন্য এই পেস্টাল এবং পেট্রোল গ্রিনের কালার স্কিমটা অবশ্যই পছন্দ হবে। ২০২০ সালের বদলে যাওয়া ট্রেন্ডে এই দুটি রঙ বেশ জনপ্রিয়তা পেয়েছে। ঘরের সাজে বেশ ব্যবহৃত হতে দেখা গিয়েছে। তাই ভাবলাম, কেননা কিচেন কেবিনেটের জন্য এই রঙ বেছে নেওয়া হোক। প্রকৃতির ছায়া খুঁজে পাওয়া যায় এই পেট্রোল গ্রিনে। যাদের কাছে সবুজ রঙটা একটু চোখে লাগে তারা এই রঙটা ব্যবহার করতে পারেন। এছাড়া, পেস্টাল গ্রিনকে অনেকেই ফার্ম হাউজ গ্রিন ও বলে। ফার্ম হাউজের একটা আমেজ পেতে চাইলে এই রঙ ব্যবহার করতে পারেন। 

পেস্টাল এবং ধূসর 

পেস্টাল এবং গ্রে কালার স্কিম
পেস্টাল এবং গ্রে

যারা খুব বেশি হালকা রঙ ভালোবাসেন তাদের জন্য এই কালার স্কিম। পেস্টাল কালারের সাথে গ্রে! শুনতে খুব অবাক করা হলেও এই দুটি রঙ পাশাপাশি বেশ চমৎকার কাজ করবে। হালকা রঙেও চমৎকারভাবে স্টাইল করা যেতে পারে। যারা মিনিমালিজম পছন্দ করেন সবকিছুতে তাদের জন্য এই পেস্টাল এবং গ্রে চমৎকার প্রমানিত হবে। দুটো হালকা রঙ সহজেই ঘরটাকে ফুটিয়ে তুলতে পারে। বিশ্বাস না হলে চেস্টা করেই দেখুন। 

নীল এবং ইন্ডিগো

নীল এবং ইন্ডিগো
নীল এবং ইন্ডিগো

ইন্ডিগো রঙটা বেশ ভাইব্রেন্ট। নীল এবং ভাইয়োলেটের মধ্যেকার একটি রঙ। সভাবে বেশ রহস্যময় একটি রঙ। কালারের টেক্সচারটাই কেমন যেন আপনাকে আকর্ষণ করবে। ঘরের ভেতর আপনার মনকে আটকিয়ে রাখবে। এই রঙটা যখন অন্য রঙের সাথে ব্যবহার করা হয় তখন তার দ্যুতি বদলে যায় না বরং আরও বেড়ে ওঠে। নীল যারা একটু কম পছন্দ করেন তাদের জন্য এই কালাস স্কিমটা বেশ কাজের। কিচেন কেবিনেট এ মানিয়ে যাবে এবং রাজকীয় একটা আবেশ দিবে। 

হোম ডেকোরে রঙ্গের প্রভাব বরাবরই বেশি। এই রঙের কারনের মানুষের মুড বদল হয় বলতে গেলে রঙ্গের অলৌকিক শক্তিটা আছে। তাই রং বাছাইয়ে হতে হবে সাবধান। ঘরের জন্য রঙ বাছাই করতে গেলে কিছু সাধারণ ভুল সবাই করে সেদিকে খেয়াল রাখতে হবে। রান্নাঘরের কেবিনেটের জন্য কালার স্কিম বেঁছে নেওয়ার ক্ষেত্রে আপনি এটা বুঝতে পারবেন এই কালার স্কিম রান্নাঘরের বাইরে কতটা মানিয়ে যাবে তাই কেবিনেটগুলো একটু ইন্টেরস্টিং করে তুলুন। 

Write A Comment